Image default
স্বাস্থ্য

চলমান ওষুধের ঘাটতির মধ্যে ডাক্তাররা ভোক্তাদের রেচক অপব্যবহারের বিপদ এবং ‘সতর্কতা চিহ্ন’ সম্পর্কে সতর্ক করে

জোলাপের ক্রমবর্ধমান চাহিদার মধ্যে, সারা দেশে অনেক ব্র্যান্ডের সরবরাহ কম।

পলিথিন গ্লাইকোল 3350-এর এই ঘাটতি – ওভার-দ্য-কাউন্টার ল্যাক্সেটিভের জেনেরিক নাম – লোকেরা বিকল্পগুলির জন্য ঝাঁকুনি দিচ্ছেন এবং ডাক্তাররা অতিরিক্ত জোলাপ ব্যবহার করার বিরুদ্ধে পরামর্শ দিচ্ছেন৷

ডাঃ ক্রিস্টিন মেয়ার, এক্সটন, পেনসিলভানিয়ার একজন চিকিত্সক এবং মূল্য-ভিত্তিক যত্ন পরামর্শদাতা, ফক্স নিউজ ডিজিটালকে নিশ্চিত করেছেন যে বর্তমান রেচকের ঘাটতি রয়েছে।

সামঞ্জস্যপূর্ণ ভিত্তিতে নেওয়া ল্যাক্সেটিভগুলি ডিমেনশিয়ার ঝুঁকি বাড়াতে পারে, নতুন গবেষণায় দেখা গেছে

“বিশেষভাবে, মিরালাক্স এবং ডুলকোলাক্স স্থানীয় ফার্মেসি এবং খুচরা বিক্রেতাদের মধ্যে খুঁজে পাওয়া কঠিন থেকে কঠিন হচ্ছে,” তিনি বলেছিলেন।

নিউ জার্সির গ্যাস্ট্রোএন্টারোলজি অ্যাসোসিয়েটসের একজন গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট ডাঃ জর্জ পাভলোও ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে তার রোগীদের “প্রথাগত মল সফ্টনার এবং ল্যাক্সেটিভস” খুঁজে পেতে অসুবিধা হয়েছে৷

ভোক্তাদের মধ্যে জোলাপের ক্রমবর্ধমান চাহিদার মধ্যে, অনেক ব্র্যান্ডের সারা দেশে সরবরাহ কম। ডাক্তাররা সমস্যাটির অন্তর্দৃষ্টি ভাগ করেছেন। (iStock)

রেচক ঘাটতির কারণ

মেয়ারের মতে, বার্ধক্য জনসংখ্যার বৃদ্ধি চাহিদা বৃদ্ধিতে একটি বড় অবদানকারী ফ্যাক্টর।

“মানুষের বয়স বাড়ার সাথে সাথে কোষ্ঠকাঠিন্য আরও খারাপ হতে থাকে এবং আমাদের জনসংখ্যার বয়স বাড়ার সাথে সাথে এই ওষুধগুলির চাহিদা সম্ভবত বেড়েছে,” তিনি বলেছিলেন।

ক্রমবর্ধমান চাহিদা ল্যাক্সেটিভ ঘাটতির জন্য দায়ী: ‘আক্ষরিক অর্থেই শেষ হয়ে যাচ্ছে’

অন্ত্রের স্বাস্থ্যের গুরুত্ব সম্পর্কে ক্রমবর্ধমান সচেতনতাও একটি অবদানকারী কারণ হতে পারে, মেয়ার বলেন।

“অন্ত্রের স্বাস্থ্য সামগ্রিক সুস্থতার একটি গুরুত্বপূর্ণ দিক হিসাবে ব্যাপকভাবে স্বীকৃত,” তিনি বলেন। “তরুণরা আরও সচেতন হয়ে উঠছে যে দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যের আরও ভাল সামগ্রিক স্বাস্থ্যের জন্য চিকিত্সা করা দরকার।”

কিছু ওজন কমানোর ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া আরও বেশি লোককে জোলাপ খাওয়ার দিকে পরিচালিত করতে পারে, ডাক্তার বলেছেন।

ওয়েগোভি ড্রাগ

ওয়েগোভি ওজন কমানোর ওষুধের জন্য ইঞ্জেক্টর কলমের একটি নির্বাচন 31শে মার্চ, 2023-এ শিকাগো, ইলিনয়-এর এই ফটো চিত্রে দেখানো হয়েছে৷ ডাক্তারদের মতে, কিছু ওজন কমানোর ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া আরও লোকেদের জোলাপ খাওয়ার দিকে পরিচালিত করতে পারে৷ . (রয়টার্স/জিম ভন্ড্রুস্কা/ইলাস্ট্রেশন/ফাইল ফটো)

“অনেক GLP-1 ওষুধ পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে,” মেয়ার উল্লেখ করেছেন। “যেহেতু এই ওষুধগুলি আরও ঘন ঘন ব্যবহার করা হয়, তাই ওভার-দ্য-কাউন্টার পদ্ধতি ব্যবহার করে কোষ্ঠকাঠিন্যের পার্শ্বপ্রতিক্রিয়া মোকাবেলা করা হচ্ছে।”

এবং কিছু লোক ওজন কমানোর জন্য কঠোরভাবে জোলাপ ব্যবহার করছে, ডাক্তাররা একমত হয়েছেন।

“ওজন কমাতে এই পণ্যগুলি ব্যবহার করার জন্য সোশ্যাল মিডিয়াতে খারাপ পরামর্শ দেওয়া হয়েছে,” বলেছেন পাভলো।

টয়লেটের সময়: আপনি কতক্ষণ বাথরুমে আছেন তা কি আপনার মোবাইল ডিভাইস প্রভাবিত করছে? বিশেষজ্ঞরা স্বাস্থ্যের ঝুঁকি প্রকাশ করেন

কোভিড মহামারীটিও একটি ভূমিকা পালন করতে পারত, পাভলো বলেছেন, মানুষের জীবন, রুটিন, খাওয়ার ধরণ এবং ওয়ার্কআউটগুলি ব্যাহত হওয়ার কারণে।

বর্তমান ঘাটতি কখন সমাধান হবে তা ভবিষ্যদ্বাণী করা কঠিন, মেয়ার বলেছিলেন, কারণ এটি ওষুধ প্রস্তুতকারীদের উত্পাদন বাড়াতে সক্ষমতার উপর নির্ভর করবে।

রেচক অপব্যবহারের সতর্কতা লক্ষণ

ওয়াশিংটন, ডিসির মেডস্টার জর্জটাউন ইউনিভার্সিটি হাসপাতালে অনুশীলনকারী পারিবারিক চিকিত্সক ডাঃ লাতাশা পারকিন্সের মতে, যদি কেউ সপ্তাহে একাধিকবার ল্যাক্সেটিভের দিকে ঝুঁকছেন, বা চলমান ভিত্তিতে, এটি রেচক অপব্যবহারের একটি সতর্কতা সংকেত হতে পারে।

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে তিনি বলেন, “যদি একজন ব্যক্তি মলত্যাগ বা খাদ্য গ্রহণে ব্যস্ত বলে মনে হয় তবে এটি আরেকটি লক্ষণ হতে পারে।”

বাথরুম সাইন পুরুষ এবং মহিলা

একজন ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, যদি একজন ব্যক্তি তাদের মলত্যাগ বা খাবার গ্রহণে ব্যস্ত বলে মনে হয়, তবে এটি রেচক অপব্যবহারের আরেকটি লক্ষণ হতে পারে। (জেফরি গ্রিনবার্গ/গেটি ইমেজের মাধ্যমে ইউনিভার্সাল ইমেজ গ্রুপ)

স্বল্প সময়ের মধ্যে ওজনে বড় ধরনের হ্রাস – যা চিকিৎসা সংক্রান্ত সমস্যার সাথে যুক্ত নয় – এটি একটি সতর্কতা সংকেতও হতে পারে যে কেউ জোলাপ অপব্যবহার করছে, ডাক্তার উল্লেখ করেছেন।

“যদি কেউ দলবদ্ধভাবে খেতে আগ্রহী না হয় এবং ব্যক্তিগতভাবে খেতে চায়, বা বাথরুমে অনেক বেশি থাকে, তবে সেগুলিও রেচক অপব্যবহারের লক্ষণ হতে পারে,” পারকিন্স বলেছিলেন।

“এছাড়াও ডিহাইড্রেশনের লক্ষণগুলির দিকে নজর রাখুন। দাঁড়ানোর সময় যদি তাদের মাথা হালকা হয়ে যায়, তবে এটি একটি লাল পতাকা হতে পারে।”

রেচক অপব্যবহারের ঝুঁকি

রেচক অপব্যবহারের প্রাথমিক ঝুঁকিগুলির মধ্যে একটি হল ডিহাইড্রেশন, পারকিন্স বলেন।

“লাক্সেটিভগুলি কীভাবে কাজ করে তার একটি অংশ হল তারা আপনার শরীর থেকে অতিরিক্ত জল নেয় এবং আপনাকে মলত্যাগ করতে সাহায্য করে, যা ডিহাইড্রেশনের কারণ হতে পারে,” ডাক্তার বলেছেন।

ওজন কমানোর ওষুধ ওজেম্পিক এবং ওয়েগোভি: সেগুলি খাওয়া বন্ধ করার আগে কী জানবেন

“অতিরিক্ত জল (শরীরের বাইরে) টেনে নেওয়ার ফলে আপনি সোডিয়াম এবং পটাসিয়ামের মতো ইলেক্ট্রোলাইট হারাতে পারেন, যা আপনার মৌলিক শারীরিক ক্রিয়াকলাপের জন্য প্রয়োজন,” তিনি বলেছিলেন। “আপনিও ক্লান্ত বোধ করতে পারেন।”

হৃদযন্ত্রের সাথে জড়িত দীর্ঘস্থায়ী চিকিৎসা সংক্রান্ত সমস্যা যাদের রয়েছে তাদের আরও বেশি ঝুঁকি হতে পারে, পারকিন্স যোগ করেছেন, কারণ ইলেক্ট্রোলাইট কার্ডিয়াক ফাংশনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং রেচক অপব্যবহার সেই সমস্যাগুলিকে আরও বাড়িয়ে তুলতে পারে।

“আপনি যদি ডিহাইড্রেটেড হন তবে এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সমস্যা সৃষ্টি করতে পারে,” তিনি বলেছিলেন।

পিল খাওয়া কিশোর

পারিবারিক চিকিত্সকের মতে কেউ যদি সপ্তাহে একাধিকবার জোলাপ খাওয়ার দিকে ঝুঁকছেন, বা চলমান ভিত্তিতে, এটি রেচক অপব্যবহারের একটি সতর্কতা চিহ্ন হতে পারে। (iStock)

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদেরও ঝুঁকি হতে পারে যদি তাদের জোলাপ ব্যবহারে গ্লুকোজ নিয়ন্ত্রণে সমস্যা তৈরি হয়।

সর্বোপরি, হাইড্রেটেড থাকা এবং পুষ্টি শোষণ করা গুরুত্বপূর্ণ, ডাক্তার পরামর্শ দিয়েছেন।

“যখন আপনি জোলাপ অপব্যবহার করেন, তখন আপনার শরীর সেই পুষ্টিগুলি শোষণ করার সময় কমিয়ে দেয়, যা ভিটামিনের ঘাটতিও ঘটাতে পারে।”

স্ট্রেস ক্রোনস রোগের পিছনে অপরাধী হতে পারে, গবেষণায় দেখা গেছে

ল্যাক্সেটিভের অপব্যবহারে ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা এবং নির্ভরতা সহ গুরুতর স্বাস্থ্যের পরিণতি হতে পারে, মেয়ার সতর্ক করেছেন।

“যদি আপনি সন্দেহ করেন যে কেউ জোলাপ অপব্যবহার করছে, তাহলে একজন ব্যক্তিকে স্বাস্থ্যসেবা পেশাদারের সাহায্য চাইতে উত্সাহিত করুন,” তিনি বলেছিলেন।

ত্রাণ জন্য নিরাপদ বিকল্প

জোলাপ ছাড়াই হজমের স্বাস্থ্যের প্রচার করার জন্য, প্রথম নিয়ম হল সঠিক হাইড্রেশন বজায় রাখা, পারকিন্স ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আপনি যদি প্রতি এক থেকে দুই ঘন্টা প্রস্রাব না করেন, আপনি সম্ভবত পর্যাপ্ত তরল পাচ্ছেন না,” তিনি বলেছিলেন।

স্বাস্থ্য এবং ফিটনেস পানীয় জল

বিশেষজ্ঞদের মতে, জোলাপ ছাড়াই হজমের স্বাস্থ্যের উন্নতির জন্য, প্রথম নিয়মটি হল সঠিক হাইড্রেশন বজায় রাখা। (iStock)

এবং সব পানীয় সমান তৈরি করা হয় না। পারকিন্স হাইড্রেটিং তরলগুলিতে লেগে থাকার উপর জোর দিয়েছিলেন।

“ক্যাফিনযুক্ত পানীয়গুলি আরও ঘন ঘন প্রস্রাবের কারণ হয়, এমনকি যদি আপনি সঠিকভাবে হাইড্রেটেড না হন,” তিনি বলেছিলেন। “আপনার অন্ত্র সরানোর জন্য, আপনার জল প্রয়োজন, কারণ কোলন অন্ত্র সরানোর জন্য অতিরিক্ত জল ব্যবহার করতে পছন্দ করে।”

বিরক্তিকর অন্ত্রের সিন্ড্রোম আপনার মাথায় নাও থাকতে পারে

আপনার অন্ত্রের গতিবিধি স্বাভাবিক রাখার জন্য একটি সঠিক, ফাইবার সমৃদ্ধ খাদ্য খাওয়াও গুরুত্বপূর্ণ, পারকিন্স উল্লেখ করেছেন।

“কোষ্ঠকাঠিন্য হজমের সাথে যুক্ত,” তিনি বলেছিলেন। “কোষ্ঠকাঠিন্য সৃষ্টি করে এমন খাবার কমিয়ে দিন, যেমন প্রক্রিয়াজাত খাবার এবং চিনিযুক্ত সোডা।”

স্বাস্থকর খাদ্যগ্রহন

আপনার অন্ত্রের গতিবিধি স্বাভাবিক রাখতে একটি সঠিক, ফাইবার সমৃদ্ধ খাদ্য খাওয়া গুরুত্বপূর্ণ, একজন ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (iStock)

“আপনি যদি কোষ্ঠকাঠিন্য বোধ করেন, তাহলে আপনি কীভাবে খাচ্ছেন এবং পান করছেন তা একবার দেখে নিন ত্রাণ খুঁজে পেতে পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত করা শুরু করার জন্য একটি ভাল জায়গা।”

মেয়ার আরও ফল, শাকসবজি, গোটা শস্য এবং লেবু খাওয়ার মাধ্যমে ফাইবার গ্রহণ বাড়ানোর পরামর্শ দেন।

প্রোবায়োটিক সম্পূরকগুলি কিছু ব্যক্তির জন্য কোষ্ঠকাঠিন্য উপশম করতে সাহায্য করতে পারে, বিশেষজ্ঞরা বলেছেন, কারণ তারা স্বাস্থ্যকর অন্ত্রের উদ্ভিদকে উন্নীত করে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

পারকিন্সের মতে, কোষ্ঠকাঠিন্যের ক্ষেত্রে লোকেরা সর্বদা চিন্তা করে না এমন আরেকটি জিনিস হল ব্যায়াম।

“আপনি যখন ব্যায়াম শেষ করেন, তখন আপনার রক্ত ​​প্রবাহ ফিরে আসে যা আপনাকে অন্ত্রগুলি সরাতে এবং বর্জ্য থেকে মুক্তি পেতে সহায়তা করে,” তিনি বলেছিলেন। “চলাচল আপনার গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমকে সক্রিয় করতে সাহায্য করে, তাই আপনি যদি কোষ্ঠকাঠিন্যের সাথে মোকাবিলা করেন তবে ব্যায়াম করাও একটি ভাল ধারণা।”

জোলাপ ক্রমাগত ব্যবহার করা উচিত নয় – এবং তাদের ওজন কমানোর প্রক্রিয়া হিসাবে নির্ভর করা উচিত নয়, পারকিন্স সতর্ক করেছেন।

ডুলকোলাক্স

মিরালাক্স এবং ডুলকোলাক্স স্থানীয় ফার্মেসি এবং খুচরা বিক্রেতাদের মধ্যে খুঁজে পাওয়া কঠিন থেকে কঠিন হচ্ছে, একজন চিকিত্সক বলেছেন। ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য ডুলকোলাক্স এবং মিরালাক্স নির্মাতাদের সাথে যোগাযোগ করেছে। (গেটি ইমেজ)

“আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন, তাহলে স্বাভাবিক মলত্যাগের ব্যাপারটা গুরুত্বপূর্ণ, কিন্তু শুধুমাত্র সেই দিকে মনোযোগ দেওয়া বিপজ্জনক,” তিনি বলেন। “আপনাকে সঠিকভাবে খেতে হবে, হাইড্রেট করতে হবে এবং আপনার স্ট্রেস পরিচালনা করতে হবে। ওজন হ্রাস একটি জীবনধারা পরিবর্তন, এবং দ্রুত সমাধান করার মতো কোন জিনিস নেই।”

তিনি যোগ করেছেন, “রেচক ব্যবহার অবশ্যই উপায় নয় – আপনি যদি সচেতন এবং ধৈর্যশীল হন তবে আপনি স্বাস্থ্যকর উপায়ে ওজন হ্রাস করতে পারেন।”

কোষ্ঠকাঠিন্য বা হজম সংক্রান্ত সমস্যাগুলির জন্য কোনও নতুন চিকিত্সা শুরু করার আগে স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা সর্বদা গুরুত্বপূর্ণ, মেয়ার উল্লেখ করেছেন – বিশেষত যদি আপনার অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থা থাকে বা আপনি অন্যান্য ওষুধ গ্রহণ করেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“যদি প্রয়োজন হয়, একজন ডাক্তার দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যে সাহায্য করার জন্য একটি প্রেসক্রিপশন ওষুধ সরবরাহ করতে পারেন,” তিনি বলেছিলেন। “তারা আপনার নির্দিষ্ট পরিস্থিতির উপর ভিত্তি করে ব্যক্তিগতকৃত পরামর্শ এবং সুপারিশ প্রদান করতে পারে।”

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য ডুলকোলাক্স এবং মিরালাক্স নির্মাতাদের সাথে যোগাযোগ করেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

গবেষণায় দেখা গেছে, কোভিড মহামারী অল্পবয়সী মহিলাদের মধ্যে এন্টিডিপ্রেসেন্ট ব্যবহারে স্পাইক সৃষ্টি করেছে

News Desk

ফ্লোরিডার সার্জন জেনারেলের কাছ থেকে ফ্লু প্রতিরোধের টিপস: একটি ‘প্রতিদিনের’ স্বাস্থ্যকর জীবনধারা গুরুত্বপূর্ণ

News Desk

স্তন ক্যান্সার সম্পর্কে 5টি সাধারণ মিথ এবং ভুল ধারণা, একজন ডাক্তারের মতে

News Desk

Leave a Comment