কেন 2024 সালে ADHD ওষুধের ঘাটতি রয়েছে?
স্বাস্থ্য

কেন 2024 সালে ADHD ওষুধের ঘাটতি রয়েছে?

ADHD-এর জন্য সাধারণত নির্ধারিত উদ্দীপক ওষুধের জন্য ওষুধ প্রস্তুতকারকদের সরবরাহ এখনও চাহিদার তুলনায় কম হচ্ছে, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বলছে, এবং অনেক আমেরিকান যারা এই চিকিত্সার উপর নির্ভর করে তারা ভাবছে কেন দেশব্যাপী ঘাটতি তার দ্বিতীয় বছরে অব্যাহত আছে.

ফেডারেল কর্মকর্তারা বলছেন যে তারা বিশ্বাস করেন যে নিয়ন্ত্রিত পদার্থের উৎপাদনের উপর এই বছরের ক্যাপ – ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন দ্বারা স্থাপন করা – চিকিত্সার প্রয়োজনে রোগীদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে যথেষ্ট হবে।

কিন্তু এই সীমাগুলি উদ্বেগকে উদ্বুদ্ধ করেছে যে ডিইএ নিজেই ঘাটতিকে বাড়িয়ে তুলছে, জেনেরিক ওষুধ প্রস্তুতকারীরা বলেছে যে তারা ফেডারেল কোটার বিরুদ্ধে লড়াই করেছে।

ADHD ওষুধের ঘাটতির কারণ কী?

ADHD চিকিত্সার প্রয়োজনে রোগীদের ক্রমবর্ধমান চাহিদা এবং সরবরাহের জন্য ফেডারেল সীমা উভয়কেই বেশ কয়েকটি কারণের মধ্যে চলমান ঘাটতির জন্য দায়ী করা হয়েছে।

ADHD ওষুধের প্রেসক্রিপশন মার্কিন যুক্তরাষ্ট্রে এবং সারা বিশ্বে এর পরিপ্রেক্ষিতে বেড়েছে কোভিড-19 পৃথিবীব্যাপী. এফডিএ ভবিষ্যদ্বাণী করেছে যে 2024 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ADHD এবং অন্যান্য রোগ নির্ণয়ের জন্য অ্যামফিটামিন, মিথাইলফেনিডেট এবং লিসডেক্সামফেটামিনের চিকিৎসা ব্যবহার 3.1% বৃদ্ধি পাবে।

এফডিএ এই বছরের শুরুতে আরও বলেছিল যে এটি “টেলিমেডিসিনের বৃদ্ধি, সরবরাহ শৃঙ্খল সমস্যা, উত্পাদন এবং মানের সমস্যা এবং নির্মাতাদের ব্যবসায়িক সিদ্ধান্তের সাথে সম্পর্কিত সম্ভাব্যভাবে নির্ধারিত বৃদ্ধি”কে দায়ী করেছে। চলমান ঘাটতি.

ঘাটতি এবং ক্রমবর্ধমান চাহিদার প্রতিক্রিয়া হিসাবে, ডিইএ ADHD চিকিত্সার উত্পাদনের উপর সেট করা ক্যাপগুলি নিয়ে আইন প্রণেতাদের প্রশ্নের মুখোমুখি হয়েছে। নিয়ন্ত্রিত পদার্থের উৎপাদন সীমাবদ্ধকারী সংস্থা দ্বারা প্রতি বছর এই কোটাগুলি সেট করা হয়।

যদিও গত বছর এই ঘাটতি শুরু হওয়ার পর এজেন্সি মিথাইলফেনিডেটের জন্য তার সীমা বাড়িয়েছে, ডিইএ তাদের কোটা পর্যন্ত উত্পাদন না করার জন্য কিছু ওষুধ প্রস্তুতকারকদেরও দায়ী করেছে। নভেম্বরে, কর্মকর্তারা বলেছিলেন যে তারা অব্যবহৃত কোটা কমানোর প্রক্রিয়া পরিবর্তন করবে।

এটা স্পষ্ট নয় যে DEA মনে করে তার পরিবর্তনগুলি ঘাটতি পূরণ করেছে কিনা। এজেন্সির একজন মুখপাত্র মন্তব্যের জন্য একাধিক অনুরোধের জবাব দেননি।

এই বছরের কোটা নির্ধারণে, ডিইএ বলেছে যে এটি মনে করে যে এর নতুন সীমাগুলি নির্মাতাদের জন্য ADHD চিকিত্সার প্রয়োজনীয়তা বৃদ্ধির জন্য যথেষ্ট হবে।

একটি ফার্মেসিতে ADHD ওষুধ

30 নভেম্বর, 2023-এ উটাহের প্রোভোতে একটি ফার্মেসিতে স্যান্ডোজ ডেক্সট্রোমফেটামিন ওষুধ। ADHD-এর চিকিৎসার জন্য ব্যবহৃত ওষুধের ঘাটতির মধ্যে লক্ষ লক্ষ আমেরিকান তাদের প্রয়োজনীয় ওষুধগুলি খুঁজে পেতে সমস্যায় পড়েছেন।

Getty Images এর মাধ্যমে জর্জ ফ্রে/ব্লুমবার্গ

“DEA স্থির করেছে যে অ্যামফিটামিন, লিসডেক্সামফেটামিন এবং মিথাইলফেনিডেটের জন্য প্রস্তাবিত APQs 2024 সালের জন্য বৈধ চিকিৎসা চাহিদা, রিজার্ভ স্টক এবং রপ্তানি প্রয়োজনীয়তা সরবরাহ করার জন্য যথেষ্ট,” সংস্থাটি চলমান উদ্বেগের প্রতিক্রিয়ায় গত মাসে একটি ফাইলিংয়ে লিখেছিল। ADHD চিকিত্সা অভাব

ওষুধ প্রস্তুতকারীরা চাহিদা মেটানোর জন্য উত্পাদন বাড়ানোর জন্য হতাশাজনক প্রচেষ্টার জন্য ডিইএর কোটাকে দায়ী করেছে।

“ওষুধের সক্রিয় উপাদানের উৎপাদন সীমা আমাদের বাজারে সম্পূর্ণরূপে সরবরাহ করতে অক্ষমতার অন্যতম প্রধান চালক,” Vyvanse জেনেরিকের ওষুধ প্রস্তুতকারক অ্যাপোটেক্সের একজন মুখপাত্র একটি বিবৃতিতে বলেছেন।

যদিও Vyvanse-এর বেশ কয়েকটি জেনেরিক সংস্করণ গত বছর প্রথমবারের মতো FDA অনুমোদন পেয়েছে, প্রায় সমস্ত নতুন-অনুমোদিত নির্মাতারা বলছেন যে তারা এখন উৎপাদন বাড়াতে চেষ্টা করার কারণে লিসডেক্সামফেটামিনের অভাবের সম্মুখীন হচ্ছেন।

Apotex মুখপাত্র বলেছেন, “আমরা সম্পূর্ণ বাণিজ্যিক স্কেলে পণ্যটির বাণিজ্যিকীকরণের জন্য পর্যাপ্ত কাঁচামাল পেতে পারিনি এবং আমরা 2023 সালের ক্যালেন্ডারের জন্য আমাদের সম্পূর্ণ কোটা ব্যবহার করেছি।”

ঘাটতি কি জেনেরিক ওষুধকেও প্রভাবিত করছে?

ব্র্যান্ড-নাম Adderall, Vyvanse এবং Concerta এর পিছনে ওষুধ প্রস্তুতকারীরা বলে যে তাদের পণ্যগুলি সহজেই উপলব্ধ, অনেক জেনেরিক নির্মাতারা বলে যে তারা বজায় রাখতে লড়াই করছে।

ওষুধের ঘাটতি ট্র্যাক করতে ব্যবহৃত এফডিএ রেকর্ড অনুসারে, অ্যামফিটামিন মিশ্রিত লবণের নির্মাতারা – ADHD-এর চিকিৎসার জন্য সবচেয়ে সাধারণভাবে নির্ধারিত উদ্দীপকগুলির মধ্যে একটি – 2022 সালের অক্টোবর থেকে শুরু হওয়া ঘাটতির মধ্যে সামগ্রিক চাহিদা মেটাতে অক্ষম।

এফডিএ ডাটাবেস অনুসারে, তেভা ফার্মাসিউটিক্যালস তার অ্যাডেরাল ওষুধ “উৎপাদন ও বিতরণ” করছে “ঐতিহাসিক মাত্রার সাথে সামঞ্জস্যপূর্ণ,” এবং এটি “অভূতপূর্ব চাহিদা দেখতে” অব্যাহত রেখেছে। সেই চাহিদা সত্ত্বেও, ওষুধ প্রস্তুতকারক বলেছে যে তার ব্র্যান্ডের অ্যাডেরল পণ্যগুলি বর্তমানে সীমা ছাড়াই উপলব্ধ।

এটি তেভা দ্বারা তৈরি অ্যামফিটামিন মিশ্রিত লবণের কিছু অন্যান্য সংস্করণের বিপরীতে, সেইসাথে প্রতিযোগী জেনেরিক ওষুধ প্রস্তুতকারকদের, যা চাহিদা মেটাতে সংগ্রামী হিসাবে তালিকাভুক্ত।

একজন FDA মুখপাত্র বলেছেন যে যতক্ষণ পর্যন্ত ওষুধ প্রস্তুতকারকদের কাছ থেকে সংগৃহীত তথ্য, অন্যান্য বাজারের বিক্রয় সংখ্যার সাথে মিলিত হয়ে, সরবরাহের মাধ্যমে ওষুধের চাহিদা সম্পূর্ণরূপে পূরণ হচ্ছে না ততক্ষণ পর্যন্ত এজেন্সি ADHD চিকিত্সাগুলিকে ওষুধের ঘাটতি হিসাবে শ্রেণীবদ্ধ করতে থাকবে।

“এফডিএ একটি পণ্যের অভাব বলে মনে করে না যদি এক বা একাধিক নির্মাতারা পণ্যটির জন্য বাজারের চাহিদা সম্পূর্ণরূপে সরবরাহ করতে সক্ষম হয়,” এফডিএ মুখপাত্র চানাপা তান্তিবাঞ্চাই একটি বিবৃতিতে বলেছেন।

তাঁতীবাঞ্চচাই বলেছেন যে সংস্থাটি তাদের ওয়েবসাইটে প্রতিদিন ওষুধের ঘাটতি ট্র্যাক করতে “নিয়মিতভাবে প্রস্তুতকারকদের সাথে কাজ করে”।

এজেন্সির রেকর্ড অনুসারে, মিথাইলফেনিডেট এবং লিসডেক্সামফেটামাইন ডাইমেসিলেট নামে আরও দুটি সাধারণ ADHD চিকিত্সারও অভাব রয়েছে, যেহেতু এফডিএ গত বছরের জুলাইয়ে প্রথম সরবরাহের ঘাটতি ঘোষণা করেছিল।

অ্যামফিটামিন লবণের মতো, এই দুটি চিকিত্সার ব্র্যান্ড নাম সংস্করণ – কনসার্টা এবং ভিভানস – এফডিএ অনুসারে, অভাবের মুখোমুখি নয়, তবে জেনেরিক সংস্করণগুলি রয়েছে।

জনসন অ্যান্ড জনসনের মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, “ব্র্যান্ডেড কনসার্টার সরবরাহের স্থিতিতে কোনও পরিবর্তন হয়নি, যা বাধা ছাড়াই পাওয়া যাচ্ছে।” “CONCERTA জেনেরিকগুলি 2011 সালে বাজারে প্রবেশ করেছিল এবং আজ বেশিরভাগ প্রেসক্রিপশন জেনেরিক নির্মাতারা ভরা হয়।”

Vyvanse গত বছর গ্রীষ্মে একটি ঘাটতি সম্মুখীন, যদিও কোম্পানি এখন বলে যে তার পণ্য উপলব্ধ.

“আমরা জুন, 2023 ইউএস ব্র্যান্ডেড Vyvanse উত্পাদন বিলম্বের সমাধান করেছি জুলাই মাসে 40mg ক্যাপসুলের জন্য এবং সেপ্টেম্বরে 60mg এবং 70mg এর দুটি প্রভাবিত ক্যাপসুল ডোজ,” Takeda-এর একজন মুখপাত্র, ব্র্যান্ড নাম Vyvanse-এর প্রস্তুতকারক, একটি বিবৃতিতে বলেছেন৷

এডিএইচডি আক্রান্তরা কীভাবে তাদের প্রেসক্রিপশন অ্যাক্সেস করতে পারে?

ডাক্তাররা বলছেন যে রোগীদের ADHD প্রেসক্রিপশনের সন্ধানে যারা তাদের স্থানীয় ফার্মেসিতে স্টক নেই তাদের সাধারণত তাদের নির্ধারিত ওষুধের সরবরাহের সন্ধানে আশেপাশে কল করা বা অন্য ওষুধের দোকানে যাওয়া ছাড়া খুব কম বিকল্প থাকে।

রোগীরা তাদের ডাক্তারের সাথে অন্য একটি দামী বা কম পছন্দের প্রেসক্রিপশনের জন্য ব্যবসা করার বিষয়েও কথা বলতে পারেন, যদিও এটি কখনও কখনও বীমা কভারেজ বাধা এবং একাধিক ADHD চিকিত্সার অভাবের মধ্যে একটি হতাশাজনক অনুসন্ধানের দিকে নিয়ে যেতে পারে।

আমেরিকান একাডেমি অফ চাইল্ড অ্যান্ড অ্যাডোলসেন্টের প্রধানরা বলেন, “প্রায়শই, বাবা-মা ফার্মাসিতে যাওয়ার সময় ফার্মেসির সরবরাহ কমে যায় যা ওষুধ সরবরাহের জন্য পিতা-মাতা-থেকে-প্রেস্ক্রাইবার থেকে-ফার্মাসিস্ট অনুসন্ধানের একটি লুপিং চক্রকে গতিশীল করে।” সাইকিয়াট্রি এবং আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন গত বছর এফডিএকে একটি চিঠি লিখেছিল।

অন্য ওষুধে স্যুইচ করাও ঝুঁকি বহন করতে পারে এবং সবসময় রাতারাতি করা যায় না, রোগীদের তাদের ডাক্তারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে হবে।

“তারা একটি ওষুধ বন্ধ করার এবং অন্যটি বন্ধ করার জন্য একটি সামঞ্জস্যের সময়কাল আশা করতে পারে। আপনার কাছে সর্বদা সেই সময়কাল থাকবে যেখানে আপনি একটি ওষুধ ধুয়ে ফেলবেন এবং একটি নতুন ওষুধ যোগ করবেন,” মার্ক হটলান, বিশেষায়িত ফার্মাসি ম্যানেজার মিনেসোটার হেনেপিন হেলথ কেয়ার, সিবিএস মিনেসোটা বলেছেন.


মিনেসোটানরা অভাবের মধ্যে অ্যাডেরল খুঁজে পেতে লড়াই করছে

01:56

নিয়ন্ত্রিত পদার্থগুলি নিয়ন্ত্রণকারী ফার্মাসিতে আরোপিত প্রবিধানগুলি এই ওষুধগুলির অনুসন্ধানকে জটিল করে তুলতে পারে, ফার্মেসি ট্রেড গ্রুপগুলি বলেছে, কীভাবে এই উদ্দীপকগুলি মজুত এবং বিতরণ করা যেতে পারে তার সীমাবদ্ধতার দ্বারা আরও খারাপ হয়েছে।

“দুর্ভাগ্যবশত, কিছু ফার্মেসি ফোনে তথ্য নাও দিতে পারে যদি আপনি তাদের স্টকে উপলব্ধ উদ্দীপক ওষুধগুলি পরীক্ষা করার জন্য কল করেন। এটি কখনও কখনও ওষুধ-সন্ধানী আচরণ সম্পর্কে ফার্মাসিস্টের উদ্বেগের কারণে হয়,” ডঃ অ্যান্ড্রু অ্যাডেসম্যান এবং ডাঃ আনা ক্রেভস্কায়া গত বছর অ্যাটেনশন ম্যাগাজিন দ্বারা প্রকাশিত একটি নিবন্ধে ঘাটতির সময় রোগীদের জন্য বেশ কয়েকটি টিপস তুলে ধরেছিলেন।

অ্যাডেসম্যান এবং ক্রেভস্কায়া অনুরোধ করেন যে ফার্মাসিস্টরা রাষ্ট্রীয় প্রেসক্রিপশন মনিটরিং প্রোগ্রামগুলিতে রোগীর নাম খোঁজেন, তাদের উদ্বেগগুলি প্রশমিত করতে এবং কখন বা কোথায় আরও সরবরাহ পাওয়া যেতে পারে সে সম্পর্কে পরামর্শ চাইতে।

অন্যান্য পরামর্শের মধ্যে রয়েছে যত তাড়াতাড়ি সম্ভব রিফিলের অনুরোধ করার প্রক্রিয়া শুরু করা, সাধারণত শেষ প্রেসক্রিপশনটি পূরণ করার প্রায় সাড়ে তিন সপ্তাহ পরে।

“অধ্যবসায়, নমনীয়তা এবং সৃজনশীলতা বিভিন্ন ADHD উদ্দীপক ওষুধের চলমান ঘাটতি মোকাবেলায় সাফল্যের চাবিকাঠি,” তারা পরামর্শ দেয়।

ADHD ওষুধের ঘাটতির সম্পূর্ণ তালিকা

FDA-এর ডাটাবেস ঘন ঘন নির্ধারিত ADHD উদ্দীপক ওষুধের তিনটিরই অভাব হিসাবে গণনা করে: মিথাইলফেনিডেট, অ্যামফিটামিন মিশ্রিত লবণ এবং লিসডেক্সামফেটামিন।

অ্যামফিটামিন মিশ্রিত লবণের ঘাটতির মধ্যে রয়েছে অ্যামফিটামিন অ্যাসপার্টেট মনোহাইড্রেট, অ্যামফিটামিন সালফেট, ডেক্সট্রোঅ্যাম্ফেটামিন স্যাকারেট এবং ডেক্সট্রোমফেটামিন সালফেট ব্যবহার করে ওষুধ। ওষুধের এই গ্রুপিংয়ে ব্র্যান্ড নাম অ্যাডেরাল অন্তর্ভুক্ত, যদিও শুধুমাত্র জেনেরিক সংস্করণগুলি এই ওষুধ প্রস্তুতকারীদের কাছ থেকে তাদের প্রাপ্যতার সীমাবদ্ধতার সম্মুখীন হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে:

অরবিন্দ ফার্মা গ্রানুলস ফার্মাসিউটিক্যালস ল্যানেট কোম্পানি স্পেকজিএক্স এলএলসিটিভা ফার্মাসিউটিক্যালস

তাকেদা বলেছেন যে গত বছর উত্পাদন বিলম্বের পরে তার ব্র্যান্ড-নাম Vyvanse ওষুধের ঘাটতি দুই মাসের মধ্যে সমাধান করা হয়েছিল, যদিও lisdexamfetamine dimesylate-এর অন্যান্য নির্মাতারা বলছেন যে তারা পুরোপুরি উপলব্ধ নয়:

অ্যালভোজেন অ্যামনিয়াল ফার্মাসিউটিক্যালস অ্যাপোটেক্স কর্পোরেশন হিকমা ফার্মাসিউটিক্যালস ল্যানেট কোম্পানি মাইলান ফার্মাসিউটিক্যালস রোডস ফার্মাসিউটিক্যালস সোলকো হেলথকেয়ার স্পেকজিএক্স এলএলসি

জনসন অ্যান্ড জনসন আরও বলেছেন যে তাদের ব্র্যান্ডেড কনসার্টা পণ্য সরবরাহের সীমাবদ্ধতার সাথে উপলব্ধ রয়েছে, যদিও বর্ধিত রিলিজ মিথাইলফেনিডেট হাইড্রোক্লোরাইডের কিছু জেনেরিক এই নির্মাতাদের কাছ থেকে ঘাটতি রয়েছে:

ড. রেড্ডি’স ল্যাবরেটরিজ ল্যানেট কোম্পানি স্পেকজিএক্স এলএলসিসান ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ টেভা ফার্মাসিউটিক্যালস আলেকজান্ডার টিন

Source link

Related posts

সাম্প্রতিক বছরগুলিতে এইচআইভি সংক্রমণ হ্রাস পেয়েছে, সিডিসি বলেছে, তবে এজেন্সি বৃহত্তর ইক্যুইটির জন্য আহ্বান জানিয়েছে

News Desk

জাইলাজিন কি, যেটি ভেটেরিনারি সেডেটিভ মার্কিন ওষুধ সরবরাহে পাওয়া যাচ্ছে?

News Desk

এফডিএ অটোইমিউন লিভার রোগের চিকিত্সার জন্য নতুন ওষুধ অনুমোদন করেছে: ‘দৈত্য পদক্ষেপ এগিয়ে’

News Desk

Leave a Comment