Image default
স্বাস্থ্য

জনপ্রিয় কৃত্রিম সুইটনার, এরিথ্রিটল, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে: গবেষণা

একটি জনপ্রিয় কৃত্রিম সুইটনার, এরিথ্রিটল, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে, ক্লিভল্যান্ড ক্লিনিকের একটি নতুন গবেষণা প্রকাশ করেছে।

গবেষকরা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের 4,000 জনেরও বেশি লোককে মূল্যায়ন করেছেন। যারা বেশি পরিমাণে এরিথ্রিটল গ্রহণ করেন তাদের প্রধান প্রতিকূল কার্ডিওভাসকুলার ইভেন্ট হওয়ার ঝুঁকি বেশি ছিল, যার মধ্যে স্ট্রোক, হার্ট অ্যাটাক বা মৃত্যু অন্তর্ভুক্ত থাকতে পারে।

নেচার মেডিসিনে প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে এরিথ্রিটল রক্তের জমাট বাঁধতে অবদান রাখতে পারে, যা কার্ডিয়াক ইভেন্টগুলির জন্য একটি প্রধান ট্রিগার।

তবে, কিছু সতর্কতাও ছিল।

চিনির বিকল্পগুলি লিভারের ডিটক্সিফাই করার ক্ষমতাতে হস্তক্ষেপ করতে পারে, গবেষকরা বলছেন

ইরিথ্রিটল হল একটি কার্বোহাইড্রেট যাকে চিনির অ্যালকোহল বলা হয়, যার প্রতি WebMD-এর প্রতি নিয়মিত চিনির প্রায় অর্ধেক ক্যালোরি থাকে।

এটি ট্রুভিয়া এবং স্প্লেন্ডা ন্যাচারাল স্টিভিয়া সুইটনার উভয়ের একটি উপাদান, দুটি জনপ্রিয় জিরো-ক্যালোরি চিনির বিকল্প। আঙ্গুর, তরমুজ, নাশপাতি, মাশরুম এবং গাঁজানো পনির সহ কিছু খাবারে মিষ্টিও প্রাকৃতিকভাবে পাওয়া যায়।

একটি জনপ্রিয় কৃত্রিম সুইটনার, এরিথ্রিটল, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে, ক্লিভল্যান্ড ক্লিনিকের একটি নতুন গবেষণা প্রকাশ করেছে। (আইস্টক)

“আমাদের সমীক্ষা দেখায় যে অংশগ্রহণকারীরা যখন অনেক প্রক্রিয়াজাত খাবারে প্রচুর পরিমাণে এরিথ্রিটল পাওয়া যায় এমন একটি কৃত্রিমভাবে মিষ্টিযুক্ত পানীয় গ্রহণ করেন, তখন রক্তে লক্ষণীয়ভাবে উচ্চ স্তরগুলি কয়েকদিন ধরে পরিলক্ষিত হয় – যা জমাট বাঁধার ঝুঁকি বাড়ানোর জন্য পরিলক্ষিত মাত্রার উপরে,” বলেছেন স্ট্যানলি হ্যাজেন, এমডি , পিএইচডি, ক্লিভল্যান্ড ক্লিনিকের ওয়েবসাইটে একটি প্রেস বিজ্ঞপ্তিতে।

তিনি ক্লিভল্যান্ড ক্লিনিকের প্রতিরোধমূলক কার্ডিওলজির সহ-বিভাগের প্রধান এবং গবেষণার প্রধান লেখক।

এই বছর হৃদরোগ প্রতিরোধে সাহায্য করার 5টি সহজ উপায়

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) 2001 সালে নিরাপদ ব্যবহারের জন্য এরিথ্রিটল অনুমোদিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) 1999 সালে এটি অনুমোদন করে।

এরিন পলিনস্কি-ওয়েড, আরডি, ডায়াবেটিস এবং পুষ্টির উপর দৃষ্টি নিবদ্ধ করে নিউ জার্সি-ভিত্তিক ডায়েটিশিয়ান বলেছেন, এরিথ্রিটলের মিষ্টির মাত্রা চিনির মতোই রয়েছে, যা রেসিপিগুলিতে সমান পরিমাণে অদলবদল করা সহজ করে তোলে।

ইরিথ্রিটল হল ট্রুভিয়া এবং স্প্লেন্ডা ন্যাচারাল স্টিভিয়া সুইটনারের একটি উপাদান, দুটি শূন্য-ক্যালোরি চিনির বিকল্প।  নতুন গবেষণায় জড়িত ব্যক্তিরা, তবে, ইতিমধ্যেই হৃদরোগ এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার জন্য উচ্চ ঝুঁকিতে ছিলেন, একজন বিশেষজ্ঞ উল্লেখ করেছেন।

ইরিথ্রিটল হল ট্রুভিয়া এবং স্প্লেন্ডা ন্যাচারাল স্টিভিয়া সুইটনারের একটি উপাদান, দুটি শূন্য-ক্যালোরি চিনির বিকল্প। নতুন গবেষণায় জড়িত ব্যক্তিরা, তবে, ইতিমধ্যেই হৃদরোগ এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার জন্য উচ্চ ঝুঁকিতে ছিলেন, একজন বিশেষজ্ঞ উল্লেখ করেছেন। (আইস্টক)

প্যালিনস্কি-ওয়েড ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন, “যেহেতু এটি অন্ত্রে বিপাক হয় না, তাই এরিথ্রিটল রক্তের গ্লুকোজের মাত্রার উপর সীমিত প্রভাব ফেলে, অন্যান্য চিনির অ্যালকোহল থেকে ভিন্ন।”

“এই সুইটনারের কোন আফটারটেস্ট নেই এবং প্রতি গ্রামে মাত্র 0.24 ক্যালোরি, এটি চিনির প্রতিস্থাপন হিসাবে একটি আকর্ষণীয় পছন্দ করে তোলে।”

পলিনস্কি-ওয়েড, যিনি নতুন গবেষণায় জড়িত ছিলেন না, বলেছেন এরিথ্রিটল বিভিন্ন খাবারে যোগ করা হয়, যার মধ্যে রয়েছে কম কার্ব আইসক্রিম, প্রোটিন পাউডার, কম কার্ব স্ন্যাকস, ডেজার্ট এবং কিছু পানীয়।

হার্ট-স্বাস্থ্যকর খাবার: হৃদরোগ প্রতিরোধ করার জন্য আপনার মুদিখানার তালিকায় যোগ করার জন্য 15টি আইটেম, অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত উদ্বেগ

ক্লিভল্যান্ড ক্লিনিকের হ্যাজেন বলেছেন, “এরিথ্রিটলের মতো মিষ্টির জনপ্রিয়তা সাম্প্রতিক বছরগুলিতে দ্রুত বৃদ্ধি পেয়েছে, তবে তাদের দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে আরও গভীর গবেষণা করা দরকার।”

“কার্ডিওভাসকুলার রোগ সময়ের সাথে বৃদ্ধি পায়, এবং হৃদরোগ বিশ্বব্যাপী মৃত্যুর প্রধান কারণ। আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা যে খাবার খাই তা লুকানো অবদানকারী নয়।”

"কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকিপূর্ণ কারণগুলির সাথে তাদের চিকিত্সকের সাথে কথা বলা উচিত যে তাদের জন্য এরিথ্রিটল সঠিক কিনা," একজন ডায়েটিশিয়ান বললেন।

“যাদের কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকিপূর্ণ কারণ রয়েছে তাদের চিকিত্সকের সাথে কথা বলা উচিত যে তাদের জন্য এরিথ্রিটল সঠিক কিনা,” একজন ডায়েটিশিয়ান বলেছেন। (আইস্টক)

রবার্ট র‌্যাঙ্কিন, ওয়াশিংটন, ডিসি-ভিত্তিক ক্যালোরি কন্ট্রোল কাউন্সিলের নির্বাহী পরিচালক, যা কম-ক্যালোরি খাদ্য এবং পানীয় শিল্পের প্রতিনিধিত্ব করে, বলেছেন এরিথ্রিটল চিনি এবং ক্যালোরি হ্রাসের জন্য একটি প্রমাণিত নিরাপদ এবং কার্যকর পছন্দ।

“এই গবেষণার ফলাফলগুলি কয়েক দশকের বৈজ্ঞানিক গবেষণার বিপরীত যা দেখিয়েছে যে এরিথ্রিটলের মতো কম-ক্যালোরি মিষ্টি নিরাপদ, যেমন খাদ্য এবং পানীয়গুলিতে তাদের ব্যবহারের জন্য বিশ্বব্যাপী নিয়ন্ত্রক অনুমতি দ্বারা প্রমাণিত, এবং অংশগ্রহণকারীদের হিসাবে সাধারণ জনগণের কাছে এক্সট্রাপোলেট করা উচিত নয়। হস্তক্ষেপে ইতিমধ্যেই কার্ডিওভাসকুলার ইভেন্টের ঝুঁকি বেড়েছে,” র‌্যাঙ্কিন ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন।

“দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের উপর erythritol এর প্রভাব সম্পূর্ণরূপে বোঝার জন্য আরো গবেষণা এবং দীর্ঘমেয়াদী গবেষণা প্রয়োজন।”

নিউ জার্সি-ভিত্তিক নিবন্ধিত ডায়েটিশিয়ান পলিনস্কি-ওয়েড বলেছেন যে তিনি গবেষণার ফলাফল দেখে অবাক হয়েছেন।

“ইরিথ্রিটল নিয়ে আগের বেশিরভাগ গবেষণা বেশ ইতিবাচক ছিল, কারণ এতে উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এবং রক্তের গ্লুকোজের মাত্রা বা ইনসুলিনের উপর কোন প্রভাব নেই,” তিনি বলেন।

ভালো থাকুন: হার্টের স্বাস্থ্যের জন্য আপনার প্রতিদিনের ডায়েটে একটি ডিম (বা ৩) যোগ করুন

“দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের উপর এরিথ্রিটলের প্রভাব সম্পূর্ণরূপে বোঝার জন্য কার্ডিওভাসকুলার রোগের জন্য বর্তমান ঝুঁকির কারণগুলি ছাড়াই ব্যক্তিদের উপর গবেষণা সহ আরও গবেষণা এবং দীর্ঘমেয়াদী গবেষণার প্রয়োজন,” প্যালিনস্কি-ওয়েড যোগ করেছেন।

এরিথ্রিটল প্রাকৃতিকভাবে আঙ্গুর, তরমুজ, নাশপাতি, মাশরুম এবং গাঁজানো পনির সহ কিছু খাবারে পাওয়া যায়।

এরিথ্রিটল প্রাকৃতিকভাবে আঙ্গুর, তরমুজ, নাশপাতি, মাশরুম এবং গাঁজানো পনির সহ কিছু খাবারে পাওয়া যায়। (আইস্টক)

হ্যাজেন আরও গবেষণার প্রয়োজনীয়তা স্বীকার করেছেন।

“এটি গুরুত্বপূর্ণ যে সাধারণভাবে কৃত্রিম সুইটনারের দীর্ঘমেয়াদী প্রভাব পরীক্ষা করার জন্য আরও নিরাপত্তা অধ্যয়ন পরিচালনা করা হয়, এবং বিশেষ করে, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকির উপর, বিশেষ করে কার্ডিওভাসকুলার রোগের উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের ক্ষেত্রে,” তিনি বলেছিলেন।

গবেষণার সীমাবদ্ধতা

নতুন গবেষণায় কিছু সীমাবদ্ধতা ছিল যা জানা গুরুত্বপূর্ণ।

কিম কুলপ, সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়ার একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান, যিনি এই গবেষণায় জড়িত ছিলেন না, তিনি উল্লেখ করেছেন যে রক্তে এরিথ্রিটলের উচ্চ মাত্রা থাকার পরে কার্ডিওভাসকুলার ইভেন্টগুলি বৃদ্ধি পেলেও, গবেষণায় জড়িত ব্যক্তিরা ইতিমধ্যেই এই গবেষণায় যুক্ত ছিলেন। হৃদরোগ এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার জন্য উচ্চ ঝুঁকি।

"যেহেতু যারা চিনির বিকল্প ব্যবহার করতে পছন্দ করেন তাদের প্রায়শই ওজন বেশি থাকে বা ডায়াবেটিস থাকে, তাই এটি তাদের হৃদরোগের সমস্যা শুরু করার জন্য একটি বড় ঝুঁকিতে রাখে," একজন খাদ্য বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“যেহেতু যারা চিনির বিকল্প ব্যবহার করতে পছন্দ করেন তাদের প্রায়শই ওজন বেশি থাকে বা ডায়াবেটিস থাকে, এটি তাদের হৃদরোগের সমস্যা শুরু করার জন্য আরও বেশি ঝুঁকিতে রাখে,” ফক্স নিউজ ডিজিটালকে একজন ডায়েটিশিয়ান বলেছেন।

“যেহেতু যারা চিনির বিকল্প ব্যবহার করতে পছন্দ করেন তাদের প্রায়শই ওজন বেশি থাকে বা ডায়াবেটিস থাকে, এটি তাদের হৃদরোগের সমস্যা শুরু করার জন্য আরও বেশি ঝুঁকির মধ্যে রাখে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন।

“এই একই গবেষণার ফলাফল ভিন্ন হতে পারে যদি বিষয়গুলি সব সুস্থ ব্যক্তি হয়।”

আমেরিকানদের খাদ্যতালিকা নির্দেশিকা (স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগ থেকে) যোগ করা শর্করাকে মোট দৈনিক ক্যালোরির 10% এর কম সীমিত করার পরামর্শ দেয়।

আমেরিকানদের খাদ্যতালিকা নির্দেশিকা (স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগ থেকে) যোগ করা শর্করাকে মোট দৈনিক ক্যালোরির 10% এর কম সীমিত করার পরামর্শ দেয়। (আইস্টক)

প্যালিনস্কি-ওয়েড বলেন, সর্বোত্তম কৌশল হল আমেরিকানদের (ইউএস ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস থেকে) ডায়েটারি গাইডলাইনগুলির সুপারিশ অনুসরণ করা যাতে যোগ করা শর্করাকে মোট দৈনিক ক্যালোরির 10%-এর কম সীমাবদ্ধ করা যায় – এবং সমস্ত মিষ্টি ব্যবহার করা, উভয়ই। ক্যালোরি এবং অ-ক্যালোরি, পরিমিত।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের উন্নতির ক্ষেত্রে প্রাকৃতিকভাবে উপস্থিত শর্করা, যেমন পুরো ফলের মতো আমাদের খাবারের গ্রহণকে বাড়ানোর সময় খাদ্যে মিষ্টির যোগ করা সীমিত করার জন্য কাজ করাই হল সর্বোত্তম কৌশল,” তিনি বলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এই গবেষণার ফলাফলের উপর ভিত্তি করে, কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকিপূর্ণ কারণগুলির সাথে তাদের চিকিত্সকের সাথে কথা বলা উচিত যে তাদের জন্য এরিথ্রিটল সঠিক কিনা।”

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

যে মেয়েটি হাসতে পারে না, প্লাস ‘ওজেম্পিক বাচ্চা’ এবং ঘুম-সম্পর্কিত ব্যাধি

News Desk

প্রোস্টেট কি এবং কেন এটি পুরুষদের জন্য এত সমস্যা সৃষ্টি করে?

News Desk

মেডিকেল সোমবার: বার্ড ফ্লু কেস আপডেট, প্লাস সূর্যগ্রহণ দেখার জন্য নিরাপত্তা টিপস

News Desk

Leave a Comment