Image default
স্বাস্থ্য

কেটামাইন থেরাপি অভিজ্ঞদের মধ্যে গুরুতর বিষণ্নতার চিকিৎসায় কার্যকর দেখানো হয়েছে, গবেষণায় দেখা গেছে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

কেটামাইন হতাশার সাথে লড়াইরত অভিজ্ঞদের জন্য একটি কার্যকর প্রতিকার হতে পারে, নতুন গবেষণা পরামর্শ দিয়েছে।

মিশিগান বিশ্ববিদ্যালয় প্রবীণদের মধ্যে গুরুতর বা চিকিত্সা-প্রতিরোধী বিষণ্নতার ক্ষেত্রে কেটামিনের প্রভাবগুলির উপর একটি গবেষণা প্রকাশ করেছে।

মিশিগান মেডিসিন প্রেস রিলিজ অনুসারে, অর্ধেক অধ্যয়ন অংশগ্রহণকারী ছয় সপ্তাহের কেটামিন থেরাপির মধ্য দিয়ে উল্লেখযোগ্য ত্রাণ অনুভব করেছেন।

MARINE VET TOUTS সাইকেডেলিক-অ্যাসিস্টেড PTSD ওষুধের সুবিধাগুলিকে FDA MDMA অনুমোদন বিবেচনা করে

ক্লিনিক্যাল সাইকিয়াট্রি জার্নালে প্রকাশিত এই সমীক্ষাটি ভেটেরানস অ্যাফেয়ার্স (VA) হাসপাতালে 215 জন প্রবীণদের ইনট্রাভেনাস কেটামাইন থেরাপি গ্রহণের তথ্যের দিকে নজর দিয়েছে।

সমস্ত অংশগ্রহণকারীদের কোনো উন্নতি ছাড়াই পূর্ববর্তী বিষণ্নতার চিকিত্সাও করা হয়েছিল।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে যে কেটামাইন থেরাপি হতাশা সহ অভিজ্ঞদের জন্য উপকারী হতে পারে। (গেটি ইমেজের মাধ্যমে ওয়াশিংটন পোস্টের জন্য জুলিয়া রেন্ডেলম্যান; iStock)

মিশিগান ইউনিভার্সিটি এবং ভিএ অ্যান আর্বার হেলথকেয়ার সিস্টেম (VAAAHS) এর বিশ্লেষণ অনুসারে, সমস্ত রোগীদের প্রায় অর্ধেক রোগী ছয় সপ্তাহের ইনফিউশনের পরে হতাশার স্কোরে “অর্থপূর্ণ হ্রাস” দেখেছেন।

প্রায় 25% চিকিত্সার ছয় সপ্তাহের মধ্যে তাদের বিষণ্নতার স্কোর অর্ধেকে নেমে গেছে, যখন 15% তাদের মানসিক স্বাস্থ্যের অবস্থার জটিলতা সত্ত্বেও সম্পূর্ণ ক্ষমা পেয়ে গেছে।

VET যারা যুদ্ধ-পরবর্তী আত্মহত্যার জন্য সামরিক ‘ভাইদের’ হারিয়েছেন জরুরি পরিবর্তনের আহ্বান: ‘আমরা আরও ভালো করতে পারতাম’

জরিপ করা প্রায় সব রোগীই প্রতি কয়েক সপ্তাহ বা মাসে তাদের চিকিত্সা চালিয়ে যান।

“বিষণ্নতার জন্য বারবার কেটামিন ইনফিউশনের সাথে সর্বোত্তম আধান ফ্রিকোয়েন্সি এবং প্রতিকূল প্রভাবের সম্ভাব্যতা নির্ধারণের জন্য আরও অধ্যয়নের প্রয়োজন,” গবেষণার ফলাফলে বলা হয়েছে।

থেরাপিতে অভিজ্ঞ

একটি নতুন গবেষণায় প্রায় অর্ধেক অংশগ্রহণকারী IV কেটামিন ইনফিউশনের ছয় সপ্তাহ পরে হতাশার স্কোরে “অর্থপূর্ণ হ্রাস” দেখেছে, গবেষণায় দেখা গেছে। (আইস্টক)

ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো একটি বিবৃতিতে, ভিএ প্রেস সেক্রেটারি টেরেন্স হেইস প্রবীণদের জন্য একটি বিকল্প হিসাবে কেটামাইন থেরাপিকে সমর্থন করেছেন।

“ভিএ চিকিত্সা-প্রতিরোধী বিষণ্নতা এবং গুরুতর আত্মঘাতী ধারণার জন্য কেটামিন ইনফিউশনের প্রমাণ-ভিত্তিক ব্যবহারকে সমর্থন করে,” তিনি বলেছিলেন।

সামরিক মানসিক স্বাস্থ্য ফোকাসে কারণ এআই প্রশিক্ষণ বাস্তব কথোপকথনের অনুকরণ করে ভেটেরান আত্মহত্যা প্রতিরোধে সহায়তা করে

“এই মানসিক স্বাস্থ্যের অবস্থার অনেক অভিজ্ঞদের প্রতি বছর IV কেটামিন দিয়ে চিকিত্সা করা হয় – উভয় VA সুবিধাগুলিতে এবং সম্প্রদায় প্রদানকারীদের দ্বারা।”

ডাঃ জাস্টিন গার্স্টনার, মনোরোগ বিশেষজ্ঞ এবং মিনেসোটার এলি মানসিক স্বাস্থ্যের প্রধান মেডিকেল অফিসার, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে তিনি মনে করেন কেটামাইনের এই ফলাফলগুলি “দুর্দান্ত” কারণ ভিএ জনসংখ্যার “বিষণ্নতার জন্য নতুন, উদ্ভাবনী চিকিত্সার প্রয়োজন।”

(গার্স্টনার মিশিগান গবেষণায় জড়িত ছিলেন না।)

বাঁশি ডায়াল করুন

ভার্জিনিয়ার রিচমন্ডের মাইন্ডপিস ক্লিনিকে একজন ডাক্তার কেটামিনের একটি শিশি ধরে রেখেছেন। (গেটি ইমেজের মাধ্যমে ওয়াশিংটন পোস্টের জন্য জুলিয়া রেন্ডেলম্যান)

“এই গবেষণাটি দেখায় যে এটি বিষণ্ণতার সাথে চিকিত্সা করা সবচেয়ে কঠিন কিছু অভিজ্ঞদের সাহায্য করে,” তিনি বলেছিলেন।

অনেক মানসিক স্বাস্থ্য সমস্যার চিকিৎসার জন্য আরো সাইকেডেলিক-সহায়তা থেরাপির আবির্ভাব হওয়ায়, ডাক্তার বলেছেন যে কেটামাইন “খুব দ্রুত” ফলাফল দেয়।

পার্টি গ্লো স্টিকগুলি বায়োথ্রিট শনাক্ত করতে মার্কিন নৌবাহিনীর দ্বারা পরীক্ষা করা হবে: ‘অত্যন্ত সংবেদনশীল’

কেটামাইন থেরাপির আরেকটি সুবিধা, গার্স্টনারের মতে, এটি অন্যান্য চিকিত্সা পদ্ধতির মতো রোগীদের প্রতিদিন ওষুধ খাওয়ার প্রয়োজনীয়তা দূর করে।

গার্স্টনার বলেছিলেন যে তিনি তার নিজস্ব অনুশীলনে কেটামিন থেরাপি ব্যবহার করেন, যেখানে ক্লায়েন্টদের কাছ থেকে প্রতিক্রিয়া “দুর্দান্ত” হয়েছে।

ক্লিনিকে ketamine চিকিত্সা

কার্ল মন্টালবিনো, 67, তার কেটামাইন চিকিত্সা গ্রহণ করেন যখন নার্স মেলিসা ডগার 5 জুলাই, 2022-এ, ভার্জিনিয়ার রিচমন্ডের মাইন্ডপিস ক্লিনিকে তার গুরুত্বপূর্ণ উপাদানগুলি পরীক্ষা করেন৷ (গেটি ইমেজের মাধ্যমে ওয়াশিংটন পোস্টের জন্য জুলিয়া রেন্ডেলম্যান)

“এটি আমাদের অনেক ক্লায়েন্টের জন্য বেশ পরিবর্তনশীল হয়েছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “এটির একটি অংশ হওয়া সত্যিই একটি পুরস্কৃত অভিজ্ঞতা।”

গার্স্টনারের অনুশীলন সাধারণত দুই থেকে তিন ঘণ্টার সেশনে IV ইনজেকশনের মাধ্যমে ক্লায়েন্টদের কেটামিন পরিচালনা করে, চিকিত্সার আগে এবং পরে সাইকোথেরাপির সাথে অংশীদারিত্ব করে।

সম্ভাব্য ঝুঁকি এবং সীমাবদ্ধতা

যদিও কেটামিন একটি “সত্যিই শক্তিশালী অ্যান্টি-ডিপ্রেসেন্ট এবং অ্যান্টি-সুইসাইডাল ড্রাগ” হিসাবে কাজ করতে পারে, গার্স্টনার বলেছিলেন, তিনি সতর্ক করেছিলেন যে এটি “সবাই বা সবকিছুর জন্য সঠিক উত্তর নয়।”

“এটি সত্যিই একটি শক্তিশালী ওষুধ এবং এটি যেভাবে ব্যবহার করা হয় তা বেশ ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে।”

কিছু ঝুঁকি এবং সীমাবদ্ধতা জড়িত, তিনি বলেন – কেটামিনের অপব্যবহারের সম্ভাবনা সহ।

কেটামাইন চিকিত্সা কীভাবে পরিচালিত হয় তার আশেপাশে খুব বেশি নিয়ম নেই, গার্স্টনার উল্লেখ করেছেন, যেহেতু ওষুধটি আগে অ্যানেস্থেটিক ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছিল।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“মাঠটি প্রশস্ত খোলা, এবং এটি কিছুটা ওয়াইল্ড ওয়েস্টের মতো,” তিনি বলেছিলেন। “এটি সত্যিই একটি শক্তিশালী ওষুধ এবং এটি যেভাবে ব্যবহার করা হয় তা বেশ ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে।”

গার্স্টনারের মতে, বিভিন্ন ক্লিনিক মৌখিক, IV এবং ইনজেক্টেবল সহ বিভিন্ন আকারে ওষুধ পরিচালনার ক্ষেত্রে সাফল্য দেখেছে।

ketamine IV আধান

মৌখিক, IV এবং ইনজেক্টেবল সহ বিভিন্ন রূপে ওষুধটি পরিচালিত হওয়ার সাথে বিভিন্ন ক্লিনিক সাফল্য দেখেছে। (গেটি ইমেজের মাধ্যমে ওয়াশিংটন পোস্টের জন্য জুলিয়া রেন্ডেলম্যান)

মিশিগান মেডিসিন এবং VAAAHS অনুসারে, গুরুতর চিকিত্সা-প্রতিরোধী বিষণ্নতার রোগীদের জন্য, একটি হাসপাতাল-ভিত্তিক বহির্বিভাগের রোগীদের ক্লিনিকে প্রতি দুই থেকে তিন দিনে একটি সাধারণ IV পদ্ধতি পরিচালনা করা হয়।

“এই জিনিসগুলি সত্যিই সমস্ত মানচিত্রে রয়েছে,” গার্স্টনার বলেছিলেন। “এটি নিয়ন্ত্রণ করা কঠিন এবং এতে কিছু ঝুঁকি রয়েছে, তবে সবচেয়ে ভাল কী তা শেখার সময় আমাদের যা করতে হবে তাও।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

গারস্টনার বলেন, যারা প্রবীণ সৈন্যরা উন্নত চিকিৎসা চাইছেন তাদের জন্য, কেটামাইন একটি “বিষণ্নতার জন্য বিবেচনা করা সত্যিই গুরুত্বপূর্ণ বিষয়” হতে পারে।

“যদি তারা বিষণ্ণতায় ভুগছেন এবং মনে করেন যে তারা যা প্রয়োজন তা পাচ্ছেন না, এবং তারা কেটামাইন সম্পর্কে আলোচনা না করে থাকেন তবে (তাদের প্রদানকারীকে) এটি সম্পর্কে জিজ্ঞাসা করা ঠিক হবে,” তিনি যোগ করেছেন।

ফক্স নিউজ ডিজিটাল গবেষণায় অতিরিক্ত মন্তব্যের জন্য মিশিগান বিশ্ববিদ্যালয়ের কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন foxnews.com.com/health.

Source link

Related posts

কাঁচা দুধ পান করার ফলে ইউটাতে ক্যাম্পাইলোব্যাক্টর সংক্রামক প্রাদুর্ভাব ঘটে: অসুস্থতা সম্পর্কে কী জানতে হবে

News Desk

সিডিসি তথ্য অনুসারে, এগুলি এমন কিছু অদ্ভুত বস্তু যা মানুষের দেহে আটকে যায়

News Desk

এফডিএ বলেছে, কারখানা বিষক্রিয়ার আগে সীসার জন্য আপেলসেস পরীক্ষা করতে ব্যর্থ হয়েছে

News Desk

Leave a Comment