Image default
স্বাস্থ্য

কেন মানুষের পরিমাণের চেয়ে ঘুমের গুণমানকে অগ্রাধিকার দেওয়া উচিত সে সম্পর্কে ঘুম বিশেষজ্ঞ

হার্টের স্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রে এটি কেবল নয় কতক্ষণ তুমি ঘুমাও – এটা আপনি কতটা ভালো ঘুমান সেটা গুরুত্বপূর্ণ একইভাবে, আরও বেশি না হলে, ডাঃ শেলবি হ্যারিস বলেছেন, একজন আচরণগত ঘুমের মনোবিজ্ঞানী এবং অ্যালবার্ট আইনস্টাইন কলেজ অফ মেডিসিনের ক্লিনিকাল সহযোগী অধ্যাপক৷

আমেরিকান হার্ট মাস চলাকালীন একটি সাক্ষাত্কারে হ্যারিস “সিবিএস মর্নিংস” কে বলেন, “দরিদ্র মানের ঘুম সত্যিই আমাদের হার্টের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।”

হ্যারিস বলেন, শরীরের ঘেরলিন এবং লেপটিনের ভারসাম্য, ক্ষুধা নিয়ন্ত্রনকারী হরমোন, দুর্বল ঘুমের কারণেও ব্যাহত হয়, যার ফলে উচ্চ চিনি এবং উচ্চ চর্বিযুক্ত খাবারের ব্যবহার বেড়ে যায়।

ঘুমের সমস্যা যেমন নিদ্রাহীনতা এবং অনিদ্রা হৃদরোগের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। স্লিপ অ্যাপনিয়া, নাক ডাকা এবং শ্বাস-প্রশ্বাসের বিরতি দ্বারা চিহ্নিত, পুরুষ এবং মহিলাদের উভয়কেই প্রভাবিত করে, যদিও মহিলাদের এটির জন্য কম ঘন ঘন মূল্যায়ন করা হয়।

জন্য কৌশল ঘুমের মান উন্নত করা অ্যালকোহল এবং ক্যাফিন গ্রহণ সীমিত করা, ঘুমানোর আগে স্ক্রিন টাইম কমানো এবং শোবার আগে আপনি কতটা তরল পান করবেন তা পরিচালনা করা অন্তর্ভুক্ত।

হ্যারিস বলেন, “একবার আপনার গুণমান ভালো হয়ে গেলে আমরা সম্ভাব্য ঘুমের পরিমাণ নিয়ে কাজ করার চেষ্টা করি।”

একটি দীর্ঘ অর্জনের জন্য সংগ্রাম যারা ঘুমের সময়কালযখন আপনি প্রথম এই লক্ষ্যটি মোকাবেলা করার চেষ্টা করছেন তখন একটি ভাল মানের পরিমাণে ঘুমানো কিন্তু ছোট হওয়া আদর্শ।

“কিছু লোকের জন্য, আমি হয়ত তাদের পরে বিছানায় যেতে পারি এবং তারপরে আমি ধীরে ধীরে তাদেরকে সময়ের সাথে সাথে আগে বিছানায় যেতে দিতে পারি, কারণ এটি মানুষের জন্যও অনেক সমস্যা তৈরি করতে পারে,” তিনি বলেছেন

হ্যারিস বলেছিলেন যে ঘুমের বড়ি এবং এইডগুলি বেশিরভাগ লোকের জন্য আদর্শ নয়, তবে বলেছিলেন যে অনিদ্রার জন্য জ্ঞানীয়-আচরণমূলক থেরাপি ওষুধের বিকল্প সমাধান দিতে পারে।

তিনি বলেছিলেন যে বেশিরভাগ লোকেরা থেরাপির চার থেকে আটটি সেশন চেষ্টা করে এবং যদি এটি কাজ না করে, তবে তিনি ঘুমের সাহায্যের পরামর্শ দেবেন।

“আপনি শুধু স্বাস্থ্যবিধি নিয়ে কাজ করেন না, আপনি ঘুমের সময় নিয়ে কাজ করেন। … আমরা ঘুম সম্পর্কে চিন্তাভাবনা নিয়ে কাজ করি, অনেক লোক ঘুমের জন্য নিজেদের উপর চাপ দেয় এবং তারা চিন্তা করে যে তারা যদি না ঘুমায় এবং কি ঘটবে তা নিয়ে তাই আমরা সেই দিকটি নিয়ে কাজ করি,” তিনি বলেছিলেন।

হ্যারিস বলেন, খাদ্যতালিকাগত পছন্দ একটি ভালো রাতের ঘুমের ক্ষেত্রেও ভূমিকা রাখে। তিনি বলেন, ঘুমানোর আগে লোকেদের বড় বা ভারী খাবার যেমন বড় ডিনার খাওয়া এড়িয়ে চলা উচিত।

পরিবর্তে, প্রোটিন এবং কার্বোহাইড্রেটের মিশ্রণ অন্তর্ভুক্ত একটি ছোট, হালকা জলখাবার বেছে নেওয়া উপকারী হতে পারে। হ্যারিস বলেন, “সারা রাত জুড়ে আপনাকে সাহায্য করার জন্য এটি সত্যিই একটি ভাল মিশ্রণ যাতে আপনি ক্ষুধার্ত না জেগে থাকেন, যা অনেক লোকও করে,” হ্যারিস বলেছিলেন।

সিবিএস নিউজ থেকে আরও

অ্যানালিসা নোভাক

1641584064102.jpg

Source link

Related posts

বৃহত্তর সংখ্যক মহিলা অ্যালকোহল-সম্পর্কিত পরিস্থিতিতে মারা যাচ্ছে, গবেষণায় দেখা গেছে

News Desk

গবেষণায় মস্তিষ্ক এবং অন্যান্য অঙ্গে মাইক্রোপ্লাস্টিকের প্রমাণ পাওয়া যায়

News Desk

সিডিসি ডেটা অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে আত্মহত্যার হার সর্বকালের উচ্চে পৌঁছেছে: ‘নিরব জনস্বাস্থ্য সংকট’

News Desk

Leave a Comment