Image default
স্বাস্থ্য

গবেষণা পরামর্শ দেয় যে COVID-19 মস্তিষ্কের বয়স এবং আইকিউ স্কোরকে প্রভাবিত করে

জিয়াদ আল-আলি VA সেন্ট লুইস হেলথ কেয়ার সিস্টেমের গবেষণা ও উন্নয়নের প্রধান এবং সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটির একজন ক্লিনিকাল এপিডেমিওলজিস্ট।

মহামারীর প্রথম দিন থেকেই, মস্তিষ্কের কুয়াশা একটি উল্লেখযোগ্য স্বাস্থ্যগত অবস্থা হিসাবে আবির্ভূত হয়েছিল যা পরে অনেকেই অনুভব করেন COVID-19.

মস্তিষ্ক কুয়াশা একটি কথোপকথন শব্দ যা মানসিক অলসতা বা স্বচ্ছতা এবং অস্বচ্ছতার অভাবের অবস্থা বর্ণনা করে যা মনোনিবেশ করা, জিনিসগুলি মনে রাখা এবং স্পষ্টভাবে চিন্তা করা কঠিন করে তোলে।

ফাস্ট-ফরওয়ার্ড চার বছর এবং এখন প্রচুর প্রমাণ রয়েছে যে SARS-CoV-2 – ভাইরাস যা COVID-19 এর কারণ – দ্বারা সংক্রামিত হওয়া অনেক উপায়ে মস্তিষ্কের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।

মস্তিষ্কের কুয়াশা ছাড়াও, COVID-19 মাথাব্যথা, খিঁচুনি ব্যাধি, স্ট্রোক, ঘুমের সমস্যা, এবং স্নায়ুর ঝাঁকুনি এবং পক্ষাঘাত, সেইসাথে বেশ কিছু মানসিক স্বাস্থ্য ব্যাধি সহ বিভিন্ন সমস্যার সৃষ্টি করতে পারে।

মহামারী জুড়ে একটি বৃহৎ এবং ক্রমবর্ধমান প্রমাণ সংগ্রহ করা হয়েছে যে অনেক উপায়ে COVID-19 মস্তিষ্কে একটি অমার্জনীয় চিহ্ন রেখে যায়। তবে ভাইরাসটি যে নির্দিষ্ট পথগুলি দ্বারা এটি করে তা এখনও ব্যাখ্যা করা হচ্ছে এবং নিরাময়মূলক চিকিত্সার অস্তিত্ব নেই।

এখন, নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত দুটি নতুন গবেষণা জ্ঞানীয় স্বাস্থ্যের উপর COVID-19 এর গভীর টোলের উপর আরও আলোকপাত করেছে।

আমি একজন চিকিৎসক বিজ্ঞানী, এবং আমি অধ্যয়নের জন্য নিবেদিত হয়েছি দীর্ঘ কোভিড যেহেতু প্রাথমিক রোগী এই অবস্থা সম্পর্কে রিপোর্ট করে – এমনকি “লং কোভিড” শব্দটি তৈরি হওয়ার আগেই। আমি দীর্ঘ কোভিডের বিশেষজ্ঞ সাক্ষী হিসাবে মার্কিন সেনেটের সামনে সাক্ষ্য দিয়েছি এবং এই বিষয়ে ব্যাপকভাবে প্রকাশ করেছি।

কীভাবে COVID-19 মস্তিষ্কে তার ছাপ রেখে যায়

কোভিড-১৯ কীভাবে মস্তিষ্কের স্বাস্থ্যকে প্রভাবিত করে তা নথিভুক্ত করে এখন পর্যন্ত সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু গবেষণা এখানে রয়েছে:

বৃহৎ মহামারী সংক্রান্ত বিশ্লেষণে দেখা গেছে যে যাদের কোভিড-১৯ ছিল তাদের স্মৃতিশক্তির সমস্যাগুলির মতো জ্ঞানীয় ঘাটতির ঝুঁকি বেড়েছে।

তাদের COVID-19 সংক্রমণের আগে এবং পরে মানুষের মধ্যে করা ইমেজিং অধ্যয়নগুলি সংক্রমণের পরে মস্তিষ্কের ভলিউম এবং পরিবর্তিত মস্তিষ্কের গঠন সঙ্কুচিত দেখায়।

মৃদু থেকে মাঝারি COVID-19-এ আক্রান্ত ব্যক্তিদের উপর করা একটি গবেষণায় দেখা গেছে যে মস্তিষ্কের দীর্ঘস্থায়ী প্রদাহ এবং সাত বছরের মস্তিষ্কের বার্ধক্যের সাথে সামঞ্জস্যপূর্ণ পরিবর্তন দেখা যায়।

গুরুতর COVID-19 যার জন্য হাসপাতালে ভর্তি বা নিবিড় পরিচর্যার প্রয়োজন হয় তার ফলে জ্ঞানীয় ঘাটতি এবং মস্তিষ্কের অন্যান্য ক্ষতি হতে পারে যা 20 বছরের বার্ধক্যের সমতুল্য।

মানব মস্তিষ্কের পরিবর্তনগুলি অনুকরণ করার জন্য ডিজাইন করা মানব এবং মাউসের মস্তিষ্কের অর্গানয়েডগুলিতে পরীক্ষাগার পরীক্ষায় দেখা গেছে যে SARS-CoV-2 সংক্রমণ মস্তিষ্কের কোষগুলির সংমিশ্রণকে ট্রিগার করে। এটি কার্যকরভাবে মস্তিষ্কের বৈদ্যুতিক ক্রিয়াকলাপকে শর্ট-সার্কিট করে এবং ফাংশনকে আপস করে।

যাদের গুরুতর COVID-19 ছিল কিন্তু মাস পরে মারা গেছে তাদের ময়নাতদন্ত গবেষণায় দেখা গেছে যে ভাইরাসটি এখনও মস্তিষ্কের টিস্যুতে উপস্থিত ছিল। এটি প্রমাণ দেয় যে এর নামের বিপরীতে, SARS-CoV-2 শুধুমাত্র একটি শ্বাসযন্ত্রের ভাইরাস নয়, এটি কিছু ব্যক্তির মস্তিষ্কে প্রবেশ করতে পারে। কিন্তু মস্তিষ্কের টিস্যুতে ভাইরাসের স্থায়িত্বই কভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের মস্তিষ্কের কিছু সমস্যার কারণ হচ্ছে কিনা তা এখনও স্পষ্ট নয়।

অধ্যয়নগুলি দেখায় যে ভাইরাসটি হালকা এবং একচেটিয়াভাবে ফুসফুসে সীমাবদ্ধ থাকলেও, এটি এখনও মস্তিষ্কে প্রদাহ সৃষ্টি করতে পারে এবং মস্তিষ্কের কোষগুলির পুনর্জন্মের ক্ষমতাকে ব্যাহত করতে পারে।

COVID-19 রক্তের মস্তিষ্কের বাধাকেও ব্যাহত করতে পারে, ঢাল যা স্নায়ুতন্ত্রকে রক্ষা করে – যা আমাদের দেহের নিয়ন্ত্রণ এবং কমান্ড কেন্দ্র – এটিকে “ফুঁটো” করে তোলে। COVID-19 নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া লোকদের মস্তিষ্কের মূল্যায়ন করার জন্য ইমেজিং ব্যবহার করে গবেষণায় দেখা গেছে যারা মস্তিষ্কের কুয়াশা অনুভব করেছেন তাদের মস্তিষ্কে বাধাগ্রস্ত বা ফুটো রক্তের বাধা রয়েছে।

কোভিড-১৯ আক্রান্ত প্রায় 1 মিলিয়ন মানুষ এবং 6 মিলিয়নেরও বেশি অসংক্রমিত ব্যক্তিকে অন্তর্ভুক্ত করে 11টি গবেষণার ডেটা একত্রিত করা একটি বড় প্রাথমিক বিশ্লেষণে দেখা গেছে যে COVID-19 60 বছরের বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে নতুন-সূচনা ডিমেনশিয়ার বিকাশের ঝুঁকি বাড়িয়েছে।

ময়নাতদন্তগুলি COVID-19-এ মারা যাওয়া লোকদের মস্তিষ্কে বিধ্বংসী ক্ষতি প্রকাশ করেছে।

আইকিউ কমে যায়

অতি সম্প্রতি, নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত একটি নতুন গবেষণায় প্রায় 113,000 লোকের মধ্যে স্মৃতিশক্তি, পরিকল্পনা এবং স্থানিক যুক্তির মতো জ্ঞানীয় ক্ষমতা মূল্যায়ন করা হয়েছে যাদের পূর্বে COVID-19 ছিল। গবেষকরা দেখেছেন যে যারা সংক্রামিত হয়েছিল তাদের স্মৃতিশক্তি এবং কার্যনির্বাহী কার্য সম্পাদনে উল্লেখযোগ্য ঘাটতি ছিল।

এই পতনটি মহামারীর প্রাথমিক পর্যায়ে সংক্রামিত এবং ডেল্টা এবং ওমিক্রন যখন সংক্রমিত হয়েছিল তাদের মধ্যে স্পষ্ট ছিল। বৈকল্পিক প্রভাবশালী ছিল। এই ফলাফলগুলি দেখায় যে মহামারী ভাইরাসটি পূর্বপুরুষের স্ট্রেন থেকে ওমিক্রনে বিকশিত হওয়ায় জ্ঞানীয় পতনের ঝুঁকি হ্রাস পায়নি।

একই সমীক্ষায়, যারা কোভিড-১৯ মৃদু এবং সমাধান করেছিলেন তারা আইকিউ-এর তিন-পয়েন্ট ক্ষতির সমতুল্য জ্ঞানীয় পতন দেখিয়েছেন। তুলনামূলকভাবে, যাদের অমীমাংসিত অবিরাম উপসর্গ রয়েছে, যেমন ক্রমাগত শ্বাসকষ্ট বা ক্লান্তি সহ লোকেদের আইকিউতে ছয় পয়েন্টের ক্ষতি হয়েছে। যাদের COVID-19-এর জন্য নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তি করা হয়েছিল তাদের আইকিউতে নয়-পয়েন্টের ক্ষতি হয়েছিল। ভাইরাসের সাথে পুনঃসংক্রমণের ফলে IQ-তে অতিরিক্ত দুই-পয়েন্ট ক্ষতি হয়েছে, কোনো পুনঃসংক্রমণের তুলনায়।

সাধারণত গড় আইকিউ প্রায় 100 হয়। 130-এর উপরে একটি আইকিউ একজন উচ্চ প্রতিভাধর ব্যক্তিকে নির্দেশ করে, যখন 70-এর নিচে একটি আইকিউ সাধারণত বুদ্ধিবৃত্তিক অক্ষমতার একটি স্তর নির্দেশ করে যার জন্য উল্লেখযোগ্য সামাজিক সমর্থনের প্রয়োজন হতে পারে।

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন স্টাডির ফলাফলকে পরিপ্রেক্ষিতে রাখার জন্য, আমি অনুমান করি যে IQ-তে তিন-পয়েন্ট নিম্নগামী পরিবর্তন 70-এর কম আইকিউ সহ মার্কিন প্রাপ্তবয়স্কদের সংখ্যা 4.7 মিলিয়ন থেকে 7.5 মিলিয়নে বৃদ্ধি পাবে – 2.8 বৃদ্ধি জ্ঞানীয় বৈকল্যের স্তরের সাথে মিলিয়ন প্রাপ্তবয়স্ক যার জন্য উল্লেখযোগ্য সামাজিক সমর্থন প্রয়োজন।

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনের একই ইস্যুতে আরেকটি গবেষণায় মার্চ 2020 থেকে এপ্রিল 2023 এর মধ্যে 100,000 নরওয়েজিয়ানদের জড়িত করা হয়েছে। এটি একটি ইতিবাচক SARS-CoV-2 পরীক্ষার পর 36 মাস পর্যন্ত বেশ কয়েকটি সময়ে খারাপ মেমরি ফাংশন নথিভুক্ত করেছে।

প্রভাব পার্সিং

একসাথে নেওয়া, এই গবেষণাগুলি দেখায় যে COVID-19 মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য একটি গুরুতর ঝুঁকি তৈরি করে, এমনকি হালকা ক্ষেত্রেও, এবং এর প্রভাবগুলি এখন জনসংখ্যার স্তরে প্রকাশিত হচ্ছে।

মার্কিন বর্তমান জনসংখ্যা সমীক্ষার সাম্প্রতিক বিশ্লেষণে দেখা গেছে যে COVID-19 মহামারী শুরু হওয়ার পরে, অতিরিক্ত 1 মিলিয়ন কর্মক্ষম বয়সী আমেরিকানরা বিগত 15 বছরের যে কোনও সময়ের তুলনায় “গুরুতর অসুবিধা” মনে রাখতে, মনোনিবেশ করতে বা সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছেন। . সবচেয়ে বিরক্তিকরভাবে, এটি বেশিরভাগই 18 থেকে 44 বছর বয়সী তরুণ প্রাপ্তবয়স্কদের দ্বারা চালিত হয়েছিল।

ইউরোপীয় ইউনিয়নের ডেটা একই প্রবণতা দেখায় – 2022 সালে, EU-এর 15% লোক স্মৃতি এবং ঘনত্বের সমস্যাগুলি রিপোর্ট করেছে।

সামনের দিকে তাকিয়ে, কারা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে তা চিহ্নিত করা গুরুত্বপূর্ণ হবে। এই প্রবণতাগুলি কীভাবে শিশু এবং তরুণ প্রাপ্তবয়স্কদের শিক্ষাগত অর্জন এবং কর্মজীবী ​​বয়সের প্রাপ্তবয়স্কদের অর্থনৈতিক উত্পাদনশীলতাকে প্রভাবিত করতে পারে সে সম্পর্কে আরও ভাল বোঝার প্রয়োজন। এবং এই পরিবর্তনগুলি ডিমেনশিয়া এবং আলঝেইমার রোগের মহামারীবিদ্যাকে কতটা প্রভাবিত করবে তাও স্পষ্ট নয়।

গবেষণার ক্রমবর্ধমান সংস্থাটি এখন নিশ্চিত করে যে COVID-19 কে একটি ভাইরাস হিসাবে বিবেচনা করা উচিত যার মস্তিষ্কে উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। প্রভাবগুলি সুদূরপ্রসারী, জ্ঞানীয় সংগ্রামের সম্মুখীন ব্যক্তি থেকে শুরু করে জনসংখ্যা এবং অর্থনীতিতে সম্ভাব্য প্রভাব পর্যন্ত।

মস্তিষ্কের কুয়াশা সহ এই জ্ঞানীয় প্রতিবন্ধকতার পিছনে প্রকৃত কারণগুলির উপর কুয়াশা উত্তোলন করতে, বিশ্বজুড়ে গবেষকদের কয়েক দশকের সমন্বিত প্রচেষ্টা না হলেও বছরের পর বছর লাগবে। এবং দুর্ভাগ্যবশত, এই অভূতপূর্ব বৈশ্বিক উদ্যোগে প্রায় প্রত্যেকেই একটি পরীক্ষার ক্ষেত্রে।

এই নিবন্ধটি একটি ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের অধীনে কথোপকথন থেকে পুনঃপ্রকাশিত হয়েছে।

করোনাভাইরাস পৃথিবীব্যাপী

বেশি বেশি

Source link

Related posts

81 বছর বয়সী ফিটনেস প্রশিক্ষক বয়স্কদের জন্য স্মার্ট ওয়ার্কআউট টিপস অফার করেন: ‘ফিট থাকা দুর্দান্ত’

News Desk

আপনি একটি স্বাস্থ্য প্রশিক্ষক দেখে আলঝাইমার ঝুঁকি কমাতে পারেন? জ্ঞানীয় অধ্যয়ন প্রস্তাব করে যে এটি সম্ভব

News Desk

নতুন প্রতিবেদনে সরকারের কোভিড প্রতিক্রিয়াকে বিস্ফোরিত করা হয়েছে, একই ভুলের পুনরাবৃত্তির বিষয়ে সতর্ক করা হয়েছে

News Desk

Leave a Comment