Image default
স্বাস্থ্য

কৃতজ্ঞতা অনুশীলন শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যের উন্নতি করতে পারে, বিশেষজ্ঞ বলেছেন: ‘গভীর প্রভাব’

আজকাল “অভিযোগের ফাঁদে” পড়া সহজ – তবে কৃতজ্ঞতার মানসিকতায় স্থানান্তরিত হওয়া শরীর এবং মনের জন্য বিস্ময়কর কাজ করতে পারে।

এটি ওয়াশিংটন, ডিসি ভিত্তিক আচরণগত বিজ্ঞানী এবং স্নায়ুবিজ্ঞানী টেলাডোক হেলথের ডাঃ অ্যান-ক্যাথরিন আইসেল্টের মতে

কৃতজ্ঞতা বৈজ্ঞানিকভাবে চাপ হ্রাস, হৃদস্পন্দন হ্রাস এবং উন্নত মানসিক নিয়ন্ত্রণের সাথে যুক্ত হয়েছে, ডাক্তার বলেছেন।

কৃতজ্ঞতার উপহারগুলি ধন্যবাদের বাইরেও যায়: ‘চিন্তা বা ভয়ের চেয়ে বড় প্রেরণাদাতা’

কখনও কখনও চাপপূর্ণ ছুটির মরসুমে যাওয়ার সময়, আইজেল্ট কৃতজ্ঞতার মূল সুবিধা এবং লোকেদের অনুশীলনটি গড়ে তুলতে সহায়তা করার জন্য ফক্স নিউজ ডিজিটালের সাথে ভাগ করেছেন।

মানসিক ও মানসিক সুবিধা

কৃতজ্ঞতা অনুশীলন মানসিক এবং শারীরিক উভয় সুস্থতার উপর উল্লেখযোগ্য ইতিবাচক প্রভাব ফেলতে পারে,” আইসেল্ট বলেছিলেন।

কৃতজ্ঞতা বৈজ্ঞানিকভাবে চাপ হ্রাস, হৃদস্পন্দন হ্রাস এবং উন্নত মানসিক নিয়ন্ত্রণের সাথে যুক্ত করা হয়েছে। (আইস্টক)

কৃতজ্ঞতা প্রকাশের কাজটি মস্তিষ্কের নির্দিষ্ট অঞ্চলগুলিকে সক্রিয় করে, যেমন প্রিফ্রন্টাল কর্টেক্স, যা আবেগ নিয়ন্ত্রণ, সমস্যা সমাধান এবং সংযোগের অনুভূতির সাথে যুক্ত, ডাক্তার বলেছেন।

কৃতজ্ঞতা চাষ করা মানসিক চাপ, নেতিবাচক আবেগ এবং ভয় সম্পর্কিত মস্তিষ্কের এলাকায় কার্যকলাপকেও কমিয়ে দিতে পারে।

কলোরাডো কার্ডিয়াক নার্স, 3টি হার্ট অ্যাটাকের পরে, বেঁচে থাকার পরামর্শ দেয়: ‘আপনার অন্ত্রের কথা শুনুন’

“নিয়মিত কৃতজ্ঞতা অনুশীলন করার মাধ্যমে, আমরা একটি ইতিবাচক মেজাজ এবং মানসিক সুস্থতার সাথে যুক্ত সেই স্নায়ুপথগুলিকে শক্তিশালী করতে পারি, যেমন একটি ওয়ার্কআউট একটি পেশীকে শক্তিশালী করে এবং আরও স্থিতিস্থাপক মানসিকতা তৈরি করে,” বলেছেন আইসেল্ট।

কৃতজ্ঞ হওয়া আমাদের শারীরিক স্বাস্থ্যকে আশ্চর্যজনক উপায়ে প্রভাবিত করতে পারে।

বুকে ধরে থাকা মহিলা

কৃতজ্ঞতার উপর মনোনিবেশ করা এবং একটি ইতিবাচক মানসিকতা বজায় রাখা এই চাপের প্রতিক্রিয়াকে “বাফার” করতে এবং মেজাজ, মোকাবেলা করার ক্ষমতা এবং সামগ্রিক সুস্থতা বাড়াতে সাহায্য করতে পারে, একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“আমাদের মন এবং শরীর পরস্পর সংযুক্ত, উভয়ই একে অপরকে প্রভাবিত করে এবং প্রতিক্রিয়া জানায়,” বলেছেন আইসার্ট।

যখন আমরা নেতিবাচক চিন্তাভাবনা করি, তখন তা করটিসল এবং অ্যাড্রেনালিনের মতো স্ট্রেস হরমোনের নিঃসরণকে ট্রিগার করতে পারে, যা শরীরকে “যুদ্ধ বা উড়ান” মোডে স্থানান্তরিত করে।

“এই চাপের প্রতিক্রিয়া আমাদের শরীরের উপর গভীর প্রভাব ফেলে, এবং সময়ের সাথে সাথে দীর্ঘস্থায়ী অবস্থা এবং স্থূলতায় অবদান রাখতে পারে,” তিনি বলেছিলেন।

“আমাদের মন এবং শরীর পরস্পর সংযুক্ত, উভয়ই একে অপরকে প্রভাবিত করে এবং প্রতিক্রিয়া জানায়।”

কৃতজ্ঞতার উপর মনোনিবেশ করা এবং একটি ইতিবাচক মানসিকতা বজায় রাখা এই স্ট্রেস প্রতিক্রিয়াকে “বাফার” করতে এবং মেজাজ, মোকাবেলা করার ক্ষমতা এবং সামগ্রিক সুস্থতা বাড়াতে সহায়তা করতে পারে, আইজার্ট বলেছেন।

কৃতজ্ঞতার প্রধান শারীরিক প্রকাশগুলির মধ্যে একটি হল উন্নত ঘুম।

“কৃতজ্ঞতা অনুশীলন করা স্নায়ুতন্ত্রকে শান্ত করে এবং শরীরকে শিথিল অবস্থায় প্রবেশ করতে সাহায্য করে ঘুমের গুণমান উন্নত করতে পারে,” আইজার্ট বলেন।

মহিলা বিছানায় ঘুমাচ্ছে

“কৃতজ্ঞতা অনুশীলন করা স্নায়ুতন্ত্রকে শান্ত করে এবং শরীরকে শিথিল অবস্থায় প্রবেশ করতে সাহায্য করে ঘুমের গুণমান উন্নত করতে পারে,” বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

আমাদের জীবনের ইতিবাচক দিকগুলির উপর জোর দেওয়া হস্তক্ষেপকারী এবং নেতিবাচক চিন্তাগুলিকেও কমাতে পারে যা প্রায়শই ঘুমের ব্যাঘাত ঘটায়, ডাক্তার উল্লেখ করেছেন।

“এটি ছুটির মরসুমে বিশেষভাবে গুরুত্বপূর্ণ, একটি সময় প্রায়ই বর্ধিত চাপ এবং হাঙ্গামা দ্বারা চিহ্নিত করা হয়,” ফক্স নিউজ ডিজিটালকে ইসেল্ট বলেছেন।

আরেকটি গুরুত্বপূর্ণ শারীরিক সুবিধা হল কার্ডিওভাসকুলার সিস্টেমের উপর কৃতজ্ঞতার প্রভাব।

কেন কৃতজ্ঞতা একটি ‘আমাকে দাও’ সংস্কৃতিকে ছাড়িয়ে যায় – এবং কীভাবে পিতামাতারা বাচ্চাদের অন্যদের জন্য করতে শেখাতে পারেন

“কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে কৃতজ্ঞতা অনুশীলন করলে রক্তচাপ কম হয়, প্রদাহ কমে যায় এবং অন্যান্য কার্ডিওভাসকুলার সুবিধা হয়,” বলেছেন আইজার্ট।

“দীর্ঘস্থায়ী স্ট্রেস এবং ক্রমাগত নেতিবাচক আবেগগুলি স্বাস্থ্য সমস্যাগুলিতে অবদান রাখতে পারে – এবং কৃতজ্ঞতা এবং শিথিলতা অনুশীলন করা এই নেতিবাচক প্রভাবগুলিকে প্রতিরোধ করার জন্য দেখানো হয়েছে।”

কৃতজ্ঞতা অনুশীলনের জন্য টিপস

যদিও কৃতজ্ঞতা ছুটির মরসুমে আরও বেশি ফোকাস করার প্রবণতা দেখায়, এটি ধারাবাহিকভাবে অনুশীলন করা উদ্বেগ, বিষণ্নতা এবং চাপের হ্রাসের লক্ষণগুলির সাথে সাথে জীবনের সাথে আরও বেশি সন্তুষ্টির সাথে যুক্ত, ইজার্ট বলেছেন।

এই “গুরুত্বপূর্ণ অথচ সহজ” অনুশীলনটি সহজেই দৈনন্দিন রুটিনে প্রয়োগ করা যেতে পারে, তিনি বলেন।

জার্নাল এন্ট্রি

অনেক লোক কৃতজ্ঞতা জার্নালিং বা ধ্যানে অংশগ্রহণ করতে বেছে নেয়। (আইস্টক)

অনেক লোক কৃতজ্ঞতা জার্নালিং বা ধ্যানে অংশগ্রহণ করতে বেছে নেয়, আইসেল্ট বলেন – “কিন্তু আপনি একটি কৃতজ্ঞতার মানসিকতা প্রতিষ্ঠা করতেও শুরু করতে পারেন, যার মধ্যে আপনার চিন্তাভাবনা এবং অভ্যন্তরীণ স্ব-কথোপকথনের দিকে স্থানান্তরিত করে আপনার দৈনন্দিন জীবনের কিছু চ্যালেঞ্জিং মুহূর্তগুলিকে পুনর্বিন্যাস করা অন্তর্ভুক্ত। আপনি কৃতজ্ঞ।”

দিনের সময় একটি উইন্ডো খুঁজুন যখন আপনি কয়েক মিনিট আলাদা করে রাখতে পারেন, তিনি পরামর্শ দিয়েছিলেন – “আপনি ঘুমাতে যাওয়ার আগে, আপনার সকালের কফির সময় বা এমনকি আপনার মধ্যাহ্নভোজের বিরতির সময়” – আপনার কৃতজ্ঞ বোধ করার কারণগুলির উপর ফোকাস করার জন্য।

“আপনি কিসের জন্য কৃতজ্ঞ তা নিয়ে ভাবুন – খুব ছোট কিছুই নেই। এটি সূর্যোদয় থেকে আপনার ত্বকে তাজা বাতাসের অনুভূতি পর্যন্ত কিছু হতে পারে।”

এরপরে, একটি আরামদায়ক স্থান খুঁজুন এবং নির্দিষ্ট সময়ের জন্য একটি টাইমার সেট করুন। এটি পাঁচ মিনিটের মতো সংক্ষিপ্ত বা 15 থেকে 20 মিনিটের দীর্ঘ অনুশীলন হতে পারে।

“আপনি কিসের জন্য কৃতজ্ঞ তা নিয়ে ভাবুন – খুব ছোট কিছুই নেই,” বলেছেন আইসেল্ট। “এটি সূর্যোদয় থেকে আপনার ত্বকে তাজা বাতাসের অনুভূতি হতে পারে।”

বন্ধুরা হাসছে

কৃতজ্ঞতা অনুশীলনের একটি কার্যকর কিন্তু সহজ উপায় হল প্রতিদিন কাউকে ধন্যবাদ জানানো, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

আপনি কৃতজ্ঞতার প্রতিটি উত্স সম্পর্কে চিন্তা করার সময়, আইসেল্ট বলেছিলেন যে আপনি একটি তালিকা তৈরি করতে পারেন, একটি চিঠি লিখতে পারেন, একটি জার্নাল এন্ট্রি লিখতে পারেন বা অন্যদের কাছ থেকে শুনেছেন এমন গল্পগুলি প্রতিফলিত করতে পারেন।

“অধ্যয়নগুলি দেখিয়েছে যে অন্যদের কৃতজ্ঞতার গল্প শোনা ততক্ষণ কার্যকর হতে পারে, যতক্ষণ না এটি আসল হয়,” তিনি বলেছিলেন।

যারা কোথা থেকে শুরু করবেন তা নিশ্চিত নন, তাদের জন্য গাইডেড কৃতজ্ঞতা মেডিটেশনও রয়েছে।

“একটি কৃতজ্ঞতার মানসিকতা লালন করা শুরু হয় আমাদের স্ব-কথোপকথন বা অভ্যন্তরীণ একাকীত্ব পরিবর্তন করে যখন আমরা একটি ভিন্ন লেন্স থেকে বিশ্বকে ব্যাখ্যা করি।”

কৃতজ্ঞতা অনুশীলনের আরেকটি কার্যকর কিন্তু সহজ উপায় হল প্রতিদিন কাউকে ধন্যবাদ জানানো, বলেছেন আইসেল্ট।

তিনি পরামর্শ দিয়েছিলেন, “সম্প্রতি কেউ আপনার জন্য এমন কিছু করেছে যা আপনাকে কৃতজ্ঞ করেছে এমন কিছুর কথা চিন্তা করে শুরু করুন।”

“আপনি এটি সম্পর্কে লিখতে পারেন বা এমনকি তাদের ধন্যবাদ জানাতে পৌঁছাতে পারেন৷ তারা সম্ভবত আপনার কাছ থেকে শুনে প্রশংসা করবে এবং আপনি দয়া এবং কৃতজ্ঞতার একটি শৃঙ্খল শুরু করতে পারেন, অন্যদেরকে আরও কৃতজ্ঞ হতে অনুপ্রাণিত করতে পারেন৷”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যখন কৃতজ্ঞতা অনুশীলনের একটি রুটিন তৈরি করার কথা আসে, তখন আইজেল্ট উল্লেখ করেন যে “কোনও এক-আকার-ফিট-সকল নেই – এটি লেগে থাকার জন্য, এটি আপনার দিন এবং ব্যস্ত জীবনের সাথে মাপসই করা প্রয়োজন।”

“কৃতজ্ঞতা অনুশীলন করা আপনার করণীয় তালিকায় অন্য একটি আইটেম সম্পূর্ণ করার বিষয়ে নয়,” তিনি বলেছিলেন। “এটি সচেতন হওয়া, আমাদের চারপাশের ভাল জিনিসগুলি লক্ষ্য করা এবং স্বীকার করার বিষয়ে।”

সর্বোত্তম মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের জন্য, একটি কৃতজ্ঞতা অনুশীলন অন্যান্য স্বাস্থ্যকর জীবনধারা আচরণের দ্বারা পরিপূরক হওয়া উচিত, আইসেল্ট বলেছেন।

স্বাস্থকর খাদ্যগ্রহন

সর্বোত্তম মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের জন্য, একটি কৃতজ্ঞতা অনুশীলন অন্যান্য স্বাস্থ্যকর জীবনধারা আচরণ দ্বারা পরিপূরক হওয়া উচিত। (আইস্টক)

এর মধ্যে রয়েছে ভাল খাওয়া, সঠিক ঘুম পাওয়া, শারীরিকভাবে সক্রিয় থাকা এবং সূর্যের আলোতে বাইরে সময় কাটানো, সেইসাথে ইতিবাচক সামাজিক মিথস্ক্রিয়ায় জড়িত হওয়া।

“এগুলি সবগুলি ভাল স্বাস্থ্য এবং সুস্থতার অনুভূতি বৃদ্ধিতে অবদান রাখে,” তিনি বলেছিলেন।

সর্বোপরি, কৃতজ্ঞতা অনুশীলনের মধ্যে আমাদের জীবনের ভাল জিনিস, অভিজ্ঞতা এবং লোককে স্বীকৃতি দেওয়া এবং স্বীকার করা জড়িত, আইসেল্ট বলেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“একটি কৃতজ্ঞতার মানসিকতা লালন করা শুরু হয় আমাদের স্ব-কথোপকথন বা অভ্যন্তরীণ একাকীত্ব পরিবর্তন করে যখন আমরা একটি ভিন্ন লেন্স থেকে বিশ্বকে ব্যাখ্যা করি,” তিনি বলেছিলেন।

“এতে সচেতন প্রচেষ্টা লাগে, তবুও আমাদের মানসিক এবং শারীরিক সুস্থতার জন্য সুবিধাগুলি মূল্যবান।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

"সংকটের মধ্যে একটি সিস্টেম": ফেডারেল অক্ষমতা প্রোগ্রাম কঠিন পছন্দ জোর করে

News Desk

আন্তর্জাতিক ভ্রমণকারী ডেনভার বিমানবন্দরে উড়ে যাওয়ার কয়েক দিন পর কলোরাডো হামের মামলা নিশ্চিত হয়েছে

News Desk

সান্তা ক্লজ সেই মেডিকেল টিমের সাথে পুনরায় মিলিত হয় যারা একটি গুরুতর কার্ডিয়াক ইভেন্টের পরে তার জীবন রক্ষা করেছিল

News Desk

Leave a Comment