ঘুমের বঞ্চনা হতাশা থেকে মুক্তি দিতে পারে তবে শুধুমাত্র সাময়িকভাবে, গবেষণা বলছে, ডাক্তাররা সতর্কবার্তা শেয়ার করেছেন
স্বাস্থ্য

ঘুমের বঞ্চনা হতাশা থেকে মুক্তি দিতে পারে তবে শুধুমাত্র সাময়িকভাবে, গবেষণা বলছে, ডাক্তাররা সতর্কবার্তা শেয়ার করেছেন

সারা রাত টানাটানি আপনাকে ক্লান্ত করে দিতে পারে — তবে এটি একটি অস্থায়ী মেজাজ-বুস্টারও হতে পারে।

ইলিনয়ের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষকরা ইঁদুরের ঘুমের অভাবের প্রভাব নিয়ে গবেষণা করেছেন এবং এই মাসের শুরুর দিকে নিউরন জার্নালে তাদের ফলাফল প্রকাশ করেছেন। তারা দেখেছেন যে একটি “তীব্র ঘুমের ক্ষতির সময়” ডোপামিনের মাত্রা বাড়িয়ে দেয়, একটি নিউরোট্রান্সমিটার যা মস্তিষ্কে আনন্দের অনুভূতি বাড়ায়।

এটি ঘুমের বঞ্চনার সময়কালের পরে বেশ কয়েকদিনের জন্য মেজাজ উন্নত করতে মস্তিষ্ককে পুনর্নির্মাণ করে।

বিষণ্ণতা এবং উদ্বেগ তরুণ প্রাপ্তবয়স্কদের কিশোর-কিশোরীদের তুলনায় দ্বিগুণ প্রভাবিত করতে পারে, হার্ভার্ড সমীক্ষায় দেখা গেছে

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির একটি প্রেস রিলিজ অনুসারে, ফলাফলগুলি গবেষকদের আরও ভালভাবে বুঝতে সাহায্য করতে পারে যে কীভাবে এন্টিডিপ্রেসেন্টস মেজাজ উন্নত করে এবং নতুন ওষুধের লক্ষ্যগুলি সনাক্ত করে।

গবেষণার সময়, গবেষকরা ইঁদুরদের ঘুমিয়ে পড়ার জন্য “মৃদু” কৌশল প্রয়োগ করেছিলেন।

গবেষকরা দেখেছেন যে “তীব্র ঘুমের সময়কাল” মস্তিষ্কে ডোপামিনের মাত্রা বাড়িয়ে দেয়, একটি নিউরোট্রান্সমিটার যা আনন্দের অনুভূতি বাড়ায়। (আইস্টক)

সারা রাত জেগে থাকার পর, প্রাণীরা যারা ঘুমিয়েছিল তাদের তুলনায় বেশি “আক্রমনাত্মক, হাইপারঅ্যাকটিভ এবং হাইপারসেক্সুয়াল” আচরণ দেখায়।

গবেষকরা মস্তিষ্কের চারটি অঞ্চলে প্রাণীদের ডোপামিন কার্যকলাপ পরিমাপ করে দেখেছেন যে এটি ঘুম-বঞ্চিত ইঁদুরের মধ্যে বেশি ছিল।

বিষণ্ণতা এবং উদ্বেগ তরুণ প্রাপ্তবয়স্কদের কিশোর-কিশোরীদের তুলনায় দ্বিগুণ প্রভাবিত করতে পারে, হার্ভার্ড সমীক্ষায় দেখা গেছে

বেশিরভাগ আচরণগত পরিবর্তন কয়েক ঘন্টা পরে চলে গেছে – তবুও ঘুমের বঞ্চনার পরে কয়েক দিন ধরে অ্যান্টিডিপ্রেসেন্ট প্রভাব অব্যাহত ছিল।

যদিও দীর্ঘস্থায়ী ঘুমের ক্ষতির প্রভাবের উপর অনেক গবেষণা করা হয়েছে, তবে স্বল্পমেয়াদী ঘুমের ক্ষতির প্রভাব কম বোঝা যায়, গবেষণার সহ-লেখক ইয়েভজেনিয়া কোজোরোভিটস্কি, উত্তর-পশ্চিমাঞ্চলীয় ওয়েইনবার্গ কলেজ অফ আর্টস অ্যান্ড সায়েন্সেসের নিউরোবায়োলজির সহযোগী অধ্যাপকের মতে।

সারারাত নারী

ঘুমের বঞ্চনাকেও দেখানো হয়েছে মস্তিষ্ককে পুনরুজ্জীবিত করার জন্য বেশ কয়েকদিন ধরে মেজাজ উন্নত করতে। (আইস্টক)

“আমরা দেখেছি যে ঘুমের ক্ষতি একটি শক্তিশালী অ্যান্টিডিপ্রেসেন্ট প্রভাবকে প্ররোচিত করে এবং মস্তিষ্ককে পুনরুজ্জীবিত করে,” কোজোরোভিটস্কি রিলিজে বলেছেন।

“এটি একটি গুরুত্বপূর্ণ অনুস্মারক যে কীভাবে আমাদের নৈমিত্তিক ক্রিয়াকলাপ, যেমন একটি ঘুমহীন রাত, মৌলিকভাবে কয়েক ঘন্টার মধ্যে মস্তিষ্ককে পরিবর্তন করতে পারে।”

বাচ্চাদের ঘুমের সমস্যা উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত হতে পারে, নতুন গবেষণার পরামর্শ

ডাঃ শেলবি হ্যারিস, নিউ ইয়র্ক-ভিত্তিক ক্লিনিকাল সাইকোলজিস্ট এবং স্লিপোপোলিসের ঘুমের স্বাস্থ্যের পরিচালক, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলের প্রতি তার প্রতিক্রিয়া শেয়ার করেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “সারা রাত জেগে থাকা অস্থায়ীভাবে বিষণ্নতা দূর করতে পারে এই ধারণাটি আকর্ষণীয়।”

“পূর্ববর্তী গবেষণায় একই রকম ফলাফল দেখানো হয়েছে, এবং কিছু পরিচিত প্রক্রিয়া রয়েছে যার দ্বারা ঘুমের বঞ্চনা মেজাজের উন্নতির দিকে পরিচালিত করতে পারে।”

ব্যায়াম

অধ্যয়ন গবেষক সারা রাত টানার চেয়ে বিষণ্নতা দূর করতে “জিমে আঘাত করা বা একটি সুন্দর হাঁটার” পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

নিউ জার্সির নিউপোর্ট হেলথ কেয়ারের মেডিক্যাল ডিরেক্টর ডাঃ মিরেলা লোফটাসও এই গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু বলেছিলেন যে এটি উচ্চ-স্তরের ফাংশন যেমন মেজাজ এবং বিষণ্নতাকে সেলুলার মেকানিজমের সাথে যুক্ত করার ক্ষমতাতে “অসাধারণ অবদান” নিয়ে আসে। ডোপামাইন নেটওয়ার্ক পথ।

“অন্তত এই দৃশ্যে, ঘুমের বঞ্চনা ডোপামিনের পরিবর্তন ঘটায় – বিশেষ করে মিডিয়াল প্রিফ্রন্টাল কর্টেক্সে, যা ইঁদুরের বিষণ্নতার মতো আচরণের বিপরীতের সাথে সম্পর্কযুক্ত,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ঘুম বিশেষজ্ঞরা বিষণ্নতা নিয়ন্ত্রণের উপায় হিসাবে সারা রাত জেগে থাকার বিরুদ্ধে সতর্ক করেছেন।

ডোপামিন নিঃসরণ বাড়ানোর বাইরে, হ্যারিস বলেছিলেন যে ঘুমের বঞ্চনা সম্ভাব্যভাবে মস্তিষ্কের সার্কাডিয়ান ছন্দকে পুনরায় সেট করতে পারে, যা মেজাজ এবং ঘুমের মানের উন্নতি করতে পারে।

হ্যারিসের মতে গবেষণার সীমাবদ্ধতা ছিল।

“এগুলির মধ্যে রয়েছে ইঁদুরের ব্যবহার, তীব্র প্রভাবের উপর ফোকাস করা, দীর্ঘমেয়াদী ফলো-আপের অভাব, বিভ্রান্তিকর পরিবর্তনশীল নিয়ন্ত্রণের অনুপস্থিতি, ছোট নমুনার আকার এবং অ-প্রমিত প্রভাবমূলক রাষ্ট্র পরিমাপ,” তিনি বলেছিলেন।

‘বাড়িতে এটি চেষ্টা করবেন না’

ঘুম বিশেষজ্ঞরা বিষণ্নতা নিয়ন্ত্রণের উপায় হিসাবে সারা রাত জেগে থাকার বিরুদ্ধে সতর্ক করেছেন।

“এই গবেষণাটি ইঁদুরে করা হয়েছিল এবং আমাদের মানব-সম্পর্কিত গবেষণার জন্য অপেক্ষা করতে হবে,” লফটাস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

মানুষ রাতে কাজ করছে

একজন ঘুম বিশেষজ্ঞ সতর্ক করে দিয়েছিলেন যে ঘুমের অভাব একটি “অস্থায়ী সমাধান যা শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যের জন্য নেতিবাচক পরিণতি হতে পারে।” (আইস্টক)

বাইপোলার ডিসঅর্ডারে আক্রান্ত রোগীদের মধ্যে, ঘুমের অভাব একটি ম্যানিক পর্বের ট্রিগার করতে পারে, ডাক্তার সতর্ক করেছিলেন।

“অন্য কথায়, বাড়িতে এটি চেষ্টা করবেন না।”

দীর্ঘস্থায়ী ঘুমের বঞ্চনা একাগ্রতা, স্মৃতিশক্তি এবং শেখার সমস্যা, সেইসাথে দুর্ঘটনা, আঘাত এবং দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থার কারণ হতে পারে।

লোফটাসের মতে, অধ্যয়নের প্রকৃত মূল্য হল যে এটি নিউরোট্রান্সমিটার ডোপামিন এবং মিডিয়াল প্রিফ্রন্টাল কর্টেক্সকে লক্ষ্য করে বিষণ্নতার জন্য নতুন চিকিত্সার বিকাশে সহায়তা করতে পারে।

যদিও ঘুম না হওয়ার পর “তীব্র সতর্ক” হওয়ার জৈবিক সুবিধা হতে পারে, কোজোরোভিটস্কি উল্লেখ করেছেন যে অ্যান্টিডিপ্রেসেন্ট প্রভাব শুধুমাত্র “ক্ষণস্থায়ী”।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আমি বলব আপনি জিমে আঘাত করা বা একটি সুন্দর হাঁটার জন্য ভাল,” তিনি রিলিজে বলেছিলেন। “যখন সঠিক এন্টিডিপ্রেসেন্টের সাথে একজন ব্যক্তির সাথে মিলিত হয় তখন এই নতুন জ্ঞানটি আরও গুরুত্বপূর্ণ।”

হ্যারিস সেই নির্দেশনা প্রতিধ্বনিত করেছেন, উল্লেখ করেছেন যে ঘুমের বঞ্চনা একটি “অস্থায়ী সমাধান যা শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যের জন্য নেতিবাচক পরিণতি হতে পারে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“দীর্ঘস্থায়ী ঘুমের বঞ্চনা একাগ্রতা, স্মৃতিশক্তি এবং শেখার সমস্যা হতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন। “এটি দুর্ঘটনা, আঘাত এবং দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থা যেমন হৃদরোগ, স্ট্রোক এবং ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে।”

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য গবেষণা গবেষকদের কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ফ্লোরিডা ফায়ার ক্যাপ্টেন প্রত্যাহার করা আইড্রপ ব্যবহার করার পরে এক চোখে দৃষ্টিশক্তি হারান

News Desk

ভালো থেকো: কেন লিফ্ট ছেড়ে সিঁড়ি বেয়ে উঠা বুদ্ধিমানের কাজ

News Desk

ALS এর বিরুদ্ধে ভাল লড়াই করা

News Desk

Leave a Comment