Image default
স্বাস্থ্য

গ্রিন টি পান করার সময়-অসময়

আজকাল গ্রিন টি ডায়েটের এক অপরিহার্য পানীয় হয়ে উঠেছে। স্বাস্থ্য রক্ষা ও ওজন নিয়ন্ত্রণে এর জাদুতে ডুবে গেছে বিশ্ববাসী। গ্রিন টি পান করার ক্ষেত্রে যে এর স্বাদ অনেক বেশি ভালো তা নয় বরং এই চা এর স্বাদ ভালো না হলেও যারা অনেক বেশি স্বাস্থ্য সচেতন এবং ওজন কমাতে চায় এমন মানুষের কাছে গ্রিন টি অনেকটা গুরুত্ব রাখে।

গ্রিন টি আপনি পান তো করছেন ঠিকই স্বাস্থ্যের কথা ভেবে কিন্তু কখন তা পান করবেন আর কখন সেই পান উচিত নয় তার ব্যাপারে সঠিক তথ্য জানেন তো আপনি? গ্রিন টি পান করার সঠিক সময় না জেনেই টি পান করে গেলে তো আপনার তেমন লাভ হবেই না উপরন্তু ক্ষতির মুখে পড়তে পারেন। গ্রিন টি পান করার সঠিক সময়গুলি এবার জেনে নিন।

১. ব্যায়াম করার পূর্বে: সকালবেলা কে সময়ে আপনি ব্যায়াম করতে যান তার অন্তত আধ ঘন্টা আগে গ্রিন টি পান করা উচিত। যদি আপনি আধ ঘন্টা আগে তা পান করেন তবে এতে আপনার কর্মক্ষমতা অনেকটা বেড়ে যাবে ও এনার্জিও পাবেন। এমন কি এটা আপনার ওজন এবং মেদ কমাতে সাহায্য করবে।

২. ব্রেকফাস্ট করার পর: সকালে উঠে অবশ্যই খাবারে এমন খাবার খাওয়া উচিত যাতে করে সারাদিন আপনার শরীর হালকা ও অনেক ভাল থাকে। তাই সকালে আপনি অবশ্যই চা পান করবেন না খালি পেটে। এতে আবার উল্টে দেখা গেলো যে আপনার ডিহাইড্রেশন এর সমস্যা হতে পারে। আর তাছাড়া খালি পেটে গ্রিন টি খেলে গ্যাস্ট্রিকের সমস্যা কিংবা আলসারও হওয়ার সম্ভাবনা থেকে যায় যা অনেকেই জানেন না। সুতরাং সকালের খাবারে হেলদি কোন খাবার খান এবং এরপর গ্রিন টি খান।

৩. রাতে ঘুমাতে যাওয়ার আগে: আজকাল অনেক বিশেষজ্ঞরাই এটি সংযোজিত করেছেন সুস্থতার রুটিনে। রাতে বিছানায় যাওয়ার আগে গ্রিন টি পান করলে আপনাকে ওজন কমাতে সাহায্য করবে আর সেই সঙ্গে এটা অনেক বেশি কাজ করবে ততক্ষণ যতক্ষণ না আপনি অন্য কিছু খাবেন। সুস্থ থাকতে ঘুমানোর ২ ঘণ্টা আগেই পান করুন।

Related posts

সপ্তাহান্তে পড়ুন: যদি আপনি সেগুলি মিস করেন তবে স্বাস্থ্যের সপ্তাহের শীর্ষ খবর

News Desk

যে বাচ্চারা স্কুল ইউনিফর্ম পরে তারা কম শারীরিক কার্যকলাপ পায়, গবেষণায় দেখা গেছে: ‘একটি সমস্যা আছে’

News Desk

বিশ্ব অটিজম সচেতনতা দিবস সম্পর্কে সমস্ত কিছু: এটি কী এবং কীভাবে উদযাপন করা যায়

News Desk

Leave a Comment