Image default
স্বাস্থ্য

গবেষণায় দেখা গেছে, কোভিড মহামারী অল্পবয়সী মহিলাদের মধ্যে এন্টিডিপ্রেসেন্ট ব্যবহারে স্পাইক সৃষ্টি করেছে

COVID-19 মহামারী চলাকালীন এবং পরে তরুণরা বেশি সংখ্যায় এন্টিডিপ্রেসেন্টের দিকে ঝুঁকছে, নতুন গবেষণায় দেখা গেছে।

2020 সালের মার্চের আগে এই ওষুধগুলির ব্যবহার ইতিমধ্যেই বৃদ্ধি পেয়েছিল, কিন্তু 26 ফেব্রুয়ারী পেডিয়াট্রিক্স জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে মহামারী সেই প্রবণতাটিকে ত্বরান্বিত করেছে।

“একটি বিস্তৃত জাতীয় ডাটাবেস থেকে 2016-2022 ডেটা ব্যবহার করে, আমরা দেখতে পেয়েছি যে 2020 সালের মার্চের আগে কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্কদের জন্য অ্যান্টিডিপ্রেসেন্ট বিতরণের হার দ্রুত বৃদ্ধি পেয়েছিল কিন্তু পরে প্রায় 64% দ্রুত বৃদ্ধি পেয়েছে,” কাও পিং চুয়া, এমডি, পিএইচডি, একজন শিশু বিশেষজ্ঞ এবং ইউনিভার্সিটি অফ মিশিগান হেলথ সিএস মট চিলড্রেনস হাসপাতালের গবেষক, ফক্স নিউজ ডিজিটালকে এক বিবৃতিতে জানিয়েছেন।

কোভিড এবং বাচ্চাদের মানসিক স্বাস্থ্য: আর্থিক কষ্ট একটি বড় টোল নিয়েছে

তথ্যটি আইকিউভিআইএ লঙ্গিটুডিনাল প্রেসক্রিপশন ডেটাবেস থেকে নেওয়া হয়েছিল, যা বেশিরভাগ মার্কিন খুচরা ফার্মেসি থেকে প্রেসক্রিপশন তথ্য সংকলন করে।

কিশোরী মেয়ে এবং যুবতী মহিলারা বৃদ্ধির জন্য সম্পূর্ণরূপে দায়ী, গবেষণায় দেখা গেছে। “12 থেকে 17 বছর বয়সী মহিলা কিশোরীদের মধ্যে, অ্যান্টিডিপ্রেসেন্ট বিতরণের হার 2020 সালের মার্চের পরে আগের তুলনায় 130% দ্রুত বৃদ্ধি পেয়েছে, 18 থেকে 25 বছর বয়সী মহিলা তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে 57% দ্রুতগতির তুলনায়,” চুয়া বলেছেন।

কিশোরী মেয়ে এবং যুবতী মহিলারা এন্টিডিপ্রেসেন্টস বৃদ্ধির জন্য সম্পূর্ণরূপে দায়ী, গবেষণায় দেখা গেছে। (আইস্টক)

অল্পবয়সী পুরুষদের মধ্যে, যাইহোক, অ্যান্টিডিপ্রেসেন্ট প্রেসক্রিপশনগুলি হ্রাস পেয়েছে বা খুব কম পরিবর্তিত হয়েছে, যদিও গবেষণায় বলা হয়েছে যে মহামারী চলাকালীন পুরুষ কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য খারাপ হয়েছিল।

COVID-19 মহামারী মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে ‘সম্মিলিত ট্রমা’ সৃষ্টি করেছে, নতুন পোল বলছে

“এটির পরিপ্রেক্ষিতে, এটি আশ্চর্যজনক যে পুরুষ কিশোর-কিশোরীদের কাছে এন্টিডিপ্রেসেন্ট বিতরণের হার হ্রাস পেয়েছে,” চুয়া উল্লেখ করেছেন।

“আমি উদ্বিগ্ন যে এই পতন মানসিক স্বাস্থ্যের উদ্বেগগুলির কম নির্ণয় এবং কম চিকিত্সা প্রতিফলিত করতে পারে।”

মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রতিক্রিয়া শেয়ার করেন

Marlene McDermott, LMFT, PhD, ফিলাডেলফিয়া-ভিত্তিক লাইসেন্সপ্রাপ্ত বিবাহ এবং অ্যারে বিহেভিওরাল কেয়ারের পারিবারিক থেরাপিস্ট, বলেছেন যে মানসিক স্বাস্থ্যের যত্নে আরও বেশি অ্যাক্সেসের কারণে এই বৃদ্ধির সম্ভাবনা রয়েছে – যা আরও কিশোর-কিশোরীদের চিকিত্সার জন্য তাদের সবসময় প্রয়োজন হতে পারে।

তিনি অধ্যয়নের সাথে জড়িত ছিলেন না।

“আমি মনে করি এটি একটি নতুন বেসলাইন কিনা তা নির্ধারণ করতে আগামী দুই বছরে এই সংখ্যাগুলি পর্যবেক্ষণ করা গুরুত্বপূর্ণ হবে, বা কিশোর-কিশোরীদের জন্য একটি উল্লেখযোগ্যভাবে খারাপ মানসিক স্বাস্থ্য সংকট রয়েছে কিনা,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

বিচলিত তরুণী

অ্যান্টিডিপ্রেসেন্ট ওষুধের ব্যবহার 2020 সালের মার্চের আগে থেকেই বৃদ্ধি পেয়েছিল, কিন্তু নতুন গবেষণা অনুসারে মহামারী সেই প্রবণতাকে ত্বরান্বিত করেছে। (আইস্টক)

ম্যাকডারমট যোগ করেছেন, “মানসিক স্বাস্থ্যের চিকিত্সার অস্বীকৃতিকরণ কিশোর জনগোষ্ঠীর জন্য একটি ভাল জিনিস।” “এন্টিডিপ্রেসেন্টের ব্যবহার যদি আত্মহত্যার হার কমিয়ে মৃত্যুকে কমিয়ে দেয়, আমরা সঠিক পথে আছি।”

ম্যারিসা স্ট্রিডিরন, এমডি, নিউ জার্সি-ভিত্তিক অ্যারি বিহেভিওরাল কেয়ারের তীব্র যত্নের মেডিকেল ডিরেক্টর, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, তিনি উল্লেখ করেছেন যে মহামারী চলাকালীন জরুরি কক্ষে আসা সংকটে শিশু এবং কিশোর-কিশোরীদের একটি বড় বৃদ্ধি ছিল।

“মানসিক স্বাস্থ্যের চিকিত্সার অসম্মান করা কিশোর জনগোষ্ঠীর জন্য একটি ভাল জিনিস।”

“(এটি) স্কুল-ভিত্তিক থেরাপিউটিক বিকল্পগুলি, সামাজিক বিচ্ছিন্নতা, সোশ্যাল মিডিয়ার ব্যবহার বৃদ্ধি এবং ফলস্বরূপ সাইবার বুলিং থেকে কম হস্তক্ষেপের কারণে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

যদিও মহামারী কমে যাওয়ায় সঙ্কট পরিদর্শন কমে গেছে, স্ট্রিডিরন উল্লেখ করেছেন যে এটি এখনও প্রাক-মহামারী স্তরের চেয়ে বেশি বলে মনে হচ্ছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“শিশু এবং প্রাপ্তবয়স্কদের মানসিক সংকটকে ঘিরে জাতীয় গণমাধ্যমের মনোযোগ প্রাথমিক যত্ন চিকিত্সকদের সহ বহির্বিভাগের রোগীদের ক্ষেত্রে বৃদ্ধি এবং পূর্বের হস্তক্ষেপের দিকে পরিচালিত করেছে,” তিনি বলেন।

“এটি দুর্দান্ত কারণ এর অর্থ হল আমরা বহিরাগত রোগীদের সেটিংসে আরও রোগীদের ক্যাপচার করছি এবং আগে চিকিত্সা শুরু করছি, এইভাবে সংকট হ্রাস বা প্রতিরোধ করছি।”

প্রেসক্রিপশন সহ কিশোরী মেয়ে

মানসিক স্বাস্থ্য পেশাদাররা বলছেন, কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্কদের যদি বিষণ্নতার উপসর্গ থাকে তবে তাদের চিকিত্সার পরামর্শ নেওয়া উচিত। (আইস্টক)

গবেষণার একটি সীমাবদ্ধতা, লেখক চুয়া উল্লেখ করেছেন যে, মহামারী চলাকালীন কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্কদের দ্বারা অ্যান্টিডিপ্রেসেন্ট ব্যবহার কেন এত পরিবর্তিত হয়েছিল তা সরাসরি মূল্যায়ন করতে সক্ষম হয়নি।

“বিশেষ করে, এটা স্পষ্ট নয় যে কেন পুরুষ কিশোর-কিশোরীদের জন্য অ্যান্টিডিপ্রেসেন্ট বিতরণ হ্রাস পেয়েছে,” তিনি বলেছিলেন।

এই ফলাফলগুলির উপর ভিত্তি করে, গবেষকরা বিশ্বাস করেন যে এই প্রবণতাগুলিতে অতিরিক্ত গবেষণার পাশাপাশি এন্টিডিপ্রেসেন্ট ওষুধের জন্য বর্ধিত প্রয়োজন হতে পারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“মানসিক স্বাস্থ্যের লক্ষণ সহ কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্কদের জানা উচিত যে তারা একা নন,” চুয়া বলেছেন।

“তাদের যদি এই লক্ষণগুলি থাকে এবং তাদের পিতামাতার জন্য তাদের এটি করতে উত্সাহিত করা হয় তবে তাদের জন্য চিকিত্সার পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

ক্যান্সার প্রতিরোধের ডায়েট: কী খাবেন এবং কেন – এবং কী এড়াতে হবে সে সম্পর্কে একজন পুষ্টিবিদ থেকে 6 টি স্মার্ট টিপস

News Desk

ER পরিদর্শনের সময়: প্রতিটি রাজ্যের জরুরি কক্ষে রোগীরা কতক্ষণ সময় কাটান তা এখানে

News Desk

জল ঘৃণা? একজন এনএফএল স্পোর্টস ডায়েটিশিয়ানের মতে এখানে 5টি স্বাস্থ্যকর বিকল্প রয়েছে

News Desk

Leave a Comment