Image default
স্বাস্থ্য

চুল পড়া এবং প্রোস্টেট ওষুধও হৃদরোগের ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে

একটি ওষুধ যা দীর্ঘকাল ধরে দুটি সাধারণ পুরুষের স্বাস্থ্যের অবস্থার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়েছে তার কিছু অপ্রত্যাশিত সুবিধা থাকতে পারে।

ফিনাস্টারাইড – যা সাধারণত প্রোপেসিয়া বা প্রসকার নামে পরিচিত – লক্ষ লক্ষ পুরুষের মধ্যে পুরুষ প্যাটার্ন টাক এবং বর্ধিত প্রস্টেটের চিকিত্সা করেছে।

সাম্প্রতিক একটি গবেষণায়, ইউনিভার্সিটি অফ ইলিনয় আরবানা-চ্যাম্পেইনের গবেষকরা “অলৌকিক ওষুধ” কে কোলেস্টেরল-হ্রাসকারী প্রভাব এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করার সাথে যুক্ত করেছেন।

ভায়াগ্রার মতো ইরেকটাইল ডিসফাংশন মেডস অ্যালজাইমারের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত, অধ্যয়ন পরামর্শ দেয়

লিপিড রিসার্চ জার্নালে প্রকাশিত ফলাফলগুলি দেখায় যে ওষুধ সেবনকারী পুরুষদের মধ্যে কোলেস্টেরলের মাত্রা কম – গড়ে, ওষুধ সেবন করা পুরুষদের তুলনায় 30 পয়েন্ট কম।

ডেটা প্রাথমিকভাবে 2009 এবং 2016 এর মধ্যে জাতীয় স্বাস্থ্য ও পুষ্টি পরীক্ষার সমীক্ষার অংশ হিসাবে সংগ্রহ করা হয়েছিল।

একটি ওষুধ যা দীর্ঘকাল ধরে দুটি সাধারণ পুরুষের স্বাস্থ্যের অবস্থার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়েছে তার কিছু অপ্রত্যাশিত সুবিধা থাকতে পারে। (আইস্টক)

তারপরে, ইঁদুরের একটি গবেষণায়, 12 সপ্তাহের জন্য ওষুধের ব্যবহার – একটি উচ্চ-চর্বিযুক্ত, উচ্চ-কোলেস্টেরল “ওয়েস্টার্ন” ডায়েটের সাথে – কম কোলেস্টেরল, ধমনীতে প্লেক তৈরির ধীরগতির এবং যকৃতের প্রদাহ হ্রাসের সাথে যুক্ত ছিল, অন্যান্য সুবিধার মধ্যে।

হাই প্রোফাইল প্রোস্টেট অবস্থার মধ্যে প্রোস্টেট ক্যান্সারের মিথ এবং সাধারণ ভুল ধারণা

ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “সবচেয়ে আশ্চর্যজনক আবিষ্কার ছিল মানুষের তথ্য,” খাদ্য বিজ্ঞান ও মানব পুষ্টি বিভাগের সহকারী অধ্যাপক জাউমে আমেঙ্গুল, ইলিনয় বিশ্ববিদ্যালয়ের পুষ্টি বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক।

“যখন আমরা ফিনাস্টারাইড এবং প্লাজমা লিপিডের সাথে সম্পর্ক পর্যবেক্ষণ করেছি, আমরা আমাদের মাউস স্টাডি করার সিদ্ধান্ত নিয়েছি।”

ওষুধের উপকারিতা এবং পার্শ্বপ্রতিক্রিয়া

চুল পড়ার চিকিৎসা হিসাবে, ফিনাস্টেরাইড চুলের ফলিকলে পাওয়া প্রোটিনকে ব্লক করে কাজ করে — এবং একটি বর্ধিত প্রোস্টেট চিকিত্সা হিসাবে, ওষুধটি প্রোস্টেট গ্রন্থিকে ব্লক করে যা টেস্টোস্টেরন সক্রিয় করে।

অ্যাথেরোস্ক্লেরোসিস, যা ঘটে যখন কোলেস্টেরল ফলকগুলি ধমনীতে তৈরি হয় এবং হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়, পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়।

পুরুষের চুল পড়া

চুল পড়ার চিকিৎসা হিসাবে, ফিনাস্টেরাইড চুলের ফলিকলে পাওয়া প্রোটিনকে ব্লক করে কাজ করে। (আইস্টক)

কিছু বিশেষজ্ঞ পুরুষ হরমোন টেস্টোস্টেরনকে হার্টের অবস্থার সাথে যুক্ত করেছেন।

সম্ভাব্য হরমোন প্রভাব গবেষকদের অন্বেষণ করতে প্ররোচিত করেছে যে ওষুধটি হৃদরোগের ঝুঁকিও কমাতে পারে কিনা, আমেঙ্গুল বলেছেন।

প্রধান আবিষ্কারের পর চুল পড়ার নতুন চিকিৎসা শুরু হতে পারে, গবেষকরা বলছেন

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন চিকিৎসা অবদানকারী, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফিনাস্টারাইডের প্রভাব সম্পর্কে মন্তব্য করেছেন।

“এটি টেস্টোস্টেরনকে ডাইহাইড্রোটেস্টোস্টেরনে পরিণত হওয়া বন্ধ করে এবং এর ফলে চুল পড়া বন্ধ করে এবং প্রোস্টেটকে 25% সঙ্কুচিত করে,” তিনি বলেছিলেন।

পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে হতাশা, উদ্বেগ এবং পুরুষত্বহীনতা অন্তর্ভুক্ত থাকতে পারে, ডাক্তার যোগ করেছেন।

মানুষের হার্ট পরীক্ষা

ওষুধটি কোলেস্টেরল কমাতে এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করার প্রতিক্রিয়া হিসাবে, একজন ডাক্তার ফলাফলগুলি নিশ্চিত করার জন্য আরও গবেষণার আহ্বান জানিয়েছেন। (আইস্টক)

ডাঃ ব্রেট অসবর্ন, একজন ফ্লোরিডার স্নায়ুরোগ বিশেষজ্ঞ এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ যিনি গবেষণায় জড়িত ছিলেন না, তিনি ড্রাগের সাথে যুক্ত ব্যবহার এবং ঝুঁকি সম্পর্কে তার অন্তর্দৃষ্টি প্রদান করেছেন।

“স্বাভাবিক ডোজে ফিনাস্টারাইড – দৈনিক 1 থেকে 5 মিলিগ্রাম, ইঙ্গিতের উপর নির্ভর করে – অনেকের মধ্যে অসহনীয় পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে,” তিনি বলেছিলেন।

“সাধারণ ডোজে ফিনাস্টেরাইড অনেকের মধ্যে অসহনীয় পার্শ্বপ্রতিক্রিয়া আছে।”

প্রোস্টেট গ্রন্থি এবং চুলের ফলিকলগুলিতে কাঙ্ক্ষিত প্রভাব ফেলতে ওষুধটি ডিএইচটি (ডাইহাইড্রোটেস্টোস্টেরন) এর মাত্রা কমিয়ে কাজ করে, তিনি বলেন, “কিন্তু এটি একজন মানুষের শক্তি, পুরুষত্ব, কামশক্তি এবং প্রেরণাকেও ছিনিয়ে নিতে পারে।”

অধ্যয়নের সীমাবদ্ধতা এবং পরবর্তী পদক্ষেপ

গবেষণায় কিছু সীমাবদ্ধতা ছিল, গবেষকরা উল্লেখ করেছেন।

প্রায় 4,800 জন মোট অংশগ্রহণকারীদের মধ্যে, শুধুমাত্র 155 জন ফিনাস্টারাইড ব্যবহারকারী ছিলেন, যাদের সকলেই 50 বছরের বেশি বয়সী পুরুষ। সমীক্ষাটি ডোজগুলির সময়কাল বা পরিমাণও নির্ধারণ করেনি।

প্রোস্টেট মডেল

একটি বর্ধিত প্রোস্টেট চিকিত্সা হিসাবে, ফিনাস্টেরাইড প্রোস্টেট গ্রন্থিকে ব্লক করে যা টেস্টোস্টেরন সক্রিয় করে। (আইস্টক)

“আমরা মহিলা বা মহিলা ইঁদুরগুলিতে ফিনাস্টারাইডের প্রভাবগুলিও পরীক্ষা করিনি,” আমেঙ্গুল বলেছেন।

“তবে, এই ওষুধটি মহিলাদের জন্য নির্ধারিত নয়, কারণ এটি গর্ভাবস্থায় বিপজ্জনক হতে পারে।”

“এই ওষুধটি কার্ডিওভাসকুলার রোগের বিরুদ্ধে লড়াইয়ের আরেকটি হাতিয়ার হতে পারে।”

পরবর্তী পদক্ষেপ হল ফিনাস্টারাইড গ্রহণকারী রোগীদের কোলেস্টেরলের মাত্রা ট্র্যাক করা বা লিঙ্কটি নিশ্চিত করার জন্য একটি ক্লিনিকাল ট্রায়াল চালু করা।

“আমাদের শরীরে ফিনাস্টেরাইড কীভাবে কাজ করে তা আবিষ্কার করার জন্য এখনও অনেক কিছু আছে,” আমেঙ্গুল উল্লেখ করেছেন। “কিন্তু আমাদের অনুসন্ধানের উপর ভিত্তি করে, এই ওষুধটি কার্ডিওভাসকুলার রোগের বিরুদ্ধে লড়াইয়ের আরেকটি হাতিয়ার হতে পারে।”

টেস্টেরন

প্রোস্টেট গ্রন্থি এবং চুলের ফলিকলগুলিতে কাঙ্ক্ষিত প্রভাব ফেলতে ওষুধটি ডিএইচটি (ডাইহাইড্রোটেস্টোস্টেরন) এর মাত্রা কমিয়ে কাজ করে, যা কিছু পুরুষদের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, একজন ডাক্তার উল্লেখ করেছেন। (আইস্টক)

ওষুধটি কোলেস্টেরল কমাতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে পাওয়া যাওয়ার প্রতিক্রিয়া হিসাবে, সিগেল আরও গবেষণার আহ্বান জানিয়েছেন।

“আপনি কার্ডিওপ্রিভেনশনের জন্য এই ওষুধটি ব্যবহার করার কথা বিবেচনা করার আগে এই ফলাফলগুলি নিশ্চিত করার জন্য মানুষের মধ্যে অনেক বড় গবেষণার প্রয়োজন,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এটি বয়স্কদের জন্য এই উদ্দেশ্যে উপযোগী হতে পারে, যাদের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বেশি, একটি অ্যাড-অন স্ট্যাটিন থেরাপি হিসাবে।”

অধ্যয়নের ছোট আকারের পাশাপাশি, ওসবর্ন উল্লেখ করেছেন যে এটি পূর্ববর্তীভাবে সম্পাদিত হয়েছিল – “অর্থাৎ কোন নিয়ন্ত্রণ গোষ্ঠী(গুলি) ছিল না), এবং যে র্যান্ডম প্রভাব, গবেষকদের অজানা, ফলাফলগুলিকে এক দিকে নিয়ে যেতে পারে,” তিনি ফক্সকে বলেছিলেন নিউজ ডিজিটাল।

ডঃ মার্ক সিগেল এবং ডঃ ব্রেট অসবর্ন

ডাঃ মার্ক সিগেল (বাম) এবং ডাঃ ব্রেট অসবর্ন (ডান) উভয়েই ফিনাস্টারাইডের ব্যবহার এবং পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন। (ড. মার্ক সিগেল/ড. ব্রেট অসবর্ন)

“এটি বলেছিল, লেখকদের পর্যবেক্ষণগুলি আকর্ষণীয় এবং আরও তদন্তের দাবি রাখে,” ওসবর্ন বলেছিলেন।

“সর্বশেষে, লিপিড-হ্রাসকারী এজেন্ট হ’ল কার্ডিওভাসকুলার ঝুঁকি হ্রাসের অন্যতম প্রধান ভিত্তি – এবং বেশিরভাগ আমেরিকানরা ভাস্কুলার মৃত্যুতে মারা যায়।”

এই গবেষণার মানে এই নয় যে প্রত্যেক পুরুষের ফিনাস্টেরাইড গ্রহণ করা শুরু করা উচিত, ওসবর্ন সতর্ক করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

পরিবর্তে, তিনি নিয়মিত ব্যায়াম করার পরামর্শ দেন, দৈনিক ফাইবার গ্রহণের পরিমাণ 25 গ্রাম পর্যন্ত বাড়িয়ে দেন এবং কার্ডিওভাসকুলার ঝুঁকি কমাতে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের উচ্চ মাত্রা গ্রহণ করেন।

“আপাতত, লিপিড-হ্রাসকারী এজেন্ট হিসাবে ফিনাস্টারাইডকে এড়িয়ে যান,” তিনি পরামর্শ দেন। “এটি এখন দাঁড়িয়ে আছে, রস চেপে মূল্য নয়।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

60 বা তার বেশি বয়স্কদের জন্য FDA দ্বারা অনুমোদিত প্রথম RSV ভ্যাকসিন

News Desk

হাওয়াইয়ান নৌ ঘাঁটিতে জ্বালানি ফাঁসের 2 বছর পর, আশঙ্কা অব্যাহত রয়েছে

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে যত তাড়াতাড়ি সম্ভব ঠান্ডা ঘা থেকে মুক্তি পেতে পারি?’

News Desk

Leave a Comment