গবেষকরা বলছেন, মৌমাছিরা ফুসফুসের ক্যান্সার শনাক্ত করতে পারে
স্বাস্থ্য

গবেষকরা বলছেন, মৌমাছিরা ফুসফুসের ক্যান্সার শনাক্ত করতে পারে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

আপনি মধুমাছি এবং হ্যালিটোসিস জোড়া দিলে কি হয়? একটি গবেষণা অনুসারে, ক্যান্সারের জন্য স্ক্রীন করার জন্য সম্ভাব্য একটি জীবন রক্ষাকারী নতুন পদ্ধতি।

মিশিগান স্টেট ইউনিভার্সিটির গবেষকরা শিখেছেন যে মৌমাছি মানুষের শ্বাসে ফুসফুসের ক্যান্সারের সাথে যুক্ত রাসায়নিক সনাক্ত করতে পারে। বায়োসেন্সর এবং বায়োইলেক্ট্রনিক্স জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, কীটপতঙ্গগুলি 82% সাফল্যের হারের সাথে মানুষের ফুসফুসের ক্যান্সারের বায়োমার্কারগুলিকে শুঁকতে সক্ষম হয়েছিল।

“এই ফলাফলগুলি নির্দেশ করে যে মধুমাছি ঘ্রাণতন্ত্রকে মানুষের ফুসফুসের ক্যান্সার সনাক্ত করতে একটি সংবেদনশীল জৈবিক গ্যাস সেন্সর হিসাবে ব্যবহার করা যেতে পারে,” গবেষণা লেখক লিখেছেন।

“কুকুরের মতোই পোকামাকড়ের ঘ্রাণের একটি আশ্চর্য অনুভূতি আছে,” বলেছেন MSU অধ্যাপক দেবজিৎ সাহা, MSU নিউজ রিলিজ অনুসারে।

ই-সিগারেটের বিক্রি বাড়ার সাথে সাথে ডাবল ফুসফুস ট্রান্সপ্ল্যান্টের প্রয়োজন তরুণ ভ্যাপার

কানাডার অন্টারিওর মার্কহামে একটি ফুল থেকে অমৃত পান করছে মৌমাছি। (Getty Images এর মাধ্যমে Creative Touch Imaging Ltd./NurPhoto)

সাহা, কলেজ অফ ইঞ্জিনিয়ারিং এবং MSU-এর ইনস্টিটিউট ফর কোয়ান্টিটেটিভ হেলথ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর একজন সহকারী অধ্যাপক, ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ব্যক্তির থেকে মৌমাছিরা সুস্থ ব্যক্তির শ্বাসে রাসায়নিকের পার্থক্য করতে পারে কিনা তা নির্ধারণ করতে চেয়েছিলেন।

তার দল একটি সিন্থেটিক শ্বাসের মিশ্রণের জন্য একটি “রেসিপি” তৈরি করেছে যাতে ক্যান্সারে আক্রান্ত ব্যক্তির শ্বাসে উপস্থিত ছয়টি যৌগ এবং একটি সিন্থেটিক “স্বাস্থ্যকর” শ্বাসের মিশ্রণ রয়েছে।

সাহার প্রাক্তন ল্যাব ম্যানেজার এলিসা কক্স বলেন, “রেসিপিটি তৈরি করতে একটি স্থির হাত লেগেছিল।” “আমরা প্রায় 20টি মৌমাছির উপর সুস্থ মানুষের শ্বাসের মিশ্রণ বনাম সিন্থেটিক ফুসফুসের ক্যান্সার পরীক্ষা করেছি।”

গবেষকরা প্রতিটি লাইভ মৌমাছিকে একটি কাস্টম 3D-মুদ্রিত জোতাতে রেখেছিলেন এবং কার্যকলাপ পরিমাপের জন্য তার মস্তিষ্কে একটি ক্ষুদ্র ইলেক্ট্রোড সংযুক্ত করেছিলেন।

কিছু স্তন ক্যান্সারের রোগী অন্য ধরনের ক্যান্সারের ঝুঁকিতে থাকতে পারে, গবেষণা প্রকাশ করে

ধারণার ছবি ফুসফুসের ক্যান্সার দেখাচ্ছে

ফুসফুসের ক্যান্সার বিশ্বব্যাপী ক্যান্সার মৃত্যুর প্রধান কারণ। ফুসফুস ক্যান্সার রিসার্চ ফাউন্ডেশন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে 2024 সালে আনুমানিক 235,580 জন ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হবে। (মোহাম্মদ হানিফা নিজামুদিন/আইস্টক)

“আমরা সেই গন্ধগুলি মৌমাছিদের অ্যান্টেনায় প্রেরণ করি এবং তাদের মস্তিষ্ক থেকে নিউরাল সংকেতগুলি রেকর্ড করি,” সাহা বলেন। “আমরা মৌমাছির নিউরাল ফায়ারিং প্রতিক্রিয়ার পরিবর্তন দেখতে পাচ্ছি।”

গবেষকরা দেখেছেন যে মৌমাছিরা এমনকি অল্প পরিমাণে ক্যান্সার নির্দেশক যৌগগুলি সনাক্ত করতে সক্ষম হয়েছিল।

“মৌমাছিরা খুব কম ঘনত্ব সনাক্ত করেছে; এটি একটি খুব শক্তিশালী ফলাফল ছিল,” সাহা বলেন। “মৌমাছিরা শ্বাসের মিশ্রণের রাসায়নিক ঘনত্বের মিনিটের পরিবর্তনের মধ্যে পার্থক্য করতে পারে, যা প্রতি 1 বিলিয়ন পরিসরে অংশে থাকে।”

মৌমাছিরাও সিন্থেটিক ফুসফুসের ক্যান্সারের শ্বাস এবং সুস্থ শ্বাসের মধ্যে পার্থক্য বলতে পারে।

যুক্তরাজ্য তামাকের বৈধ বিক্রি বন্ধ করার জন্য বিল উত্থাপন করবে

মৌমাছি ক্যাটমিন্ট গাছের কাছে আসে

একটি মধু মৌমাছি নিউ মেক্সিকোর সান্তা ফেতে বেড়ে ওঠা একটি প্রস্ফুটিত ক্যাটমিন্ট গাছ দেখতে যাচ্ছে। (রবার্ট আলেকজান্ডার/গেটি ইমেজ)

বিজ্ঞানীরা আশা করছেন যে এই গবেষণাটি একটি মধুমাছির মস্তিষ্কের উপর ভিত্তি করে একটি সেন্সর তৈরি করবে যা ফুসফুসের ক্যান্সারের উপস্থিতির জন্য মানুষের শ্বাস পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে।

সাহার দলের একজন স্নাতক ছাত্র অটাম ম্যাকলেন-সভোবোদা বলেন, “আশ্চর্যজনক বিষয় হল মৌমাছিদের কেবল ক্যান্সার কোষ সনাক্ত করার ক্ষমতা নয়, বরং বিভিন্ন ধরনের ফুসফুসের ক্যান্সারের কোষের রেখার মধ্যে পার্থক্য করতে পারে।” “এর জন্য ভবিষ্যতের প্রভাবগুলি বিশাল, কারণ আমাদের সেন্সর রোগীদের দ্রুত নির্দিষ্ট ক্যান্সার নির্ণয়ের জন্য অনুমতি দিতে পারে, যা সঠিক চিকিত্সার রুটের জন্য অপরিহার্য।”

ফুসফুসের ক্যান্সার বিশ্বব্যাপী ক্যান্সার মৃত্যুর প্রধান কারণ। ফুসফুস ক্যান্সার রিসার্চ ফাউন্ডেশন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে 2024 সালে আনুমানিক 235,580 জন ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হবে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ধূমপান ফুসফুসের ক্যান্সারের প্রধান ঝুঁকির কারণ এবং ফুসফুসের ক্যান্সারের 80% মৃত্যুর জন্য দায়ী।

উচ্চ-ঝুঁকিপূর্ণ ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণ মৃত্যুর সম্ভাবনা 20% পর্যন্ত কমাতে পারে।

Source link

Related posts

এই উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা দ্রুত মস্তিষ্কের ক্যান্সারের চিকিৎসা খোঁজার জন্য দৌড়াচ্ছে

News Desk

ডেন্টিস্টের মতে এই হ্যালোইন ক্যান্ডিগুলি আপনার দাঁতের জন্য সবচেয়ে খারাপ

News Desk

পোল Omicron এর তুলনায় এখন নতুন COVID ভেরিয়েন্ট সম্পর্কে কম উদ্বেগ খুঁজে পেয়েছে

News Desk

Leave a Comment