Image default
স্বাস্থ্য

কেন আপনি ঘামছেন, এবং কেন এটি একটি ভাল জিনিস

আমরা সবাই এটা অনুভব করেছি: প্রথমে ছত্রাক, তারপর বন্যা আসে। এটি আমাদের বিব্রত করেছে, এমনকি একটি রাষ্ট্রপতির প্রচারণাকে টর্পেডো করেছে। কিন্তু শেষ কবে আপনি … ঘামের জন্য কৃতজ্ঞ ছিলেন?

অনেকে আসলে ঘামের বিষয়ে squeamish হয়. সম্ভবত, বিজ্ঞান লেখক সারাহ এভার্টস বলেছেন, কারণ ঘাম আমাদের নিয়ন্ত্রণের বাইরে। “অন্যান্য বেশির ভাগ শারীরিক তরলের কথা ভাবুন – প্রস্রাব? চোখের জল? আপনি সাধারণত সেগুলিকে আটকে রাখতে পারেন একটি ব্যক্তিগত জায়গায় যাওয়ার জন্য তাদের ছেড়ে দিতে। কিন্তু ঘাম? কোন উপায় নেই। আপনার শূন্য নিয়ন্ত্রণ নেই।”

এভার্টস “দ্য জয় অফ সোয়েট” এর লেখক। যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে মানুষ কেন ঘামে, তিনি উত্তর দিয়েছিলেন, “আচ্ছা, আমরা ঘামই যাতে আমরা মারা না যাই! এমনকি কয়েক ডিগ্রি উপরে জ্বর হয়। তাই, আমাদের শরীরের তাপমাত্রা খুব শক্ত জানালায় রাখতে হবে, এবং ঘাম হয় আমরা এটা কিভাবে.”

সময় রেকর্ড ভঙ্গকারী গরমের এই গ্রীষ্মেEverts বলেছেন অন্য কোন শরীরের ফাংশন এত অপরিহার্য এখনো তাই ভুল বোঝাবুঝি.

সালি জিজ্ঞেস করলো, “আমাদের ঘামে কি আছে?”

“সবকিছু, এটা শুধু লবণ নয়,” এভার্টস জবাব দিল। “যেহেতু আমরা রক্ত ​​থেকে ঘাম নিই, আপনার রক্তে সঞ্চালিত যা কিছু ঘামে বেরিয়ে আসে। তাই, আমাদের রক্ত ​​খুব, খুব লবণাক্ত, এবং আপনার কাছে ল্যাকটিক অ্যাসিড বা ভিটামিন, হরমোন রয়েছে। এটি আমাদের গোপনীয়তা প্রকাশ করে।”

পৌরাণিক কাহিনী যে আপনি “ঘাম বের করে” দ্বারা ডিটক্সিফাই করতে পারেন তা প্রাচীন গ্রীক ডাক্তার গ্যালেনের কাছে রয়েছে, যিনি ভুলভাবে ভেবেছিলেন যে শরীর অতিরিক্ত সিরামকে ঘাম হিসাবে নির্গত করে। “ঘামের দ্বারা ডিটক্সিং একটি জিনিস নয়,” এভার্টস বলেছিলেন। “আমাদের শরীর যেভাবে কাজ করে তা হল, আপনি জানেন, আপনি আপনার কিডনির মাধ্যমে আপনার রক্তের খারাপ জিনিসগুলিকে ফিল্টার করেন এবং এটি আপনার প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যায়।”

eccrine-sweat-glands-encyclopaedia-britannica-1280.jpg

আপনার শরীরে 2-5 মিলিয়ন একক্রাইন ঘাম গ্রন্থি রয়েছে।

এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা

ঘাম বোঝার জন্য প্রথমে আপনার একটু বিজ্ঞান পাঠ দরকার। গ্রন্থিগুলি আমাদের রক্ত ​​থেকে জল অপসারণ করে এবং ত্বকের পৃষ্ঠে ছিদ্রের মাধ্যমে তা নিঃসৃত করে। আমাদের সারা শরীরে 2-5 মিলিয়ন “একক্রাইন ঘাম গ্রন্থি” রয়েছে।

অ্যান্ড্রু বেস্ট, যিনি ম্যাসাচুসেটস কলেজ অফ লিবারেল আর্টসে জীববিজ্ঞানের শিক্ষকতা করেন, কেন ঘাম গ্রন্থির সংখ্যায় এত বৈচিত্র্য রয়েছে তা অধ্যয়নের জন্য ডেটা সংগ্রহ করছেন। তিনি একটি “ঘাম প্রবর্তক” দিয়ে স্যালির ঘাম গ্রন্থি পরিমাপ করার প্রস্তাব দেন।

“আপনার ঘাম গ্রন্থিগুলি আকারে দ্বিগুণ হতে পারে, এক ধরণের পেশীর মতো,” বেস্ট বলেছেন। “আপনি একটি পেশী কাজ করেন, এটি বড় হয়ে যায়। ঘাম গ্রন্থিগুলিও তা করে। এবং আপনি মানিয়ে নেওয়ার সাথে সাথে তারা প্রায় 50% ঘাম তৈরি করতে পারে।”

বেস্ট বলেছেন আমাদের ঘামের ক্ষমতা আমাদের মানুষ হওয়ার ক্ষেত্রে একটি মৌলিক ভূমিকা পালন করেছে। “আমি মনে করি না যে এটি ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে, তবে এটি দুই পায়ে হাঁটার সাথে আছে,” তিনি বলেছিলেন।

যদিও মানুষের ঘামের গ্রন্থিগুলি সর্বত্র থাকে, বেশিরভাগ স্তন্যপায়ী প্রাণীর কেবল তাদের থাবা, হাত বা পায়ে থাকে। বেস্টের মতে, “এটি লড়াই-অর-ফ্লাইটের প্রতিক্রিয়ার সাথে যুক্ত। আপনার আঙ্গুলের ডগায় কিছুটা আর্দ্রতা থাকলে তা আপনাকে আরও ভালভাবে আঁকড়ে ধরতে পারে। এটি কয়েক মিলিয়ন বছর আগে স্তন্যপায়ী প্রাণীদের সামান্য ক্ষমতা দেওয়ার জন্য প্রাথমিক স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে বিবর্তিত হয়েছিল। আতঙ্কের মুহূর্তে অতিরিক্ত ট্র্যাকশন।”

sweat-a-wide.jpg

সিবিএস নিউজ

এবং সেই প্রাচীন প্রতিক্রিয়াটি আজও শুরু হয় যখন আমরা যখন নার্ভাস থাকি তখন আমরা ঘামতে থাকি। শুধু ঘর্মাক্ত হাত ও পা আমাদের শিকারীদের পালাতে সাহায্য করেনি; সেরা বলেছেন যে শিকারী হিসাবে আমাদের ক্ষমতায়নের জন্য ধন্যবাদ জানাতে আমাদের ঘাম ঝরছে। যেহেতু ঘাম গ্রন্থিগুলি ক্রমবর্ধমান লোমহীন দেহে ছড়িয়ে পড়তে শুরু করেছে, আমাদের মাংস খাওয়া পূর্বপুরুষরা অতিরিক্ত গরম না করে তাদের শিকারকে তাড়া করতে পারে। যদিও প্রাণীরা আমাদের ছাড়িয়ে যেতে পারে, মানুষ তাদের “ঘাম” করতে পারে। “এবং তাই তাদের দীর্ঘ দূরত্বে ছাড়িয়ে যান,” বেস্ট বলেছিলেন।

তাই আজ আমরা ম্যারাথন দৌড়াতে পারি। মানুষ বিরল স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে রয়েছে যারা নিজেকে ঠান্ডা করার জন্য ঘামে। অন্যান্য প্রাণী বিভিন্ন উপায় ব্যবহার করে।

ডব্লিউ ডব্লিউ নর্টন

“কুকুর এবং অনেক লোমশ প্রাণী তাদের জিহ্বা এবং লালা ব্যবহার করে – তারা নিজেদের চাটবে এবং সেইভাবে তাপকে বাষ্পীভূত করবে,” বেস্ট বলেছেন। “কিন্তু আপনি যেমন কল্পনা করতে পারেন, যখন আপনার পশমের একটি বড় গুচ্ছ থাকে, তখন এটি তেমন কার্যকরী শীতল হয় না। কিছু প্রাণী নিজের উপর প্রস্রাব করবে – উদাহরণস্বরূপ, শকুন তাদের পায়ে মলত্যাগ করে (এটি খুব জলযুক্ত মল)। মৌমাছিরা নিজের উপর বমি করে। তাই, পরের বার আপনি যখন পাতাল রেলে বা বাসে উঠবেন এবং আপনার সহকর্মী মানুষের ঘাম ঝরিয়ে আপনি স্তব্ধ হয়ে যাবেন, তখন শুধু খুশি হন যে, আপনি জানেন, এটি কেবল ঘাম, কারণ তারা প্রস্রাব করতে পারে, বমি করতে পারে এবং নিজেদের চাটতে পারে। ঠাণ্ডা থাকো.”

এভার্টস ঘামকে একটি “মানব পরাশক্তি” বলে অভিহিত করে কারণ এটি একটি শীতল প্রক্রিয়া হিসাবে বিস্ময়কর দক্ষতার কারণে।

সুতরাং, “এটি তাপ নয়, এটি আর্দ্রতা” শীর্ষক সম্পর্কে কী?

“আপনি যদি মরুভূমিতে থাকেন, আপনি প্রায়শই লক্ষ্য করেন না যে আপনি ঘামছেন, এবং এটি কারণ আপনার চারপাশে বাতাসে খুব কম জল রয়েছে,” এভার্টস বলেছিলেন। কিন্তু যখন বাতাসে প্রচুর আর্দ্রতা থাকে, তখন বাষ্পীভবনের জন্য রাসায়নিকভাবে এটি কঠিন হয় – বাতাসে কেবল এতটুকু থাকতে পারে। “চারপাশে প্রচুর আর্দ্রতা থাকলে শীতল হওয়া কঠিন হয়ে যায়,” তিনি বলেছিলেন।

এবং এই কথার জন্য “তারা কখনই আপনাকে ঘামতে দেবে না”? আপনি যে জন্য antiperspirant শিল্পের বিজ্ঞাপন ধন্যবাদ দিতে পারেন. আমরা প্রতি বছর 80 বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের অ্যান্টিপারস্পারেন্টস কিনি।

faith-salies-sweat-glands.jpg

আমাদের সংবাদদাতার ঘাম গ্রন্থির ঘনত্ব পরিমাপ করতে একটি “ঘাম প্রবর্তক” ব্যবহার করা হয়।

সিবিএস নিউজ

স্যালি তাদের ঘাম দেখতে দেয়, সবই বিজ্ঞানের নামে। প্রতি বর্গ সেন্টিমিটারে প্রায় 103টি ঘাম গ্রন্থি থাকার জন্য সেরা পরিমাপ করা স্যালি। দেখা যাচ্ছে তার ঘামের গ্রন্থির ঘনত্ব কম। কিন্তু তার গ্রন্থিগুলি প্রচুর ঘাম তৈরি করেছিল।

এবং এভার্টস আমাদের মনে করিয়ে দেয় যে এটি সম্পর্কে খারাপ বোধ করবেন না: “আমি মনে করি আমাদের সকলের একটি ঘাম পেপ টক দরকার। এটি এই আশ্চর্যজনক জিনিস যা মানুষকে বিশ্বের যে কোনও জায়গায় বসবাস করার অনুমতি দিয়েছে। এটি আমাদের মৃত্যু থেকেও রক্ষা করে।”

“ঘাম একটি অলৌকিক ঘটনা?” স্যালিকে জিজ্ঞেস করল।

“এটা! আমি সত্যিই চাই আমরা সবাই, আপনি জানেন, ঘামে অনেক কম লজ্জা এবং অনেক বেশি আনন্দ খুঁজে পাই।”


আরও তথ্যের জন্য:

হার্ডকভার, ট্রেড পেপারব্যাক, ইবুক এবং অডিও ফরম্যাটে, অ্যামাজন, বার্নস অ্যান্ড নোবেল এবং Bookshop.orgsaraheverts.com এন্ড্রু বেস্ট, সহকারী অধ্যাপক, জীববিদ্যার মাধ্যমে উপলব্ধ সারাহ এভার্টস (ডব্লিউডব্লিউ নর্টন) দ্বারা “দ্য জয় অফ সোয়েট: ঘামের অদ্ভুত বিজ্ঞান” , ম্যাসাচুসেটস কলেজ অফ লিবারেল আর্টস, নর্থ অ্যাডামস, ম্যাস।

গল্পটি প্রযোজনা করেছেন অ্যান্টনি লাউদাতো। সম্পাদক: চাদ কার্ডিন।


আরো দেখুন:

Source link

Related posts

নিউ মেক্সিকো কুকুরছানাটি জলাতঙ্ক সংক্রামিত হওয়ার পরে euthanized হয়: এটি একটি ‘100% প্রতিরোধযোগ্য রোগ’

News Desk

হাজার হাজার লড়াই করার জন্য প্রোগ্রামে নাম লেখান "নীরব ঘাতক," হেপাটাইটিস সি

News Desk

বার্ড ফ্লুতে আক্রান্ত দুগ্ধ খামারের কর্মী; সিডিসি কর্মীদের প্রতিরক্ষামূলক গিয়ার পরার আহ্বান জানিয়েছে

News Desk

Leave a Comment