Image default
স্বাস্থ্য

ক্যান্সারের কারণ: এই 10টি লুকানো কার্সিনোজেন ঝুঁকি বাড়াতে পারে, একজন অনকোলজি বিশেষজ্ঞের মতে

এই নিবন্ধটি বিনামূল্যে পড়ুন!

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশের মাধ্যমে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

ক্যান্সারের অনেক প্রভাব দৃশ্যমান – কিন্তু কারণগুলি সবসময় এতটা স্পষ্ট হয় না।

শত শত বিভিন্ন ধরণের ক্যান্সার এবং আরও অনেক কারণ রয়েছে।

স্কটসডেলের এনভিটা মেডিকেল সেন্টারের চিফ মেডিক্যাল ডিরেক্টর ডাঃ জন ওরটেল বলেন, “ক্যান্সার সৃষ্টিকারী এজেন্ট, যা কার্সিনোজেন নামে পরিচিত, বিভিন্ন ধরনের এবং আকারের হতে পারে, যা মানবদেহে মিউটেশন সৃষ্টির দিকে কাজ করে যা ক্যান্সারের বিকাশ ঘটায়” , অ্যারিজোনা।

এই 8টি স্বাস্থ্য স্ক্রীনিং আপনার 2024 সালের ক্যালেন্ডারে থাকা উচিত, ডাক্তারদের মতে

যদিও কিছু কারণ, যেমন তামাক ব্যবহার এবং অতিবেগুনী বিকিরণ, তাদের ক্ষতিকারক প্রভাবগুলির জন্য ব্যাপকভাবে পরিচিত, পরিবেশে আরও অনেক লুকানো কার্সিনোজেন রয়েছে যা সমান ক্ষতিকারক, ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এই লুকানো কার্সিনোজেনগুলি সর্বব্যাপী কিন্তু প্রায়ই এড়ানো যায় যদি লোকেরা তাদের অন্তর্নিহিত বিপদ সম্পর্কে সচেতন হয়,” ওর্টেল বলেছিলেন।

শত শত বিভিন্ন ধরণের ক্যান্সার এবং আরও অনেক কারণ রয়েছে। অ্যারিজোনার স্কটসডেলের এনভিটা মেডিক্যাল সেন্টারের প্রধান চিকিৎসা পরিচালক ড. জন ওরটেল, 10টি কার্সিনোজেনের একটি তালিকা শেয়ার করেছেন৷ (আইস্টক)

“পরিবেশগত কার্সিনোজেনগুলি প্রায়শই দ্রাবক, ভারী ধাতু, কীটনাশক, রেডিওআইসোটোপ এবং এমনকি কার্সিনোজেনিক জীবাণু ছাড়াও শিল্প উপজাতের কৃত্রিম ডেরিভেটিভগুলিকে জড়িত করে।”

ডাক্তার এই লুকানো কিছু কার্সিনোজেন, তাদের উৎস এবং তারা যে ধরনের ক্যান্সার সৃষ্টি করে তার একটি তালিকা শেয়ার করেছেন।

“যদিও আমরা সম্ভাব্য কার্সিনোজেন সম্পর্কে সব সময় কথা বলি, এই তালিকায় উল্লিখিত ব্যক্তিরা প্রধান খেলোয়াড়।”

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন চিকিৎসা অবদানকারী, ওরটেলের তালিকাকে “গুরুত্বপূর্ণ” বলে বর্ণনা করেছেন।

“যদিও আমরা সম্ভাব্য কার্সিনোজেন সম্পর্কে সব সময় কথা বলি, এই তালিকায় উল্লিখিত ব্যক্তিরা প্রধান খেলোয়াড়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“যদিও আমরা তামাকের কার্সিনোজেনিক ঝুঁকি এবং ত্বকের জন্য অতিবেগুনী রশ্মির সাথে খুব পরিচিত, তবে রেডনের মতো অন্যদেরও প্রায়শই অবমূল্যায়ন করা হয়।”

10টি পরিবেশগত কার্সিনোজেন

1. তামাক

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) অনুসারে, এই কার্সিনোজেনটি সিগারেট থেকে আসে, যা সমস্ত ক্যান্সারের প্রায় 20% এবং দেশে ক্যান্সারজনিত মৃত্যুর প্রায় 30% হয়।

ডাক্তার এবং পুষ্টিবিদদের মতে ক্যান্সার প্রতিরোধের জন্য খাবার খাওয়া এবং খাওয়া উচিত নয়

তামাক মুখ, নাক, গলা, স্বরযন্ত্র, শ্বাসনালী, খাদ্যনালী, ফুসফুস, পাকস্থলী, অগ্ন্যাশয়, যকৃত, কিডনি, মূত্রনালী, মূত্রাশয়, কোলন, মলদ্বার এবং জরায়ুর ক্যান্সারের পাশাপাশি লিউকেমিয়া সৃষ্টি করতে পারে বলে উল্লেখ করেছেন ওরটেল।

2. Organochlorines

অর্গানোক্লোরিনগুলি হল কীটনাশক যেগুলি উচ্চ বিষাক্ততা থাকা সত্ত্বেও 1940 এর দশকে প্রবর্তিত হওয়ার পর থেকে সারা বিশ্বে কৃষিতে ব্যবহৃত হচ্ছে।

স্বাস্থ্যের ঝুঁকির কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে এগুলিকে বেশিরভাগ ক্ষেত্রে নিষিদ্ধ করা হলেও, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) অনুযায়ী, অন্যান্য দেশে এখনও ব্যবহার করা হয়।

তামাক সেবন

আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, তামাক দেশের সমস্ত ক্যান্সারের প্রায় 20% এবং ক্যান্সারজনিত মৃত্যুর প্রায় 30% এর দিকে পরিচালিত করে। (আইস্টক)

ওরটেলের মতে, অর্গানোক্লোরিন সম্ভাব্যভাবে স্তন, কোলোরেক্টাল, অগ্ন্যাশয়, প্রোস্টেট, ফুসফুস, ওরাল/নাসোফ্যারিঞ্জিয়াল, থাইরয়েড, অ্যাড্রিনাল এবং পিত্তথলির ক্যান্সারের পাশাপাশি লিম্ফোমা হতে পারে।

3. পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন

সিডিসি অনুসারে, পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন (PAHs) হল কয়লা, অপরিশোধিত তেল এবং পেট্রোলে পাওয়া রাসায়নিক।

তারা কয়লা, তেল, গ্যাস, কাঠ, আবর্জনা এবং তামাক পোড়ানোর সাথে পরিবেশে নির্গত হয়।

বার্ষিক স্তন ক্যান্সারের স্ক্রীনিং মৃত্যুর ঝুঁকি কম করার সাথে যুক্ত, গবেষণায় দেখা গেছে

PAHs সিগারেটের ধোঁয়া, যানবাহনের নিষ্কাশন, ছাদের আলকাতরা, পেশাগত সেটিংস এবং ফার্মাসিউটিক্যালস থেকে আসতে পারে, ওর্টেল বলেছেন।

স্তন, ত্বক, ফুসফুস, মূত্রাশয় এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ক্যান্সার এই রাসায়নিকগুলির সংস্পর্শে থেকে হতে পারে।

4. উদ্বায়ী জৈব যৌগ

ইউএস এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (ইপিএ) অনুসারে উদ্বায়ী জৈব যৌগগুলি (VOCs) হল রাসায়নিক পদার্থ যা পেইন্ট, ফার্মাসিউটিক্যালস এবং রেফ্রিজারেন্টস, অন্যান্য পণ্যগুলির মধ্যে নির্গত হয়৷

এগুলি শিল্প দ্রাবক, পেট্রোলিয়াম জ্বালানী এবং শুকনো পরিষ্কারের এজেন্টগুলিতেও পাওয়া যায়।

গ্যাসোলিন

ভিওসিগুলি সাধারণত বাতাস, ভূগর্ভস্থ জল, সিগারেটের ধোঁয়া, অটোমোবাইল নির্গমন এবং পেট্রলে পাওয়া যায়, ক্যান্সার ডাক্তার সতর্ক করেছেন। (আইস্টক)

ভিওসিগুলি সাধারণত বাতাস, ভূগর্ভস্থ জল, সিগারেটের ধোঁয়া, অটোমোবাইল নির্গমন এবং পেট্রোলে পাওয়া যায়, ওর্টেল সতর্ক করেছেন।

যৌগগুলি ফুসফুস, নাসোফ্যারিঞ্জিয়াল, লিম্ফোহেমাটোপয়েটিক এবং সাইনোনাসাল ক্যান্সারের পাশাপাশি লিউকেমিয়া হতে পারে।

5. UV বিকিরণ

ইউএস ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) উভয়ই সূর্য থেকে অতিবেগুনী (ইউভি) বিকিরণ এবং ট্যানিং বিছানাকে মানব কার্সিনোজেন হিসাবে শ্রেণীবদ্ধ করে।

ইউভি রশ্মি বেসাল সেল কার্সিনোমা, স্কোয়ামাস সেল কার্সিনোমা এবং মেলানোমা সহ বিভিন্ন ধরণের ত্বকের ক্যান্সারের কারণ হতে পারে।

ক্যান্সারের ঝুঁকি কমাতে, অ্যালকোহল বাদ দিন, রিপোর্ট করুন: ‘কোনও নিরাপদ পরিমাণ নেই’

ত্বকের ক্যান্সার মার্কিন যুক্তরাষ্ট্রে ক্যান্সারের সবচেয়ে সাধারণ রূপ, যা তাদের জীবদ্দশায় প্রতি পাঁচজন আমেরিকানকে প্রভাবিত করে এবং প্রতিদিন 9,500 টি রোগ নির্ণয় করে।

6. রেডন

একটি তেজস্ক্রিয় গ্যাস, রেডন হল ইউরেনিয়াম, থোরিয়াম বা রেডিয়ামের উপজাত যা পাথর, মাটি এবং ভূগর্ভস্থ জলে ভেঙ্গে যায়, ইপিএ অনুসারে।

কীটনাশক

অর্গানোক্লোরিনগুলি হল কীটনাশক যেগুলি উচ্চ বিষাক্ততা থাকা সত্ত্বেও 1940 এর দশকে প্রবর্তিত হওয়ার পর থেকে সারা বিশ্বে কৃষিতে ব্যবহৃত হচ্ছে। (আইস্টক)

যখন রেডন বিল্ডিং এবং বাড়িতে প্রবেশ করে, লোকেরা এটি শ্বাস নিতে পারে – তাদের লিউকেমিয়া, লিম্ফোমা, ত্বকের ক্যান্সার, থাইরয়েড ক্যান্সার, বিভিন্ন সারকোমাস, ফুসফুসের ক্যান্সার এবং স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, ওর্টেল বলেন।

7. অ্যাসবেস্টস

শিলা এবং মাটিতে একটি খনিজ ফাইবার, অ্যাসবেস্টস ঐতিহাসিকভাবে নির্মাণ সামগ্রীতে ব্যবহৃত হয়েছে।

যদিও কিছু ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে, এটি এখনও ইপিএ অনুসারে নিরোধক, ছাদ এবং সাইডিং শিংলস, ভিনাইল ফ্লোর টাইলস, তাপ-প্রতিরোধী কাপড় এবং কিছু অন্যান্য উপকরণে পাওয়া যেতে পারে।

মারাত্মক ত্বকের ক্যান্সারের ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে ‘গ্রাউন্ডব্রেকিং’ ফলাফল দেখায়

Oertle সতর্ক করে দিয়েছিলেন যে অ্যাসবেস্টস এক্সপোজার ফুসফুস, মেসোথেলিওমা, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল, কোলোরেক্টাল, গলা, কিডনি, খাদ্যনালী এবং গলব্লাডার ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।

8. ক্যাডমিয়াম

ইউএস অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ অ্যাডমিনিস্ট্রেশন ক্যাডমিয়ামকে সংজ্ঞায়িত করে “একটি নরম, নমনীয়, নীলাভ সাদা ধাতু যা জিঙ্ক আকরিকের মধ্যে পাওয়া যায় এবং অনেক কম পরিমাণে, ক্যাডমিয়াম খনিজ গ্রিনকাইটে পাওয়া যায়।”

রেডন

যখন রেডন বিল্ডিং এবং বাড়িতে প্রবেশ করে, লোকেরা এটি শ্বাস নিতে পারে, তাদের লিউকেমিয়া, লিম্ফোমা, ত্বকের ক্যান্সার, থাইরয়েড ক্যান্সার, বিভিন্ন সারকোমা, ফুসফুসের ক্যান্সার এবং স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। (আইস্টক)

ক্যাডমিয়াম পেইন্ট, ব্যাটারি এবং প্লাস্টিক পাওয়া যেতে পারে, Oertle বলেন.

ধাতু ফুসফুস, প্রোস্টেট, অগ্ন্যাশয় এবং রেনাল ক্যান্সারের একটি কারণ হতে পারে।

9. ক্রোমিয়াম

WebMD এর ওয়েবসাইটে উল্লিখিত এই ট্রেস খনিজটির দুটি প্রকার রয়েছে।

একটি হল ট্রাইভ্যালেন্ট ক্রোমিয়াম, যা মানুষের জন্য ক্ষতিকর নয়। অন্য ধরনের, হেক্সাভ্যালেন্ট ক্রোমিয়াম, বিষাক্ত বলে মনে করা হয়।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ক্ষতিকারক ক্রোমিয়ামের উত্সগুলির মধ্যে রয়েছে ক্রোম প্লেটিং, ওয়েল্ডিং, চামড়ার ট্যানিং এবং ফেরোক্রোম ধাতু।

সিডিসি অনুসারে, ক্রোমিয়াম, একটি পরিচিত মানব কার্সিনোজেন, ইস্পাত শ্রমিকদের ফুসফুসের ক্যান্সারের কারণ দেখানো হয়েছে।

10. নিকেল

একটি ভারী ধাতু যা একটি পরিচিত কার্সিনোজেন, নিকেল ইলেক্ট্রোপ্লেটিং, সার্কিট্রি, ইলেক্ট্রোফর্মিং এবং ব্যাটারিতে পাওয়া যায়, ওর্টল উল্লেখ করেছেন।

ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট অনুসারে নিকেলকে ফুসফুস এবং নাকের ক্যান্সারের ঝুঁকির সাথে যুক্ত করা হয়েছে।

সামগ্রিকভাবে, 2023 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে 1.9 মিলিয়নেরও বেশি নতুন ক্যান্সারের ক্ষেত্রে নির্ণয় করা হয়েছিল এবং ACS অনুসারে প্রায় 609,820 ক্যান্সার-সম্পর্কিত মৃত্যুর খবর পাওয়া গেছে।

ডঃ ব্রেট অসবর্ন

ডাঃ ব্রেট অসবর্ন, ফ্লোরিডার একজন নিউরোলজিস্ট এবং সেনোলিটিক্সের মালিক, একটি দীর্ঘায়ু-ভিত্তিক স্বাস্থ্য পরামর্শদাতা, উল্লেখ করেছেন যে বিভিন্ন কার্সিনোজেন সম্পর্কে সচেতন হওয়া এবং তাদের সংস্পর্শ সীমিত করার পাশাপাশি, প্রদাহ প্রতিরোধে পদক্ষেপ নেওয়াও গুরুত্বপূর্ণ। (ড. ব্রেট অসবর্ন)

ডাঃ ব্রেট অসবর্ন, ফ্লোরিডার একজন নিউরোলজিস্ট এবং সেনোলিটিক্সের মালিক, একটি দীর্ঘায়ু ভিত্তিক স্বাস্থ্য পরামর্শদাতা, উল্লেখ করেছেন যে বিভিন্ন কার্সিনোজেন সম্পর্কে সচেতন হওয়া এবং তাদের সংস্পর্শে সীমিত করার পাশাপাশি, প্রদাহ নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়াও গুরুত্বপূর্ণ।

“ক্যান্সার, একটি নির্দিষ্ট জিন মিউটেশনের সাথে যুক্ত ব্যক্তিদের বাদ দিয়ে, একটি পরিবেশগত রোগ।”

“প্রায় সব বয়স-সম্পর্কিত রোগ, যার মধ্যে একটি ক্যান্সার, নিম্ন স্তরের প্রদাহ দ্বারা প্রভাবিত হয়,” ওসবর্ন ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

প্রদাহ কমাতে, ডাক্তার মাছ বা শণ থেকে অলিভ অয়েল এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ কম গ্লাইসেমিক ইনডেক্স ডায়েট খাওয়া, নিয়মিত শক্তি প্রশিক্ষণ, পর্যাপ্ত ঘুম এবং প্রোবায়োটিক সাপ্লিমেন্ট ব্যবহার করার পরামর্শ দেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আপনার শরীরকে সঠিক সংকেত দেখান, এবং এটি সদয় প্রতিক্রিয়া জানাবে – আপনি আপনার স্বাস্থ্য পাবেন,” ওসবর্ন বলেছিলেন। “এটি ভুল সংকেতের কাছে প্রকাশ করুন এবং আপনি ক্যান্সার সৃষ্টিকারী ‘অনকোজিন’ চালু করবেন।”

ডাক্তার যোগ করেছেন, “ক্যান্সার, একটি নির্দিষ্ট জিন মিউটেশনের সাথে যুক্ত (সাধারণত পেডিয়াট্রিক ক্যান্সার) বাদ দিয়ে, একটি ‘পরিবেশগত’ রোগ, পিরিয়ড।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

তলপেটের মেদ দূর করবেন যেভাবে !!

News Desk

হার্ভার্ড গবেষণা প্রকাশ করে, ক্ষমা ভালো মানসিক স্বাস্থ্যের দিকে পরিচালিত করতে পারে

News Desk

ঘুমিয়েই ওজন কমাবেন যেভাবে

News Desk

Leave a Comment