ক্যাস্টর অয়েল দিয়ে চোখের সমস্যা দূর হয়?  ভাইরাল টিকটক প্রবণতা থেকে সাবধান থাকুন, ডাক্তাররা সতর্ক করেছেন: ‘বর্তমান চিকিত্সা নয়’
স্বাস্থ্য

ক্যাস্টর অয়েল দিয়ে চোখের সমস্যা দূর হয়? ভাইরাল টিকটক প্রবণতা থেকে সাবধান থাকুন, ডাক্তাররা সতর্ক করেছেন: ‘বর্তমান চিকিত্সা নয়’

দৃষ্টি সমস্যার জন্য টিকটকে সুস্থতার প্রবণতা হিসাবে ক্যাস্টর অয়েল ভাইরাল হয়েছে, তবে চিকিৎসা বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে অভ্যাসটি চোখের স্বাস্থ্যের ক্ষেত্রে উপকারের চেয়ে বেশি ক্ষতি করতে পারে।

“যদিও ক্যাস্টর অয়েল ত্বককে ময়শ্চারাইজ করার জন্য উপকারী, তবে ক্যাস্টর অয়েল যে চোখে ব্যবহার করা নিরাপদ তার কোন বর্তমান প্রমাণ নেই,” নিশিকা রেড্ডি, এমডি, উটাহ বিশ্ববিদ্যালয়ের মোরান আই সেন্টারের মিডভ্যালি হেলথ সেন্টারের চক্ষুবিদ্যার সহকারী অধ্যাপক। মারে, উটাহ, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

প্রাচীন মিশর থেকে হাজার হাজার বছর ধরে ক্যাস্টর অয়েল ব্যবহার করা হয়েছে; পূর্ববর্তী গবেষণা অনুসারে, এটি প্রথম আলো জ্বালানোর জন্য ব্যবহৃত হয়েছিল। এমনকি ক্লিওপেট্রা তার চুল সোজা করতে এবং তার চোখের সাদা উজ্জ্বল করতে প্রাকৃতিক প্রতিকার ব্যবহার করেছিলেন বলে জানা গেছে।

আই স্পাই একটি বড় সমস্যা: ক্যালিফোর্নিয়ার ডাক্তার মহিলার চোখ থেকে 23টি কন্টাক্ট লেন্স সরিয়ে ফেলেন

কিন্তু ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এখনও ক্যাস্টর অয়েলকে শুধুমাত্র কোষ্ঠকাঠিন্যের জন্য রেচক হিসাবে নিরাপদ হিসাবে শ্রেণীবদ্ধ করে।

এটি #castoroilforeyesight-এর অধীনে চোখের শুষ্কতা, ফ্লোটার, চোখের সংক্রমণ এবং চোখের গুরুতর অবস্থা, যেমন ছানি এবং গ্লুকোমা উন্নত করার জন্য TikTok-এ এর বৈশিষ্ট্যগুলিকে প্রচার করা থেকে বিরত করেনি, মোট অন্তত 3.7 মিলিয়ন ভিউ।

ক্যাস্টর অয়েল টিকটক-এ ভাইরাল হয়েছে, ব্যবহারকারীরা এটিকে চোখের শুষ্কতা, ভাসমান, চোখের সংক্রমণ এবং এমনকি চোখের গুরুতর অবস্থা যেমন ছানি এবং গ্লুকোমার সমাধান হিসাবে প্রচার করছেন। ডাক্তাররা জোর দেন যে এই ধরনের ব্যবহার “পর্যাপ্তভাবে অধ্যয়ন করা হয়নি এবং শুষ্ক চোখের রোগের জন্য একটি বর্তমান চিকিত্সা নয়” বা অন্যান্য অবস্থার। (আইস্টক)

একজন ব্যবহারকারী গর্ব করেছেন যে তিনি দুই সপ্তাহ ধরে চোখের পাতায় তেল মালিশ করার পরে চশমা ছাড়াই বেশি পড়েন।

মায়ো ক্লিনিকের মতে, অন্য একজন মহিলা তার চোখের ফ্লোটারগুলি হ্রাস করতে সাহায্য করার জন্য এটিকে একটি প্রাকৃতিক প্রতিকার হিসাবেও প্রশংসা করেছেন, যা ছোট অন্ধকার আকৃতি যা ভিজ্যুয়াল ক্ষেত্রে “ভাসতে থাকে”।

“যদি ক্যাস্টর অয়েল একজন ব্যক্তির চোখে পড়ে, তাহলে ময়শ্চারাইজিং প্রভাবের কারণে তারা সাময়িকভাবে উন্নত দৃষ্টিশক্তি লক্ষ্য করতে পারে,” ড. রেড্ডি উল্লেখ করেছেন৷

কিভাবে শুষ্ক চোখ চিকিত্সা

কিন্তু “ক্যাস্টর অয়েল ব্যবহার করার পরিবর্তে, যা পর্যাপ্তভাবে অধ্যয়ন করা হয়নি এবং শুষ্ক চোখের রোগের জন্য বর্তমান চিকিত্সা নয়, আপনি আর্দ্রতা প্রদানের জন্য ফ্ল্যাক্সসিড তেল দিয়ে উন্নত করা কৃত্রিম অশ্রু চেষ্টা করতে পারেন।”

ক্যাস্টর অয়েল কি?

ক্যাস্টর অয়েল একটি উদ্ভিজ্জ তেল, ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। একাধিক রিপোর্ট অনুসারে এটি ক্যাস্টর বীজ টিপে তৈরি করা হয়েছে।

একবার তেল খাওয়া হয়ে গেলে, পরিপাক ট্র্যাক্ট এটিকে ছোট অন্ত্রের রিসিনোলিক অ্যাসিডে ভেঙে দেয়, যা মেডিকেল রিপোর্ট অনুসারে মাঝে মাঝে কোষ্ঠকাঠিন্যের জন্য অন্ত্রকে উদ্দীপিত করতে সহায়তা করে।

চোখের পাতায় ক্যাস্টর অয়েল রাখলে চোখের গুরুতর অবস্থা যেমন গ্লুকোমা এবং ছানি রোগের চিকিৎসা হবে না, কারণ এগুলো চোখের ভিতরের সমস্যা।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা, তবে, দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যের জন্য এটি ব্যবহার করার বিরুদ্ধে সতর্কতা কারণ এটি ক্র্যাম্পিং এবং ডায়রিয়া হতে পারে; তারা সতর্ক করে যে অতিরিক্ত ব্যবহার জীবন-হুমকি ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতার দিকে নিয়ে যেতে পারে।

রিকিনোলিক অ্যাসিড ত্বক থেকে জলের ক্ষয় রোধ করে, তাই হেলথলাইন অনুসারে নির্মাতারা প্রায়শই এর ময়শ্চারাইজিং বৈশিষ্ট্যগুলিকে লোশন, মেকআপ এবং ক্লিনজারে যুক্ত করে পুঁজি করে।

দৃষ্টিশক্তির সমস্যাগুলি ডিমেনশিয়ার ঝুঁকির উচ্চতর ঝুঁকির অর্থ হতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘চোখের স্বাস্থ্য এবং মস্তিষ্কের স্বাস্থ্য ঘনিষ্ঠভাবে যুক্ত’

যদিও বিশেষজ্ঞরা বলছেন ক্যাস্টর অয়েল নিরাপদে ত্বকের ময়েশ্চারাইজার হিসাবে ব্যবহার করা যেতে পারে, তবে মানুষের অ্যালার্জিজনিত পার্শ্বপ্রতিক্রিয়াগুলির জন্যও সতর্ক হওয়া উচিত, যার মধ্যে রয়েছে ত্বকের ফুসকুড়ি, চুলকানি, ফোলাভাব এবং ত্বকের জ্বালা।

তবে বেশিরভাগ গবেষণায় ক্যাস্টর অয়েলের প্রতিশ্রুতিশীল বৈশিষ্ট্যগুলিকে হাইলাইট করা হয়েছে ব্যক্তিগত পর্যবেক্ষণের উপর ভিত্তি করে, কঠোর গবেষণা ট্রায়াল নয়।

মহিলা চোখের ড্রপ লাগাচ্ছেন

কিছু ধরণের গ্লুকোমা হঠাৎ চোখে ব্যথার মাধ্যমে দেখা দিতে পারে, যখন ছানি ঝাপসা দৃষ্টির কারণ হতে পারে। আপনি যদি কোন চোখের ব্যথা বা দৃষ্টি পরিবর্তনের সম্মুখীন হন, তাহলে আপনাকে দ্রুত চিকিৎসা সহায়তা চাইতে হবে। (আইস্টক)

মেডিকেল রিপোর্ট অনুসারে, লোকেরা তাদের নিজস্ব অভিজ্ঞতায় সফল হওয়া বিস্তৃত সুবিধাগুলি জনসাধারণের জন্য নিরাপদ এবং উপকারী কিনা তা জানার জন্য আরও বিস্তৃত গবেষণা প্রয়োজন।

গ্লুকোমা, ছানি ক্যাস্টর অয়েল দ্বারা প্রভাবিত হয় না

চোখের পাতায় ক্যাস্টর অয়েল রাখলে চোখের গুরুতর অবস্থা যেমন গ্লুকোমা এবং ছানি রোগের চিকিৎসা হবে না, কারণ বিশেষজ্ঞদের মতে এগুলো চোখের ভিতরের সমস্যা।

চোখের সামনের অংশে খুব বেশি তরল থাকলে গ্লুকোমা দেখা দেয়, যা নার্ভকে ক্ষতিগ্রস্ত করে যা আমাদের দেখতে দেয় — অপটিক নার্ভ — আমেরিকান একাডেমি অফ অফথালমোলজি অনুসারে।

চোখ ক্রমাগত একটি তরল তৈরি করছে যা জলীয় হিউমার নামে পরিচিত।

চোখের পাতায় ক্যাস্টর অয়েল রাখলে চোখের গুরুতর অবস্থা যেমন গ্লুকোমা এবং ছানি রোগের চিকিৎসা হবে না, কারণ এগুলো চোখের ভিতরের সমস্যা।

সাধারণত চোখের চাপ স্থিতিশীল থাকে, কারণ চোখ যে সমান পরিমাণে তরল উৎপন্ন করে তা নিষ্কাশন কোণ নামক এলাকা দিয়ে বের হয়ে যায়, একাডেমি তার ওয়েবসাইটে যোগ করেছে।

ভালো থাকুন: দৃষ্টি রক্ষা করার জন্য নিয়মিত চোখের পরীক্ষা করুন এবং তাড়াতাড়ি সতর্কতা চিহ্ন ধরুন

যখন নিষ্কাশন কোণ সঠিকভাবে কাজ করে না, তখন চোখের তরল বৃদ্ধি পায়, অবশেষে অপটিক স্নায়ুর ক্ষতি করে।

ছানি একটি বয়স-সম্পর্কিত অবস্থা যা প্রায়শই 40 বছরের পরে শুরু হয় যখন চোখের প্রাকৃতিক লেন্স মেঘলা হতে শুরু করে।

আমেরিকান একাডেমি অফ অফথালমোলজি অনুসারে, যখন প্রোটিনগুলি লেন্সের অবনতি ঘটাতে শুরু করে, তখন আমাদের দৃষ্টি ঝাপসা দেখাতে পারে, যা একটি কুয়াশাচ্ছন্ন উইন্ডশীল্ডের মধ্য দিয়ে দেখার মতো।

চোখের ডাক্তারের কাছে মহিলা

“এমনকি যদি আপনি মনে করেন যে আপনার 20/20 দৃষ্টি আছে, আপনার চোখ পরীক্ষা করার জন্য একটি সময় সেট করুন,” একজন মেডিকেল পেশাদার বলেছেন। (আইস্টক)

কিছু ধরণের গ্লুকোমা হঠাৎ চোখে ব্যথার মাধ্যমে দেখা দিতে পারে, যখন ছানি ঝাপসা দৃষ্টির কারণ হতে পারে।

কোন চোখের ব্যথা বা দৃষ্টি পরিবর্তন অবিলম্বে চিকিৎসা মনোযোগ গ্রহণ করা উচিত.

কিভাবে আমরা আমাদের চোখ সুস্থ রাখতে পারি?

40 বছর বয়সের মধ্যে একটি বেসলাইন চোখের পরীক্ষা করা একটি ভাল ধারণা, এমনকি যদি আপনি মনে করেন যে আপনার দৃষ্টিশক্তি স্বাভাবিক।

“আপনার মস্তিষ্ক দৃষ্টিশক্তি হ্রাসের সাথে খাপ খাইয়ে নেয়, যাতে অনেক দেরি না হওয়া পর্যন্ত চোখের কিছু রোগ অলক্ষিত থাকে,” একাডেমি একটি প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে।

দীর্ঘ সময় ধরে কম্পিউটারে বসে থাকার সময়, 20-20-20 নিয়ম অনুসরণ করুন। প্রতি 20 মিনিটে, 20 সেকেন্ডের জন্য 20 ফুট দূরে কিছু দেখুন।

আই অ্যাসোসিয়েশন মানুষকে সানগ্লাস পরতে, খেলাধুলার সময় (যেমন র‌্যাকেটবল বা পেন্টবল) খেলার সময় চোখের সুরক্ষা ব্যবহার করতে, বাড়ির মেরামতের কাজ করার সময় সুরক্ষা গগলস পরতে এবং চোখের ক্লান্তি সম্পর্কে সচেতন হতে উত্সাহিত করে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

দীর্ঘ সময় ধরে কম্পিউটারে বসে থাকার সময়, 20-20-20 নিয়ম অনুসরণ করুন: প্রতি 20 মিনিটে, 20 সেকেন্ডের জন্য 20 ফুট দূরে কিছু দেখুন।

একাডেমি মানুষকে গাঢ় সবুজ, শাক-সবজি যেমন কালে এবং পালং শাক, পাশাপাশি কমলা শাকসবজি খেতে উৎসাহিত করে, কারণ এতে ভিটামিন থাকে যা চোখের অভ্যন্তরে নার্ভ টিস্যুকে সুস্থ রাখতে সাহায্য করে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে অবস্থিত আমেরিকান একাডেমি অফ অপথালমোলজির ক্লিনিকাল মুখপাত্র ডায়ানা সেলডোমরিজ, এমডি, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “যদিও আপনি মনে করেন যে আপনার 20/20 দৃষ্টিশক্তি আছে, আপনার চোখ পরীক্ষা করার জন্য একটি সময় নির্ধারণ করুন।” .

“এটি আপনার দৃষ্টি রক্ষা করতে পারে।”

Source link

Related posts

সঙ্গে মোকাবেলা "স্টেরয়েডে পারকিনসন্স," প্রতিনিধি. ওয়েক্সটন গ্রিডলকড কংগ্রেস নেভিগেট

News Desk

স্ট্যানফোর্ডের একটি গবেষণায় দেখা গেছে, এই সময়ের পরে বিছানায় যাওয়া দরিদ্র মানসিক স্বাস্থ্যের দিকে পরিচালিত করতে পারে

News Desk

ভালো থাকুন: নিয়মিত স্ব-পরীক্ষার সাথে সাথে ত্বকের ক্যান্সারের সতর্কতা চিহ্নগুলিকে ধরুন

News Desk

Leave a Comment