Image default
স্বাস্থ্য

কৃত্রিম বুদ্ধিমত্তা কি ভালো ঘুমের রহস্য?

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

কৃত্রিম বুদ্ধিমত্তা ওষুধের বিকাশ, সার্জারি এবং চিকিৎসা পরামর্শের পথ তৈরি করেছে — এবং এখন এটি মানুষকে তাদের ঘুমের গুণমান উন্নত করতে সাহায্য করছে।

ঘুমের ওষুধের কৃত্রিম বুদ্ধিমত্তা কমিটি, যা আমেরিকান একাডেমি অফ স্লিপ মেডিসিনের অংশ, সম্প্রতি একটি গবেষণাপত্র প্রকাশ করেছে যা হাইলাইট করে যে কীভাবে এআই ঘুমের ওষুধের ক্ষেত্রে অবদান রাখছে।

কমিটি তিনটি ক্ষেত্রে এআই কীভাবে সহায়তা করছে তা দেখেছে: ক্লিনিকাল অ্যাপ্লিকেশন, জীবনধারা ব্যবস্থাপনা এবং জনসংখ্যার স্বাস্থ্য।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) কি?

ক্লিনিকাল অ্যাপ্লিকেশনগুলি ঘুমের ব্যাধি নির্ণয় এবং চিকিত্সার জন্য AI ব্যবহার জড়িত, যখন জীবনধারা ব্যবস্থাপনা ঘুমের ডেটা ট্র্যাক করার জন্য ভোক্তা প্রযুক্তি ব্যবহারের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

ইন্ডিয়ানা ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের রিলে চিলড্রেন হাসপাতালের কৃত্রিম বুদ্ধিমত্তা কমিটির চেয়ার ডঃ অনুজা বন্দ্যোপাধ্যায়ের মতে, তৃতীয় ক্ষেত্রে, জনসংখ্যার স্বাস্থ্য, এআই প্রযুক্তি ঘুমের বিষয়ে জনস্বাস্থ্যের জন্য একটি নতুন পদ্ধতি প্রকাশ করে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ওষুধের বিকাশ, সার্জারি এবং চিকিৎসা পরামর্শের পথ তৈরি করেছে — এখন এটি মানুষকে তাদের ঘুমের মান উন্নত করতে সাহায্য করছে। (আইস্টক)

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে বন্দ্যোপাধ্যায় বলেছেন, “ভাল মানের এবং পরিমাণে ঘুম ভাল স্বাস্থ্যের জন্য অপরিহার্য।”

“ঘুমের ওষুধের ডাক্তার হিসাবে, আমরা বছরের পর বছর ধরে এটি সুপারিশ করে আসছি, তবে প্রায়শই ঘুমই প্রথম জিনিস যা অন্যান্য প্রতিযোগিতামূলক আগ্রহের জন্য সময় দেওয়ার জন্য বলি দিতে হয়।”

বিঘ্নিত ঘুম, আরও দুঃস্বপ্ন অটোইমিউন রোগের সাথে যুক্ত হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

কয়েক বছর ধরে, রোগীদের তাদের ঘুম বা ঘুমের অভ্যাস ট্র্যাক করার জন্য সরঞ্জামগুলিতে অ্যাক্সেস ছিল না, বন্দ্যোপাধ্যায় বলেছিলেন – যা ডাক্তারদের জন্য ঘুমের গুণমান এবং পরিমাণ মূল্যায়নের জন্য প্রয়োজনীয় ডেটা পাওয়া কঠিন করে তোলে।

“এআই এর আবির্ভাবের সাথে, আমাদের এখন ঘুম ট্র্যাক করার, প্যাটার্নগুলি সনাক্ত করার এবং অন্যান্য শারীরবৃত্তীয় পরামিতিগুলির পরিবর্তনগুলি সনাক্ত করার ক্ষমতা রয়েছে যা কিছু ঠিক না হলে চিকিত্সককে জানাতে পারে,” তিনি বলেছিলেন।

“একই সময়ে, এই প্রযুক্তি রোগীদের তাদের ঘুম ট্র্যাক করতে এবং তাদের ঘুমের অভ্যাসগুলি আরও ভালভাবে বুঝতে সাহায্য করতে পারে, তাদের নিজেদের সুবিধার জন্য ইতিবাচক পরিবর্তন করতে তাদের ক্ষমতায়ন করতে পারে।”

ভালো ঘুমের জন্য এআই-এর 6টি উদাহরণ

বন্দ্যোপাধ্যায় ঘুমের পরিমাণ এবং গুণমান উন্নত করতে কীভাবে এআই ব্যবহার করা যেতে পারে তার কিছু নির্দিষ্ট উদাহরণ শেয়ার করেছেন।

নং 1 – ব্যক্তিগতকৃত ঘুম পর্যবেক্ষণ

বন্দ্যোপাধ্যায় ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “এআই-চালিত ডিভাইসগুলি পরিধানযোগ্য প্রযুক্তি এবং স্মার্ট ডিভাইসগুলির মাধ্যমে ঘুমের ধরণগুলি আরও নিখুঁতভাবে নিরীক্ষণ করতে পারে।”

মানুষ ঘুমন্ত স্মার্টওয়াচ

“এআই-চালিত ডিভাইসগুলি পরিধানযোগ্য প্রযুক্তি এবং স্মার্ট ডিভাইসগুলির মাধ্যমে ঘুমের ধরণগুলি আরও নিখুঁতভাবে নিরীক্ষণ করতে পারে,” একজন ঘুম বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

“তারা ঘুমের গুণমান সম্পর্কে বিশদ অন্তর্দৃষ্টি প্রদানের জন্য আন্দোলন, হৃদস্পন্দন এবং শ্বাস প্রশ্বাসের মতো ডেটা বিশ্লেষণ করতে পারে।”

নং 2 – ঘুমের ব্যাধি নির্ণয়

এআই অ্যালগরিদমগুলি প্রথাগত পদ্ধতির চেয়ে বেশি দক্ষতার সাথে ঘুমের অধ্যয়ন থেকে বড় ডেটাসেট বিশ্লেষণ করে অনিদ্রা, স্লিপ অ্যাপনিয়া এবং নারকোলেপসির মতো ঘুমের ব্যাধি নির্ণয়ে সহায়তা করতে পারে, বিশেষজ্ঞ উল্লেখ করেছেন।

নং 3 – ঘুমের সুপারিশ

বন্দ্যোপাধ্যায় বলেন, “এআই ব্যক্তিগত ঘুমের ধরণ, জীবনধারা এবং স্বাস্থ্যের ডেটার উপর ভিত্তি করে ব্যক্তিগতকৃত ঘুমের সুপারিশ দিতে পারে।”

আরও ডাক্তাররা ব্যস্ত কাজের সাথে সাহায্য করার জন্য ChatGPT ব্যবহার করেন, কিন্তু AI কি একটি নির্ভরযোগ্য সহকারী?

“এতে ঘুমের স্বাস্থ্যবিধি, সর্বোত্তম ঘুমের সময় এবং শিথিলকরণ কৌশলগুলির পরামর্শ অন্তর্ভুক্ত থাকতে পারে।”

নং 4 – ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণ

AI প্যাটার্ন এবং ডেটা প্রবণতা বিশ্লেষণ করে সম্ভাব্য ঘুমের সমস্যাগুলির পূর্বাভাস দিতে পারে, সমস্যাগুলি গুরুতর হওয়ার আগে মানুষকে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে দেয়।

মহিলা ঘুম ট্র্যাকিং

ঘুম বিশেষজ্ঞের মতে, “ভালো ঘুমের উপযোগী পরিবেশ তৈরি করতে স্মার্ট হোম সিস্টেমে এআইকে একীভূত করা যেতে পারে।” (আইস্টক)

নং 5 – স্মার্ট ঘুমের পরিবেশ

বন্দ্যোপাধ্যায় বলেন, “ভালো ঘুমের উপযোগী পরিবেশ তৈরি করতে স্মার্ট হোম সিস্টেমে এআইকে একীভূত করা যেতে পারে।”

এটি পৃথক ঘুম চক্রের উপর ভিত্তি করে আলো, তাপমাত্রা এবং শব্দ সামঞ্জস্য করার জন্য সুপারিশ অন্তর্ভুক্ত করতে পারে।

নং 6 – মানসিক স্বাস্থ্য একীকরণ

বন্দ্যোপাধ্যায় বলেন, “ঘুম এবং মানসিক স্বাস্থ্যের মধ্যে শক্তিশালী যোগসূত্রের কারণে, এআই সামগ্রিক স্বাস্থ্যের অন্তর্দৃষ্টি প্রদান করে এবং মানসিক স্বাস্থ্যের মূল্যায়নের সাথে ঘুমের ডেটা একীভূত করে ব্যাপক সুস্থতার সমাধান দিতে সাহায্য করতে পারে,” বলেছেন বন্দ্যোপাধ্যায়।

ঘুমের জন্য এআই ব্যবহারের ঝুঁকি, সীমাবদ্ধতা

যদিও এআই প্রযুক্তির অগ্রগতি মানুষকে দৈনন্দিন কাজ এবং ফাংশন অপ্টিমাইজ করতে সাহায্য করার জন্য দেখানো হয়েছে, বিশেষজ্ঞরা সতর্কতা অবলম্বন করেন।

“এটি এখনও একটি জটিল অ্যালগরিদম যার জন্য যথেষ্ট প্রশিক্ষণ এবং তত্ত্বাবধানের প্রয়োজন,” বন্দ্যোপাধ্যায় বলেছেন৷

একটি ভাল রাতের ঘুমের জন্য, এই খাবারগুলি বেশি করে খাওয়ার চেষ্টা করুন, গবেষকরা বলছেন

“এটি অনুমান করা নির্বোধ হবে যে AI স্বায়ত্তশাসিত হতে পারে এবং ক্লিনিকাল দক্ষতা প্রতিস্থাপন করতে পারে।”

সমস্ত ঘুমের ব্যাধিগুলি আলাদা, বিশেষজ্ঞ উল্লেখ করেছেন, লক্ষণগুলির পার্থক্য এবং বিভিন্ন থেরাপির প্রতিক্রিয়াগুলির সাথে।

“এটি এক-আকার-ফিট-সমস্ত সমাধান নয়,” তিনি বলেছিলেন। “অতএব, জটিল ব্যাধি নির্ণয়ের জন্য শুধুমাত্র একটি AI-সক্ষম অ্যালগরিদমের উপর নির্ভর করা ভাল ধারণা নাও হতে পারে।”

মহিলা স্মার্টফোনের অ্যালার্ম

বিশেষজ্ঞদের মতে, ঘুমে সহায়তা করার জন্য এআই ব্যবহার করা চিকিত্সকদের বার্নআউট কমাতে এবং যত্নের অ্যাক্সেস উন্নত করতে সহায়তা করতে পারে। (আইস্টক)

বন্দ্যোপাধ্যায়ের মতে, সুরক্ষার স্তরগুলি স্থাপন করাও গুরুত্বপূর্ণ, যাতে রোগীর গোপনীয়তার সাথে আপস না করে AI একটি দায়িত্বশীল পদ্ধতিতে ব্যবহার করা যায়।

“জেনারেটিভ এআই জনপ্রিয়তা লাভ করার সাথে সাথে আমাদের নৈতিক উদ্বেগগুলি নিয়েও ভাবতে হবে এবং ক্লিনিকাল বিষয়বস্তু বা সিদ্ধান্তের জন্য কে দায়ী তা নিয়ে আলোচনা করতে হবে,” তিনি যোগ করেছেন।

ঘুমের ওষুধে AI এর ভবিষ্যত

বন্দ্যোপাধ্যায় বলেন, ঘুমের ওষুধ এআইকে অন্তর্ভুক্ত করার জন্য “ভাল অবস্থানে” রয়েছে, কারণ এতে শরীরের সংকেত এবং “জটিল মনোসামাজিক প্রক্রিয়া” ব্যাখ্যা করা জড়িত যা পরিবেশের সাথে তাল মিলিয়ে কাজ করে।

“এআই চিকিত্সক এবং রোগীদের মধ্যে নিখুঁত ত্রয়ী গঠন করে।”

“চিকিত্সা না করা ঘুমের ব্যাধিগুলি প্রতিকূল কার্ডিওমেটাবলিক এবং নিউরোকগনিটিভ ফলাফলের দিকে নিয়ে যেতে পারে, যার ফলে একজনের ঘুমকে অর্থপূর্ণভাবে নিরীক্ষণ করার ক্ষমতা তৈরি করে এবং সেই ক্লিনিকাল ডেটাকে ঘুমের উন্নতির জন্য ব্যবহার করা আমাদের ক্ষেত্রের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রয়োজন,” তিনি বলেছিলেন।

যদি সঠিকভাবে ব্যবহার করা হয়, তবে এআই চিকিত্সকদের জ্বালা কমাতে এবং রোগীদের যত্নের অ্যাক্সেস উন্নত করতেও সাহায্য করতে পারে, তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“মার্কিন যুক্তরাষ্ট্রে, ঘুমের ওষুধের ডাক্তারদের মধ্যে আনুমানিক রোগী-থেকে-চিকিৎসকের অনুপাত হল 43,000 থেকে 1,” বন্দ্যোপাধ্যায় উল্লেখ করেছেন৷

“পর্যাপ্ত চিকিত্সক নেই, এবং এটি যত্নের জন্য দুর্বল অ্যাক্সেসের দিকে পরিচালিত করে।”

মানুষের মস্তিষ্কের ইলেক্ট্রোড

মার্কিন যুক্তরাষ্ট্রে, একজন বিশেষজ্ঞের মতে, ঘুমের ওষুধের ডাক্তারদের মধ্যে আনুমানিক রোগী-থেকে-চিকিৎসকের অনুপাত 43,000 থেকে 1। (আইস্টক)

“যদি আমার কাছে এমন একটি টুল থাকে যা আমার রোগীদের খারাপ মানের বা ঘুমের পরিমাণের জন্য স্ক্রিন করতে পারে, আমার জন্য সেই ডেটা সংক্ষিপ্ত করতে পারে, আমাকে রোগীর সাথে আমার কথোপকথন নথিভুক্ত করতে সাহায্য করতে পারে এবং আমাকে সতর্ক করতে পারে যদি আমার রোগী নির্ধারিত থেরাপি ব্যবহার না করে, তাহলে আমি আমি আমার রোগীদের যে যত্ন প্রদান করি তা উন্নত করার জন্য অবশ্যই আমার সমস্ত সময় এবং প্রচেষ্টা পরিচালনা করতে সক্ষম হবে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যদিও এআই একটি শক্তিশালী হাতিয়ার, বন্দ্যোপাধ্যায় বলেছিলেন যে চিকিত্সকদের অবশ্যই “সঠিক রোগী এবং সঠিক কারণ” এর জন্য এটি ব্যবহার করতে হবে।

“এআই চিকিত্সক এবং রোগীদের মধ্যে নিখুঁত ত্রয়ী গঠন করে, ব্যবধান পূরণ করে এবং রোগীদের এবং চিকিত্সকদের ভাল ঘুমের স্বাস্থ্য অপ্টিমাইজ করার জন্য ক্ষমতায়ন করে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

ওয়ালমার্ট বিক্রি করা চৌম্বক বলগুলি শ্বাসরোধ, আঘাতের ঝুঁকির কারণে প্রত্যাহার করে

News Desk

নতুন অনুমোদিত ক্যান্সারের ওষুধ ‘মারণ রোগের’ আক্রমণাত্মক রূপকে লক্ষ্য করে

News Desk

প্রত্যাহারকৃত আপেলসস এখন 200 টিরও বেশি সীসা বিষক্রিয়ার ক্ষেত্রে যুক্ত

News Desk

Leave a Comment