Image default
স্বাস্থ্য

চিকুনগুনিয়া ভাইরাসের প্রথম ভ্যাকসিন, একটি ‘উদীয়মান বিশ্ব স্বাস্থ্য হুমকি’, এফডিএ অনুমোদন পেয়েছে

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বৃহস্পতিবার প্রথম চিকুনগুনিয়ার ভ্যাকসিন Ixchiq-এর অনুমোদন ঘোষণা করেছে।

ভ্যাকসিন, যা ভ্যালনেভা দ্বারা তৈরি করা হয়েছে, 18 বছর বা তার বেশি বয়সের যে কোনও ব্যক্তির জন্য অনুমোদিত, যাদের ভাইরাসের সংস্পর্শে আসার ঝুঁকি রয়েছে।

চিকুনগুনিয়া ভাইরাস সংক্রমিত মশার কামড়ের মাধ্যমে মানুষের মধ্যে ছড়ায়।

শৈশব ভ্যাকসিনেশন সব সময় কম থাকে, সিডিসি প্রকাশ করে

“এই ভাইরাসটি ডেঙ্গু বা জিকার মতো একই বিভাগে এবং একই মশা দ্বারা বাহিত হয়,” উল্লেখ করেছেন ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিন বিভাগের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন চিকিৎসা অবদানকারী৷

এফডিএ চিকুনগুনিয়াকে একটি “উদীয়মান বিশ্ব স্বাস্থ্য হুমকি” হিসাবে বর্ণনা করেছে, গত 15 বছরে অন্তত 5 মিলিয়ন কেস রিপোর্ট করা হয়েছে।

চিকুনগুনিয়া ভাইরাস সংক্রমিত মশার কামড়ের মাধ্যমে মানুষের মধ্যে ছড়ায়। এফডিএ চিকুনগুনিয়াকে “উদীয়মান বিশ্ব স্বাস্থ্য হুমকি” বলে অভিহিত করেছে। (iStock)

“চিকুনগুনিয়া ভাইরাসের সংক্রমণ গুরুতর রোগ এবং দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে, বিশেষ করে বয়স্ক প্রাপ্তবয়স্কদের এবং অন্তর্নিহিত চিকিৎসা অবস্থার ব্যক্তিদের জন্য,” বলেছেন পিটার মার্কস, এমডি, পিএইচডি, এফডিএ’স সেন্টার ফর বায়োলজিক্স ইভালুয়েশন অ্যান্ড রিসার্চের পরিচালক, একটি প্রেস বিজ্ঞপ্তিতে। বৃহস্পতিবার.

কোভিড-১৯, ফ্লু এবং আরএসভি ভ্যাকসিনগুলি এই শরত্কালে উপলব্ধ: কিছু ডাক্তার কী সুপারিশ করেন এবং কেন তা দেখুন

“আজকের অনুমোদন একটি অপূরণীয় চিকিত্সার প্রয়োজনকে সম্বোধন করে এবং সীমিত চিকিত্সা বিকল্পগুলির সাথে একটি সম্ভাব্য দুর্বল রোগ প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি,” তিনি আরও বলেছিলেন।

এফডিএ-র অনুমোদনের আগে, 3,500 প্রাপ্তবয়স্কদের অন্তর্ভুক্ত ক্লিনিকাল ট্রায়ালগুলিতে ভ্যাকসিনের নিরাপত্তা পরীক্ষা করা হয়েছিল।

কোভিড-19 টিকা

Ixchiq ভ্যাকসিন হল একটি একক-ডোজ ইনজেকশন যাতে ভাইরাসের দুর্বল রূপ থাকে। (রয়টার্স/এমিলি এলকোনিন/ফাইল ছবি)

অংশগ্রহণকারীরা সাধারণত মাথাব্যথা, পেশী ব্যথা, ক্লান্তি, জয়েন্টে ব্যথা, বমি বমি ভাব, জ্বর এবং ইনজেকশন সাইটে কোমলতাকে পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে রিপোর্ট করে।

প্রাপকদের একটি ছোট অংশ (1.6%) বিরূপ প্রতিক্রিয়ার সম্মুখীন হয়েছে, এফডিএ-র রিলিজ অনুসারে প্রাপকদের মধ্যে দুজনকে হাসপাতালে ভর্তি করা দরকার।

একটি পৃথক গবেষণায়, ভ্যাকসিনের কার্যকারিতা পরিমাপ করা হয়েছিল 266 প্রাপ্তবয়স্ক অংশগ্রহণকারীদের ইমিউন প্রতিক্রিয়া ডেটার উপর ভিত্তি করে।

তাদের প্রায় সকলেরই প্রতিরক্ষামূলক অ্যান্টিবডি মাত্রা দেখানো হয়েছে।

চিকুনগুনিয়া ভাইরাসের লক্ষণ

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, সবচেয়ে সাধারণ লক্ষণগুলি হল জ্বর এবং জয়েন্টে ব্যথা, কিছু লোকের মাথাব্যথা, পেশীতে ব্যথা, জয়েন্ট ফুলে যাওয়া বা ফুসকুড়িও রয়েছে।

এটা কি শুধুই মশার কামড় — নাকি এটা ‘স্কিটার সিনড্রোম’ হতে পারে? এখানে কি জানা আছে

সাধারণত সংক্রমণের তিন থেকে সাত দিনের মধ্যে লক্ষণগুলি শুরু হয়।

ভাইরাসে আক্রান্ত বেশিরভাগ মানুষ এক সপ্তাহের মধ্যে ভালো হয়ে যায়।

বিরল ক্ষেত্রে, ভাইরাসটি গুরুতর এবং দীর্ঘস্থায়ী জয়েন্টে ব্যথার কারণ হতে পারে।

এফডিএ সাইন

29শে আগস্ট, 2020-এ মেরিল্যান্ডের হোয়াইট ওক-এ ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) সদর দফতরের বাইরে সাইনবোর্ড দেখা যাচ্ছে। বৃহস্পতিবার এজেন্সি প্রথম চিকুনগুনিয়ার ভ্যাকসিন Ixchiq-এর অনুমোদন ঘোষণা করেছে। (রয়টার্স/অ্যান্ড্রু কেলি/ফাইল ফটো)

প্রতিকূল স্বাস্থ্য প্রভাবের জন্য সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে বয়স্ক প্রাপ্তবয়স্ক, নবজাতক যারা জন্মের সময় সংক্রমণে আক্রান্ত হয় এবং সিডিসি অনুসারে হৃদরোগ, ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিরা অন্তর্ভুক্ত।

ভাইরাস থেকে মৃত্যু খুবই বিরল।

প্রাদুর্ভাবের অবস্থান

চিকুনগুনিয়া ভাইরাস বহনকারী মশা আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আমেরিকার কিছু অংশে স্থানীয়, এফডিএ তার প্রকাশে বলেছে।

2013 সালের আগে, চিকুনগুনিয়া ভাইরাসের ঘটনাগুলি প্রাথমিকভাবে আফ্রিকা, এশিয়া, ইউরোপ এবং ভারত ও প্রশান্ত মহাসাগরে নথিভুক্ত করা হয়েছিল।

ডেঙ্গু জ্বর: মশা-জনিত অসুস্থতা জামাইকা সম্পর্কে আপনার যা জানা দরকার

2013 সালের শেষের দিকে, ক্যারিবিয়ান দেশগুলিতে প্রথম স্থানীয় কেস নথিভুক্ত করা হয়েছিল, যা তারপরে আমেরিকা জুড়ে ভাইরাসটি ছড়িয়ে পড়ে, সিডিসি জানিয়েছে।

চিকিত্সা এবং প্রতিরোধ

যাদের সংস্পর্শে এসেছে এবং উপসর্গ রয়েছে তাদের জন্য রক্ত ​​পরীক্ষা চিকুনগুনিয়া বা অন্যান্য অনুরূপ ভাইরাসের উপস্থিতি নিশ্চিত করতে পারে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

সিডিসি অনুসারে, যারা সংক্রামিত এবং লক্ষণগুলি অনুভব করে তাদের বিশ্রাম করা উচিত, তরল দিয়ে হাইড্রেটেড থাকা উচিত এবং জ্বর উপশম করতে এবং কমানোর জন্য ওভার-দ্য-কাউন্টার ওষুধ যেমন অ্যাসিটামিনোফেন বা প্যারাসিটামল গ্রহণ করা উচিত।

যারা ভাইরাসটি ছড়িয়ে আছে এমন দেশগুলিতে ভ্রমণ করছেন তারা পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করে, লম্বা-হাতা শার্ট এবং প্যান্ট পরে এবং বাড়ির ভিতরে বা স্ক্রীন করা জায়গায় থাকার মাধ্যমে তাদের ঝুঁকি কমাতে পারেন।

মশার কামড় মহিলা

যারা ভাইরাসটি ছড়িয়ে আছে এমন দেশগুলিতে ভ্রমণ করছেন তারা পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করে, লম্বা-হাতা শার্ট এবং প্যান্ট পরে এবং বাড়ির ভিতরে বা স্ক্রীন করা জায়গায় থাকার মাধ্যমে তাদের ঝুঁকি কমাতে পারেন। (iStock)

সিগেল উল্লেখ করেছেন যে ভ্যাকসিন – যা তিনি “নিরাপদ এবং কার্যকর” বলে মনে করেন – ভাইরাস ভ্যাকসিনের একটি লাইভ দুর্বল সংস্করণ রয়েছে।

“এর মানে হল এটি (ইমিউনোকম্প্রোমাইজড) জন্য উদ্দেশ্যে নয়, তবে চিকুনগুনিয়ার গুরুতর ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের জন্য এটি কার্যকর,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ডাক্তার যোগ করেছেন, “ভ্যাকসিনটি দ্রুত-ট্র্যাক করা হচ্ছে, যার অর্থ আমি পরের বছর পোস্ট-মার্কেটিং স্টাডি দেখার সময় সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা ব্যক্তিদের এটি দেব।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

2 জন অধ্যাপক জাতীয় ল্যাটিনো চিকিত্সক দিবসের আগে চিকিৎসা ক্ষেত্রে বৈচিত্র্য আনতে আশা করছেন

News Desk

বিরোধীরা আকৃষ্ট নাও করতে পারে: সাম্প্রতিক গবেষণা বেশিরভাগ দম্পতির মধ্যে আকর্ষণীয় মিল প্রকাশ করে

News Desk

দশটিরও বেশি রাজ্যে লিস্টেরিয়ার প্রাদুর্ভাব প্রত্যাহারকৃত দুগ্ধজাত পণ্যের সাথে যুক্ত, 2 জন মারা গেছে: সিডিসি

News Desk

Leave a Comment