ক্রিয়াকলাপের বিস্ফোরণ যা আপনাকে হাফ এবং পাফ করে তোলে ‘ক্যান্সারের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত’
স্বাস্থ্য

ক্রিয়াকলাপের বিস্ফোরণ যা আপনাকে হাফ এবং পাফ করে তোলে ‘ক্যান্সারের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত’

আমাদের বিনামূল্যের সাপ্তাহিক লাইফস্টাইল এডিট নিউজলেটার সহ ফ্যাশনে এবং এর বাইরেও প্রবণতা থেকে এগিয়ে থাকুন

আমাদের বিনামূল্যের সাপ্তাহিক লাইফস্টাইল এডিট নিউজলেটার সহ ফ্যাশনে এবং এর বাইরেও প্রবণতা থেকে এগিয়ে থাকুন

দৈনিক ক্রিয়াকলাপের সংক্ষিপ্ত বিস্ফোরণ যা আপনাকে হাফ করে তোলে – যেমন বাচ্চাদের সাথে উচ্চ শক্তির গেম খেলা – ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে, গবেষণা পরামর্শ দেয়।

সমীক্ষা অনুসারে, প্রতিদিনের কাজের সময় মোট মাত্র সাড়ে চার মিনিটের জোরালো কার্যকলাপ – প্রায় এক মিনিটের বিস্ফোরণে করা হয় – ক্যান্সারের সামগ্রিক ঝুঁকি 18 শতাংশ কমাতে পারে এবং কিছু ঝুঁকি কমাতে পারে। শারীরিক কার্যকলাপের সাথে যুক্ত ক্যান্সার 32 শতাংশ পর্যন্ত।

অন্যান্য ক্রিয়াকলাপের মধ্যে জোরালো গৃহস্থালির কাজ, সুপারমার্কেটের চারপাশে ভারী কেনাকাটা করা বা পাওয়ার ওয়াকিং অন্তর্ভুক্ত থাকতে পারে।

অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের চার্লস পারকিন্স সেন্টারের প্রধান লেখক অধ্যাপক ইমানুয়েল স্ট্যামাটাকিস বলেছেন: “আমরা জানি বেশিরভাগ মধ্যবয়সী মানুষ নিয়মিত ব্যায়াম করেন না, যা তাদের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, কিন্তু এটি শুধুমাত্র আবির্ভাবের মাধ্যমে। অ্যাক্টিভিটি ট্র্যাকারের মতো পরিধানযোগ্য প্রযুক্তি যা আমরা দৈনন্দিন জীবনযাত্রার অংশ হিসাবে আনুষঙ্গিক শারীরিক কার্যকলাপের সংক্ষিপ্ত বিস্ফোরণের প্রভাব দেখতে সক্ষম।

“এটা বেশ লক্ষণীয় যে প্রতিদিনের কাজের তীব্রতা দিনে চার থেকে পাঁচ মিনিটের জন্য বাড়ানো, প্রায় এক মিনিটের সংক্ষিপ্ত বিস্ফোরণে করা, ক্যান্সারের ঝুঁকি 18 শতাংশ পর্যন্ত সামগ্রিক হ্রাসের সাথে যুক্ত, এবং শারীরিক কার্যকলাপের সাথে যুক্ত ক্যান্সারের প্রকারের জন্য 32 শতাংশ পর্যন্ত।”

শারীরিক ক্রিয়াকলাপের সাথে যুক্ত ক্যান্সারের প্রকারগুলি হ’ল যেখানে ব্যায়াম না করা রোগ হওয়ার ঝুঁকি বাড়ায়।

শারীরিক ক্রিয়াকলাপের সাথে যুক্ত ক্যান্সারগুলির মধ্যে রয়েছে লিভার, ফুসফুস, কিডনি, গ্যাস্ট্রিক কার্ডিয়া (এক প্রকার পাকস্থলীর ক্যান্সার), এন্ডোমেট্রিয়াল, মাইলয়েড লিউকেমিয়া, মাইলোমা, কোলোরেক্টাল, মাথা এবং ঘাড়, মূত্রাশয়, স্তন এবং খাদ্যনালী অ্যাডেনোকার্সিনোমা (অন্ননালীর ক্যান্সার)।

জামা অনকোলজিতে প্রকাশিত, গবেষণায় ব্যায়াম করেন না এমন 22,000 জনেরও বেশি লোকের দৈনন্দিন কার্যকলাপ ট্র্যাক করতে পরিধানযোগ্য ডিভাইস থেকে ডেটা ব্যবহার করা হয়েছে।

গবেষকরা তারপরে ক্যান্সারের নিরীক্ষণের জন্য প্রায় সাত বছর ধরে গ্রুপের ক্লিনিকাল স্বাস্থ্য রেকর্ড অনুসরণ করেন।

তারা দেখেছেন যে চার থেকে পাঁচ মিনিটের জোরালো বিরতিহীন জীবনধারা শারীরিক কার্যকলাপ (ভিলপা) তাদের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম ক্যান্সারের ঝুঁকির সাথে যুক্ত ছিল যারা কোন ভিলপা গ্রহণ করেননি।

সিডনির ইউনিভার্সিটি অফ চার্লস পারকিন্স সেন্টারের গবেষকরা ভিলপা তৈরি করেছেন খুব সংক্ষিপ্ত ক্রিয়াকলাপ বর্ণনা করার জন্য – প্রায় এক মিনিটের – আমরা প্রতিদিন আনন্দের সাথে করি।

ভিলপা অনেকটা আপনার দৈনন্দিন জীবনে উচ্চ-তীব্রতা ব্যবধান প্রশিক্ষণের (HIIT) নীতিগুলি প্রয়োগ করার মতো

প্রফেসর ইমানুয়েল স্ট্যামাটাকিস, সিডনি বিশ্ববিদ্যালয়

প্রফেসর স্ট্যামাটাকিস বলেছেন: “ভিলপা আপনার দৈনন্দিন জীবনে উচ্চ-তীব্রতা ব্যবধান প্রশিক্ষণের (HIIT) নীতিগুলি প্রয়োগ করার মতো।”

তিনি যোগ করেছেন যে প্রাপ্তবয়স্করা যারা ব্যায়াম করেন না তাদের স্তন, এন্ডোমেট্রিয়াল বা কোলনের মতো কিছু ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি থাকে।

কিন্তু, সম্প্রতি অবধি, বিশেষজ্ঞরা শক্তিশালী শারীরিক কার্যকলাপের কম কাঠামোগত ফর্মগুলির প্রভাব পরিমাপ করতে সক্ষম হননি।

62 বছর বয়সী 22,398 জন লোকের গবেষণার নমুনায় যারা অবসর সময়ে ব্যায়াম করেননি, গবেষকরা 6.7 বছরের গড় ফলোআপে 2,356 টি ক্যান্সারের নতুন কেস (শারীরিক কার্যকলাপ-সম্পর্কিত ক্যান্সারে 1,084) খুঁজে পেয়েছেন।

তারা দেখেছে যে দৈনিক ভিল্পার ন্যূনতম 3.5 মিনিট ক্যান্সারের ঘটনা 18% পর্যন্ত হ্রাসের সাথে যুক্ত ছিল, কোন ভিল্পার তুলনায়, যেখানে দৈনিক ভিল্পার 4.5 মিনিট ক্যান্সারের ঝুঁকি 32% পর্যন্ত হ্রাসের সাথে যুক্ত ছিল। শারীরিক কার্যকলাপের সাথে যুক্ত।

গবেষকরা ইউকে বায়োব্যাঙ্ক অ্যাক্সিলোমেট্রি সাব স্টাডি থেকে ডেটা ব্যবহার করেছেন এবং শুধুমাত্র এমন ব্যক্তিদের অন্তর্ভুক্ত করেছেন যারা অবসর সময়ে ব্যায়াম করেন না এবং নিয়মিত বিনোদনমূলক হাঁটার কথা জানান না।

Source link

Related posts

স্মৃতিশক্তি বাড়াতে ডালিম অপরিহার্য খাবার

News Desk

ছাত্রের একজিমা তার চোখ বন্ধ করে দিয়েছিল এবং তাকে নির্জনে পরিণত করেছিল কিন্তু ‘অলৌকিক’ নিরাময় তাকে নতুন আত্মবিশ্বাস দিয়েছে

News Desk

ক্র্যাটম ওভারডোজের দাবির মধ্যে, গ্রুপগুলি নিয়ন্ত্রণের জন্য আহ্বান জানায়, ওষুধের আরও ভাল পরীক্ষা করে

News Desk

Leave a Comment