Image default
স্বাস্থ্য

গবেষণায় দেখা গেছে যে রক্তের নমুনার ভিত্তিতে প্রোটিনগুলি ভবিষ্যদ্বাণী করতে পারে যে 10 বছরের মধ্যে কে ডিমেনশিয়া হবে

হিমায়িত রক্তের নমুনাগুলির একটি গবেষণায় এমন প্রোটিনের ভাণ্ডার তৈরি হয়েছে যা রোগ নির্ণয়ের 10 বছরেরও বেশি সময় আগে ডিমেনশিয়ার বিভিন্ন ধরণের ভবিষ্যদ্বাণী করতে পারে, যুক্তরাজ্য এবং চীনের গবেষকরা সোমবার রিপোর্ট করেছেন।

নেচার এজিং জার্নালে প্রকাশিত এই গবেষণাটি একটি সাধারণ রক্ত ​​পরীক্ষা ব্যবহার করে ডিমেনশিয়ার ঝুঁকিতে থাকা রোগীদের শনাক্ত করার জন্য একাধিক দলের চলমান গবেষণার অংশ, অনেক বিজ্ঞানী বিশ্বাস করেন যে এটি নতুন চিকিত্সার বিকাশকে ত্বরান্বিত করবে।

বর্তমানে, মস্তিষ্কের স্ক্যানগুলি আলঝাইমার ডিমেনশিয়া বিকাশের বহু বছর আগে বিটা অ্যামাইলয়েড নামক প্রোটিনের অস্বাভাবিক মাত্রা সনাক্ত করতে পারে, কিন্তু পরীক্ষাগুলি ব্যয়বহুল এবং প্রায়শই বীমা দ্বারা আচ্ছাদিত হয় না।

অল্প বয়স্ক ব্যক্তিদের মধ্যে ডিমেনশিয়া 15টি কারণের সাথে যুক্ত, প্রধান গবেষণায় প্রকাশ

“এই সমীক্ষার উপর ভিত্তি করে, মনে হচ্ছে যে রক্ত ​​​​পরীক্ষাগুলি তৈরি করা হবে যা পরবর্তী 10 বছরে ডিমেনশিয়া হওয়ার ঝুঁকির পূর্বাভাস দিতে পারে, যদিও উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিরা কীভাবে প্রতিক্রিয়া জানাতে হয় তা জানতে প্রায়ই অসুবিধা হয়,” বলেছেন ডাঃ সুজান শিন্ডলার, একজন সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটির আলঝেইমার গবেষক, যিনি গবেষণায় জড়িত ছিলেন না।

একটি নতুন গবেষণায় প্রমাণিত হয়েছে যে প্রোটিন রোগ নির্ণয়ের 10 বছর আগে কে ডিমেনশিয়া হবে তা ভবিষ্যদ্বাণী করতে সক্ষম হতে পারে। (রয়টার্স/ডেনিস বালিবাউস)

সাংহাইয়ের ফুদান ইউনিভার্সিটির অধ্যয়নের লেখক জিয়ান-ফেং ফেং বলেছেন যে এই ধরনের পরীক্ষাগুলি চীনের মতো বয়স্ক জনগোষ্ঠীর জন্য গুরুত্বপূর্ণ, এবং উল্লেখ করেছেন যে তিনি তাদের গবেষণার ভিত্তিতে রক্ত ​​​​পরীক্ষার সম্ভাব্য বাণিজ্যিক বিকাশের জন্য আলোচনা করছেন।

গবেষণায়, ইউনিভার্সিটি অফ ওয়ারউইক এবং ফুদান ইউনিভার্সিটির গবেষকরা যুক্তরাজ্যের বায়োব্যাঙ্ক রিসার্চ রিপোজিটরি থেকে 52,645টি রক্তের নমুনা অধ্যয়ন করেছেন, যা 2006 থেকে 2010 সালের মধ্যে সংগ্রহ করা হয়েছিল যাদের সেই সময়ে ডিমেনশিয়ার কোনো লক্ষণ ছিল না।

এর মধ্যে, 1,417 জন শেষ পর্যন্ত আলঝেইমার রোগ, ভাস্কুলার ডিমেনশিয়া বা ডিমেনশিয়া যে কোনও কারণে তৈরি হয়েছিল। গবেষকরা এই ব্যক্তিদের মধ্যে সাধারণ প্রোটিন স্বাক্ষর অধ্যয়ন করেছেন এবং ডিমেনশিয়ার সাথে যুক্ত 1,463টি প্রোটিন তৈরি করেছেন এবং ডিমেনশিয়ার ভবিষ্যদ্বাণী করার সম্ভাবনার ভিত্তিতে এগুলিকে স্থান দিয়েছেন।

ডিমেনশিয়ার বিস্ময়কর আর্থিক খরচ নতুন রিপোর্টে প্রকাশ করা হয়েছে: এটি ‘দেউলিয়া পরিবার’

তারা দেখেছেন যে যাদের রক্তে উচ্চ মাত্রার প্রোটিন GFAP, NEFL, GDF15 এবং LTBP2 বহন করে তাদের যে কোনো কারণে আলঝেইমার রোগ, ভাস্কুলার ডিমেনশিয়া বা ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা বেশি ছিল। GFAP এর উচ্চ স্তরের লোকেদের ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা 2.32 গুণ বেশি ছিল, যা এই প্রোটিনের অবদানের দিকে নির্দেশ করে এমন ছোট গবেষণার ফলাফলগুলি নিশ্চিত করে।

লেখকরা উল্লেখ করেছেন যে তাদের গবেষণা স্বাধীনভাবে বৈধ করা হয়নি।

একটি প্রোটিন যা ডিমেনশিয়া, নিউরোফিলামেন্ট আলোর পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে ভাল পারফরম্যান্স করেছে, ইতিমধ্যে ক্লিনিকে একাধিক স্ক্লেরোসিসের মতো কিছু অবস্থার নির্ণয় এবং পর্যবেক্ষণের জন্য ব্যবহৃত হয়েছে, শিন্ডলার একটি ইমেলে বলেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এই গবেষণায় আল্জ্হেইমের রোগের জন্য ক্লিনিক্যালি উপলব্ধ রক্ত ​​​​পরীক্ষা অন্তর্ভুক্ত করা হয়নি, যা সম্ভবত আল্জ্হেইমের রোগের কারণে ডিমেনশিয়ার বিকাশের আরও ভাল পূর্বাভাস দেবে,” তিনি বলেছিলেন।

এই ধরনের পরীক্ষাগুলি ইতিমধ্যেই ইসাই এবং বায়োজেনের লেকেম্বির মতো প্রাথমিক পর্যায়ে বা এমনকি প্রিসিম্পটোমেটিক রোগে আক্রান্ত রোগীদের ক্লিনিকাল ট্রায়াল পরীক্ষার চিকিত্সার জন্য প্রার্থীদের সনাক্ত করতে ব্যবহৃত হচ্ছে। ওষুধটি সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং চীনে নিয়ন্ত্রক অনুমোদন পেয়েছে।

Source link

Related posts

অল্প বয়সে নিম্ন শ্বাসযন্ত্রের সংক্রমণ আগের প্রাপ্তবয়স্কদের মৃত্যুর সাথে যুক্ত হতে পারে: অধ্যয়ন

News Desk

ড্রাইভ-থ্রু ডায়েট: ন্যাশভিলের দাদা ওজন কমানোর প্রচেষ্টায় 100 দিনের জন্য ম্যাকডোনাল্ডস খাওয়ার পরিকল্পনা করেছেন

News Desk

স্মৃতিভ্রংশের বিরুদ্ধে লড়াইয়ের গোপন রহস্য হতে পারে সঙ্গীত, গবেষণা বলে: ‘গভীর প্রভাব’

News Desk

Leave a Comment