কীভাবে সার্জনরা ব্রিটেনের প্রথম গর্ভ প্রতিস্থাপন করেছিলেন?
স্বাস্থ্য

কীভাবে সার্জনরা ব্রিটেনের প্রথম গর্ভ প্রতিস্থাপন করেছিলেন?

আমাদের বিনামূল্যের সাপ্তাহিক লাইফস্টাইল এডিট নিউজলেটার সহ ফ্যাশনে এবং এর বাইরেও প্রবণতা থেকে এগিয়ে থাকুন

আমাদের বিনামূল্যের সাপ্তাহিক লাইফস্টাইল এডিট নিউজলেটার সহ ফ্যাশনে এবং এর বাইরেও প্রবণতা থেকে এগিয়ে থাকুন

ব্রিটেনের প্রথম গর্ভ প্রতিস্থাপন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে তা নিশ্চিত করতে সার্জনরা সারা দিন এবং রাত পর্যন্ত কাজ করেছিলেন।

এটির সাফল্য অত্যন্ত সূক্ষ্ম গবেষণা, বিশ্বব্যাপী বিশেষজ্ঞদের মধ্যে জ্ঞান ভাগ করে নেওয়ার বছরের পর বছর, এবং ইম্পেরিয়াল কলেজ লন্ডনের ডাক্তার প্রফেসর রিচার্ড স্মিথ এবং অক্সফোর্ড ট্রান্সপ্লান্ট সেন্টারের ইসাবেল কুইরোগার কঠোর পরিশ্রম এবং উত্সর্গের জন্য।

জরায়ু প্রতিস্থাপনের ফলে বিশ্বব্যাপী প্রায় 50টি শিশুর জন্ম হয়েছে, যা একটি কার্যকরী জরায়ু অনুপস্থিত মহিলাদের সন্তান ধারণের সুযোগ দেয়।

প্রথম যুক্তরাজ্যের ক্ষেত্রে, প্রাপকের 40 বছর বয়সী বোন থেকে গর্ভ অপসারণের অপারেশনটি আট ঘন্টা 12 মিনিট স্থায়ী হয়েছিল, সার্জনরা তাকে প্রাথমিক মেনোপজের দিকে ঠেলে দেওয়ার জন্য তার ডিম্বাশয়কে পিছনে ফেলে রেখেছিলেন।

এক ঘন্টা আগে, সার্জনরা 34 বছর বয়সী প্রাপকের উপর অপারেশন শুরু করেছিলেন, তার শরীরকে দান করা অঙ্গ গ্রহণের জন্য প্রস্তুত করেছিলেন। এই অপারেশনটি নয় ঘন্টা এবং 20 মিনিট স্থায়ী হয়েছিল, অস্ত্রোপচারের দলটি দুই লিটারের প্রত্যাশিত রক্তের ক্ষয় সহ কিছু অসুবিধার সম্মুখীন হয়েছিল।

যাইহোক, মাত্র 10 দিন পরে, প্রাপক হাসপাতাল ছেড়ে যাওয়ার জন্য যথেষ্ট ভাল ছিলেন এবং একটি ভাল পুনরুদ্ধার অব্যাহত রেখেছেন।

তার নিয়মিত মাসিকও হচ্ছে, যা দেখায় যে গর্ভ ভালো কাজ করছে।

ব্রিটেনের প্রথম গর্ভ প্রতিস্থাপনের সময় সার্জনরা ফেব্রুয়ারির এক রবিবারের দৃশ্যটি

(পিএ)

তার বোনকে তার দাতার অপারেশনের পাঁচ দিন পরে ছেড়ে দেওয়া হয়েছিল এবং সেও ভাল হয়ে উঠেছে।

একটি গর্ভ অপসারণ একটি র্যাডিকাল হিস্টেরেক্টমির অনুরূপ অপারেশন, প্রফেসর স্মিথের মতে, যিনি একজন গাইনোকোলজিকাল সার্জন হওয়ার পাশাপাশি দাতব্য সংস্থা ওম্ব ট্রান্সপ্লান্ট ইউকে-এর ক্লিনিক্যাল লিড।

তিনি এবং মিস কুইরোগা 30 টিরও বেশি কর্মীদের দলের নেতৃত্ব দিয়েছিলেন যারা ফেব্রুয়ারির এক রবিবার ট্রান্সপ্ল্যান্টে কাজ করেছিলেন।

প্রফেসর স্মিথ এবং মিস কুইরোগা বড় বোনের গর্ভাশয়, জরায়ু এবং ফ্যালোপিয়ান টিউব এবং অঙ্গটির চারপাশের গুরুত্বপূর্ণ রক্তনালীগুলি সরিয়ে ফেলেন।

প্রধান জাহাজগুলি হল জরায়ুর ধমনী যা গর্ভাশয়ে প্রবাহিত হয়, তবে সার্জনরা কিছু বৃহত্তর অভ্যন্তরীণ জাহাজ সংগ্রহ করার লক্ষ্যও রেখেছিলেন যা গর্ভের ছোট শাখায় নিয়ে যায়।

প্রফেসর স্মিথ বলেন যে সার্জনরা এই অপারেশনগুলি করছেন তাদের গর্ভের নিষ্কাশনের সাথে জড়িত শিরাগুলি পুনরুদ্ধার করতে হবে।

“একটি আশ্চর্যজনক জিনিস হল যে ক্যান্সার সার্জন হিসাবে আমার অস্ত্রোপচারের দক্ষতা-মিশ্রণ হল স্বাভাবিক টিস্যুর মার্জিন দিয়ে অঙ্গগুলি অপসারণ করা, আমি যাওয়ার সাথে সাথে জাহাজগুলিকে সিল করা,” তিনি বলেছিলেন।

“ট্রান্সপ্লান্ট অস্ত্রোপচারের দক্ষতা ভিন্ন – তা হল একটি স্বাভাবিক অঙ্গ অপসারণ করা যাতে আপনি যতটা পারেন নন-সিল করা জাহাজের সর্বোত্তম সংখ্যা দিয়ে।

“ইসাবেল এবং আমি কোন অহংকার ছাড়াই একসাথে কাজ করি – এটি কেবল টেবিল জুড়ে পিছনে এবং সামনে প্রবাহিত হয়।”

তিনি যোগ করেছেন: “দিনটি সত্যিই নম্র ছিল। আমরা দাতা এবং প্রাপক পরিবারের সাথে চার্চিল ট্রান্সপ্লান্ট সেন্টারে সকাল 7 টায় উপস্থিত হই, তারপর আমরা একটি প্রি-অপ হাডলে গিয়েছিলাম।

হাডলের মধ্যে সার্জন, নার্স, অ্যানেস্থেটিস্ট এবং টেকনিশিয়ানরা অন্তর্ভুক্ত ছিল।

প্রফেসর স্মিথ এবং মিস কুইরোগা একটি “ব্যাক টেবিল” দল দ্বারা অঙ্গ প্রতিস্থাপনের জন্য প্রস্তুত করার আগে গর্ভ অপসারণের জন্য কাজ করেছিলেন।

প্রফেসর স্মিথ বলেন, “এটি এমন একটি অঙ্গ ছিল যার একটি খুব, খুব অস্বাভাবিক রক্ত ​​সরবরাহ ছিল।”

“আসলে, এটিতে রক্তনালীগুলির একটি সেট ছিল যা আমি আমার পুরো ক্যারিয়ারে কখনও দেখিনি। তারা আমার ব্যবচ্ছেদকে এটির চেয়ে কিছুটা কঠিন করে তুলেছিল, কিন্তু আমরা সেখানে পৌঁছেছি।”

পাশের থিয়েটারে, গর্ভের পুনরুদ্ধার সম্পন্ন হওয়ার এক ঘন্টা আগে, সার্জনরা দাতার ছোট বোনকে গর্ভ গ্রহণ করতে সক্ষম করার জন্য অপারেশন করা শুরু করেছিলেন।

প্রফেসর স্মিথ এবং মিস কুইরোগা দাতা থেকে প্রাপকের দিকে চলে যান এবং প্রফেসর স্মিথ অনুন্নত গর্ভের চিহ্নগুলি সরিয়ে দেন যার সাথে প্রাপকের জন্ম হয়েছিল।

ইতিমধ্যে, দূষণ রোধ করার জন্য জীবাণুমুক্ত অবস্থায় অঙ্গটি প্যাক করে দুটি থিয়েটারের মধ্যে পরিবহন করা হয়েছিল। ঠান্ডা পারফিউশন দ্রবণ সহ একটি জীবাণুমুক্ত ব্যাগে গর্ভাশয় ছিল, যা পরে বরফযুক্ত একটি পাত্রে রাখা হয়েছিল।

অস্ত্রোপচারের সময়, গর্ভাশয়ের সাথে সংযুক্ত লিগামেন্টগুলি প্রাপকের সাথে সংযুক্ত করা হয়েছিল যাতে গর্ভকে তুলনামূলকভাবে স্থির জায়গায় থাকতে সহায়তা করে যাতে এটি পেলভিসের চারপাশে নড়াচড়া না করে।

ট্রান্সপ্লান্ট অপারেশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি ছিল গর্ভাশয়ে রক্ত ​​​​সরবরাহ প্রদানকারী খুব ছোট জাহাজের যোগদান।

এটি ছিল অপারেশনের সবচেয়ে সূক্ষ্ম এবং কঠিন অংশ এবং এর নেতৃত্বে ছিলেন মিস কুইরোগা। একবার সমস্ত পাত্র সংযুক্ত হয়ে গেলে, দাতার যোনি কফ – প্রায় 1 সেমি অংশ – তার বোনের যোনিতে সেলাই করা হয়েছিল।

যদি এবং যখন প্রাপক তার পরিবারকে সম্পূর্ণ করতে সক্ষম হয়, ছয় মাস পরে গর্ভফুল অপসারণ করা হবে যাতে তার বাকি জীবনের জন্য ইমিউনোসপ্রেসেন্টের প্রয়োজন না হয়।

প্রফেসর স্মিথ বলেছেন: “আমরা জানি যে জরায়ু যেখানে যায় সেখানে ব্যর্থতার সম্ভাবনা – আপনি যদি বিশ্ব সাহিত্যের দিকে তাকান – 20 শতাংশ থেকে 25 শতাংশ। এবং সেই ব্যর্থতা সাধারণত সেপসিস এবং থ্রম্বোসিসের ভিত্তিতে হয়। তাই টেকনিক্যালি, আমরা কাজ করে যাচ্ছি, কিন্তু তারপরে যা ঘটবে তা ভীতিকর হতে পারে।

“একবার আপনি তিন বা চার দিন পরে গেলে, ব্যর্থতার সম্ভাবনা সম্ভবত 10 শতাংশেরও কম হয়ে যায়।

“একবার যখন আপনি দুই সপ্তাহে পৌঁছে যান – এবং যে সময়ে মহিলার মাসিক হয় – সেই সময়ে তার সন্তান হওয়ার সম্ভাবনা খুব বেশি এবং ব্যর্থতার সম্ভাবনা কমে যায়। কিন্তু সেই প্রথম দুই সপ্তাহ – সার্জন হিসেবে দেখা এবং অপেক্ষা করা খুবই ভীতিকর।”

গর্ভের কার্যকারিতা পরীক্ষা করার জন্য বায়োপসিগুলি লন্ডনে পড়া হয়েছিল কিন্তু তারপরে মার্কিন যুক্তরাষ্ট্রে ডালাসের বেলর ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারে একটি বিশেষজ্ঞ দল নিশ্চিত করেছে, যেখানে অন্যান্য গর্ভ প্রতিস্থাপন করা হয়েছে।

প্রফেসর স্মিথ বলেন, এই পদ্ধতিটি বিধ্বংসী পরিস্থিতিতে জন্ম নেওয়া মহিলাদের নতুন আশা দেয়।

তিনি বলেছিলেন: “আপনার মেয়ে আছে, সম্ভবত 14, যাদের পিরিয়ড হয়নি, তারা জিপির কাছে যায় এবং স্ক্যান করে দেখায় যে কোনও জরায়ু নেই। পরম বিপর্যয়।

“এখন পর্যন্ত, দত্তক নেওয়া বা সারোগেসি ছাড়া এর জন্য কোন সমাধান হয়নি… এখন সেটা নয়। এটা সত্যিই উত্তেজনাপূর্ণ।”

ট্রান্সজেন্ডার মহিলারাও অপারেশন থেকে উপকৃত হতে পারে কিনা, অধ্যাপক স্মিথ বলেছিলেন যে এটি এখনও অনেক দূরে। তিনি বলেন, পেলভিক অ্যানাটমি, ভাস্কুলার অ্যানাটমি এবং পেলভিসের আকৃতি ভিন্ন, এবং মাইক্রোবায়োম সমস্যাগুলি কাটিয়ে উঠতে হয়।

“আমার নিজের ধারণা হল যদি হিজড়া প্রতিস্থাপন হতে চলেছে, সেগুলি অনেক বছর বন্ধ। একটি ভয়ঙ্কর অনেক ধাপ অতিক্রম করতে হবে। আমার সন্দেহ ন্যূনতম 10 থেকে 20 বছর।”

মিস কুইরোগা বলেন, যুক্তরাজ্যে এখন পর্যন্ত জীবিত দাতা কর্মসূচী তাদের আত্মীয়দের সাথে মহিলাদের উপর দৃষ্টি নিবদ্ধ করেছে যারা তাদের গর্ভ দিতে ইচ্ছুক।

“এটি এমন একটি পর্যায়ে আসবে যেখানে আমাদের বন্ধু বা পরোপকারী দাতা থাকবে, যেমন আমাদের অনেক ট্রান্সপ্ল্যান্ট আছে, কিন্তু এই মুহুর্তে আমরা শুধুমাত্র সেই ব্যক্তিদের দিকে মনোনিবেশ করছি যারা আত্মীয়দের সাথে এগিয়ে এসেছেন,” তিনি বলেছিলেন।

Source link

Related posts

তাপদাহ গরমে ঘামাচি থেকে মুক্তির উপায়

News Desk

শ্বাসকষ্টজনিত অসুস্থতার সম্ভাব্য ছুটির মধ্যে সুস্থ থাকার জন্য টিপস

News Desk

পারকিনসন রোগ, ‘বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান মস্তিষ্কের রোগ,’ বেশিরভাগই প্রতিরোধযোগ্য? অধ্যয়ন সূত্র দেয়

News Desk

Leave a Comment