Image default
স্বাস্থ্য

গর্ভপাত চ্যাটবট চার্লি মহিলাদের তাদের গর্ভধারণ শেষ করতে সহায়তা করে: ‘আসুন শুরু করা যাক’

যে সমস্ত মহিলারা তাদের গর্ভধারণ বন্ধ করার কথা ভাবছেন, তাদের জন্য চার্লি নামে একটি নতুন চ্যাটবট তাদের গর্ভপাতের প্রক্রিয়া শুরু করতে সহায়তা করার লক্ষ্য রাখে।

12 সেপ্টেম্বর চালু হওয়া চ্যাটবটটি চার্লির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে, দর্শকদের এই বার্তা দিয়ে শুভেচ্ছা জানাচ্ছে, “গর্ভপাতের প্রয়োজন? আসুন শুরু করা যাক।”

এর ওয়েবসাইটে, চার্লিকে “গর্ভপাত বিশেষজ্ঞদের দ্বারা ডিজাইন করা, গর্ভপাতের সন্ধানকারীদের জন্য তৈরি” হিসাবে বর্ণনা করা হয়েছে৷

মস্তিষ্কের ক্যান্সারে আক্রান্ত গর্ভবতী মহিলা গর্ভপাত অস্বীকার করেছেন: ‘আমার শিশুকে হত্যা করা আমাকে বাঁচাতে পারবে না’

এর সহ-প্রতিষ্ঠাতাদের একজন হলেন সিসিল রিচার্ডস, প্ল্যানড প্যারেন্টহুডের প্রাক্তন সভাপতি৷ চ্যাটবটের ওয়েবসাইট অনুসারে রিচার্ডস “আইনি, রাজনৈতিক এবং নীতিগত বিষয়গুলি তত্ত্বাবধান করেন এবং চার্লির জন্য তহবিল সংগ্রহের প্রচেষ্টার নেতৃত্ব দেন”।

আরেকজন সহ-প্রতিষ্ঠাতা হলেন টম সুবাক, প্ল্যানড প্যারেন্টহুডের প্রাক্তন প্রধান কৌশল কর্মকর্তা।

চার্লি নামে একটি নতুন চ্যাটবট নারীদের গর্ভপাতের প্রক্রিয়া শুরু করতে সহায়তা করার লক্ষ্য রাখে। (চার্লি/আইস্টক)

চার্লি একটি অ্যাপ নয় – এটি অনলাইনে থাকে, তার নিজস্ব ওয়েবসাইটে।

যদিও ব্যক্তিরা অবাধে সাইটটি দেখতে পারে, কোম্পানিটি এমন চিকিৎসা প্রদানকারীদেরও খুঁজছে যারা সরাসরি তাদের নিজস্ব ওয়েবসাইটে চ্যাটবট এম্বেড করতে সম্মত হবেন, “গর্ভপাতের সন্ধানকারীদের সাথে দেখা করতে তারা যেখানেই অনলাইনে থাকুক না কেন,” চার্লির নিউইয়র্ক-ভিত্তিক বিষয়বস্তু ব্যবস্থাপক নিকোল কুশম্যান বলেছেন। , ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে।

কুশম্যান, যিনি পরিকল্পিত প্যারেন্টহুডে নেতৃত্বের পদে অধিষ্ঠিত ছিলেন, বলেছেন যে চ্যাটবটটির ধারণাটি রো বনাম ওয়েডকে উল্টে দেওয়ার পরে এসেছিল — যার লক্ষ্য ছিল “মানুষের অনলাইন অনুসন্ধানের অভিজ্ঞতা উন্নত করা।”

মার্চ ফর লাইফ 2023 রাজ্য দ্বারা গর্ভপাতের অবস্থা নিশ্চিহ্ন করার নতুন প্রচেষ্টাকে প্রতিফলিত করে: বিশ্বাসী নেতারা গুরুত্ব দেন

“আমাদের গবেষণায় দেখা গেছে যে লোকেরা রো-র ল্যান্ডস্কেপে গর্ভপাতের বিকল্পগুলি সম্পর্কে তথ্যের জন্য প্রাথমিকভাবে Google-এর দিকে ঝুঁকছিল এবং গর্ভপাতের সন্ধানকারীদের জন্য উপলব্ধ বিকল্পগুলির সাথে সংযোগ স্থাপন করা খুবই চ্যালেঞ্জিং ছিল,” তিনি বলেছিলেন।

লোকেরা “অন্তহীন Google লুপের মধ্যে শেষ হয়ে যাচ্ছিল।”

“এটি বিশেষ করে ঘটনা ছিল যদি তারা একটি গর্ভপাত নিষেধাজ্ঞা বা নিষেধাজ্ঞা সহ একটি রাজ্যে বসবাস করত – তারা একটি অবিরাম গুগল লুপে শেষ হয়।”

সিসিল রিচার্ডস

চার্লির সহ-প্রতিষ্ঠাতাদের একজন হলেন সিসিল রিচার্ডস, প্ল্যানড প্যারেন্টহুডের প্রাক্তন সভাপতি৷ কোম্পানিটি চিকিৎসা প্রদানকারীদের খোঁজ করছে যারা সরাসরি তাদের নিজস্ব ওয়েবসাইটে চ্যাটবট এম্বেড করতে সম্মত হবে। (চার্লি)

চার্লির নির্মাতারা “বিভিন্ন উৎস থেকে তথ্য একত্রিত করার একটি সহজ, কার্যকর উপায়” এবং “বিভ্রান্তি কাটাতে” কল্পনা করেছেন, কুশম্যান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

চার্লি কিভাবে কাজ করে

ChatGPT-এর মতো বড় ভাষার মডেলের বিপরীতে, চার্লি লোকেদের প্রশ্ন টাইপ করার অনুমতি দেয় না। পরিবর্তে, চ্যাটবট একটি “ডিসিশন ট্রি” ফর্ম্যাট ব্যবহার করে যা দর্শকদের পূর্ব-লিখিত প্রম্পটের একটি সিরিজের মাধ্যমে গাইড করে, যার মধ্যে পছন্দসই গর্ভপাত এবং তাদের শেষ মাসিকের তারিখ সহ।

এটি দর্শনার্থীর আবাসিক রাজ্যে নির্দিষ্ট গর্ভপাত আইন নির্ধারণের জন্য একটি জিপ কোডের জন্যও বলে।

‘প্রো-লাইফ জেনারেশন জীবিত এবং ভাল’ অনাগতদের জন্য ক্রুদ্ধ লড়াই চালিয়ে যাচ্ছে

উদাহরণস্বরূপ, যখন ফক্স নিউজ ডিজিটাল ওহিওতে একটি জিপ কোড প্রবেশ করেছে, তখন প্রতিক্রিয়া ছিল: “বর্তমানে, ওহাইওতে গর্ভপাতের যত্ন আইনি, কিন্তু মাত্র 22 সপ্তাহ পর্যন্ত। এর মানে হল, আপনি যদি দ্রুত কাজ করেন তবে আপনি সক্ষম হবেন। আপনার রাজ্যে গর্ভপাতের যত্ন নিন। আপনার যদি আরও সময়ের প্রয়োজন হয় বা তার আগে অ্যাপয়েন্টমেন্ট না পান, তবে আপনার কাছে অন্য রাজ্যে বিকল্প থাকতে পারে।”

18 বছরের কম বয়সী গর্ভপাত প্রার্থীদের জন্য, চার্লি তাদের অবহিত করে যে রাষ্ট্রীয় আইনে গর্ভপাতের জন্য পিতামাতার অনুমতির প্রয়োজন আছে কিনা — এবং নাবালকদের জন্য তাদের নিজস্ব পদ্ধতিটি পাওয়ার জন্য বিচারকের অনুমতি চাইতে সহায়তা প্রদান করে।

চার্লি চ্যাটবট

চ্যাটবট একটি “সিদ্ধান্তমূলক গাছ” বিন্যাস ব্যবহার করে যা দর্শকদের পূর্ব-লিখিত প্রম্পটের একটি সিরিজের মাধ্যমে গাইড করে, যার মধ্যে পছন্দসই গর্ভপাত এবং তাদের শেষ মাসিকের তারিখ সহ। (চার্লি)

প্রশ্নের সিরিজের শেষে, চ্যাটবট প্রত্যাশিত খরচের সারসংক্ষেপ, বিকল্প তহবিলের বিকল্প এবং গর্ভপাত প্রদানকারীকে খুঁজে পাওয়ার জন্য সম্পদের একটি ডিরেক্টরি প্রদান করে।

কুশম্যান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “এই সংস্থানগুলির মধ্যে নিকটতম ক্লিনিক সনাক্ত করার জন্য একটি ডিরেক্টরির লিঙ্ক, টেলিহেলথ প্রদানকারীদের একটি লিঙ্ক – বা আইনি, চিকিৎসা, আর্থিক বা মানসিক সহায়তার জন্য সহায়তা লাইন অন্তর্ভুক্ত থাকতে পারে।”

“আমাদের গবেষণায় দেখা গেছে যে লোকেরা গর্ভপাতের বিকল্পগুলি সম্পর্কে তথ্যের জন্য প্রাথমিকভাবে গুগলের দিকে ঝুঁকছে।”

চ্যাটবট দ্বারা প্রদত্ত প্রাক-লিপিকৃত তথ্য “চিকিৎসা ও আইন বিশেষজ্ঞদের” একটি দল দ্বারা তৈরি করা হয়েছে, তিনি যোগ করেছেন।

গর্ভপাত চ্যাটবটের সম্ভাব্য ঝুঁকি

চার্লিকে তথ্য এবং শিক্ষা প্রদানের জন্য একটি “ট্রাইজ সমাধান” হিসাবে ডিজাইন করা হয়েছে যাতে লোকেরা তাদের পরবর্তী পদক্ষেপগুলি সম্পর্কে “একটি অবহিত সিদ্ধান্ত” নিতে পারে, কুশম্যান বলেছিলেন।

“কিছু লোকের জন্য, পরবর্তী সর্বোত্তম পদক্ষেপ হতে পারে একজন সরবরাহকারীকে ব্যক্তিগতভাবে দেখার জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট করা বা আরও সরাসরি সহায়তার জন্য একটি হটলাইনে কল করা,” তিনি উল্লেখ করেছেন।

“চার্লির সাথে চ্যাট করার মধ্যে কোন ক্ষতি নেই, তবে এটি তাদের যাত্রার শেষ নয়,” তিনি আরও বলেছিলেন।

টম সুবাক

টম সুবাক, প্ল্যানড প্যারেন্টহুডের প্রাক্তন প্রধান কৌশল কর্মকর্তা, এছাড়াও চার্লির একজন সহ-প্রতিষ্ঠাতা। অনলাইনে গর্ভপাতের যত্নের জন্য অনুসন্ধান করা লোকেদের মধ্যে নিরাপত্তা এবং গোপনীয়তা একটি “উচ্চতর উদ্বেগের” একটি ক্ষেত্র হয়েছে, কোম্পানির একজন বিষয়বস্তু পরিচালক ফক্স নিউজ ডিজিটালের সাথে শেয়ার করেছেন। (চার্লি)

চ্যাট চলাকালীন কিছু পয়েন্টে, চার্লি দ্রুত ভিজিটরকে একটি বাহ্যিক সম্পদের কাছে হস্তান্তর করতে পারে – উদাহরণস্বরূপ, যদি সে একটি মেডিকেল জরুরী বা সম্ভাব্য গর্ভাবস্থার জটিলতার সম্মুখীন হয়, কুশম্যান উল্লেখ করেছেন।

তিনি আরও বলেন, তবে, সমস্ত গর্ভবতী মহিলাদের গর্ভপাত চাওয়ার আগে ব্যক্তিগত যত্নের প্রয়োজন হয় না।

গর্ভপাত থেকে বেঁচে যাওয়া ব্যক্তিরা, সুপ্রিম কোর্টের রায়ের প্রেক্ষিতে, তাদের ‘ট্রমা’ প্রকাশ করে কিন্তু ‘নতুন ভোরে’ আনন্দ করুন

“প্রচুর গবেষণা দেখায় যে টেলিহেলথ ঔষধ গর্ভপাত অ্যাক্সেস করার একটি নিরাপদ এবং কার্যকর উপায়,” কুশম্যান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“যদি কোন ক্লান্তিকর পরিস্থিতি না থাকে – বিশেষ করে যদি কেউ গর্ভাবস্থার আগে থাকে – তারা অতিরিক্ত সংস্থান বা অন্যান্য হটলাইনগুলি অ্যাক্সেস করতে চার্লির মাধ্যমে নেভিগেট করতে পারে।”

কুশম্যান বলেছেন, অনলাইনে গর্ভপাতের যত্নের জন্য অনুসন্ধান করা লোকেদের মধ্যে নিরাপত্তা এবং গোপনীয়তা “উচ্চতর উদ্বেগের” একটি ক্ষেত্র।

চার্লি গর্ভপাত চ্যাটবট

প্রশ্নগুলির একটি সিরিজের শেষে, চ্যাটবট প্রত্যাশিত খরচ, বিকল্প তহবিলের বিকল্প এবং সংস্থানগুলির একটি ডিরেক্টরির একটি সারসংক্ষেপ প্রদান করে। (চার্লি)

চ্যাটবট কোনো শনাক্তকারী তথ্যের জন্য জিজ্ঞাসা করে না, তিনি উল্লেখ করেছিলেন – শুধুমাত্র ব্যক্তির জিপ কোড এবং তার শেষ মাসিকের তারিখ।

“চার্লি ডিজাইন করার সময় আমরা নজরদারি এবং অপরাধীকরণের ভয়কে সামনে ও কেন্দ্রে রাখি,” তিনি উল্লেখ করেছেন। “আমরা কোনো ট্র্যাকিং টুলস, কুকিজ বা পিক্সেল ব্যবহার করি না এবং আমরা কোনো তৃতীয় পক্ষের সাথে তথ্য শেয়ার করি না।”

সমস্ত কথোপকথন তাদের সিস্টেম থেকে “নিয়মিতভাবে” মুছে ফেলা হয়, কুশম্যান বলেছিলেন।

বিশেষজ্ঞরা মুখোমুখি আলোচনায় জোর দেন

ডাঃ কেসিয়া গাইথার, ডবল বোর্ড-প্রত্যয়িত OB/GYN এবং ব্রঙ্কসের NYC Health + Hospitals/Lincoln-এর মাতৃগর্ভস্থ ভ্রূণ ওষুধের পরিচালক, চার্লিকে “লোকেলে মহিলাদের সাহায্য করার জন্য একটি উজ্জ্বল হাতিয়ার হিসাবে বর্ণনা করেছেন যেখানে প্রজনন বিকল্পগুলি হয় সীমাবদ্ধ বা নিষিদ্ধ। “

“আমেরিকার প্রায় অর্ধেক প্রজনন বিকল্পগুলিকে নিষিদ্ধ বা সীমাবদ্ধ করেছে এমন বাস্তবতার পরিপ্রেক্ষিতে, চার্লি সম্ভবত অনেক মহিলার জন্য একটি লাইফলাইন হিসাবে কাজ করবে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“সহানুভূতিশীল এবং ব্যাপক যত্ন অপরিহার্য, বিশেষ করে গর্ভপাতের মতো ব্যক্তিগত কিছুর সময়।”

গাইথার বলেছিলেন যে “জননজনিত ভ্রূণের অসামঞ্জস্যতা” বা জন্ম দেওয়া “মায়ের স্বাস্থ্যের সাথে আপস করতে পারে বা এমনকি তাকে হত্যা করতে পারে” এর মতো পরিস্থিতির দিকে ইঙ্গিত করে “প্রজনন বিকল্পগুলির প্রয়োজনের অনেক কারণ রয়েছে।”

ডাক্তার যোগ করেছেন, যাইহোক, স্বাস্থ্য প্রদানকারীর সাথে মুখোমুখি আলোচনা সর্বদা প্রজনন বিকল্পগুলির সন্ধানকারী যে কোনও মহিলার জন্য প্রথম উপায় হিসাবে সুপারিশ করা হয়।

কর্মক্ষেত্রে স্ট্রেসড মহিলা

একটি স্বাস্থ্য প্রদানকারীর সাথে মুখোমুখি আলোচনার সুপারিশ করা হয় যে কোনো মহিলার জন্য প্রজনন বিকল্পের জন্য প্রথম উপায় হিসাবে, একটি বোর্ড-প্রত্যয়িত OB/GYN এবং মাতৃগর্ভের ভ্রূণের ওষুধের পরিচালক ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন। (Cyberguy.com)

ডাঃ লরা পার্ডি, ব্রেন্টউড, টেনেসির একজন বোর্ড-প্রত্যয়িত ফ্যামিলি মেডিসিন চিকিত্সক, বলেছেন যে যে মহিলারা গর্ভপাতের কথা বিবেচনা করছেন তারা তাদের সিদ্ধান্তের মানসিক প্রভাব সম্পর্কে সচেতন – যা দুশ্চিন্তা থেকে দুঃখ পর্যন্ত হতে পারে তা নিশ্চিত করার জন্য তিনি ব্যক্তিগত মিথস্ক্রিয়াকে গুরুত্ব দেন।

“চ্যাটবটগুলি পরামর্শ দেওয়ার একটি দুর্দান্ত উপায় এবং আমি তাদের আবেদন বুঝতে পারি,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“তবে, মহিলাদের স্বাস্থ্য একটি খুব ব্যক্তিগত বিষয় যা অনেক মনোযোগ দাবি করে।”

“আমি সুপারিশ করব যে গর্ভপাতের ফলে একজন মহিলার শরীরে যে পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে তা পুঙ্খানুপুঙ্খভাবে গবেষণা করার জন্য এবং আপনার মানসিক অবস্থার যত্ন নেওয়া হচ্ছে কিনা তা নিশ্চিত করার জন্য সেই সিদ্ধান্তের পরে একজন ডাক্তারকে দেখান।”

“আমি মনে করি সহানুভূতিশীল এবং আরও ব্যাপক যত্ন অপরিহার্য, বিশেষ করে গর্ভপাতের মতো ব্যক্তিগত কিছুর সময়।”

পার্ডি, যিনি নিজে টেলিমেডিসিন অনুশীলন করেন, বলেন যে তিনি “মহিলাদের স্বাস্থ্যসেবা উন্নত করার জন্য প্রযুক্তিকে অনেক বেশি মূল্য দেন।”

কিন্তু টেলিহেলথের সাথে, তিনি বলেছিলেন, “আপনি এখনও একজন সত্যিকারের মানুষের সাথে কথা বলছেন, যিনি সহানুভূতি এবং ব্যক্তিগত যত্ন প্রদান করেন।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“অবশেষে, এটি একটি পছন্দ, তবে আমি সুপারিশ করব যে গর্ভপাতের ফলে একজন মহিলার শরীরে যে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে তা পুঙ্খানুপুঙ্খভাবে গবেষণা করুন এবং আপনার মানসিক অবস্থার যত্ন নেওয়া হচ্ছে তা নিশ্চিত করার জন্য সেই সিদ্ধান্তের পরে একজন ডাক্তারের সাথে দেখা করুন,” তিনি সুপারিশ করেন।

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজ মেডিকেল কন্ট্রিবিউটর, বলেছেন যে তিনি স্বাস্থ্যসেবাতে AI অ্যাপ্লিকেশনগুলিতে “বড় বিশ্বাসী” হলেও, “আমি মনে করি না এটি কাজ করে।”

মহিলার সাথে ডাক্তার

একজন চিকিত্সক উল্লেখ করেছেন যে তার দৃষ্টিতে, চ্যাটবটটির “এ থেকে আসা জীবনের মূল্যায়নের বিকল্প ফোকাস প্রদান না করে সূক্ষ্মভাবে মানুষকে গর্ভপাতের দিকে নিয়ে যাওয়ার” দিকনির্দেশনা রয়েছে। (iStock)

বট পরীক্ষা করার জন্য, সিগেল তথ্য প্রবেশ করেছে যেন কেউ গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে, তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন।

“এটি কোথায় এবং কীভাবে, এবং (অফার) বিকল্পগুলি সম্পর্কিত প্রাথমিক তথ্য সহ সামনে-লোড করা হয়েছে, তবে আমি যা আশা করছিলাম তার চেয়ে কম ইন্টারেক্টিভ,” তিনি বলেছিলেন। “এটি একধরনের ক্লাঙ্কি, যা বিশেষত এমন একটি এলাকায় সমস্যাযুক্ত যেখানে সংবেদনশীলতা এবং সহানুভূতি প্রয়োজন।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ডাক্তার আরও উল্লেখ করেছেন যে চ্যাটবটটির “এ থেকে আসা জীবনের মূল্যায়নের বিকল্প ফোকাস প্রদান না করে সূক্ষ্মভাবে মানুষকে গর্ভপাতের দিকে নিয়ে যাওয়ার” দিকনির্দেশনা রয়েছে৷

ডাঃ সিগেল যোগ করেছেন, “ভাবুন যদি বটটি জিজ্ঞাসা করে শুরু করে, ‘আপনি কি জানেন কতজন মহিলা তারা আপনার অবস্থানে থাকতে চান? আপনি কি জানেন কতজন গর্ভবতী হওয়ার চেষ্টা করেছেন কিন্তু পারেননি? এখানে সেই পরিসংখ্যান রয়েছে।’ “

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

স্বাস্থ্য সপ্তাহান্তে রাউন্ডআপ: বার্ড ফ্লু, স্ট্রোকের ঝুঁকি, মায়ের হার্টব্রেক এবং আরও অনেক কিছু

News Desk

যেহেতু আমেরিকাতে শারীরিক থেরাপিস্ট অনুশীলনগুলি কর্মীদের অভাবের মুখোমুখি হয়, তাই বিশেষজ্ঞরা বলছেন, শিশুরা ‘ভুগছে’

News Desk

উত্তর-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে বিরল টিক-বাহিত বেবেসিওসিস রোগ বাড়ছে, সিডিসি বলে: এখানে কেন

News Desk

Leave a Comment