Image default
স্বাস্থ্য

ক্যান্সার স্ক্রীনিং: এখানে 5 প্রকার এবং প্রতিটি সম্পর্কে জানার জন্য গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) অনুসারে, 2023 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে 1.9 মিলিয়নেরও বেশি নতুন ক্যান্সারের ক্ষেত্রে নির্ণয় করা হবে বলে আশা করা হচ্ছে, লক্ষণগুলি দেখা দেওয়ার আগে রোগটি প্রাথমিক পর্যায়ে সনাক্ত করার জন্য স্ক্রীনিং গুরুত্বপূর্ণ, যখন সফল চিকিত্সার সম্ভাবনা রয়েছে। ঊর্ধ্বতন.

বিভিন্ন ধরণের ক্যান্সারের জন্য ব্যবহৃত বিভিন্ন স্ক্রীনিং পদ্ধতির সাথে, কিছু লোক বিভ্রান্ত হতে পারে কোন ডাক্তারকে দেখাবে।

ডাঃ পাওনেল ভুকাসিনভ, একজন বোর্ড-প্রত্যয়িত অভ্যন্তরীণ ওষুধ বিশেষজ্ঞ এবং নিউ ইয়র্ক সিটির ম্যানহাটনের মেডিকেল অফিসের চিকিৎসা পরিচালক, বার্ষিক ক্যান্সার স্ক্রীনিংয়ের জন্য তার অন্তর্দৃষ্টি এবং সুপারিশগুলি ভাগ করেছেন।

আরও অল্প বয়স্ক মানুষ ক্যান্সার নির্ণয় পাচ্ছেন, গবেষণায় দেখা গেছে – বিশেষ করে এই ধরনের

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “কোনও লক্ষণ বা উপসর্গের আগে কারো ক্যান্সার আছে কিনা তা খুঁজে বের করার জন্য একটি নিয়মিত ক্যান্সার স্ক্রীনিং একটি পরীক্ষা।”

স্ক্রীনিং সুপারিশগুলি ইউএস প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্স (ইউএসপিএসটিএফ), স্বেচ্ছাসেবী রোগ প্রতিরোধ বিশেষজ্ঞদের একটি স্বাধীন গ্রুপ দ্বারা সরবরাহ করা হয়।

স্ক্রীনিং সুপারিশগুলি ইউএস প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্স (ইউএসপিএসটিএফ), স্বেচ্ছাসেবী রোগ প্রতিরোধ বিশেষজ্ঞদের একটি স্বাধীন গ্রুপ দ্বারা সরবরাহ করা হয়। (আইস্টক)

“প্রমাণ-ভিত্তিক পদ্ধতি ব্যবহার করে, তারা ক্যান্সার স্ক্রীনিং থেকে মানুষের বিভিন্ন গ্রুপ কতবার উপকৃত হবে সে সম্পর্কে নির্দেশিকা প্রদান করে,” ভুকাসিনভ বলেছেন।

স্তন ক্যান্সার স্ক্রীনিং

BreastCancer.org অনুসারে, প্রায় 13% (আটজনের মধ্যে একজন) মার্কিন মহিলারা তাদের জীবদ্দশায় কখনও কখনও আক্রমণাত্মক স্তন ক্যান্সারের বিকাশ ঘটাবে।

ইউএসপিএসটিএফ এখন সুপারিশ করে যে মহিলারা 40 বছর বয়সে স্তন ক্যান্সার স্ক্রীনিং সম্পর্কে তাদের প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে কথা বলা শুরু করে।

ম্যামোগ্রাম অনুপস্থিত: 20% এরও বেশি মহিলা স্তন ক্যান্সার স্ক্রিনিং নির্দেশিকা অনুসরণ করেন না, গবেষণা বলছে

এই পরিবর্তনটি 2023 সালের মে মাসে ঘোষণা করা হয়েছিল, যখন প্রস্তাবিত বয়স 50 থেকে কমিয়ে 40 করা হয়েছিল।

ম্যামোগ্রাম

মহিলাদের 40 বছর বয়সে স্তন ক্যান্সার স্ক্রীনিং সম্পর্কে তাদের প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলা শুরু করা উচিত। (আইস্টক)

একটি ম্যামোগ্রাম (স্তনের এক্স-রে) সাধারণত 40 বছর বয়স থেকে শুরু করে প্রতি দুই বছর পর পর সুপারিশ করা হয়, তবে ভুকাসিনভের মতে, নিম্নলিখিত গ্রুপগুলি সহ স্তন ক্যান্সারের বর্ধিত ঝুঁকিযুক্ত মহিলাদের জন্য এটি তাড়াতাড়ি হতে পারে:

যাদের স্তন রোগ বা স্তন বা ডিম্বাশয়ের ক্যান্সারের ব্যক্তিগত বা পারিবারিক ইতিহাস রয়েছে যে মহিলারা 12 বছর বয়সের আগে ঋতুস্রাব শুরু করেছিলেন একটি পরিচিত জেনেটিক মিউটেশন সহ মহিলা যারা রেডিয়েশন এক্সপোজারের সংস্পর্শে এসেছেন নির্দিষ্ট ওষুধের এক্সপোজার এবং হরমোন থেরাপির সাথে মহিলারা

ক্যান্সার প্রতিরোধের ডায়েট: কী খাবেন এবং কেন – এবং কী এড়ানো উচিত সে সম্পর্কে একজন পুষ্টিবিদ থেকে 6টি স্মার্ট টিপস

ম্যামোগ্রাম ছাড়াও, কখনও কখনও স্তনের এমআরআই স্ক্যান ব্যবহার করা হয়, তবে মেডিকেল ইমেজিং স্তন ক্যান্সার স্ক্রীনিংয়ের একমাত্র রূপ নয়।

“স্তন স্ব-পরীক্ষা হল ক্যান্সার স্ক্রীনিং এর সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি। ‘স্বাভাবিক’ মানে কি এবং আপনার নিজের শরীরের জন্য কেমন লাগে সে সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ, এবং যখন কিছু ঠিক মনে হয় না তখন ডাক্তারের সাথে পরামর্শ করা,” বলেছেন ভুকাসিনভ .

“কোনও লক্ষণ বা উপসর্গের আগে কারো ক্যান্সার আছে কিনা তা খুঁজে বের করার জন্য একটি নিয়মিত ক্যান্সার স্ক্রীনিং একটি পরীক্ষা।”

যদিও আমেরিকান ক্যান্সার সোসাইটি নিয়মিত স্তন ক্যান্সার স্ক্রীনিং এর অংশ হিসাবে নিয়মিত ক্লিনিকাল স্তন পরীক্ষা বা স্তন স্ব-পরীক্ষার সুপারিশ করে না, সংস্থাটি তার ওয়েবসাইটে উল্লেখ করেছে যে “মহিলাদের তাদের স্তনগুলি সাধারণত কেমন দেখায় এবং কেমন লাগে তার সাথে পরিচিত হওয়া উচিত এবং রিপোর্ট করা উচিত। অবিলম্বে একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীতে পরিবর্তন করুন।”

সার্ভিকাল ক্যান্সার স্ক্রীনিং

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর, সার্ভিকাল ক্যান্সারের প্রায় 11,500টি নতুন কেস রয়েছে, যা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) অনুসারে 4,000 মহিলার জীবন নেয়।

ভুকাসিনভ উল্লেখ করেছেন যে রুটিন ক্যান্সার স্ক্রীনিং ব্যবহার করে শুধুমাত্র জরায়ু মুখের ক্যান্সারকে প্রাথমিকভাবে আবিষ্কার করা সম্ভব নয়, তবে এটি “প্রাক্যানসারাস” পর্যায়ে থাকাকালীন এটি শুরু হওয়ার আগে পাওয়া যেতে পারে।

সার্ভিকাল ক্যান্সার

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর, জরায়ুমুখের ক্যান্সারের প্রায় 11,500 নতুন কেস রয়েছে, যা সিডিসি অনুসারে 4,000 মহিলার জীবন নেয়। (আইস্টক)

সার্ভিকাল ক্যান্সার স্ক্রীনিংগুলি একটি প্যাপ পরীক্ষার মাধ্যমে সঞ্চালিত হয়, যাকে সাধারণত প্যাপ স্মিয়ারও বলা হয়।

এই পরীক্ষার সময়, অনুশীলনকারী কোষের নমুনা সংগ্রহের জন্য জরায়ুমুখটি স্ক্র্যাপ করে, যা তারপরে কোনও অস্বাভাবিকতা পরীক্ষা করার জন্য পরীক্ষাগারে পাঠানো হয় যা ক্যান্সার বা প্রাক-ক্যানসারাস কোষ নির্দেশ করতে পারে।

“এই রুটিন পরীক্ষাগুলি প্রায়শই একটি OB/GYN দ্বারা সঞ্চালিত হয়, তবে অনেক ডাক্তারের অফিস এবং ক্লিনিকগুলিও সেগুলি করতে পারে,” ভুকাসিনভ বলেছেন।

কেমো এবং রেডিয়েশন ব্যর্থ হলে নভেল ক্যান্সারের চিকিৎসা নতুন আশা দেয়: ‘মানুষের জীবনে বড় পরিবর্তন’

সার্ভিকাল ক্যান্সার স্ক্রীনিং সাধারণত 21 বছর বয়সে শুরু হয় এবং বেশিরভাগ মহিলাদের জন্য 65 বছর বয়স পর্যন্ত চলতে থাকে, ডাক্তার উল্লেখ করেছেন।

কোলোরেক্টাল ক্যান্সার স্ক্রীনিং

কোলোরেক্টাল (কোলন এবং রেকটাল) ক্যান্সার হল মার্কিন যুক্তরাষ্ট্রে তৃতীয় সর্বাধিক নির্ণয় করা ক্যান্সার, ACS রাজ্য।

2023 সালে, বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে কোলন ক্যান্সারের 106,970টি নতুন কেস এবং রেকটাল ক্যান্সারের 46,050টি নতুন কেস হবে।

মলাশয়ের ক্যান্সার

কোলোরেক্টাল (কোলন এবং রেকটাল) ক্যান্সার হল মার্কিন যুক্তরাষ্ট্রে তৃতীয় সর্বাধিক নির্ণয় করা ক্যান্সার, ACS রাজ্য। (আইস্টক)

এই ক্যান্সারগুলি সাধারণত ধীরে ধীরে ক্রমবর্ধমান পলিপ দিয়ে শুরু হয়, যা কোলনের আস্তরণে সংগ্রহ করা কোষের ছোট ঝাঁক।

নিয়মিত ক্যান্সার স্ক্রিনিংয়ের সময়, এই পলিপগুলি খুঁজে পাওয়া যায় এবং অপসারণ করা যায়।

কোলোরেক্টাল ক্যান্সার স্ক্রীনিংয়ের সবচেয়ে সাধারণ ফর্ম হল কোলনোস্কোপি।

কোলোরেক্টাল ক্যান্সার কম বয়সী ব্যক্তিদের মধ্যে দেখা যাচ্ছে এবং আরও উন্নত পর্যায়ে: অধ্যয়ন

“একটি কোলনোস্কোপি সাধারণত একটি বহিরাগত রোগীর পদ্ধতি যেখানে একজন ডাক্তার একটি ক্যামেরা সহ একটি নমনীয় যন্ত্র দিয়ে কোলন পরীক্ষা করবেন,” ভুকাসিনভ বলেছেন।

“বেশিরভাগ লোকের জন্য, এই স্ক্রীনিংটি 45 বছর বয়সে শুরু হয় প্রতি পাঁচ বছরে একটি ফলো-আপের প্রয়োজন।”

ক্যান্সার কোষ

ম্যানহাটনের মেডিকেল অফিসের মতে, কিছু ধরণের ক্যান্সারের জন্য, স্ক্রীনিংগুলি নিজেরাই স্বাস্থ্যগত সুবিধা দেখায়নি বা রোগের চেয়েও বেশি ঝুঁকি তৈরি করতে পারে। তবুও “ঔষধ প্রতিদিন অগ্রসর হতে থাকে – এবং আপনার ডাক্তার আপনাকে আপনার প্রয়োজনীয় যত্ন পেতে এটি নেভিগেট করতে সহায়তা করতে পারে।” (আইস্টক)

কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি বেশি এমন লোকেদের জন্য এই ধরনের ক্যান্সারের জন্য স্ক্রীনিং আগে বা আরও ঘন ঘন প্রয়োজন হতে পারে।

এর মধ্যে রয়েছে এমন ব্যক্তিরা:

ফুসফুসের ক্যান্সার স্ক্রীনিং

ফুসফুসের ক্যান্সার মার্কিন যুক্তরাষ্ট্রে দ্বিতীয় সবচেয়ে সাধারণ ধরনের ক্যান্সার, ত্বকের ক্যান্সারকে গণনা করা হয় না, ACS ওয়েবসাইট বলে।

2023 সালে, এই রোগে 238,340 টি নতুন কেস এবং 127,070 জন মারা যাবে, ACS অনুমান করে।

দুটি নতুন ক্যান্সার পিল বেঁচে থাকার হার বাড়ানো এবং পুনরাবৃত্তি রোধে ‘অভূতপূর্ব’ ফলাফল দেখায়

প্রত্যেকেরই ফুসফুসের ক্যান্সারের স্ক্রিনিংয়ের প্রয়োজন হয় না, তবে যারা নিম্নলিখিত মানদণ্ড পূরণ করে তাদের জন্য এটি গুরুত্বপূর্ণ:

যারা ধূমপান করেছেন বা গত 15 বছরের মধ্যে ছেড়ে দিয়েছেন, যাদের বয়স 50 থেকে 80 বছরের মধ্যে যাদের 20 “প্যাক-ইয়ার” বা তার বেশি ধূমপানের ইতিহাস রয়েছে

“প্যাক-বছর” হল কারো সিগারেট খাওয়ার পরিমাপ, ভুকাসিনভ ব্যাখ্যা করেছেন।

ফুসফুসের চিত্র

একটি বিশেষ ধরনের এক্স-রে স্ক্যান, একটি কম ডোজ কম্পিউটেড টমোগ্রাফি (সিটি) স্ক্যান, ক্যান্সারের লক্ষণগুলির জন্য ফুসফুস পরীক্ষা করতে ব্যবহৃত হয়। (আইস্টক)

“একটি প্যাক-বছর মানে, একজন ব্যক্তি গড়ে এক বছর ধরে প্রতিদিন এক প্যাকেট সিগারেট ধূমপান করেন,” তিনি বলেছিলেন।

“সুতরাং, 20 প্যাক-বছর 20 বছরের জন্য প্রতিদিন একটি প্যাক, 10 বছরের জন্য প্রতিদিন দুটি প্যাক বা 40 বছরের জন্য প্রতিদিন অর্ধেক প্যাক হতে পারে। এটি প্রতিটি ব্যক্তির জন্য এবং এমনকি সেই ব্যক্তির নিজের জীবনকালের জন্য পরিবর্তিত হবে।”

রোগ নির্ণয়ের ত্রুটির কারণে প্রতি বছর প্রায় 800,000 জন মারা যায়, প্রতিবন্ধী হয়: অধ্যয়ন

একটি বিশেষ ধরনের এক্স-রে স্ক্যান, একটি কম ডোজ কম্পিউটেড টমোগ্রাফি (সিটি) স্ক্যান, ক্যান্সারের লক্ষণগুলির জন্য ফুসফুস পরীক্ষা করতে ব্যবহৃত হয়।

“আজ অবধি, ফুসফুসের ক্যান্সারের জন্য এটিই একমাত্র প্রস্তাবিত রুটিন স্ক্রীনিং,” ভুকাসিনভ বলেছেন।

স্কিন ক্যান্সার স্ক্রীনিং

এসিএস অনুসারে, ত্বকের ক্যান্সার মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে সাধারণ ধরনের ক্যান্সার, প্রতি বছর প্রায় 5.4 মিলিয়ন ক্ষেত্রে নির্ণয় করা হয়।

ত্বক পরীক্ষা

এসিএস অনুসারে, ত্বকের ক্যান্সার মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে সাধারণ ধরনের ক্যান্সার, প্রতি বছর প্রায় 5.4 মিলিয়ন ক্ষেত্রে নির্ণয় করা হয়। (আইস্টক)

যদিও ত্বকের ক্যান্সার প্রায়শই অন্যান্য ধরণের তুলনায় বেশি চিকিত্সাযোগ্য, তবুও দীর্ঘমেয়াদী রোগ নির্ণয়ের উন্নতির জন্য প্রাথমিক এবং দ্রুত চিকিত্সা এখনও গুরুত্বপূর্ণ, বিশেষজ্ঞরা বলছেন।

“একজন চর্মরোগ বিশেষজ্ঞ ত্বকের ক্যান্সার স্ক্রীনিংয়ের জন্য সর্বোত্তম ক্যাডেন্স নির্ধারণ করতে সাহায্য করতে পারেন,” ভুকাসিনভ বলেছেন।

ভালো থাকুন: নিয়মিত স্ব-পরীক্ষার মাধ্যমে তাড়াতাড়ি স্কিন ক্যান্সারের সতর্কতা চিহ্ন ধরুন

“এটি এখনও গবেষণার একটি সক্রিয় ক্ষেত্র, তবে ত্বকের ক্যান্সারের স্ক্রীনিং বিশেষত গুরুত্বপূর্ণ হতে পারে এমন লোকেদের জন্য যাদের ত্বকের ক্যান্সারের পারিবারিক ইতিহাস রয়েছে বা ত্বকের ক্যান্সারের বর্তমান লক্ষণ রয়েছে, যেমন অনিয়মিত বা পরিবর্তনশীল ত্বকের বৈশিষ্ট্য রয়েছে,” তিনি যোগ করেছেন।

যদিও এসিএস-এর স্কিন ক্যান্সার স্ক্রীনিংয়ের জন্য কোনও অফিসিয়াল নির্দেশিকা নেই, অনেক ডাক্তার মাসিক স্ব-পরীক্ষার পরামর্শ দেন, এটি তার ওয়েবসাইটে বলে।

অন্যান্য ক্যান্সার স্ক্রীনিং

ক্যান্সারের 100 টিরও বেশি নথিভুক্ত প্রকার রয়েছে, তবে সমস্ত ধরণের বা সমস্ত লোকের জন্য স্ক্রীনিং সুপারিশ করা হয় না।

ফুসফুসের ক্যান্সার স্ক্যান

ক্যান্সারের 100 টিরও বেশি নথিভুক্ত প্রকার রয়েছে — তবে সমস্ত ধরণের বা সমস্ত লোকের জন্য স্ক্রিনিং সুপারিশ করা হয় না। (আইস্টক)

ম্যানহাটনের মেডিকেল অফিসের মতে, কিছু ধরণের ক্যান্সারের জন্য, স্ক্রীনিংগুলি নিজেরাই স্বাস্থ্যগত সুবিধা দেখায়নি বা রোগের চেয়ে বেশি ঝুঁকি তৈরি করতে পারে।

“কিছু পরীক্ষা ক্ষতিকারক হতে পারে, উদাহরণস্বরূপ, যদি তারা পদ্ধতি থেকে সরাসরি জটিলতার দিকে নিয়ে যায় বা মিথ্যার মাধ্যমে পরোক্ষ ক্ষতির দিকে পরিচালিত করে ইতিবাচক বা মিথ্যা নেতিবাচক।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যাদের একটি নির্দিষ্ট ধরনের ক্যান্সারের ব্যক্তিগত বা পারিবারিক ইতিহাস রয়েছে তাদের জন্য স্ক্রীনিং আরও ব্যাপকভাবে সুপারিশ করা হয়।

“যে কেউ অনিশ্চিত, আপনার প্রাথমিক যত্ন ডাক্তারের সাথে কথা বলুন,” ভুকাসিনভ বলেছেন। “আপনার উদ্বেগ এবং ক্যান্সার স্ক্রীনিংয়ের মাধ্যমে আপনি কী অর্জন করতে চান তা ভাগ করুন।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“ঔষধ প্রতিদিন অগ্রসর হতে থাকে – এবং আপনার ডাক্তার আপনাকে আপনার প্রয়োজনীয় যত্ন পেতে এটি নেভিগেট করতে সহায়তা করতে পারে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

কেমো এবং রেডিয়েশন ব্যর্থ হলে নতুন ক্যান্সারের চিকিত্সা নতুন আশা দেয়: ‘মানুষের জীবনে বড় পরিবর্তন’

News Desk

ফিওনা ফিলিপস, 62, প্রকাশ করে যে তার আলঝেইমার রোগ রয়েছে

News Desk

ডাক্তাররা মহিলাকে বলেছিলেন যে তিনি কোলনোস্কোপি করার জন্য খুব কম বয়সী। তারপর তার স্টেজ 3 কোলন ক্যান্সার ধরা পড়ে

News Desk

Leave a Comment