Image default
স্বাস্থ্য

কোভিড-ফ্লু কম্বো ভ্যাকসিন ফেজ 3 ট্রায়ালে ‘ইতিবাচক’ ফলাফল দেখায়, মডার্না বলেছেন: একটি ‘টু-ফর’ বিকল্প

একটি সংমিশ্রণ COVID-ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন দৃশ্যত বাজারে আঘাত করার এক ধাপ কাছাকাছি।

Moderna, যা পরীক্ষামূলক ভ্যাকসিন তৈরি করছে, সোমবার ঘোষণা করেছে যে ফেজ 3 ক্লিনিকাল ট্রায়ালে, mRNA-1083 অন্যান্য ভ্যাকসিনের তুলনায় একটি ভাল ইমিউন প্রতিক্রিয়া অর্জন করেছে।

সংমিশ্রণ ভ্যাকসিনের মধ্যে রয়েছে mRNA-1010 (মৌসুমি ইনফ্লুয়েঞ্জার জন্য Moderna-এর ভ্যাকসিন প্রার্থী) এবং mRNA-1283 (কোম্পানীর “পরবর্তী প্রজন্মের COVID-19 ভ্যাকসিন প্রার্থী”), কোম্পানির একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

মার্কিন স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য কোভিড এবং ফ্লু ভ্যাকসিনের হার কমছে, সিডিসি রিপোর্ট: ‘বিরক্ত প্রবণতা’

“এই তথ্যটি ফ্লু এবং COVID-19 সংমিশ্রণ ভ্যাকসিনের শিল্পের সাধনার জন্য একটি মাইলফলক হিসাবে কাজ করে, যা শ্বাসযন্ত্রের অসুস্থতার মরসুমে আমাদের পরিচালনার উপায়কে পরিবর্তন করতে পারে,” মডার্নার চিফ মেডিকেল অ্যাফেয়ার্স অফিসার ফ্রান্সেস্কা সেডিয়া ফক্সকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন। নিউজ ডিজিটাল।

Moderna থেকে এই নতুন ঘোষণার মাধ্যমে একটি সংমিশ্রণ COVID-ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন বাজারে আসার এক ধাপ কাছাকাছি। (আইস্টক)

“mRNA-1083-এর সাহায্যে, আমরা কেবলমাত্র একক শটে দ্বৈত সুরক্ষার সুবিধা দিতে সক্ষম হব না, তবে আমরা স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর সবচেয়ে বেশি বোঝা সহ দুটি শ্বাসযন্ত্রের রোগের বিরুদ্ধে আজকের স্বতন্ত্র ভ্যাকসিনের তুলনায় উন্নত প্রতিরোধ ক্ষমতাও দিতে পারি, “সে চালিয়ে গেল।

“আমাদের আশা হল যে উন্নত সুবিধার সাথে উন্নত সম্মতি আসবে – জনস্বাস্থ্যকে এগিয়ে নিতে এবং COVID-19 এবং ফ্লু সম্পর্কিত গুরুতর ফলাফলের হার কমাতে সহায়তা করবে।”

কোম্পানির প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, Moderna হল একমাত্র কোম্পানি যেখানে পজিটিভ ফেজ 3 ফ্লু এবং কোভিড কম্বিনেশন ভ্যাকসিন রয়েছে।

অনেক অল্পবয়সী শিশু ‘জীবন রক্ষাকারী’ ভ্যাকসিন পাচ্ছে না

মডার্নার ফেজ 3 ট্রায়াল ছিল একটি এলোমেলো, ডাবল-ব্লাইন্ডেড অধ্যয়ন যাতে দুটি স্বাধীন গ্রুপ অন্তর্ভুক্ত ছিল, প্রতিটিতে 4,000 প্রাপ্তবয়স্ক ছিল।

একটি গ্রুপে 65 বছর বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্কদের অন্তর্ভুক্ত করা হয়েছে, যারা পরীক্ষামূলক ভ্যাকসিনকে ফ্লুজোন এইচডি, একটি উন্নত ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন এবং স্পাইকভ্যাক্স, মডার্নার বর্তমানে লাইসেন্সপ্রাপ্ত COVID-19 ভ্যাকসিনের সাথে তুলনা করেছে, রিলিজটি বলেছে।

আধুনিক চিহ্ন

Moderna সোমবার ঘোষণা করেছে যে ফেজ 3 ক্লিনিকাল ট্রায়ালে, mRNA-1083 অন্যান্য ভ্যাকসিনের তুলনায় একটি ভাল প্রতিরোধ ক্ষমতা অর্জন করেছে। (রয়টার্স/ব্রায়ান স্নাইডার)

দ্বিতীয় গ্রুপ, যার মধ্যে 50 থেকে 64 বছর বয়সী প্রাপ্তবয়স্কদের অন্তর্ভুক্ত, mRNA-1083 ফ্লুরিক্স, একটি স্ট্যান্ডার্ড ডোজ ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন এবং স্পাইকভ্যাক্সের সাথে তুলনা করে।

উভয় গ্রুপেই, mRNA-1083 এর ফলে “তিনটি ইনফ্লুয়েঞ্জা ভাইরাস স্ট্রেনের (H1N1, H3N2, এবং B/Victoria) বিরুদ্ধে এবং SARS-CoV-2-এর বিরুদ্ধে পরিসংখ্যানগতভাবে উল্লেখযোগ্যভাবে উচ্চতর প্রতিরোধক প্রতিক্রিয়া হয়েছে,” রিলিজ অনুসারে।

“কেউ কখনই বিরল প্রতিকূল ঘটনার ভবিষ্যদ্বাণী করতে পারে না।”

আমরি গ্রামার, ভার্জিনিয়া-ভিত্তিক ইমিউনোলজিস্ট যিনি পূর্বে ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের সাথে কাজ করেছিলেন, ট্রায়াল বা ভ্যাকসিন বিকাশের সাথে জড়িত ছিলেন না তবে ফলাফলের উপর মন্তব্য করেছিলেন।

গ্রামার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “তাদের Ph3 NCT06097273 ট্রায়াল থেকে Moderna-এর ফলাফলগুলি নির্দেশ করে যে ডুয়াল SARS-CoV-2/ইনফ্লুয়েঞ্জা ইমিউনাইজেশন দুটি একক শটের চেয়ে কম কার্যকর নয়।”

কোভিড এবং ফ্লু ভাইরাস

উভয় গ্রুপেই, mRNA-1083 এর ফলে “তিনটি ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের স্ট্রেনের (H1N1, H3N2, এবং B/Victoria) বিরুদ্ধে এবং SARS-CoV-2 এর বিরুদ্ধে পরিসংখ্যানগতভাবে উল্লেখযোগ্যভাবে উচ্চতর প্রতিরোধক প্রতিক্রিয়া।” (আইস্টক)

“এটি আরও আমেরিকানদের জন্য এই দুটি গুরুতর সংক্রমণ থেকে নিজেদেরকে রক্ষা করা সহজ করে তোলে, বিশেষ করে 65 বছর বা তার বেশি বয়সী যারা কোভিড- এবং ফ্লুজনিত মৃত্যুর ঝুঁকিতে রয়েছে,” তিনি চালিয়ে যান।

“COVID-এ মৃত্যুর নব্বই শতাংশ এবং 2023 সালে ফ্লু থেকে 70% থেকে 85% মৃত্যু সেই 65 বা তার বেশি বয়সীদের মধ্যে ছিল।”

“এটি বিশেষ করে এমন লোকদের জন্য ভাল খবর যারা খুব বেশি ভ্যাকসিন সম্পর্কে সতর্ক, এমনকি যদি তারা তাদের বিশ্বাস করে।”

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন চিকিৎসা অবদানকারী,ও ট্রায়ালে জড়িত ছিলেন না কিন্তু অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন।

সিডিসি 65 বছর বা তার বেশি বয়সীদের জন্য অতিরিক্ত কোভিড ভ্যাকসিনের সুপারিশ করে

“মডার্না সর্বশেষ করোনাভাইরাস সাবভেরিয়েন্ট এবং বছরের ফ্লু স্ট্রেন উভয়ের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি ভ্যাকসিনের সমন্বয়ে কাজ করছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“ফেজ 3 ক্লিনিকাল ট্রায়ালগুলি দুর্দান্ত দেখায় – নিরাপদ এবং কার্যকর, উভয়ের বিরুদ্ধেই বেশি অ্যান্টিবডি তৈরি করা হয় যখন যে কোনওটি একা ইমিউনাইজেশন দেওয়া হয়।”

কোভিড ক্লিনিকাল ট্রায়াল

সামগ্রিকভাবে, পরীক্ষামূলক ভ্যাকসিন একটি “গ্রহণযোগ্য সহনশীলতা এবং সুরক্ষা প্রোফাইল” দেখিয়েছে, মডার্না বলেছেন। (আইস্টক)

সিগেলের মতে, ভ্যাকসিনটি একই সময়ে উভয় ভাইরাসের প্রতিরোধ ব্যবস্থাকে “জাগ্রত” করার কারণে, একটি শক্তিশালী, আরও বৈচিত্র্যময় এবং আরও টেকসই প্রতিক্রিয়া সৃষ্টি করার কারণে কার্যকারিতা সম্ভবত।

“এটি বিশেষ করে এমন লোকদের জন্য ভাল খবর যারা খুব বেশি ভ্যাকসিন সম্পর্কে সতর্ক থাকেন, এমনকি যদি তারা তাদের বিশ্বাস করেন,” তিনি বলেছিলেন।

“সবচেয়ে সাধারণভাবে অনুরোধ করা প্রতিকূল প্রতিক্রিয়াগুলি হল ইনজেকশন সাইটের ব্যথা, ক্লান্তি, মায়ালজিয়া এবং মাথাব্যথা।”

“এই শটটি একটি ‘টু-ফর’ বিকল্প তৈরি করে এবং এটি একটি দরকারী টুল হওয়া উচিত, বিশেষ করে যদি প্রাথমিক যত্নের চিকিত্সকদের এটির জন্য প্রস্তুত অ্যাক্সেস থাকে।”

সামগ্রিকভাবে, পরীক্ষামূলক ভ্যাকসিন একটি “গ্রহণযোগ্য সহনশীলতা এবং সুরক্ষা প্রোফাইল” দেখিয়েছে, মডার্না বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“সবচেয়ে সাধারণভাবে অনুরোধ করা প্রতিকূল প্রতিক্রিয়াগুলি হল ইনজেকশন সাইটের ব্যথা, ক্লান্তি, মায়ালজিয়া এবং মাথাব্যথা,” রিলিজ অনুসারে।

গ্রামার যেমন উল্লেখ করেছেন, Moderna-এর ফেজ 3 ট্রায়ালে “সাধারণ প্রতিকূল ইভেন্ট প্রোফাইল সহ হাজার হাজার লোক অন্তর্ভুক্ত ছিল, কিন্তু কেউ কখনও বিরল প্রতিকূল ঘটনাগুলির পূর্বাভাস দিতে পারে না।”

শিশু টিকা পায়

CDC থেকে পাওয়া তথ্য অনুযায়ী, 2022 সালের মে পর্যন্ত, মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে মাত্র 23% কোভিড ভ্যাকসিন সম্পর্কে আপ-টু-ডেট। (জুলিয়ান স্ট্রাটেনশুল্ট/ডিপিএ)

সিগেল ভ্যাকসিনের সুরক্ষা প্রোফাইলেও চিমড করেছিলেন।

“কিছু পাবলিক ঘোষণার বিপরীতে, এটি একটি সামগ্রিকভাবে খুব নিরাপদ প্রযুক্তি হিসাবে দেখানো হয়েছে, যদিও এটি স্বল্পমেয়াদী পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করে, যেমন বাহুতে ব্যথা এবং খুব কমই, আরও স্পষ্ট বা দীর্ঘস্থায়ী কিছু,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। .

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) থেকে পাওয়া তথ্য অনুসারে, মে 2022 পর্যন্ত, মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে মাত্র 23% কোভিড ভ্যাকসিন সম্পর্কে আপ-টু-ডেট।

সিডিসি অনুসারে, 2024 সালের জানুয়ারি পর্যন্ত প্রাপ্তবয়স্কদের জন্য ফ্লু ভ্যাকসিনের কভারেজ ছিল প্রায় 47%।

কোভিড টিকা

একজন ডাক্তার উল্লেখ করেছেন যে, কার্যকারিতা সম্ভবত ভ্যাকসিনটি একই সময়ে উভয় ভাইরাসের প্রতিরোধ ব্যবস্থাকে “জাগিয়ে দেওয়ার” কারণে। (আইস্টক)

সামনের দিকে তাকিয়ে, Moderna ফেজ 3 ক্লিনিকাল ডেটা উপস্থাপন করার এবং প্রকাশনার জন্য জমা দেওয়ার পরিকল্পনা করেছে।

“Moderna একটি আসন্ন মেডিকেল কনফারেন্সে mRNA-1083-এর জন্য ফেজ 3 ক্লিনিকাল ডেটা উপস্থাপন করার পাশাপাশি প্রকাশনার জন্য জমা দেওয়ার পরিকল্পনা করছে,” রিলিজ বলেছে৷ “কোম্পানি পরবর্তী পদক্ষেপে নিয়ন্ত্রকদের সাথে জড়িত থাকবে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

নোভাভ্যাক্স এবং ফাইজার-বায়োএনটেক উভয়েরই SARS-CoV-2/ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনের চলমান ক্লিনিকাল ট্রায়াল রয়েছে, গ্রামার উল্লেখ করেছেন।

“আমাদের পর্যায় 3 COVID-19-ইনফ্লুয়েঞ্জা সংমিশ্রণ অধ্যয়ন এই বছরের দ্বিতীয়ার্ধে শুরু হওয়ার পথে রয়েছে,” নভোভ্যাক্সের একজন মুখপাত্র ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“একটি একক সংমিশ্রণ ভ্যাকসিন পরিদর্শন একটি সুবিধার সৃষ্টি করে যা আমরা বিশ্বাস করি উন্নত টিকা প্রদানের হারে অনুবাদ করতে পারে, বিশেষ করে বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে, যারা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে।”

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য ফাইজারের সাথে যোগাযোগ করেছে।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

7 জন হাই-প্রোফাইল হাসপাতালের বন্দী পালিয়ে গেছে আপনি বিশ্বাস করবেন না: ‘চিকিৎসা প্রক্রিয়া চলছে’

News Desk

আমেরিকানরা গাড়িতে পাওয়া কার্সিনোজেনিক রাসায়নিকগুলিতে শ্বাস নেয়: গবেষণা

News Desk

রাজা তৃতীয় চার্লস প্রস্টেট চিকিৎসার পর হাসপাতাল থেকে ছাড়া পান

News Desk

Leave a Comment