Image default
স্বাস্থ্য

ছাত্রের একজিমা তার চোখ বন্ধ করে দিয়েছিল এবং তাকে নির্জনে পরিণত করেছিল কিন্তু ‘অলৌকিক’ নিরাময় তাকে নতুন আত্মবিশ্বাস দিয়েছে

একটি সুখী, স্বাস্থ্যকর এবং দীর্ঘ জীবনযাপনের পরামর্শের জন্য আমাদের বিনামূল্যের লিভিং ওয়েল ইমেলে সাইন আপ করুন৷

আমাদের বিনামূল্যের সাপ্তাহিক লিভিং ওয়েল নিউজলেটারের মাধ্যমে আপনার জীবনকে স্বাস্থ্যকর এবং সুখী করুন

একজন ছাত্রী যার একজিমা এতটাই খারাপ হয়ে গিয়েছিল যে এটি তার চোখ এবং ঠোঁট বন্ধ করে দিয়েছিল যাতে সে কেবল “গুঞ্জন” করতে পারে এবং তাকে এমন এক নির্জনে পরিণত করেছিল যে কয়েক সপ্তাহ ধরে বাড়ি থেকে বের হয়নি সে একটি “অলৌকিক” নিরাময় খুঁজে পাওয়ার পরে তার আত্মবিশ্বাস ফিরে পেয়েছে।

কার্ডিফের রয়্যাল ওয়েলশ কলেজ অফ মিউজিক অ্যান্ড ড্রামায় অধ্যয়নরত অপেরা ছাত্রী, মেগান জোনস, 22, নভেম্বর 2021 সালে ফাউন্ডেশন দিয়ে তার ত্বকের সমস্যাগুলি আড়াল করার চেষ্টা করার সময় তার মুখ “গলে যাওয়া” মনে হওয়ার ভয়াবহতার কথা স্মরণ করে।

তার মুখ জুড়ে বেদনাদায়ক লাল এবং কালশিটে ত্বকে ভুগছে, মেগান একবারে দুই সপ্তাহ পর্যন্ত বাড়ি ছেড়ে যেতে অস্বীকার করবে।

একটি শিশু হওয়ার পর থেকে ত্বকের কালশিটে মোকাবিলা করা, মেগান প্রতি সাত বছরে জ্বলে উঠত কিন্তু 2021 সালে তার 20 তম জন্মদিনের ঠিক আগে সবচেয়ে খারাপ ঘটনাটি স্মরণ করে যখন সে তার চোখ ও মুখ খুলতে অক্ষম জেগে উঠেছিল।

এটি এমন একটি পর্যায়ে পৌঁছেছে যেখানে মেগান বাড়ি যাওয়ার জন্য তার হল থেকে বেরিয়ে এসেছিলেন এবং এক মাসের জন্য বিশ্ববিদ্যালয় বা তার খণ্ডকালীন চাকরিতে যাননি কারণ তিনি তার চেহারা সম্পর্কে আত্মসচেতন বোধ করেছিলেন।

এখন তার প্রথম শীত অনুভব করার পরে যেখানে তার ত্বক “স্বাভাবিক” অনুভূত হয়েছিল, মেগান পিএ রিয়েল লাইফকে বলেছেন: “কয়েক বছর আগে এই সাম্প্রতিকতম ফ্লেয়ার-আপের আগে আমি কখনই আমার ত্বক সম্পর্কে আত্মসচেতন বোধ করিনি।

“একজিমা সবসময় এমন কিছু ছিল যার সাথে আমি মোকাবিলা করেছি কিন্তু এটি আগে কখনো এতটা খারাপ ছিল না এবং আমি অনুভব করেছি যেন সবাই আমার ত্বকের দিকে তাকিয়ে থাকে।

“বন্ধুরা সুন্দর ছিল কিন্তু যাদেরকে আমি চিনতাম না তারা আমার দিকে তাকিয়ে থাকার বিষয়টি লুকানোর চেষ্টাও করেনি। আমি যখন পরিদর্শন করছিলাম তখন টিউবটি সবচেয়ে খারাপ ছিল, আমি কেবল এই সমস্ত অপরিচিত লোকদের তাকিয়ে ছিলাম।

একজিমা এতটাই খারাপ ছিল যে এটি তার চোখ এবং মুখ বন্ধ করে দিয়েছিল (সংগ্রহ/পিএ রিয়েল লাইফ) (পিএ)

“আমার ত্বক সম্পূর্ণ পরিষ্কার থাকার বিষয়টি একটি অলৌকিক ঘটনা বলে মনে হচ্ছে।

“আমি এখন আমার ফোনে একটি অ্যাপ পেয়েছি যা আমাকে পণ্যগুলির উপাদানগুলি স্ক্যান করার অনুমতি দেয় কারণ আমি আমার ত্বকে যা রাখছি সে সম্পর্কে আমি খুব সতর্ক এবং আমি চাই না যে অন্য কোনও কিছুর কারণে অন্য কোনও ফ্লেয়ার আপ হয়।”

শৈশব থেকেই মেগানের একজিমা হয়েছিল এবং তার মা কীভাবে বর্ণনা করতেন যে শিশু হিসাবে তার ত্বক কতটা খারাপ হবে।

তিনি বলেছিলেন: “আমি সত্যিই ভয়ানক ত্বক নিয়ে জন্মগ্রহণ করেছি এবং জন্ডিসের মতো অন্যান্য ত্বকের সমস্যা ছিল।

“আমার ত্বক শুধু ভয়ঙ্কর ছিল এবং আমার মা মাঝে মাঝে এটিকে এমনভাবে বর্ণনা করতেন যে আমি আমার মুখ এবং শরীরে পুড়েছি।”

নির্ধারিত ক্রিমগুলির সাহায্যে, মেগানের ত্বকের সমস্যাগুলি পরিচালনা করা সম্ভব ছিল তবে প্রতি সাত বছর বা তার পরে তিনি একটি ফ্লেয়ার-আপে ভুগবেন।

তিনি যোগ করেছেন: “এটা আবার সত্যিই খারাপ হয়ে গেল যখন আমি সাত বছর এবং আবার যখন আমার বয়স 14, তারপর ছয় বছর পর যখন আমি 20 বছর বয়সে পরিণত হতে যাচ্ছিলাম।

“সৌভাগ্যক্রমে, আমি কখনই এটি সম্পর্কে খুব বেশি আত্মসচেতন বোধ করিনি, এটি এমন কিছু যা আমার কাছে ছিল যা কিছুটা বেদনাদায়ক ছিল তবে এটি 2021 সাল পর্যন্ত কখনই খারাপ ছিল না।”

ছোটবেলা থেকেই মেগানের একজিমা ছিল (পিএ)

কিন্তু অন্যান্য ফ্লেয়ার-আপগুলি যখন তার ঘাড়ে এবং বাহুতে ঘটবে, তার মুখের চারপাশে সাম্প্রতিকতম কালশিটে এবং লাল ছোপ ছড়িয়েছে, যার ফলে তার চোখ ফুলে গেছে।

তিনি বলেছিলেন: “আমি আক্ষরিক অর্থে এটি কীভাবে পরিচালনা করব তার কোনও ধারণা ছিল না, আমি অনুভব করেছি যে সবাই আমার দিকে তাকাচ্ছে, এটি ভয়ঙ্কর ছিল।

“এটি এমন পর্যায়ে পৌঁছেছে যেখানে আমি একবারে প্রায় দুই সপ্তাহের জন্য বাইরে যেতে অস্বীকার করব।

“আমি আমার 20 তম জন্মদিনের ঠিক আগে লন্ডনে বেড়াতে গিয়েছিলাম এবং আমি এটি লুকানোর জন্য মেকআপ দিয়েছিলাম কারণ আমি আমার লাল ত্বকের জন্য সত্যিই ভয়ঙ্কর বোধ করেছি।

“এটি শীতকাল ছিল এবং এটি সত্যিই ঠান্ডা ছিল এবং আমার ত্বক আরও বেশি ফ্ল্যাকি এবং লাল এবং ফাটল ধরেছে।

“এটি এমন পর্যায়ে পৌঁছেছে যেখানে আমাকে মেকআপ রিমুভার এবং ময়েশ্চারাইজার পেতে বুটসে যেতে হয়েছিল, এটি দেখে মনে হচ্ছে আমার ত্বক গলে যাচ্ছে।”

একদিন, লন্ডন থেকে বাড়ি ফেরার পর, মেগান জেগে উঠল এমনকি তার চোখ ও মুখ খুলতে পারছে না যখন একজিমা তার মুখের উপর ক্রাস্ট হয়ে গিয়েছিল, সেগুলি বন্ধ করে দিয়েছিল।

তীব্র ব্যথা ছাড়া কথা বলতে অক্ষম, তার মা তার জন্য ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট করার জন্য ফোন করেছিলেন যখন তিনি তার চোখের ক্রাস্ট অপসারণের জন্য ক্রিম ব্যবহার করেছিলেন যাতে সে দেখতে পায়।

মেগান বলেছিলেন: “এটি বিপরীতমুখী ছিল কারণ আধ ঘন্টার মধ্যে এটি আবার ক্র্যাস্ট হয়ে যাবে।

“আমি খুব ব্যথায় ছিলাম, আমি আমার মুখ সরাতে পারিনি, এবং আমি কথা বলতে পারি না, আমি কেবল বিড়বিড় করতে পারি।”

22 বছর বয়সী তাকে স্টেরয়েড ক্রিম, অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি-ভাইরাল ট্যাবলেট দেওয়া হয়েছিল কিন্তু 2021 সালের নভেম্বরে তার জন্মদিনের প্রায় এক সপ্তাহ পরে তার মা MooGoo ময়েশ্চারাইজারের একটি বোতল অর্ডার না করা পর্যন্ত কিছুই কাজ করেনি বলে মনে হয়।

মেগানের ত্বক এখন 2021 সালের নভেম্বর থেকে পরিষ্কার হয়েছে (পিএ)

মেগান যোগ করেছেন: “তিনি সংবেদনশীল ত্বকের বালাম এবং প্রাকৃতিক ফুল ক্রিম ময়েশ্চারাইজার অর্ডার করেছিলেন যা আমি কয়েকদিন ধরে ব্যবহার করছিলাম। আমি আপনাকে বাচ্চা না, দুই বা তিন দিনের মধ্যে, আমার ত্বক একেবারে ভয়ঙ্কর – লাল, কালশিটে, শুষ্ক এবং ফ্ল্যাকি থেকে – প্রায় পরিষ্কার হয়ে গেছে।

“আমি আবার কথা বলতে পারতাম, আমি আমার চোখ খুলতে পারতাম এবং আমি জীবনকে একটু বেশি পূর্ণ অনুভব করছিলাম। কিন্তু আমার জন্য, আমি বাইরে যেতে পেরেছিলাম এবং এটি একটি অলৌকিক ঘটনা বলে মনে হয়েছিল।

এখন, মেগান প্রতিদিন দুবার £9.90 ময়েশ্চারাইজার ব্যবহার করেন – একবার সকালে এবং একবার রাতে – এবং তারপর থেকে তিনি কোনও ফ্লেয়ার-আপ অনুভব করেননি।

তিনি স্মরণ করলেন কিভাবে এই গত শীতে প্রথমবার তিনি লক্ষ্য করেছিলেন যে তার ত্বক ঠান্ডা আবহাওয়াতেও শুষ্ক মনে হয় না।

মেগান যোগ করেছেন: “এটি প্রথম শীতের মধ্যে একটি যেখানে আমি সত্যিই লক্ষ্য করেছি যে আমার ত্বক ভাল ছিল।

“আমার কোনো ফ্লেকি চামড়া ছিল না, আমার কপালের খোসা ছাড়ানো দেখে মনে হচ্ছিল না। আমার বাহু, আমার হাঁটুর পিছনে এবং কান সব স্বাভাবিক দেখাচ্ছিল… এটা সত্যিই, সত্যিই দুর্দান্ত।”

এখন পরিষ্কার ত্বক থাকা সত্ত্বেও, মেগান এখনও তার মুখে অন্যান্য পণ্য ব্যবহারে সতর্ক এবং তার ত্বকের জন্য আর ফাউন্ডেশন পরে না।

তিনি বলেছিলেন: “আমি আর সেই সম্পূর্ণ কভারেজ পছন্দ করি না কারণ আমি সত্যিই সচেতন যে কিছু আমার ত্বকে এর মতো প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

“আমি পরিবর্তে ভ্রু এবং মাস্কারা পণ্যগুলিতে ফোকাস করার প্রবণতা রাখি, আক্ষরিক অর্থেই আমি এখন ব্যবহার করব।

“আমার ত্বক এই মুহুর্তে এত দুর্দান্ত যে আমি মনে করি না যে আমার এটির প্রয়োজন আছে। আমার জন্য, আমি আমার ত্বকের আত্মবিশ্বাস ফিরে পেয়েছি।”

Source link

Related posts

স্কটল্যান্ড নাবালকদের জন্য বয়ঃসন্ধি ব্লকিং হরমোনের প্রেসক্রিপশন বন্ধ করে দিয়েছে

News Desk

বাদুড় কি কোভিড এবং ক্যান্সারকে পরাজিত করার রহস্য ধরে রাখতে পারে?

News Desk

CDC দক্ষিণ-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে ‘বর্ধিত’ RSV কার্যকলাপ সম্পর্কে সতর্ক করেছে

News Desk

Leave a Comment