Image default
স্বাস্থ্য

চুইংগামে অ্যাসপার্টাম: দাঁতের বিশেষজ্ঞরা দাঁত এবং মাড়ির জন্য মিষ্টির সুরক্ষার উপর গুরুত্ব দেন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক সতর্কতা সত্ত্বেও, অ্যাসপার্টাম ক্যান্সারের ঝুঁকি তৈরি করে না, এফডিএ এবং শিল্প বিশেষজ্ঞরা জোর দিয়েছিলেন – তবে কৃত্রিম সুইটনারটি অনেক চুইংগাম এবং ক্যান্ডিতে ব্যবহৃত হয়, এটি কি দাঁত এবং মাড়ির জন্য কোন ঝুঁকি তৈরি করে?

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন (ADA) ওয়েবসাইট অনুসারে খাবারের পরে চুইংগাম চিবানো দাঁতের জন্য উপকারী কারণ এটি লালা উত্পাদন বাড়ায়, যা “দাঁতে প্লাকের ব্যাকটেরিয়া দ্বারা উত্পাদিত অ্যাসিডগুলিকে পাতলা এবং নিরপেক্ষ করতে সহায়তা করে”।

যাইহোক, চিনিযুক্ত চুইংগাম গহ্বর হতে পারে, সম্ভাব্য।

“চিউইং-ফ্রি গাম চিবানো, ফ্লোরাইডেড টুথপেস্ট দিয়ে প্রতিদিন দুবার ব্রাশ করার নিয়মিত হোম ওরাল কেয়ার রুটিনে যোগ করা হলে এবং দাঁতের মধ্যে প্রতিদিন পরিষ্কার করা, ক্যারিস (গহ্বর) ঝুঁকি কমাতে অবদান রাখতে পারে,” ADA বলে।

ক্যান্সারের ঝুঁকির সতর্কতার পরে শিল্প বিশেষজ্ঞদের দ্বারা সুরক্ষিত অ্যাসপার্টাম: ‘সীমিত প্রমাণ’

তা সত্ত্বেও, চিনি-মুক্ত আঠা কিছু সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। এবং স্বাস্থ্যকর বিকল্প রয়েছে যেগুলিতে অ্যাসপার্টাম নেই, ডেন্টাল স্বাস্থ্য বিশেষজ্ঞরা ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

দাঁতের বিশেষজ্ঞরা বলছেন, খাবারের পর চুইংগাম চিবানো দাঁতের জন্য উপকারী কারণ এটি লালা উৎপাদন বাড়ায়। (iStock)

নিয়মিত চিনির মতো অ্যাসপার্টাম দাঁতের ক্ষয় ঘটায় না, টেক্সাসের হিউস্টনে রিভেন ওরাল কেয়ারের একজন ডেন্টিস্ট এবং সহ-প্রতিষ্ঠাতা ফাতিমা খান উল্লেখ করেছেন।

“নিয়মিত চিনি গাঁজনযোগ্য এবং ক্যাভিটি-সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার জন্য একটি খাদ্য উত্স হিসাবে কাজ করে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“তবে, অ্যাসপার্টামের মতো কৃত্রিম শর্করা গাঁজনযোগ্য নয়, এবং সেইজন্য গহ্বর সৃষ্টিকারী ব্যাকটেরিয়া তাদের খাদ্য উত্স হিসাবে ব্যবহার করতে পারে না।”

যদিও অ্যাসপার্টাম নিজেই সরাসরি দাঁতের ক্ষতি করে না, কিছু ডেন্টিস্ট সতর্ক করে দেন যে মাড়ির অন্যান্য উপাদান দাঁতের ক্ষয় ঘটাতে পারে।

খান বলেন, চিনি-মুক্ত চুইংগামে কার্বনিক অ্যাসিড, ফসফরিক অ্যাসিড, ম্যালিক অ্যাসিড, সাইট্রিক অ্যাসিড, টারটারিক অ্যাসিড এবং ফিউমারিক অ্যাসিডের মতো উপাদান রয়েছে, যা বিভিন্ন ডায়েট সোডায় পাওয়া যায়।

এইগুলি হল সবচেয়ে খারাপ দাঁতের ভুল যা আপনি আপনার দাঁতের জন্য করতে পারেন

“এই সমস্ত অ্যাসিড আপনার মুখের pH কমিয়ে দেয়,” সে বলল। “যখন আপনার মুখের pH 5.5 এর নিচে নেমে যায়, তখন আপনার এনামেল ডিমিনারেলাইজ হয়, আপনার এনামেলের ক্যালসিয়াম এবং ফসফেট দুর্বল হয়ে পড়ে এবং ভেঙে যায় এবং আপনার দাঁত ক্ষয় হয়।”

দাঁতের এনামেল দাঁতের ক্ষয় থেকে দাঁতকে রক্ষা করতে সাহায্য করে, খান বলেন।

“নীচের স্তরটি, যা ডেন্টিন নামে পরিচিত, কম খনিজযুক্ত এবং এর নরম প্রকৃতির কারণে ক্ষয় হওয়ার প্রবণতা বেশি,” তিনি যোগ করেছেন।

ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারিটার একজন সাধারণ দন্তচিকিৎসক ডঃ শন কুটলে, ফক্স নিউজ ডিজিটালকে নিশ্চিত করেছেন, “দাঁত ক্ষয়ের ক্ষেত্রে চিনি এবং অ্যাসিড দুটি সবচেয়ে বড় অপরাধী।”

“যেকোনো চিনি-মুক্ত আঠা ভাল, কারণ এটি আরও লালাকে উদ্দীপিত করে, যা মুখের অম্লতা কমাতে এবং গহ্বর প্রতিরোধ করতে সাহায্য করে, বিশেষ করে খাবারের পরে।”

অ্যাসপার্টেমকে সম্প্রতি সম্ভাব্য কার্সিনোজেন হিসাবে বিবেচনা করা হলেও, কুটলে বলেছিলেন যে প্রতিদিনের প্রস্তাবিত সীমা ছাড়িয়ে যাওয়ার জন্য গড় ব্যক্তিকে প্রায় 450 টি চিনি-মুক্ত আঠা খেতে হবে।

AI ডেন্টিস্টদের আরও ক্যাভিটিস এবং মাড়ির রোগ ধরতে সাহায্য করে: এটি ‘নিরপেক্ষ’ এবং ‘আরও সঠিক’ রোগ নির্ণয় দেয়

“প্রতিটি খাবারের 10 থেকে 15 মিনিটের জন্য চিবানোর পরে গামের একটি কাঠি আপনার মুখের স্বাস্থ্যের জন্য এত উপকার দেবে,” তিনি বলেছিলেন।

লাস ভেগাস, নেভাদার ডেন্টাল ইমপ্লান্ট স্পেশালিটি সেন্টারের ডেন্টাল ইমপ্লান্ট স্পেশালিটি সেন্টারের ডেন্টিস্ট ডাঃ নিকোল ম্যাকির মতে, অ্যাসপার্টাম-যুক্ত আঠা সম্ভাব্য হজম সংক্রান্ত স্বাস্থ্য সমস্যাও সৃষ্টি করতে পারে, যা পরোক্ষভাবে মুখের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।

“এর কারণ হল অ্যাসপার্টামের মতো কৃত্রিম মিষ্টির অত্যধিক ব্যবহার অন্ত্রে প্রক্রিয়াজাত করতে সক্ষম নাও হতে পারে, যার ফলে ফোলাভাব, ডায়রিয়া এবং ক্লান্তি দেখা দেয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে ব্যাখ্যা করেছিলেন।

অতিরিক্ত চিনিমুক্ত আঠা

রিগলির অতিরিক্ত দীর্ঘস্থায়ী ফ্লেভার পোলার আইস, প্রতি প্যাকেজ 15 টি স্টিক। Wrigley এর ব্র্যান্ড উইলিয়াম Wrigley জুনিয়র কোম্পানির মালিকানাধীন। (iStock)

যদিও অ্যাসপার্টাম দাঁতের ক্ষয় বা গহ্বরের কারণ হয় না, দাঁতের ডাক্তাররা আরো উপকারী চিনি-মুক্ত বিকল্প হিসাবে উদ্ভিদে পাওয়া প্রাকৃতিকভাবে পাওয়া যায় এমন একটি মিষ্টির জন্য xylitol বেছে নেওয়ার পরামর্শ দেন।

“জাইলিটল সুপারিশ করার কারণ হল কারণ গহ্বর-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া এই চিনিকে বিপাক করতে পারে না এবং এটি জ্বালানী হিসাবে ব্যবহার করতে পারে না এবং এটি গহ্বর সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে ক্ষুধার্ত করে এবং দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করে,” খান বলেন।

“এটি ক্যাভিটি-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া হ্রাস করে, লালা উৎপাদন বাড়ায় এবং দাঁতকে পুনরায় খনিজ করতে সাহায্য করে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

2021 সালের ক্লিনিক্যাল ওরাল ইনভেস্টিগেশনে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে জাইলাইটলযুক্ত চুইংগাম দাঁতে প্লাক জমা কমাতে দেখানো হয়েছে।

Xylitol হল একটি “চমৎকার মিষ্টি,” কুটলে সম্মত হন।

“চিনি-মুক্ত আঠা ছাড়াও, এটি অনেক টুথপেস্ট, পুদিনা এবং মৌখিক ধোয়াতেও পাওয়া যায় যার লক্ষ্য গহ্বর এবং তাদের সৃষ্টিকারী ব্যাকটেরিয়া হ্রাস করা,” তিনি বলেছিলেন।

চুইংগাম

2021 সালের ক্লিনিক্যাল ওরাল ইনভেস্টিগেশনে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে জাইলাইটলযুক্ত চুইংগাম দাঁতে প্লাক জমা কমাতে দেখানো হয়েছে। (iStock)

ক্যালোরি গ্রহণের পরিপ্রেক্ষিতে, জাইলিটলে চিনির অর্ধেকেরও কম ক্যালোরি থাকে, খান বলেন।

“অ্যাসপার্টাম চিনির চেয়ে 200 গুণ বেশি মিষ্টি, তাই পণ্যগুলিতে অ্যাসপার্টামের পরিমাণ ন্যূনতম, জাইলাইটল এবং চিনির চেয়ে অনেক কম,” খান ব্যাখ্যা করেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

xylitol এর একটি নেতিবাচক দিক হল এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা সৃষ্টি করতে পারে, যেমন গ্যাস এবং ফোলা, যদি বেশি পরিমাণে সেবন করা হয়, খান সতর্ক করেছিলেন।

দাঁতের গহ্বর প্রতিরোধের জন্য সুপারিশকৃত দৈনিক ভোজনের xylitol হল 6 থেকে 10 গ্রাম, বিশেষজ্ঞরা বলছেন।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

লুসি পেরেজ মহিলাদের স্বাস্থ্যের ব্যবধান বন্ধ করার মিশনে রয়েছেন

News Desk

ভাল থাকুন: এই 6 টি বিশেষজ্ঞ টিপস দিয়ে শ্রবণশক্তি হ্রাস রোধ করুন

News Desk

স্ট্রেপ থ্রোট ইনফেকশন প্রাক-কোভিড উচ্চতার উপরে বেড়েছে, রিপোর্ট বলছে: ‘আমরা কেস মিস করেছি’

News Desk

Leave a Comment