Image default
স্বাস্থ্য

ঘুমের বঞ্চনার বিপদ: সারা রাত টানাটানি আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যকে কীভাবে প্রভাবিত করে

বেশিরভাগ মানুষই কোনো না কোনো সময়ে ঘুম ত্যাগ করেছেন, কিন্তু সেই অতিরিক্ত জেগে ওঠার সময়গুলো মূল্যে আসতে পারে।

যদিও এটি মধ্যরাতের তেল পোড়ানোর জন্য লোভনীয় হতে পারে – তা কিছু কাজ করা হোক, একটি বাড়ির প্রকল্প বন্ধ করা হোক বা প্রিয়জনের যত্ন নেওয়া হোক – বিশ্রাম ভুলে যাওয়া আপনার স্বাস্থ্যকে ধ্বংস করতে পারে।

ফক্স নিউজ ডিজিটাল সারা রাত টানার স্বল্প এবং দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে বিশেষজ্ঞদের সাথে কথা বলেছে — এবং মিস করা ঘুমের পরে কীভাবে রিবাউন্ড করা যায়।

‘ঘুমন্ত মেয়ে মকটেল’ কি সত্যিই কাজ করে? ভাইরাল ঘুমের প্রবণতা সম্পর্কে বিশেষজ্ঞের ওজন

এখানে একটি গভীর ডুব আছে.

সারারাত জেগে থাকলে শরীরে কী প্রভাব পড়ে?

নিউইয়র্ক-ভিত্তিক টেলাডোক হেলথের প্রাথমিক যত্নের চিকিৎসক ডঃ লিয়া জোসেফের মতে, সারা রাত টানা শরীরের উপর শারীরিক এবং মানসিক উভয় দিক থেকেই বিভিন্ন প্রভাব ফেলতে পারে।

সারা রাত টানা শরীরে শারীরিক এবং মানসিক উভয় ক্ষেত্রেই বিভিন্ন প্রভাব ফেলতে পারে, ডাক্তাররা সতর্ক করেছেন। (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “শারীরিক প্রভাবের মধ্যে রয়েছে আপনার ইমিউন সিস্টেমকে দুর্বল করা, যা আপনাকে অসুস্থতার জন্য আরও সংবেদনশীল করে তোলে।”

“আপনার শরীর একটি উচ্চ স্তরের কর্টিসলও ছেড়ে দিতে পারে, যা উচ্চতর চাপের মাত্রার দিকে পরিচালিত করে।”

উপরন্তু, ঘুমের বঞ্চনার ফলে স্মৃতিশক্তি, ঘনত্ব এবং সামগ্রিক জ্ঞানীয় ফাংশন নষ্ট হতে পারে, জোসেফ উল্লেখ করেছেন।

2023 সালে GOOGLE ‘Sleep’ সার্চ করে সর্বকালের উচ্চতায় পৌঁছেছে, নতুন স্টাডি নোট

“মানসিক প্রভাবগুলির মধ্যে মেজাজের পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত, যা বিরক্তি, উদ্বেগ বা বিষণ্নতায় অবদান রাখতে পারে,” তিনি বলেছিলেন।

“এটি আপনার সিদ্ধান্ত গ্রহণকেও প্রভাবিত করে, কারণ আপনার সিদ্ধান্ত নেতিবাচকভাবে প্রভাবিত হতে পারে।”

অ্যালেক্স দিমিত্রিউ, এমডি, যিনি সাইকিয়াট্রি এবং ঘুমের ওষুধে ডাবল বোর্ড-প্রত্যয়িত এবং ক্যালিফোর্নিয়ার মেনলো পার্ক সাইকিয়াট্রি অ্যান্ড স্লিপ মেডিসিনের প্রতিষ্ঠাতা, তিনিও বিরূপ প্রভাব সম্পর্কে সতর্ক করেছিলেন।

“এমনকি এক রাতের অপর্যাপ্ত ঘুমও মস্তিষ্কে বিষাক্ত পদার্থ তৈরি করে যা আলঝেইমার রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে দেখা যায়।”

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এমন প্রমাণ রয়েছে যে এমনকি একটি রাতেরও অপর্যাপ্ত – বা আরও খারাপ, অনুপস্থিত – ঘুমের ফলে মস্তিষ্কে বিষাক্ত পদার্থ তৈরি হয় যা আলঝেইমার রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে দেখা যায়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আলঝাইমারের মতোই, এমনকি এক রাতের ঘুম নষ্ট হওয়া ক্লান্তি, প্রতিবন্ধী আবেগ নিয়ন্ত্রণ, মেজাজ অস্থিরতা, মনোযোগ হ্রাস এবং স্মৃতিশক্তির কারণ হতে পারে – ADHD-এর মতো সমস্ত লক্ষণ।”

অনিদ্রা সঙ্গে মানুষ

সারা রাত জেগে থাকা আপনার ঘুমের সময়সূচী এবং সার্কাডিয়ান ছন্দকে উল্লেখযোগ্যভাবে ব্যাহত করতে পারে, একজন ডাক্তার সতর্ক করেছেন। (আইস্টক)

দিমিত্রিউ বলেন, “নিদ্রাহীন” ব্যক্তিরা বিভিন্ন ধরনের মানসিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

এর মধ্যে রয়েছে বিষণ্নতা, উদ্বেগ, পদার্থের ব্যবহার, স্মৃতিশক্তি দুর্বলতা এবং সম্ভবত ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি।

“মস্তিষ্ক পরিষ্কার এবং পুনরায় সেট করার জন্য ঘুমের প্রয়োজন,” তিনি বলেছিলেন।

শারীরিকভাবে, হারানো ঘুমের কারণে কার্বোহাইড্রেটের লোভ বেড়ে যায়, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় এবং কর্টিসল এবং অ্যাড্রেনালিনের মতো স্ট্রেস হরমোন বৃদ্ধি পায়, তিনি যোগ করেন।

“মস্তিষ্ক পরিষ্কার এবং পুনরায় সেট করার জন্য ঘুম প্রয়োজন।”

“বর্ধিত স্ট্রেস হরমোন, ঘুরে, হৃদস্পন্দন, রক্তচাপ এবং রক্তে শর্করাকে বাড়িয়ে তুলতে পারে।”

একটি মাঝে মাঝে সারা রাত নিরাপদ?

মাঝে মাঝে সারা রাত টানানোর সময় ক্লান্তি, বিরক্তি, দুর্বল জ্ঞানীয় ফাংশন এবং ঘুম-জাগানোর চক্রের সাময়িক ব্যাঘাত অন্তর্ভুক্ত থাকতে পারে, জোসেফ বলেছিলেন যে এটি নিজে থেকে উল্লেখযোগ্য দীর্ঘমেয়াদী ক্ষতি নাও করতে পারে।

বিছানায় বসা মানুষ

একটি বর্ধিত সময়ের জন্য ধারাবাহিকভাবে ঘুম এড়িয়ে যাওয়া দীর্ঘস্থায়ী ঘুমের বঞ্চনার কারণ হতে পারে, যা সময়ের সাথে সাথে গুরুতর পরিণতি হতে পারে। (আইস্টক)

“মাঝেমধ্যে সারা রাতের জন্য পর্যাপ্ত পুনরুদ্ধারের ঘুমের পরে উল্লেখযোগ্য দীর্ঘমেয়াদী ক্ষতি হতে পারে না,” তিনি বলেন। “মানব শরীর স্থিতিস্থাপক এবং সাধারণত স্বল্পমেয়াদী ঘুমের বঞ্চনা থেকে পুনরুদ্ধার করতে পারে।”

একটি বর্ধিত সময়ের জন্য ধারাবাহিকভাবে ঘুম এড়িয়ে যাওয়া দীর্ঘস্থায়ী ঘুমের বঞ্চনার দিকে পরিচালিত করতে পারে, তবে, সময়ের সাথে সাথে আরও গুরুতর পরিণতি হতে পারে।

এই প্রভাবগুলির মধ্যে কার্ডিওভাসকুলার রোগ, ডায়াবেটিস, স্থূলতা, দুর্বল ইমিউন ফাংশন এবং মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির ঝুঁকি অন্তর্ভুক্ত থাকতে পারে, জোসেফ বলেছিলেন।

নতুন বছর রাতে ভালো ঘুম আনতে পারে যদি আপনি এই 9টি স্মার্ট পদক্ষেপ অনুসরণ করেন

ঘুমের বঞ্চনা বিভিন্ন উপায়ে বিভিন্ন মানুষকে প্রভাবিত করবে, তিনি উল্লেখ করেছেন, কারণ পৃথক কারণ এবং স্থিতিস্থাপকতা একটি ভূমিকা পালন করে।

“একজন সারারাত কাউকে হত্যা করেনি,” দিমিত্রিউ সম্মত হন। “তবে, তারা যোগ করে, এবং রাতে ঘুম না হওয়ার পরেও আপনি দু: খিত বোধ করবেন এবং আপনার সেরাটা করতে পারবেন না।”

মহিলা নাক ফুঁকছেন

সারা রাতের শারীরিক প্রভাবের মধ্যে রয়েছে ইমিউন সিস্টেমের দুর্বলতা, যা মানুষকে অসুস্থতার জন্য বেশি সংবেদনশীল করে তোলে। (আইস্টক)

সারা রাতের পর কি করবেন

সারা রাত জেগে থাকা আপনার ঘুমের সময়সূচী এবং সার্কাডিয়ান ছন্দকে উল্লেখযোগ্যভাবে ব্যাহত করতে পারে, জোসেফ বলেছিলেন।

“সার্কেডিয়ান রিদম একটি প্রাকৃতিক, অভ্যন্তরীণ প্রক্রিয়া যা ঘুম-জাগানোর চক্রকে নিয়ন্ত্রণ করে এবং প্রায় প্রতি 24 ঘন্টায় পুনরাবৃত্তি হয়,” ডাক্তার বলেছেন।

“যখন আপনি সারা রাত জেগে থাকেন, আপনি এই চক্রটি ফেলে দেন, যা আপনার ঘুমের সময়সূচীতে বেশ কয়েকটি সম্ভাব্য প্রভাব ফেলে।”

সপ্তাহান্তে বেশিক্ষণ ঘুমালে হার্ট অ্যাটাক প্রতিরোধে সাহায্য করতে পারে, গবেষণা বলছে

জোসেফের মতে, সারা রাত টানার পরে, শরীরকে পুনরুদ্ধার করতে কিছুটা সময় লাগতে পারে এবং এর ফলে সাময়িক অনিদ্রা বা স্বাভাবিক সময়ে ঘুমাতে অসুবিধা হতে পারে।

“কিছু সম্ভাব্য প্রভাব যা কেউ ভোগ করতে পারে তার মধ্যে রয়েছে বিলম্বিত ঘুমের সূত্রপাত, অনিয়মিত ঘুমের ধরণ, ঘুমের ঋণ বৃদ্ধি এবং স্বাভাবিকতা ফিরে পেতে অসুবিধা,” তিনি বলেছিলেন।

আপনি উত্তর দিবেন না

সকালের সূর্যালোকের এক্সপোজার সার্কেডিয়ান ছন্দ নিয়ন্ত্রণ করতে এবং নিয়মিত ঘুমের সময়সূচীতে ফিরে যেতে সাহায্য করতে পারে, বিশেষজ্ঞরা বলছেন। (আইস্টক)

আপনার ঘুমের সময়সূচীর উপর প্রভাব কমাতে, যত তাড়াতাড়ি সম্ভব ট্র্যাকে ফিরে আসার অগ্রাধিকার দিন, জোসেফ বলেছিলেন।

জোসেফের মতে, কিছু কৌশলের মধ্যে রয়েছে পূর্বের শয়নকালের দিকে স্থানান্তরিত করা, দিনের আলোর সময় বাইরে সময় কাটানো আপনার সার্কেডিয়ান ছন্দ নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য এবং প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার মাধ্যমে নিয়মিত ঘুমের রুটিন স্থাপন করা।

“ব্যক্তিগতভাবে, আমি শয়নকালের কাছাকাছি ক্যাফিন সীমাবদ্ধ করতে এবং হাইড্রেটেড থাকতে পছন্দ করি,” তিনি বলেছিলেন। “যদি আমার ঘুমের প্রয়োজন হয়, আমি এটি 20 থেকে 30 মিনিটের মধ্যে সীমাবদ্ধ করি।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

দিমিত্রিও আপনার ছন্দ পুনরায় সেট করতে সকালে কিছু সূর্যালোক এক্সপোজার পাওয়ার পরামর্শ দিয়েছেন।

“রাতের বেলায় ঘুমাতে যাওয়ার জন্য সকালের আলো সত্যিই গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন।

দিনের বেলা বাইরের শারীরিক ক্রিয়াকলাপ করা, হালকা রাতের খাবার খাওয়া এবং স্বাভাবিকের চেয়ে একটু আগে বিছানায় যাওয়াও ঘুমের চক্রকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে, ডাক্তার পরামর্শ দিয়েছেন।

মহিলা বিছানায় ঘুমাচ্ছে

“নিয়মিত, পর্যাপ্ত ঘুমকে অগ্রাধিকার দেওয়া আপনার সামগ্রিক সুস্থতার জন্য অপরিহার্য,” একজন ডাক্তার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

উভয় বিশেষজ্ঞই একমত যে সর্বোত্তম কৌশল হল স্বাস্থ্যকর ঘুমের জন্য পরিকল্পনা করা এবং সারারাত এড়িয়ে চলা।

“এক রাতে না ঘুমানোর পরে আপনার কর্মক্ষমতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে পারে,” দিমিতিউ বলেছিলেন। “সারা রাত কাটানো প্রায়শই দুর্বল পরিকল্পনার ফলাফল, তাই আগে থেকে পরিকল্পনা করার চেষ্টা করুন এবং হারিয়ে যাওয়া রাতের ঘুম এড়ান।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

জোসেফ যোগ করেছেন, “যদিও মাঝে মাঝে সারা রাতের জন্য গুরুতর দীর্ঘমেয়াদী পরিণতি নাও হতে পারে, তবে তাদের অভ্যাস করা সময়ের সাথে সাথে স্বাস্থ্য সমস্যায় অবদান রাখতে পারে।”

“নিয়মিত, পর্যাপ্ত ঘুমকে অগ্রাধিকার দেওয়া আপনার সামগ্রিক সুস্থতার জন্য অপরিহার্য।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

ডায়াবেটিস কমানোর ১0 টি সহজ উপায়

News Desk

মেটাস্ট্যাটিক কোলোরেক্টাল ক্যান্সারের রোগীরা নতুন এফডিএ-অনুমোদিত চিকিত্সায় আশা খুঁজে পেতে পারে

News Desk

ক্যান্সারের ঝুঁকি সতর্কতার পরে শিল্প বিশেষজ্ঞদের দ্বারা অ্যাসপার্টেমকে রক্ষা করা হয়েছে: ‘সীমিত প্রমাণ’

News Desk

Leave a Comment