কোলোরেক্টাল ক্যান্সার কম বয়সী ব্যক্তিদের মধ্যে এবং আরও উন্নত পর্যায়ে প্রদর্শিত হচ্ছে: অধ্যয়ন
স্বাস্থ্য

কোলোরেক্টাল ক্যান্সার কম বয়সী ব্যক্তিদের মধ্যে এবং আরও উন্নত পর্যায়ে প্রদর্শিত হচ্ছে: অধ্যয়ন

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) দ্বারা ক্যান্সারের তথ্য এবং প্রবণতা সম্পর্কিত একটি নতুন প্রতিবেদন, কোলোরেক্টাল ক্যান্সার পরিসংখ্যান 2023 অনুসারে, অ্যাডভান্সড স্টেজ কোলোরেক্টাল ক্যান্সার (CRC) কেস বাড়ছে এবং অল্প বয়স্ক রোগীদের মধ্যে এই রোগটি আরও ঘন ঘন আবিষ্কৃত হচ্ছে। সদর দফতর আটলান্টায়।

যদিও সিআরসি সম্পর্কিত মৃত্যু ক্রমাগত হ্রাস পাচ্ছে, প্রতিবেদনটি এই রোগের বিরুদ্ধে লড়াইয়ের ল্যান্ডস্কেপের মধ্যে বিরক্তিকর প্রবণতা নির্দেশ করে।

উল্লেখযোগ্যভাবে, এর মধ্যে রয়েছে রোগ নির্ণয়ের সময় ক্যান্সারের উন্নত পর্যায় এবং রোগীর বয়স যেখানে এটি নির্ণয় করা হয়েছে।

ইন্ডিয়ানা প্রিস্ট বলেছেন যে তিনি লর্ডস ভ্রমণের পরে মস্তিষ্কের ক্যান্সার থেকে নিরাময় করেছেন: ‘ঈশ্বরকে ধন্যবাদ’

উন্নত পর্যায়ের সিআরসি রোগের ঘটনা এখন পাঁচজনের মধ্যে তিনজনের মধ্যে দেখা যায়, যখন প্রতি পাঁচজনের মধ্যে একটি সিআরসি রোগ নির্ণয় করা হয় 55 বছরের কম বয়সী ব্যক্তিদের মধ্যে, গবেষণার তদন্তকারীদের মতে।

এছাড়াও, যারা আলাস্কার স্থানীয় বাসিন্দা তাদের সর্বোচ্চ হার এবং মৃত্যুহার ছিল – অ-হিস্পানিক শ্বেতাঙ্গ ব্যক্তিদের তুলনায় প্রায় চারগুণ বেশি, রিপোর্ট অনুসারে।

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে উন্নত পর্যায়ের সিআরসি রোগের ঘটনা এখন পাঁচজনের মধ্যে তিনজনের মধ্যে দেখা যায় – এবং প্রতি পাঁচজনের মধ্যে একটি সিআরসি নির্ণয় 55 বছরের কম বয়সী লোকেদের মধ্যে তৈরি হয়। (আইস্টক)

এটি CA: A Cancer Journal for Clinicians এবং Colorectal Cancer Facts & Figures 2023-2025-এ cancer.org জার্নালে বুধবার, 1 মার্চ প্রকাশিত হয়েছিল।

আমেরিকান ক্যান্সার সোসাইটির নজরদারি গবেষণার সিনিয়র বৈজ্ঞানিক পরিচালক রেবেকা সিগেল বলেন, “আমরা জানি তরুণদের মধ্যে হার বাড়ছে, কিন্তু সামগ্রিক জনসংখ্যার সংখ্যা কম হওয়া সত্ত্বেও রোগীর জনসংখ্যা কত দ্রুত তরুণ হয়ে উঠছে তা দেখে উদ্বেগজনক।” এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিবেদনের লেখক ড.

একটি প্রস্রাব পরীক্ষা প্যানক্রিয়েটিক এবং প্রোস্টেট ক্যান্সার সনাক্ত করতে পারে? অধ্যয়ন 99% সাফল্যের হার দেখায়

“সব বয়সের মানুষের মধ্যে আরও উন্নত রোগের প্রবণতাও আশ্চর্যজনক এবং এটি 45 বছর বা তার বেশি বয়সী সবাইকে স্ক্রীন করার জন্য অনুপ্রাণিত করা উচিত,” সিগেল রিলিজেও বলেছেন।

“সব বয়সের মানুষের মধ্যে আরও উন্নত রোগের প্রবণতাও আশ্চর্যজনক এবং 45 বছর বা তার বেশি বয়সী সবাইকে স্ক্রীন করার জন্য অনুপ্রাণিত করা উচিত।”

গবেষকরা 50টি রাজ্য এবং কলম্বিয়া জেলা থেকে তথ্য সংগ্রহ করেছেন।

নর্থ আমেরিকান অ্যাসোসিয়েশন অফ সেন্ট্রাল ক্যান্সার রেজিস্ট্রিগুলি দ্বারা সরবরাহ করা জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের নজরদারি, এপিডেমিওলজি এবং শেষ ফলাফল (SEER) প্রোগ্রাম এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির ন্যাশনাল প্রোগ্রাম অফ ক্যান্সার রেজিস্ট্রিগুলি থেকে 2019 এর মাধ্যমে ডেটা পাওয়া গেছে .

এই রোগে মৃত্যুহার সামগ্রিকভাবে কমে যাওয়া সত্ত্বেও, চিকিত্সকরা কম বয়সীদের মধ্যে - এবং অসুস্থতার আরও উন্নত পর্যায়ে সিআরসি-র রোগ নির্ণয় দেখতে পাচ্ছেন।

এই রোগে মৃত্যুহার সামগ্রিকভাবে কমে যাওয়া সত্ত্বেও, চিকিত্সকরা কম বয়সীদের মধ্যে – এবং অসুস্থতার আরও উন্নত পর্যায়ে সিআরসি-র রোগ নির্ণয় দেখতে পাচ্ছেন। (আইস্টক)

গবেষকরা 2020 সালের মধ্যে পাওয়া জাতীয় মৃত্যুর তথ্যও দেখেছেন যা ন্যাশনাল সেন্টার ফর হেলথ স্ট্যাটিস্টিকস দ্বারা সরবরাহ করা হয়েছিল, রিপোর্ট অনুসারে।

সামগ্রিকভাবে, 2011 থেকে 2020 সাল পর্যন্ত CRC মৃত্যুহার বার্ষিক 2% কমেছে, তবুও 50 বছরের কম বয়সী এবং 65 বছরের কম বয়সী নেটিভ আমেরিকানদের মধ্যে বার্ষিক মৃত্যুর হার 0.5%-3% বৃদ্ধি পেয়েছে, গবেষণা অনুসারে।

এই সামগ্রিক পতন সত্ত্বেও, কম বয়সী এবং আরও উন্নত পর্যায়ে সিআরসি রোগ নির্ণয় বেশি দেখা যাচ্ছে।

আল্ট্রা-প্রসেসড খাবারের ব্যবহার ডিম্বাশয়, স্তন ক্যান্সার থেকে মৃত্যুর উচ্চ ঝুঁকির সাথে যুক্ত: নতুন গবেষণা

তদন্তকারীরা উল্লেখ করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে উন্নত পর্যায়ের কোলোরেক্টাল ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের 2000-এর দশকের মাঝামাঝি 52% থেকে 2019 সালে 60% বেড়েছে।

“তরুণ প্রাপ্তবয়স্কদের হার কেন ভুল দিকে প্রবণতা অব্যাহত রয়েছে তা আমাদের সমাধান করতে হবে।”

55 বছরের কম বয়সী ব্যক্তিদের মধ্যে সিআরসি মামলার সংখ্যা 1995 সালে 11% থেকে 2019 সালে প্রায় দ্বিগুণ হয়েছে।

রিলিজ অনুসারে, এটি 10 ​​জনে 1 জন থেকে 5-এ 1-এ উন্নীত হয়েছে৷

আমেরিকান ক্যান্সার সোসাইটির সার্ভিল্যান্স অ্যান্ড হেলথ ইক্যুইটি সায়েন্সের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং গবেষণার সিনিয়র লেখক ডঃ আহমেদিন জেমাল, এক সংবাদে বলেছেন, “তরুণ প্রাপ্তবয়স্কদের হার কেন ভুল দিকে প্রবণতা অব্যাহত রয়েছে তা আমাদের সমাধান করতে হবে।” মুক্তি.

“আমাদের ক্রমবর্ধমান প্রবণতার কারণ উদঘাটনের জন্য গবেষণায় আরও বিনিয়োগ করতে হবে এবং এই তরুণ জনগোষ্ঠীর এই রোগের সাথে যুক্ত অসুস্থতা এবং মৃত্যুহার কমাতে উন্নত পর্যায়ের রোগের জন্য নতুন চিকিত্সা আবিষ্কার করতে হবে, যারা পরিবার গড়ে তুলছেন এবং পরিবারের অন্যান্য সদস্যদের সমর্থন করছেন। ”

এই ধরনের ক্যান্সারের জন্য স্ক্রিনিংয়ের গুরুত্বের উপর জোর দেওয়ার জন্য মার্চ মাসে কোলোরেক্টাল ক্যান্সার সচেতনতা মাস পালন করা হয়।

‘খুবই তথ্য সংক্রান্ত’

গবেষকরা বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে আনুমানিক 153,020 জন সিআরসি রোগ নির্ণয় করা হবে এবং 2023 সালে এই রোগে প্রায় 52,550 জন মারা যাবে।

আমেরিকান ক্যান্সার সোসাইটির সিইও ডক্টর কারেন ই. নডসেন একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, “এই অত্যন্ত সম্পর্কিত তথ্যগুলি প্রাথমিকভাবে শুরু হওয়া কোলোরেক্টাল ক্যান্সার বোঝার এবং প্রতিরোধ করার জন্য নিবেদিত লক্ষ্যযুক্ত ক্যান্সার গবেষণা গবেষণায় বিনিয়োগের জরুরি প্রয়োজনকে চিত্রিত করে।”

ক্যান্সার বিশেষজ্ঞরা বলেছেন যে তারা উদ্বিগ্ন যে রোগ নির্ণয় করা হচ্ছে রোগের আরও উন্নত পর্যায়ের জন্য, যেখানে ক্যান্সার লিম্ফ নোড এবং অন্যান্য অঙ্গে এবং অল্প বয়স্ক ব্যক্তিদের মধ্যে ছড়িয়ে পড়েছে।

ক্যান্সার বিশেষজ্ঞরা বলেছেন যে তারা উদ্বিগ্ন যে রোগ নির্ণয় করা হচ্ছে রোগের আরও উন্নত পর্যায়ের জন্য, যেখানে ক্যান্সার লিম্ফ নোড এবং অন্যান্য অঙ্গে এবং অল্প বয়স্ক ব্যক্তিদের মধ্যে ছড়িয়ে পড়েছে। (আইস্টক)

“আরো উন্নত রোগের নির্ণয়ের স্থানান্তর এছাড়াও স্ক্রীনিং এবং প্রাথমিক সনাক্তকরণের গুরুত্বকে বোঝায়, যা জীবন বাঁচায়।”

প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে 2000-এর দশকে 50 বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে সিআরসি মামলা দ্রুত হ্রাস পেয়েছে। এটি কোলনোস্কোপির সাথে বর্ধিত স্ক্রীনিংকে দায়ী করা হয়েছিল, যা বিশেষজ্ঞরা বলে যে ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে প্রাক-ক্যান্সারাস বৃদ্ধি বা পলিপ অপসারণ করে।

গবেষণার লেখকরা খুঁজে পেয়েছেন, যাইহোক, গত এক দশকে অগ্রগতি মন্থর হয়েছে, যা অল্পবয়সী ব্যক্তিদের ক্ষেত্রে বৃদ্ধির প্রবণতার কারণে হতে পারে, গবেষণায় উল্লেখ করা হয়েছে।

হেইডি ক্লুমের কলোনোস্কোপি স্ক্রিনিং ‘পার্টিতে দেরী’ হওয়ার পরে প্রক্রিয়া সম্পর্কে সচেতনতা বাড়ায়

প্রতিবেদনে দেখা গেছে যে 65 এবং তার বেশি বয়সী গোষ্ঠী 2011 সাল থেকে ঘটনার হারে হ্রাস দেখিয়েছে এবং সেই হারগুলি 50-64 বছর বয়সী দলে স্থিতিশীল হয়েছে।

যাইহোক, একটি বিরক্তিকর প্রবণতা 50 বছরের কম বয়সী ব্যক্তিদের পাশাপাশি 50 থেকে 54 বছর বয়সী লোকেদের মধ্যে প্রতি বছর 2% বৃদ্ধির হার দেখিয়েছে।

কোলোনোস্কোপি সাধারণত 50 বছর বয়সে সুপারিশ করা হয়েছিল, কিন্তু সাম্প্রতিক বছরগুলিতে, গড় ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের মধ্যে এই সংখ্যাটি 45 বছর বয়সে পরিবর্তন করা হয়েছিল এবং এর আগে যদি পারিবারিক ইতিহাস বা অন্যান্য ঝুঁকির কারণ থাকে।

ক্যান্সার বিশেষজ্ঞরা বলেছেন যে তারা উদ্বিগ্ন যে রোগ নির্ণয় করা হচ্ছে আরো উন্নত রোগের পর্যায়ে, যেখানে ক্যান্সার লিম্ফ নোড এবং অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়েছে।

যখন কোলোরেক্টাল ক্যান্সার প্রতিরোধের কথা আসে, তখন “লোকেদের বলার জন্য সবচেয়ে সহজ টুলগুলির মধ্যে একটি হল তারা যখন তরুণ বয়সে একটি কোলনোস্কোপি করানো হয়,” ডাঃ পল ওবারস্টেইন, এমডি, নিউ ইয়র্ক সিটির NYU ল্যাঙ্গোন পার্লমুটার ক্যান্সার সেন্টারের একজন মেডিকেল অনকোলজিস্ট, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

ওবারস্টেইন গবেষণায় জড়িত ছিলেন না তবে ফলাফলের উপর মন্তব্য করেছিলেন।

সমীক্ষা অনুসারে, কোলোরেক্টাল ক্যান্সার হল তৃতীয় সর্বাধিক নির্ণয় করা ক্যান্সার এবং মার্কিন যুক্তরাষ্ট্রে পুরুষ এবং মহিলাদের উভয়ের ক্যান্সারে মৃত্যুর তৃতীয় প্রধান কারণ।

সমীক্ষা অনুসারে, কোলোরেক্টাল ক্যান্সার হল তৃতীয় সর্বাধিক নির্ণয় করা ক্যান্সার এবং মার্কিন যুক্তরাষ্ট্রে পুরুষ এবং মহিলাদের উভয়ের ক্যান্সারে মৃত্যুর তৃতীয় প্রধান কারণ। (আইস্টক)

তিনি বলেন, সাধারণত 50 বছর বয়সে কোলোনোস্কোপির সুপারিশ করা হয়, কিন্তু সাম্প্রতিক বছরগুলিতে, গড় ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের মধ্যে এই সংখ্যাটি 45 বছর বয়সে পরিবর্তন করা হয়েছিল এবং এর আগে যদি পারিবারিক ইতিহাস বা অন্যান্য ঝুঁকির কারণ থাকে।

যদিও CRC নির্ণয়ের জন্য কোলনোস্কোপিগুলি প্রধান মান ব্যবহৃত হয়, এই ধরনের ক্যান্সারের জন্য স্ক্রিন করার নতুন উপায় প্রয়োজন, ওবারস্টেইন বলেন, বিশেষত অল্প বয়স্ক জনগোষ্ঠীর মধ্যে নির্ণয় করা আরও আক্রমণাত্মক ফর্মগুলির এই ফলাফলগুলির উপর ভিত্তি করে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমরা আসলে জানি না কেন অল্পবয়সী লোকদের মধ্যে রেকটাল ক্যান্সার বাড়ছে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তিনি যোগ করেছেন, “অনেক হাইপোথিসিস রয়েছে। লোকেরা মনে করে এটি ডায়েট, বা অ্যান্টিবায়োটিক, বা অন্যান্য খাবারের সংস্পর্শে, (যেমন) প্রক্রিয়াজাত খাবারের সাথে সম্পর্কযুক্ত হতে পারে — অথবা আপনি যে কোনও কিছুর একটি তালিকা তৈরি করতে পারেন। আমরা তা করি না। উত্তরটি জানি না। এবং তাই চ্যালেঞ্জটি হল যে যতক্ষণ না আমরা সেই উত্তরটি জানি, আপনি যদি না জানেন যে আমরা কী লক্ষ্য করছি তা ঘুরিয়ে দেওয়া সত্যিই কঠিন।”

একটি কোলনোস্কোপি পাওয়ার পাশাপাশি, রোগীদের সিআরসি-এর লক্ষণ সম্পর্কে সচেতন হওয়া উচিত।

তাদের তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলা উচিত, তিনি বলেন, বিশেষ করে যদি তারা তাদের মলে রক্ত ​​দেখে বা অন্ত্রের সমস্যা থাকে যা সমাধান হয় না।

CRC হল তৃতীয় সর্বাধিক নির্ণয় করা ক্যান্সার এবং মার্কিন যুক্তরাষ্ট্রে পুরুষ ও মহিলাদের উভয়ের ক্যান্সারে মৃত্যুর তৃতীয় প্রধান কারণ, গবেষণা অনুসারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

আমেরিকান ক্যান্সার সোসাইটি ক্যান্সার অ্যাকশন নেটওয়ার্ক (ACS CAN) কোলোনোস্কোপির খরচ কভার করতে এবং কোলোরেক্টাল ক্যান্সার স্ক্রীনিংয়ের বাধা দূর করতে প্রতিটি রাজ্যে নীতি বাস্তবায়নের জন্য সমর্থন অব্যাহত রেখেছে।

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য প্রতিবেদক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

ওয়েস্টার্ন ম্যাসাচুসেটস ওহিওতে শিশু নিউমোনিয়া প্রাদুর্ভাবের সাথে সাথে আরএসভি বৃদ্ধির খবর দিয়েছে

News Desk

ডায়েটে রাখুন রুটি, কমিয়ে ফেলুন ওজন

News Desk

সাশ্রয়ী মূল্যের যত্ন আইন উল্লেখযোগ্যভাবে স্বাস্থ্যসেবার বৈষম্য হ্রাস করেছে, প্রতিবেদনে বলা হয়েছে

News Desk

Leave a Comment