Image default
স্বাস্থ্য

জন্ম দেওয়ার পর নতুন মা মারা গেছেন। কর্পোরেট লোভ কি দায়ী ছিল?

নাবিল হক বলেন, গত অক্টোবরে বোস্টনের সেন্ট এলিজাবেথ মেডিক্যাল সেন্টারে সন্তান প্রসবের পর তার স্ত্রী সুঙ্গিদা রশিদ প্রথম তাদের শিশুকন্যাকে কোলে নিয়েছিলেন সেই মুহূর্তটি তার এখনও মনে আছে।

“এটি একটি সুন্দর মুহূর্ত ছিল,” হক তার প্রথম টেলিভিশন সাক্ষাত্কারে সিবিএস নিউজের চিফ মেডিকেল প্রতিবেদক ড. জন লাপুককে বলেছেন। “আমি আশা করিনি যে এটি এত সুখী হবে।”

আনন্দ স্বল্পস্থায়ী ছিল। প্রসবের কয়েক ঘণ্টার মধ্যে, রশিদ একটি হাসপাতালে জটিলতার ক্যাসকেডের সম্মুখীন হন যা তার জরুরি প্রয়োজনের জন্য অপ্রত্যাশিতভাবে প্রস্তুত ছিল না, এবং তাকে অন্য হাসপাতালে স্থানান্তরিত করা হয়, যেখানে তিনি মারা যান। তার মৃত্যু প্রাইভেট ইক্যুইটি-সমর্থিত কোম্পানিগুলির মালিকানাধীন হাসপাতালের অধীনে উত্থাপিত রোগীর ঝুঁকি এবং স্বাস্থ্যসেবা সমঝোতার বিষয়ে জনসাধারণের পরীক্ষা-নিরীক্ষার একটি নতুন তরঙ্গ শুরু করেছে।

“তারা এই হাসপাতালগুলি থেকে অর্থ কেড়ে নিয়েছে যা প্রয়োজনীয় যত্ন প্রদান করে এবং তারা সেই অর্থ তাদের নিজস্ব পকেটের জন্য ব্যবহার করছে।” ম্যাসাচুসেটস গভর্নর মাউরা হেলি সিবিএস নিউজকে জানিয়েছেন। “আমি বিরক্ত। এটা স্বার্থপর। এটা লোভ।”

রশিদ যে হাসপাতালটিতে জন্ম দিয়েছেন, সেন্ট এলিজাবেথ, গত 15 বছরে স্টুয়ার্ড হেলথ কেয়ার নামে একটি কোম্পানির দ্বারা অধিগ্রহণ করা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে কয়েক ডজন হাসপাতালের একটি। প্রাইভেট ইক্যুইটি জায়ান্ট সার্বেরাস থেকে কয়েক মিলিয়ন ডলারের সমর্থনে, স্টুয়ার্ড 2010 সালে ম্যাসাচুসেটস হাসপাতাল কেনা শুরু করে এবং এখন 8টি রাজ্যে 33টি হাসপাতালের মালিক।

বোস্টনের সেন্ট এলিজাবেথ মেডিকেল সেন্টারের বাইরের অংশ

বোস্টনের সেন্ট এলিজাবেথ মেডিকেল সেন্টার

ডালাস-ভিত্তিক স্বাস্থ্যসেবা সংস্থাটি প্রায় দেড় বছর ধরে সিবিএস নিউজ তদন্তের একটি ফোকাস ছিল যা প্রকাশ করে যে কীভাবে প্রাইভেট ইক্যুইটি বিনিয়োগকারীরা কোটি কোটি ডলার পাচার করেছে সঙ্গে কমিউনিটি হাসপাতাল থেকে বিধ্বংসী জনস্বাস্থ্যের পরিণতি. গত এপ্রিলে, সিবিএস নিউজ দেখেছিল যে স্টুয়ার্ড হাসপাতালের অপারেশনগুলি থেকে টাকা দূরে সরিয়ে দিয়েছে সান আন্তোনিওর টেক্সাস ভিস্তা মেডিকেল সেন্টারের রিয়েল এস্টেট বিক্রি করা সুবিধা সম্পূর্ণভাবে বন্ধ করার আগে।

স্টুয়ার্ডের একজন মুখপাত্র সিবিএস নিউজ কোম্পানির আধিকারিকদের সর্বদা রোগীদের প্রথমে রাখেন এবং বলেছিলেন যে তারা “অন্য কোন বিবেচনাকে সেই নির্দেশক নীতির আগে রাখা হয়েছে তা অস্বীকার করে।” পূর্বের একটি বিবৃতিতে, মুখপাত্র বলেছিলেন যে স্টুয়ার্ড তার হাসপাতাল ব্যবস্থায় “সক্রিয়ভাবে এবং অর্থপূর্ণভাবে বিনিয়োগ করেছে”, যার মধ্যে রয়েছে ম্যাসাচুসেটস, যেখানে এটি “ব্যর্থ” এবং “বন্ধ হতে চলেছে” এমন হাসপাতালগুলিকে নিয়েছিল।

“স্টুয়ার্ডের বিনিয়োগ সুবিধা আপগ্রেড, সরঞ্জাম, প্রযুক্তি এবং অন্যান্য অর্থপূর্ণ উন্নতির রূপ নিয়েছে,” মুখপাত্র লিখেছেন।

তবুও সিবিএস নিউজ দ্বারা পর্যালোচনা করা রেকর্ডগুলি দেখায় যে সারাদেশের স্টুয়ার্ড হাসপাতালগুলি অপ্রয়োজনীয় বিলগুলির ট্রেইল সহ, কখনও কখনও সম্ভাব্য জীবন রক্ষাকারী সরবরাহের ঘাটতির ঝুঁকিতে থাকে। এটি গত অক্টোবরে সেন্ট এলিজাবেথের ঘটনা বলে মনে হচ্ছে, যেখানে চিকিৎসা কর্মীরা বলেছেন যে একটি ডিভাইস যা রশিদের লিভারে রক্তপাত বন্ধ করতে পারে তা কয়েক সপ্তাহ আগে প্রস্তুতকারক দ্বারা পুনরুদ্ধার করা হয়েছিল।

সন্তান প্রসবের পর, রশিদ তার জরায়ু থেকে রক্তক্ষরণ অনুভব করে, তার পরে তার পাঁজরের খাঁচার পিছনে ব্যথা হয়। ডাক্তাররা তাকে জরুরী সিটি স্ক্যানের জন্য পাঠান এবং তারপর তাকে জরুরি কক্ষে নিয়ে যান, যেখানে হক বলেন, তারা তার লিভারে রক্তপাত দেখতে পান। কয়েক ঘন্টা পরে, দ্বিতীয় হাসপাতালে অস্ত্রোপচারের সময় রশিদ মারা যান, বোস্টন গ্লোব দ্বারা প্রথম একটি ট্র্যাজেডি রিপোর্ট করা হয়েছিল,

নবজাতক কন্যাকে নিয়ে নাবিল হক ও সুঙ্গিদা রশিদ

2023 সালের অক্টোবরে বোস্টনের সেন্ট এলিজাবেথ মেডিকেল সেন্টারে নাবিল হক এবং সুঙ্গিদা রশিদ তাদের নবজাতক কন্যার সাথে।

নাবিল হকের সৌজন্যে

রশিদের মৃত্যু এখন রাষ্ট্রীয় তদন্তের বিষয়। হক বলেছেন যে ডাক্তাররা তাকে বলেছিলেন যে তারা তার স্ত্রীর লিভার থেকে রক্তপাত বন্ধ করতে একটি এম্বোলাইজেশন কয়েল নামক একটি যন্ত্র ব্যবহার করতে চান। তিনি বলেন, যখন সেন্ট এলিজাবেথের কয়েল ছিল না, তখন তাকে দ্বিতীয় হাসপাতালে স্থানান্তর করা হয়েছিল।

হক বলেন, “এক ঘণ্টা পর তার আরেকটি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যায়।” “তারা তাকে পুনরুজ্জীবিত করতে পারেনি। এটা হতবাক। আমি বললাম, ‘আচ্ছা, ঠিক কী হয়েছিল?’

সিবিএস নিউজ দ্বারা প্রাপ্ত ম্যাসাচুসেটসের স্বাস্থ্য বিভাগে দায়ের করা একটি অভিযোগে, সেন্ট এলিজাবেথের স্বাস্থ্যসেবা কর্মীরা বলেছেন যে প্রস্তুতকারক সপ্তাহ আগে “হাসপাতালে কোনও কয়েল পুনরুদ্ধার করতে” এসেছিল কারণ স্টুয়ার্ড তার বিল পরিশোধ করেনি। নির্মাতার দ্বারা গত অক্টোবরে দায়ের করা একটি মামলা অনুসারে, স্টুয়ার্ডের কাছে প্রায় $2.5 মিলিয়ন অবৈতনিক বিল রয়েছে।

স্টুয়ার্ড গোপনীয়তার উদ্বেগ উল্লেখ করে রশিদের মৃত্যুর বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানান। ঘটনাটি ম্যাসাচুসেটসে নিন্দার একটি তরঙ্গকে স্পর্শ করেছে, যেখানে স্টুয়ার্ড সেন্ট এলিজাবেথ সহ নয়টি হাসপাতালের মালিক। হেলি তার মৃত্যুকে “আক্রোশজনক” বলে অভিহিত করেছেন এবং তার প্রশাসন তার মৃত্যু প্রতিরোধযোগ্য কিনা তা দেখছে।

“এটি স্টুয়ার্ডের সাথে এখানে কী ঘটছে তা আন্ডারস্কোর করে,” হেলি বলেছেন। “আপনি যদি অর্থোপার্জনের জন্য কোণ কাটার কথা বলেন, তাহলে মানুষ ক্ষতিগ্রস্ত হবে। এটা ভুল। এটা পরিবর্তন করা দরকার।”

হাসপাতাল বন্ধ নিয়ে উদ্বেগ

ডিসেম্বরে, স্টুয়ার্ড ম্যাসাচুসেটসে স্বাস্থ্য আধিকারিকদের জানিয়েছিলেন যে এটি রাজ্যের আরেকটি হাসপাতাল স্টফটনে নিউ ইংল্যান্ড সিনাই বন্ধ করে দেবে। এই ঘোষণাটি কোম্পানির আর্থিক পরিস্থিতি এবং এটি আরও হাসপাতাল বন্ধ করে দেবে কিনা তা নিয়ে রাজ্যব্যাপী ভয় তৈরি করেছে।

“এটি আমাদের রাজ্যে একটি বিপর্যয়কর পরিস্থিতি,” ম্যাসাচুসেটস নার্সেস অ্যাসোসিয়েশনের একজন কর্মকর্তা জরুরী কক্ষের নার্স ক্যাথি রিয়ার্ডন বলেছেন, একটি ইউনিয়ন যা রাজ্যের স্টুয়ার্ডের হাসপাতালে স্বাস্থ্যসেবা কর্মীদের প্রতিনিধিত্ব করে।

রিয়ার্ডন বলেন, স্টুয়ার্ডের হাসপাতালগুলি সাধারণত নিম্ন-আয়ের সম্প্রদায় এবং প্রাথমিক যত্নের ডাক্তার ছাড়া রোগীদের সেবা করে যারা তাদের স্বাস্থ্যের প্রয়োজনে জরুরি কক্ষ ব্যবহার করে।

“যদি এই হাসপাতালগুলির মধ্যে কোনটি বন্ধ হয়ে যায় তবে এটি ম্যাসাচুসেটসের সমস্ত নাগরিকদের জন্য একটি জ্যোতির্বিদ্যাগতভাবে দুঃখজনক পরিস্থিতি হবে,” তিনি বলেছিলেন।

ফেব্রুয়ারিতে, একজন স্টুয়ার্ড এক্সিকিউটিভ কর্মীদের জানিয়ে একটি বার্তা পাঠিয়েছিলেন যে সংস্থাটি হাসপাতালের অপারেশনগুলিকে “স্থিতিশীল করতে” অর্থায়ন নিশ্চিত করেছে এবং একটি বিবৃতিতে, কোম্পানির একজন মুখপাত্র সিবিএস নিউজকে বলেছেন যে কোনও অতিরিক্ত হাসপাতাল বন্ধ করার কোনও পরিকল্পনা নেই।

Healey বলেন স্টুয়ার্ডের ব্যর্থতা তাকে মনিটর ইনস্টল করার জন্য প্ররোচিত করেছে – রাজ্যের স্বাস্থ্য বিভাগের কর্মীরা – রোগীর নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করার জন্য স্টুয়ার্ডের প্রতিটি হাসপাতালের ভিতরে। তিনি বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন যে স্টুয়ার্ডের আর ম্যাসাচুসেটসে কাজ করা উচিত নয়। “তারা অনেকের কাছ থেকে অনেক বেশি নিয়েছে,” হিলি বলেন, “স্টুয়ার্ড যত তাড়াতাড়ি আমাদের রাজ্য থেকে বেরিয়ে যাবে ততই ভাল।”

আর্থিক প্রশ্ন — এবং একটি $40 মিলিয়ন ইয়ট

সিবিএস নিউজকে দেওয়া এক বিবৃতিতে, স্টুয়ার্ডের একজন মুখপাত্র বলেছেন যে কোম্পানিটি তার ম্যাসাচুসেটস হাসপাতালের কর্মচারীদের জন্য কর্মচারী পেনশন তহবিল গঠন সহ অর্জিত হাসপাতালগুলিতে প্রায় 2 বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে, যেটি কয়েক মিলিয়ন ডলারের কম অর্থায়নে ছিল যখন স্টুয়ার্ড তাদের অধিগ্রহণ.

কোম্পানিটি তার বর্তমান আর্থিক দুর্দশার জন্য মহামারী এবং মেডিকেয়ার এবং মেডিকেড পরিষেবা থেকে কম পরিশোধের হারকে দায়ী করেছে।

সিবিএস নিউজের সাথে একটি দীর্ঘ সাক্ষাত্কারে, হেলি স্টুয়ার্ডের ন্যায্যতাকে “হগওয়াশ” বলে অভিহিত করেছেন। পরিবর্তে, তিনি স্টুয়ার্ড এক্সিকিউটিভদের অভিযুক্ত করেছেন যে তারা নিজেদেরকে সমৃদ্ধ করার সময় কোম্পানিকে ঋণের গভীরে ড্রাইভ করছে – সবই জনসাধারণের খরচে।

“খেলাটি ছিল, ম্যাসাচুসেটসে আসুন, কিছু বিনিয়োগ করুন এবং তারপরে লাভের পরিপ্রেক্ষিতে যতটা সম্ভব চুষতে শুরু করুন,” তিনি বলেছিলেন।

ব্লুমবার্গের একটি রিপোর্ট অনুসারে, এক দশকে $800 মিলিয়ন মুনাফা করার পরে, প্রাইভেট ইক্যুইটি ফার্ম সারবেরাস, 2021 সালের জানুয়ারিতে স্টুয়ার্ডে তার অংশীদারিত্ব ছেড়ে দেয়। আর্থিক রেকর্ডগুলি দেখায় যে স্টুয়ার্ড 2016 সাল থেকে মেডিকেল প্রপার্টিজ ট্রাস্টের কাছে $1 বিলিয়নেরও বেশি তার হাসপাতালের জমি এবং ভবন বিক্রি করেছে, যা একটি ব্যবসা করেছে প্রাইভেট ইক্যুইটি বিনিয়োগকারীদের কাছ থেকে হাসপাতালের রিয়েল এস্টেট কেনার।

গত বছর সিবিএস নিউজের খবরে ড সম্ভাবনা মেডিকেলআরেকটি প্রাইভেট ইক্যুইটি-সমর্থিত চেইন, যার মালিকরা কোম্পানির কোষাগার থেকে নিজেদেরকে কয়েক মিলিয়ন ডলার পরিশোধ করার সময় তাদের খরচ করা ঋণ মেটাতে শহরতলির পেনসিলভানিয়া হাসপাতালের একটি গ্রুপের রিয়েল এস্টেট বিক্রি করে।

আর্থিক পদক্ষেপগুলি, যদিও আইনি, শেষ পর্যন্ত শতাব্দী প্রাচীন ডেলাওয়্যার কাউন্টি মেমোরিয়াল হাসপাতালের জন্য ধ্বংসাত্মক বানান, যা পেনসিলভানিয়ার স্বাস্থ্য বিভাগ সুবিধার অপর্যাপ্ত কর্মী হিসাবে বিবেচনা করার পরে তার দরজা বন্ধ করতে বাধ্য হয়েছিল।

অ্যাঞ্জেলা নিওপোলিটানো, যিনি ডেলাওয়্যার কাউন্টি মেমোরিয়ালে 41 বছর ধরে কাজ করেছিলেন, বলেছেন, বন্ধ হওয়ার আগে, হাসপাতালটি টুকরো টুকরো করে ভেঙে ফেলা হয়েছিল, যার ফলে জরুরি কক্ষে দীর্ঘক্ষণ অপেক্ষা করা হয়েছিল এবং কর্মীদের আরও রোগীদের অন্য হাসপাতালে স্থানান্তর করতে বাধ্য করা হয়েছিল।

“তারা পরিষেবাগুলি কাটাতে থাকে,” নিওপলিটানো বলেছিলেন। “বিষয়গুলি ঠিক করা হবে না। জরুরি কক্ষের পিছনের আমাদের লিফটটি এক বছরেরও বেশি সময় ধরে ভাঙা ছিল। তারা যখন আইসিইউ বন্ধ করে দেয়, তখন এটি আমার হৃদয়ে ছুরি ছিল।”

2021 থেকে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে একটি ফাইলিং দেখায় যে স্টুয়ার্ডের মালিকরাও নিজেদেরকে লক্ষ লক্ষ লভ্যাংশ প্রদান করেছেন। প্রায় একই সময়ে, স্টুয়ার্ড সিইও রাল্ফ দে লা টরে একটি 190 ফুট ইয়ট অধিগ্রহণ করেন যার মূল্য $40 মিলিয়ন।

লেডি শেরিডান ইয়টের ফাইল ছবি

superyachtfan

সিবিএস নিউজকে একটি ইমেলে, স্টুয়ার্ড নিশ্চিত করেছেন যে দে লা টরে ইয়টের মালিক। জাহাজ সম্পর্কে প্রতিবেদনগুলি বিশেষত স্টুয়ার্ডের হাসপাতালের সামনের লাইনে স্বাস্থ্যসেবা কর্মীদের কাছে আকৃষ্ট হয়েছে।

শ্বাসযন্ত্রের থেরাপিস্ট জেসিকা ক্যারাস্কো আট বছর ধরে স্টুয়ার্ডের সান আন্তোনিও হাসপাতালের টেক্সাস ভিস্তা মেডিকেল সেন্টারে কাজ করেছেন। তিনি বলেন, গত মে মাসে সংস্থাটি হাসপাতাল বন্ধ করার আগে শ্বাসযন্ত্রের মাস্কের জন্য টিউবিংয়ের অভাব ছিল।

ক্যারাসকো বলেন, “সমন্বয়কারীরা আমাদের এক কাপ চিনি ধার করার জন্য একজন বন্ধুকে ফোন করতে হয়েছিল, আপনি জানেন।”

স্টুয়ার্ডের ম্যাসাচুসেটস হাসপাতালে, সিবিএস নিউজ দেখেছে অন্তত 16 জন বিক্রেতাকে সময়মতো অর্থ প্রদান করা হয়নি, যার মধ্যে একটি ডায়ালাইসিস কোম্পানি রয়েছে যা জীবন রক্ষাকারী পরিষেবা সরবরাহ করে। রিয়ার্ডন বলেছিলেন যে সরবরাহের ঘাটতি তার 35 বছরের নার্সিংয়ের অভিজ্ঞতার মতো নয়।

“এটি আমাদের কাছে অগ্রহণযোগ্য,” তিনি বলেছিলেন। “তারা বাছাই করে এবং বেছে নেয় কাকে অর্থ প্রদান করতে হবে এবং কী সরবরাহ করতে হবে।”

একটি পরিবারের ক্ষতি: “এটি এখনও পরাবাস্তব”

সুঙ্গিদা রশিদ এবং নাবিল হক হকের পোস্টডক্টরাল প্রোগ্রামের জন্য 2023 সালের শুরুতে বোস্টনে এসেছিলেন। হক আমাদের বলেছিলেন যে তার স্ত্রীর হাসি এবং রসবোধ একটি ঘর আলোকিত করতে পারে।

হক বলেন, “হাসিটি ছিল, আপনি জানেন, সংক্রামক, এবং আপনি এটি একটি ভিন্ন অ্যাপার্টমেন্ট থেকে শুনতে পারেন, কিন্তু এটি এমন কিছু যা আমি তার সম্পর্কে সত্যিই পছন্দ করেছি,” হক বলেন। “এটি এখনও পরাবাস্তব, সে এখানে নেই।”

হক বলেছিলেন যে তিনি যখন প্রথম গ্লোব রিপোর্টারের কাছ থেকে জানতে পারেন যে হাসপাতালের এমবোলাইজেশন কয়েল পুনরায় দখল করা হয়েছে তখন তিনি রেগে গিয়েছিলেন। এখন, তিনি বলেছেন যে দম্পতি একটি স্টুয়ার্ড হাসপাতালে প্রসব না করলে তার স্ত্রী এখনও এখানে থাকবে কিনা তা ভাবার পরিবর্তে তিনি তার মেয়ের জীবনের ছোট মাইলফলকগুলিতে ফোকাস করার চেষ্টা করছেন।

বাংলাদেশে তার বাবা-মায়ের বাড়ি থেকে সিবিএস নিউজের সাথে কথা বলা হক বলেন, “আমি তার হাঁটা শুরু করা এবং কঠিন খাবার খাওয়ার অপেক্ষায় আছি, এবং আমি নিজের সম্পর্কে কিছু পরিকল্পনা করছি না।” “আমার অনেক পরিকল্পনা এখন সুঙ্গিদার সাথে সমাহিত।”

ঝুঁকিতে থাকা হাসপাতাল: প্রাইভেট ইক্যুইটি এবং স্বাস্থ্যসেবা

আরও বেশি মাইকেল কাপলান

Source link

Related posts

ফ্লোরিডার 6-সপ্তাহের নিষেধাজ্ঞার সাথে গর্ভপাত নিয়ে বহুমুখী লড়াই তীব্রতর হয়েছে

News Desk

ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ডি 3 উদ্বেগ কমাতে পারে? মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা একটি ভাইরাল TikTok দাবির উপর গুরুত্ব দিয়েছেন

News Desk

আইওয়া সিনিয়র লিভিং অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে ‘র্যাগিং’ বেডবাগ উপদ্রব মামলার দিকে নিয়ে যায়: ‘বিশেষ মনোযোগ দিন’

News Desk

Leave a Comment