Image default
স্বাস্থ্য

ক্যান্সার প্রতিরোধের ডায়েট: কী খাবেন এবং কেন – এবং কী এড়াতে হবে সে সম্পর্কে একজন পুষ্টিবিদ থেকে 6 টি স্মার্ট টিপস

ক্যান্সারের অনেক ঝুঁকির কারণ রয়েছে। কিছু — যেমন লিঙ্গ, বয়স এবং পারিবারিক ইতিহাস — নিয়ন্ত্রণ করা যায় না। কিন্তু অন্যান্য, যেমন খাদ্য, পরিচালনা করা যেতে পারে.

ফ্লোরিডার মিয়ামি বিচে মাউন্ট সিনাই মেডিকেল সেন্টারের গাইনোকোলজিক অনকোলজির ডিরেক্টর এবং ক্যান্সার রিসার্চ কমিটির কো-চেয়ার ডঃ ব্রায়ান স্লোমোভিটজ উল্লেখ করেছেন, সঠিক পুষ্টি ক্যান্সারের ঝুঁকি কমাতে দেখানো হয়েছে।

“প্রথম, আমরা জানি যে স্থূলতার হার বেশি এবং কেবল বাড়ছে – এবং এটি অনেক ক্যান্সারের জন্য একটি ঝুঁকির কারণ,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “একটি স্বাস্থ্যকর, সুষম খাদ্য এই ক্যান্সার কমাতে সাহায্য করবে।”

আল্ট্রা-প্রসেসড খাবারের ব্যবহার ডিম্বাশয়, স্তন ক্যান্সার থেকে মৃত্যুর উচ্চ ঝুঁকির সাথে যুক্ত: নতুন গবেষণা

একটি স্বাস্থ্যকর খাদ্য ক্লান্তি সীমাবদ্ধ করতে পারে এবং বর্ধিত শারীরিক কার্যকলাপকে উন্নীত করতে পারে, যা প্রতিরোধেও সাহায্য করতে পারে, ডাক্তার যোগ করেছেন।

নিকোল অ্যান্ড্রুস, একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ এবং ক্যান্সার পুষ্টি বিশেষজ্ঞ, ক্যান্সারের ঝুঁকি কমাতে কী খাবেন — এবং কী এড়াতে হবে — তার সুপারিশগুলি ফক্স নিউজ ডিজিটালের সাথে শেয়ার করেছেন৷ (আইস্টক/নিকোল অ্যান্ড্রুজ)

নিকোল অ্যান্ড্রুস, একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ এবং ক্যান্সার পুষ্টি বিশেষজ্ঞ যিনি ওয়াশিংটনের কেনেউইকের রোগী এবং বেঁচে থাকা ব্যক্তিদের সাথে কাজ করেন, ক্যান্সারের ঝুঁকি কমাতে কী খাবেন — এবং কী এড়াতে হবে — তার সুপারিশগুলি ফক্স নিউজ ডিজিটালের সাথে শেয়ার করেছেন৷

এখানে তার ছয় টিপস আছে.

1. উদ্ভিদ-ভিত্তিক খাওয়ার শক্তি আবিষ্কার করুন

যখন এমন একটি জীবনধারা তৈরি করার কথা আসে যা ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে, তখন অ্যান্ড্রুস উদ্ভিদ-ভিত্তিক খাবারকে খাবারের কেন্দ্রবিন্দু তৈরি করার পরামর্শ দেন।

“এর মানে হল ফল, সবজি, গোটা শস্য, লেবু, বাদাম এবং বীজ সমৃদ্ধ খাদ্য গ্রহণ করা,” তিনি বলেন। “এই খাবারগুলিতে প্রয়োজনীয় ভিটামিন, খনিজ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বিভিন্ন ধরণের ক্যান্সারের ঝুঁকি হ্রাস করার সাথে যুক্ত।”

এই 10টি পুষ্টির ভুলগুলি আপনার জীবন থেকে বছরের পর বছর কেড়ে নিতে পারে: এর পরিবর্তে কী করতে হবে তা এখানে।

ক্যান্সারের ঝুঁকি কমানোর পাশাপাশি, অ্যান্ড্রুজ উল্লেখ করেছেন যে উদ্ভিদ-ভিত্তিক খাবারকে অগ্রাধিকার দেওয়া শরীরের সামগ্রিক স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

“এই খাদ্যতালিকাগত পরিবর্তনগুলি করা আপনার দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের উপর একটি ইতিবাচক এবং দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে, আপনি ক্যান্সার প্রতিরোধ করতে চাইছেন বা আপনি যদি ক্যান্সার থেকে বেঁচে থাকেন তবে পুনরাবৃত্তির ঝুঁকি কমাতে চান,” তিনি বলেছিলেন।

নিকোল অ্যান্ড্রুজ

নিকোল অ্যান্ড্রুস কেনেউইক, ওয়াশিংটনে রোগী এবং বেঁচে থাকা ব্যক্তিদের সাথে কাজ করেন। (নিকোল অ্যান্ড্রুজ)

উদ্ভিদের খাবারে স্বাস্থ্য-প্রতিরক্ষামূলক পুষ্টির একটি সিম্ফনি রয়েছে, অ্যান্ড্রুস বলেন, ভিটামিন, খনিজ, ফাইবার, ফাইটোকেমিক্যালস (যা অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করে, ক্যান্সারের শিকড়ের সাথে লড়াই করে) এবং অ্যান্টিঅক্সিডেন্ট (যা স্বাস্থ্যকর টিস্যুর ক্ষতিকারক ক্ষতি প্রতিরোধ করে) সহ।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এই খাদ্য উপাদানগুলির একাধিক প্রক্রিয়ার মাধ্যমে ক্যান্সার কোষের উত্পাদনকে ধীর করার জন্য প্রতিরক্ষামূলক প্রভাব রয়েছে, যেমন অ্যাপোপটোসিস (অস্বাস্থ্যকর কোষ থেকে কোষের মৃত্যু), ডিএনএ মেরামত, হরমোন নিয়ন্ত্রণ এবং প্রদাহজনক প্রতিক্রিয়া।

“এই খাদ্যতালিকাগত পরিবর্তনগুলি করা আপনার দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের উপর একটি ইতিবাচক এবং দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে, আপনি ক্যান্সার প্রতিরোধ করতে চাইছেন বা আপনি যদি ক্যান্সার থেকে বেঁচে থাকেন তবে পুনরাবৃত্তির ঝুঁকি কমাতে চান।”

ফ্লোরিডার অরল্যান্ডোতে অ্যাডভেন্টহেলথের রেডিয়েশন অনকোলজিস্ট এবং বোর্ড-প্রত্যয়িত লাইফস্টাইল মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অ্যাম্বার অরম্যান বিশ্বাস করেন যে সমস্ত ক্যান্সারের 40% পর্যন্ত প্রতিরোধ করা যেতে পারে “জীবনশৈলীর অন্যান্য দিকগুলির সাথে মিলিত উদ্ভিদ-প্রধান খাদ্যের সাথে, বিশেষ করে শারীরিক কার্যকলাপ, তামাক এবং অ্যালকোহল এড়িয়ে চলা এবং একটি স্বাস্থ্যকর শরীরের ওজন বজায় রাখা,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আরও অল্প বয়স্ক মানুষ ক্যান্সার নির্ণয় পাচ্ছেন, গবেষণায় দেখা গেছে – বিশেষ করে এই ধরনের

“ক্যান্সার প্রতিরোধী কিছু সবচেয়ে শক্তিশালী খাবারের মধ্যে রয়েছে গাঢ় শাক, ক্রুসিফেরাস শাকসবজি, মাশরুম, সয়া, বেরি, খোসা ছাড়ানো আপেল, আদা, রসুন, হলুদ, ফ্ল্যাক্স এবং লেবুর সাথে সবুজ চা সহ মটরশুটি”।

“এছাড়া, যখনই সম্ভব স্থানীয়ভাবে উত্থিত, জৈব খাবারগুলি সন্ধান করুন।”

ক্যান্সারের ঝুঁকি কমাতে আপনাকে মাংসহীন বা নিরামিষাশী হতে হবে না, অ্যান্ড্রুস উল্লেখ করেছেন।

“একটি উদ্ভিদ-ভিত্তিক খাদ্য প্রক্রিয়াজাত মাংস এবং অ্যালকোহলযুক্ত পানীয় ছাড়া সমস্ত খাবার অন্তর্ভুক্ত করে,” তিনি বলেছিলেন। “এটি সবজি, ফল, গোটা শস্য, মটরশুটি, লেবু, বাদাম এবং/অথবা বীজ দিয়ে তৈরি খাবার বা স্ন্যাকসের দুই-তৃতীয়াংশের উপর দৃষ্টি নিবদ্ধ করে।”

উদ্ভিদ ভিত্তিক খাবার

যখন এমন একটি জীবনধারা তৈরি করার কথা আসে যা ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে, তখন অ্যান্ড্রুস উদ্ভিদ-ভিত্তিক খাবারকে খাবারের কেন্দ্রবিন্দু তৈরি করার পরামর্শ দেন। (iStock)

“তাহলে খাবার বা স্ন্যাকের অন্য তৃতীয়াংশ হতে হবে দুগ্ধজাত খাবার, ডিম, চর্বিহীন প্রাণীর প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি এবং পরিমিত মিষ্টান্ন দিয়ে।”

কী বাদ দিতে হবে তার উপর ফোকাস করার পরিবর্তে সমস্ত খাবার এবং স্ন্যাকসের সাথে আরও উদ্ভিদের খাবার যোগ করার দিকে মনোনিবেশ করা, অ্যান্ড্রুজ বলেছেন।

“আরো বেশি উপভোগ করতে বা ঝুঁকি কমাতে নির্দিষ্ট খাবার যোগ করার কথা ভাবুন,” তিনি যোগ করেছেন।

একজন বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন: ‘আমার ক্যান্সারের চিকিৎসার সময় কি ব্যায়াম করা উচিত?’

স্লোমোভিটজ, তার অংশের জন্য, উল্লেখ করেছেন যে গবেষণায় দেখা গেছে যে নিরামিষ খাবার ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে পারে।

“উদ্ভিদ-ভিত্তিক খাবার ঝুঁকি কমাতে উপকারী,” তিনি বলেন। “তবে, সম্মতি সীমিত হতে পারে। উদ্ভিদ-ভিত্তিক হতে নিরামিষ হওয়া আবশ্যক নয়।”

ভেগান খাবার

স্লোমোভিটস উল্লেখ করেছেন যে গবেষণায় দেখা গেছে যে নিরামিষ খাবার ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে। (iStock)

“সংজ্ঞা অনুসারে, খাদ্যের দুই-তৃতীয়াংশ উদ্ভিদ-ভিত্তিক হওয়া উচিত এবং অন্য তৃতীয়াংশ চর্বিহীন প্রাণী প্রোটিন বা উদ্ভিদ হতে পারে।প্রোটিন বা মটরশুটি মত প্রোটিন ভিত্তিক।”

অরমান রোগীদের তাদের উদ্ভিদের পরিমাণ বাড়ার সময় প্রাণীজ পণ্যকে “মশলা” হিসাবে ভাবতে পরামর্শ দেয়। “আমার বেশিরভাগ রোগীই ন্যূনতম 80% গাছপালা সমন্বিত খাদ্য গ্রহণ করেন,” তিনি বলেছিলেন।

2. আপনার প্লেটে সঠিক প্রোটিন রাখুন

অ-প্রক্রিয়াজাত মাংসের জন্য বেছে নেওয়া এবং মুরগি, টার্কি, মাছ, সামুদ্রিক খাবার এবং উদ্ভিদ প্রোটিনের মতো চর্বিহীন প্রোটিন উত্সের পক্ষে লাল মাংসের ব্যবহার হ্রাস করা ক্যান্সার প্রতিরোধের বিভিন্ন সুবিধা দেয়, অ্যান্ড্রুজ বলেছেন।

“এই পছন্দগুলিতে সাধারণত নিম্ন স্তরের স্যাচুরেটেড ফ্যাট এবং হিম আয়রন থাকে, যা ক্যান্সারের বর্ধিত ঝুঁকির সাথে যুক্ত, বিশেষ করে কোলোরেক্টাল ক্যান্সার,” তিনি বলেছিলেন।

“ক্যান্সার-প্রতিরোধের জীবনধারা তৈরি করা অপ্রতিরোধ্য হতে হবে না। প্রতিদিন ছোট, পরিচালনাযোগ্য পদক্ষেপ নিন।”

“অতিরিক্ত, সাদা মাংস এবং মাছ সাধারণত চর্বিহীন, স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করে, যা বিভিন্ন ধরণের ক্যান্সারের ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন।

“এই প্রোটিন পরিবর্তনগুলিকে আলিঙ্গন করার মাধ্যমে, ব্যক্তিরা সম্ভাব্য কার্সিনোজেনিক যৌগগুলির সাথে তাদের এক্সপোজার কমাতে পারে এবং তাদের সামগ্রিক স্বাস্থ্যকে উন্নত করতে পারে, যা ক্যান্সারের বিকাশের কম ঝুঁকিতে অবদান রাখে।”

স্বাস্থ্যকর সুষম খাবার

“সাদা মাংস এবং মাছ সাধারণত চর্বিহীন, স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করে, যা বিভিন্ন ধরণের ক্যান্সারের ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ,” অ্যান্ড্রুজ বলেছেন। (iStock)

অ্যান্ড্রুস নিম্নলিখিত পুষ্টিকর প্রোটিন বিকল্পগুলি অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন:

মাংস, মুরগি এবং ডিম: গরুর মাংস, ভেড়ার বাচ্চা, ছাগল, শুয়োরের মাংসের কটি, চামড়াহীন মুরগি এবং টার্কি, কোয়েল, হাঁস, ফোর্টিফাইড ওমেগা -3 ডিম মাছ এবং সামুদ্রিক খাবার: সালমন, টুনা, কড, চিংড়ি, ম্যাকেরেল, লবস্টার, ক্যাটফিশ এবং কাঁকড়া চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার: দই, দুধ, পনির এবং কুটির পনির লেগুম: মটরশুটি, বিভক্ত মটর, মসুর ডাল এবং সয়া

3. সঠিক গোটা শস্য চয়ন করুন

আস্ত শস্য যেমন বাদামী চাল, পুরো গম, কুইনো এবং ওটস ফাইবার সমৃদ্ধ, যা হজমে সহায়তা করে এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সহায়তা করে – ক্যান্সার প্রতিরোধে একটি মূল কারণ, অ্যান্ড্রুস বলেছেন।

“এই শস্যগুলিতে প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে, উভয়ই ক্যান্সারের বিকাশের সাথে যুক্ত,” তিনি উল্লেখ করেছেন।

এই 5টি পদক্ষেপ আপনাকে একটি ভাল শরীর তৈরি করতে সাহায্য করতে পারে: ‘এটি রকেট বিজ্ঞান নয়’

“অতিরিক্ত, পুরো শস্যের ফাইবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং ইনসুলিন প্রতিরোধের কমাতে সাহায্য করতে পারে, যা কোলোরেক্টাল ক্যান্সারের মতো নির্দিষ্ট ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।”

মিহি শস্যের চেয়ে পুরো শস্য বেছে নেওয়ার মাধ্যমে, আপনি আপনার শরীরকে প্রচুর পুষ্টি এবং প্রতিরক্ষামূলক যৌগ সরবরাহ করতে পারেন যা ক্যান্সারের ঝুঁকি কমাতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে অবদান রাখতে পারে, অ্যান্ড্রুজ বলেছেন।

4. পর্যাপ্ত ফাইবার নিশ্চিত করুন

ক্যান্সারের ঝুঁকি হ্রাস ডায়েট প্ল্যানের অংশ হিসাবে, অ্যান্ড্রুস 30 গ্রাম ফাইবার দৈনিক লক্ষ্যের লক্ষ্য রাখার পরামর্শ দেন।

উচ্চ ফাইবারযুক্ত খাবার

ক্যান্সারের ঝুঁকি হ্রাস ডায়েট প্ল্যানের অংশ হিসাবে, অ্যান্ড্রুস 30 গ্রাম ফাইবার দৈনিক লক্ষ্যের লক্ষ্য রাখার পরামর্শ দেন। (iStock)

নীচে ফাইবার গ্রহণ বাড়ানোর জন্য তার কিছু টিপস দেওয়া হল।

একটি উচ্চ ফাইবারযুক্ত প্রাতঃরাশের সিরিয়াল বা ওটমিল দিয়ে আপনার দিন শুরু করুন৷ বাদামী চাল এবং পুরো গমের পাস্তার মতো গোটা শস্যের জন্য সাদা চাল এবং পাস্তা অদলবদল করুন৷ স্যুপ, স্ট্যু এবং সালাদে স্ন্যাক করুন৷ প্রক্রিয়াজাত খাবারের। আপনার খাবারে আর্টিকোক, চিয়া বীজ, স্প্লিট মটর, অ্যাভোকাডো, কুইনো, রাস্পবেরি, নাশপাতি এবং বার্লি সহ বিভিন্ন উচ্চ ফাইবারযুক্ত খাবার অন্তর্ভুক্ত করুন।

“আপনার ডায়েটে এই ফাইবার-সমৃদ্ধ খাবারগুলিকে অন্তর্ভুক্ত করা আপনার প্রতিদিনের ফাইবার গ্রহণে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে এবং আপনার ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে,” অ্যান্ড্রুজ বলেছেন।

5. স্বাস্থ্যকর হাইড্রেশন আলিঙ্গন

অ্যালকোহল সেবন মুখ, গলা, খাদ্যনালী, লিভার, স্তন এবং কোলোরেক্টাল ক্যান্সার সহ বিভিন্ন ধরণের ক্যান্সারের ঝুঁকির সাথে দৃঢ়ভাবে যুক্ত হয়েছে, অ্যান্ড্রুস সতর্ক করেছেন।

“অ্যালকোহল ডিএনএকে ক্ষতি করতে পারে, প্রদাহকে উন্নীত করতে পারে এবং শরীরের প্রয়োজনীয় পুষ্টি শোষণের ক্ষমতাতে হস্তক্ষেপ করতে পারে – যা সবই কার্সিনোজেনেসিসে অবদান রাখে,” বিশেষজ্ঞ বলেছেন।

বেশি সংখ্যক মহিলা অ্যালকোহল-সম্পর্কিত পরিস্থিতিতে মারা যাচ্ছে, গবেষণায় দেখা গেছে

এই ঝুঁকি কমাতে এবং একটি স্বাস্থ্যকর জীবনযাত্রাকে অগ্রাধিকার দিতে, অ্যান্ড্রুস অ্যালকোহলযুক্ত পানীয়গুলিকে নন-অ্যালকোহলযুক্ত বিকল্পগুলির সাথে প্রতিস্থাপন করার পরামর্শ দেন।

হাইড্রেশন বিভাজন

অ্যান্ড্রুস অ্যালকোহলযুক্ত পানীয়গুলিকে নন-অ্যালকোহলযুক্ত বিকল্পগুলির সাথে প্রতিস্থাপন করার পরামর্শ দেন। (iStock)

এখানে সাতটি পানীয়ের ধারণা রয়েছে:

সাইট্রাস বা ভেষজ দিয়ে মিশ্রিত ঝকঝকে জল ভেষজ চা যেমন ক্যামোমাইল বা পেপারমিন্ট টাটকা ফলের স্মুদি আইসড গ্রিন টি লেমোনেড নারকেল জল লেবুর সাথে মিষ্টি না করা আইসড চা বাড়িতে তৈরি ফল-মিশ্রিত জল

“এই বিকল্পগুলি শুধুমাত্র আপনার তৃষ্ণা মেটায় না, তবে অ্যালকোহল সেবনের সাথে যুক্ত সম্ভাব্য ক্যান্সারের ঝুঁকি ছাড়াই হাইড্রেশন এবং প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে,” অ্যান্ড্রুজ বলেছেন।

6. পেট ক্যান্সারের ঝুঁকি কমাতে কম সোডিয়াম

পাকস্থলীর ক্যান্সারের ঝুঁকি কমানোর জন্য দৈনিক সোডিয়াম গ্রহণকে 2400 মিলিগ্রামের বেশি কমিয়ে আনা গুরুত্বপূর্ণ, বলেছেন অ্যান্ড্রুস।

“অতিরিক্ত সোডিয়াম সেবন পেটের আস্তরণের ক্ষতি করতে পারে এবং পেটের ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এই লক্ষ্য অর্জনের জন্য, তিনি তিনটি ব্যবহারিক টিপস অফার করেন:

খাবারের লেবেলগুলি সাবধানে পড়ুন, এবং “লো-সোডিয়াম” বা “কোনও লবণ যোগ করা হয়নি” হিসাবে লেবেলযুক্ত পণ্যগুলি বেছে নিন৷ প্রক্রিয়াজাত এবং প্যাকেজ করা খাবারগুলি সীমিত করুন, যেগুলিতে প্রায়শই সোডিয়াম বেশি থাকে এবং ফল, শাকসবজি এবং চর্বিহীন প্রোটিনের মতো তাজা, সম্পূর্ণ খাবারকে অগ্রাধিকার দিন৷ লবণের পরিবর্তে আপনার খাবারের মৌসুমে রসুন, লেবু এবং ভিনেগারের মতো ভেষজ, মশলা এবং প্রাকৃতিক স্বাদ বর্ধক ব্যবহার করুন।

“এই কৌশলগুলি গ্রহণ করে, আপনি আপনার দৈনিক সোডিয়াম গ্রহণকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারেন এবং আপনার পেটের ক্যান্সারের ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পারেন,” অ্যান্ড্রুজ বলেছেন।

পুষ্টিকর খাবার

“ক্যান্সার-প্রতিরোধ জীবনধারা তৈরি করা অপ্রতিরোধ্য হতে হবে না,” বিশেষজ্ঞ বলেছেন। “পরিবর্তে, একটি সময়ে একটি খাদ্য পরিবর্তনের উপর ফোকাস করে, প্রতিদিন ছোট, পরিচালনাযোগ্য পদক্ষেপ নিন।” (iStock)

“একটি ক্যান্সার-প্রতিরোধ জীবনধারা তৈরি করা অপ্রতিরোধ্য হতে হবে না,” বিশেষজ্ঞ বলেছেন। “পরিবর্তে, একটি সময়ে একটি খাদ্য পরিবর্তনের উপর ফোকাস করে প্রতিদিন ছোট, পরিচালনাযোগ্য পদক্ষেপ নিন।”

চাবিকাঠি হল ধীরে ধীরে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসকে অন্তর্ভুক্ত করা, তিনি বলেন, যা দীর্ঘস্থায়ী ফলাফলগুলিকে উত্সাহিত করবে যা আপনি আরও সহজে আপনার দৈনন্দিন জীবনে সংহত করতে পারবেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

স্লোমোভিটজ সম্মত হন যে কোন খাদ্যটি সর্বোত্তম তা নির্ধারণ করার সময়, এমন একটি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ যা শুধুমাত্র স্বাস্থ্যকর নয়, টেকসইও।

“উদাহরণস্বরূপ, একটি উদ্ভিদ-ভিত্তিক ডায়েটে স্যুইচ করার সুবিধা রয়েছে, তবে কিছু ব্যক্তির পক্ষে এটি অনুসরণ করা কঠিন হবে,” তিনি বলেছিলেন।

“নির্দিষ্ট উদ্বেগ বা প্রশ্নের সাথে একজন ডায়েটিশিয়ানের সাথে পরামর্শ করাও গুরুত্বপূর্ণ।”

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

COVID-19 মহামারী মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে ‘সম্মিলিত ট্রমা’ সৃষ্টি করেছে, নতুন জরিপ বলছে

News Desk

ক্যান্টালুপের সাথে যুক্ত সালমোনেলার ​​প্রাদুর্ভাবে 2 জন মারা গেছে, 99 জন সংক্রামিত: এটি একটি ‘ওয়েক-আপ কল’

News Desk

এফডিএ চিনাবাদাম, দুগ্ধজাত খাবার, অন্যান্য খাবারের প্রতিক্রিয়ার তীব্রতা কমাতে অ্যালার্জির ওষুধ অনুমোদন করে

News Desk

Leave a Comment