গ্র্যান্ড ক্যানিয়নের হাভাসুপাই জলপ্রপাত দেখার পরে কয়েক ডজন হাইকার অসুস্থ হয়ে পড়েছেন
স্বাস্থ্য

গ্র্যান্ড ক্যানিয়নের হাভাসুপাই জলপ্রপাত দেখার পরে কয়েক ডজন হাইকার অসুস্থ হয়ে পড়েছেন

কয়েক ডজন হাইকার বলেছেন যে তারা একটি জনপ্রিয় অ্যারিজোনা পর্যটন গন্তব্যে ভ্রমণের সময় অসুস্থ হয়ে পড়েছিলেন যেখানে গ্র্যান্ড ক্যানিয়ন ন্যাশনাল পার্কের কাছাকাছি একটি ঘাটে গভীর নীল-সবুজ জলপ্রপাত রয়েছে।

কিংম্যান, অ্যারিজোনার একজন 32 বছর বয়সী পশুচিকিত্সক ম্যাডেলিন মেলচিওরস বলেছেন যে তিনি সোমবার সন্ধ্যায় মারাত্মকভাবে বমি করছেন এবং হাভাসুপাই রিজার্ভেশনে ক্যাম্প করার পরে কয়েকদিন ধরে জ্বর সহ্য করেছিলেন।

তিনি শেষ পর্যন্ত দমবন্ধ গরম আবহাওয়ার মধ্য দিয়ে দুর্বল অবস্থায় তার গাড়িতে উঠেছিলেন এবং ধন্যবাদ জানাচ্ছিলেন যে একটি খচ্চর তার প্যাকটি একটি ঘুরপথে কয়েক মাইল উপরে নিয়ে গেছে, তিনি বলেছিলেন।

“আমি বলেছিলাম, ‘যদি কেউ আমার 30-পাউন্ডের প্যাকটি প্যাক করতে পারে তবে আমি মনে করি আমি কেবল ঠেলাঠেলি করতে পারি,'” একজন অভিজ্ঞ এবং নিয়মিত ব্যাকপ্যাকার মেলচিয়র্স বলেছেন। পরে, “আমি 16 ঘন্টা ঘুমিয়েছি এবং একগুচ্ছ ইলেক্ট্রোলাইট পান করেছি। আমি এখনও স্বাভাবিক নই, কিন্তু আমি ঠিক থাকব। আমি এর জন্য কৃতজ্ঞ।”

মেলিন গ্রিফিথস সিবিএস অনুমোদিত কেপিএইচও-টিভিকে বলেছেন যে তিনি সেখানে তার 40 তম জন্মদিন উদযাপন করছেন কিন্তু হিংস্রভাবে অসুস্থ হয়ে পড়েছেন।

“আমি ছুঁড়ে ফেলেছিলাম, শুধু অনেক জিআই সমস্যা এবং তারপরে এটি ক্রমান্বয়ে খারাপ থেকে খারাপ হতে থাকে,” তিনি স্টেশনকে বলেছিলেন।

ফেডারেল ইন্ডিয়ান হেলথ সার্ভিস বৃহস্পতিবার বলেছে যে এটি রিজার্ভেশনের তত্ত্বাবধান করে এমন একটি ক্লিনিক অসুস্থ ব্যক্তিদের সময়মত চিকিৎসা সেবা প্রদান করছে। আঞ্চলিক আইএইচএস অফিসের পরিবেশগত স্বাস্থ্য আধিকারিকদের প্রাদুর্ভাবের উত্স অনুসন্ধান করতে এবং এটি ছড়িয়ে পড়া থেকে রক্ষা করার ব্যবস্থা বাস্তবায়নের জন্য হাভাসুপাইতে পাঠানো হয়েছিল, সংস্থাটি বলেছে।

537314646.jpg

গ্র্যান্ড ক্যানিয়নে হাভাসুপাই ইন্ডিয়ান রিজার্ভেশনে হাভাসু জলপ্রপাত একটি গভীর নীল-সবুজ পুলে ডুবে গেছে, যার পিছনে ছানি ক্যানিয়ন সকালের সূর্যের আলোয় আলোকিত।

“আমাদের অগ্রাধিকার হাভাসুপাই বাসিন্দাদের এবং দর্শনার্থীদের স্বাস্থ্য এবং মঙ্গল, এবং আমরা এই পরিস্থিতি কার্যকরভাবে পরিচালনা করতে স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ এবং অন্যান্য অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছি,” সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে৷

ক্যাম্পিং করার সময়, মেলচিওরস বলেছিলেন যে তিনি একটি বসন্ত থেকে পান করেছিলেন যা পরীক্ষিত এবং পানযোগ্য হিসাবে তালিকাভুক্ত, পাশাপাশি অন্যান্য উত্সগুলি একটি মাধ্যাকর্ষণ-ফেড ফিল্টার ব্যবহার করে যা ব্যাকটেরিয়া এবং প্রোটোজোয়াকে স্ক্রিন করে – তবে ভাইরাস নয়।

বাথরুমে যাওয়ার পরে “আমি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে বেশ ভাল কাজ করেছি”, সে বলল। “এটা এমন নয় যে আপনি সহজে সাবান বা জল ব্যবহার করতে পারেন।”

কোকোনিনো কাউন্টির স্বাস্থ্য কর্মকর্তারা মঙ্গলবার বলেছেন যে তারা একদল লোকের কাছ থেকে একটি প্রতিবেদন পেয়েছেন যারা “গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অসুস্থতা” এর জলপ্রপাতে উঠেছিলেন কিন্তু কতজন আক্রান্ত হয়েছেন তা জানেন না। উপজাতির জমি কাউন্টির এখতিয়ারের বাইরে।

তবুও, কাউন্টির স্বাস্থ্যের মুখপাত্র ট্রিশ লিস বলেছেন, ফিল্টারিং জল সহ অসুস্থতার বিস্তার রোধ করতে হাইকারদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত।

“ভ্রমনের আগে নোরোভাইরাসের প্রাথমিক লক্ষণগুলির জন্য দেখুন, যেমন পেটে ব্যথা এবং বমি বমি ভাব। ক্যাম্পিং ট্রিপে নোরোভাইরাস সহজেই ছড়িয়ে পড়ে, বিশেষ করে যখন বিশুদ্ধ পানির সরবরাহ সীমিত হতে পারে এবং হাত ধোয়ার সুবিধাগুলি অস্তিত্বহীন হতে পারে। অসুস্থ ব্যক্তিদের আলাদা করুন। অন্যান্য ক্যাম্পার,” কাউন্টি বলেছে।

প্রতি বছর হাজার হাজার পর্যটক হাভাসুপাই রিজার্ভেশনে ভ্রমণ করে একটি সিরিজের মনোরম জলপ্রপাতের কাছে ক্যাম্প করতে। রিজার্ভেশন দূরবর্তী এবং শুধুমাত্র পায়ে হেলিকপ্টার দ্বারা বা একটি ঘোড়া বা খচ্চর দ্বারা অ্যাক্সেসযোগ্য।


বিডেন নতুন গ্র্যান্ড ক্যানিয়ন জাতীয় স্মৃতিস্তম্ভ ঘোষণা করেছেন

01:33

প্রথম জলপ্রপাতে পৌঁছনোর আগে পর্যটকদের মরুভূমির ল্যান্ডস্কেপের মধ্য দিয়ে ঘুরতে ঘুরতে 8 মাইল নিচে যাত্রা শুরু করে। তারপর আসে সুপাই গ্রাম, যেখানে প্রায় 500 জন উপজাতি সদস্য সারা বছর বসবাস করে। ট্রেইল থেকে আরও 2 মাইল নিচে উভয় প্রান্তে জলপ্রপাত সহ ক্যাম্পসাইট রয়েছে।

পর্যটন হল আয়ের প্রধান উৎস হাভাসুপাই উপজাতি. ক্যাম্প গ্রাউন্ড যেটির মধ্য দিয়ে একটি খাঁড়ি রয়েছে তার সীমিত অবকাঠামো রয়েছে। শত শত দৈনিক রাতারাতি ক্যাম্পাররা সাইটে কম্পোস্টিং টয়লেট ব্যবহার করতে পারে এবং আবর্জনা প্যাক করতে বলা হয়। সোশ্যাল মিডিয়ায় হাইকারদের সাম্প্রতিক অ্যাকাউন্টগুলি ইঙ্গিত করে যে পথগুলি বাথরুমের টিস্যু, প্লাস্টিকের বোতল এবং জ্বালানীর ক্যানিস্টার সহ আবর্জনা দ্বারা পরিপূর্ণ।

হাভাসুপাই ট্রাইব ট্যুরিজম অফিস বলেছে যে তারা গত সপ্তাহে একটি স্থানীয় ঝর্ণা থেকে জল পরীক্ষা করেছে যা দর্শনার্থীরা পান করার জন্য নির্ভর করে এবং এটি মানুষের ব্যবহারের জন্য নিরাপদ। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন একটি নরোভাইরাস প্রাদুর্ভাবের তদন্ত করেছে যা 2022 সালে গ্র্যান্ড ক্যানিয়নে রাফটিং এবং হাইকিং ট্রিপের পরে শত শতকে প্রভাবিত করেছিল।

ফিনিক্সের FOX-10 টিভি বুধবার অসুস্থতার বিষয়ে প্রথম রিপোর্ট করেছিল, বলেছে যে কিছু দল গিরিখাত থেকে একটি হেলিকপ্টার নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কারণ তারা খুব বেশি অসুস্থ ছিল।

অন্যান্য কয়েক ডজন লোক সাম্প্রতিক দিনগুলিতে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার সাথে তাদের ট্র্যাভেলগুলি বর্ণনা করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন।

“এই মুহূর্তে আমার মুখে আক্ষরিক অর্থে তিক্ত স্বাদ আছে,” মেলচিওর্স বলেছেন। “আমি মনে করি আমি জিনিসগুলিকে একটু ভিন্নভাবে দেখব।”

Source link

Related posts

হার্ট অ্যাটাকের ঝুঁকি পরিমাপ করার সময়, একটি গুরুত্বপূর্ণ লাল পতাকা প্রায়ই উপেক্ষা করা হয়, ডাক্তাররা বলে

News Desk

যে পাঁচ ধরনের চা হার্ট ভালো রাখতে কাজ করে

News Desk

অগ্নিগর্ভ, সামাজিক নিরাপত্তা প্রধান পেমেন্ট clawback পর্যালোচনা প্রতিশ্রুতি

News Desk

Leave a Comment