কীভাবে দক্ষিণ ইউরোপীয় দেশগুলি বিশ্বব্যাপী সর্বোচ্চ আয়ুর মধ্যে থাকবে
স্বাস্থ্য

কীভাবে দক্ষিণ ইউরোপীয় দেশগুলি বিশ্বব্যাপী সর্বোচ্চ আয়ুর মধ্যে থাকবে

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের দ্য ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন সম্প্রতি প্রকাশিত ফলাফল অনুসারে, 2050 সাল নাগাদ বিশ্বব্যাপী আয়ু বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

ইনস্টিটিউট তার ফলাফলের জন্য অনেক কারণের উল্লেখ করেছে, যার মধ্যে রয়েছে “কার্ডিওভাসকুলার রোগ, শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং যক্ষ্মা, এবং মা ও নবজাতকের মৃত্যু থেকে মৃত্যুর হ্রাস।”

যদিও সমীক্ষায় আয়ুষ্কালে অনেক বেশি লাভের বাইরের দেশ রয়েছে – সিঙ্গাপুর আনুমানিক 88 জন আয়ু সহ তালিকার শীর্ষে রয়েছে – দক্ষিণ ইউরোপের অঞ্চল, দুর্বল জিডিপি সত্ত্বেও, অগ্রগতিও করেছে৷

স্বাস্থ্য বিশেষজ্ঞরা ওজন কমানোর জন্য ক্যাস্টর অয়েল ব্যবহারের উপকারিতা, ঝুঁকির দিকে নজর দেন

ইনস্টিটিউটের ফলাফলে উপসংহারে বলা হয়েছে যে ফ্রান্স, ইতালি, স্পেন এবং পর্তুগালের তুলনামূলকভাবে দরিদ্র দক্ষিণ ইউরোপীয় দেশগুলি 2050 সালের মধ্যে উচ্চতর আয়ু অর্জন করবে। বিশ্বের সবচেয়ে বয়স্ক মহিলা 117 বছর বয়সী মারিয়া ব্রানিয়াস মোরেরা স্প্যানিশ।

এই তুলনামূলকভাবে দরিদ্র দেশগুলি তাদের উচ্চ আয়ুর তুলনায় জিডিপিতে কম স্কোর করে, তাদের সকলেরই সাধারণ বৈশিষ্ট্য রয়েছে। সাধারণত, আরও সম্পদ বিশ্বব্যাপী উন্নত স্বাস্থ্যের সাথে সম্পর্কযুক্ত।

স্পেনের বার্সেলোনার সোমোরোস্ট্রো সৈকতে হুইলচেয়ারে থাকা এক ব্যক্তিকে দেখা যাচ্ছে। (Getty Images এর মাধ্যমে Jakub Porzycki/NurPhoto)

সুইজারল্যান্ড বা ডেনমার্কের মতো গবেষণায় তাদের সহকর্মী শীর্ষ 20 জীবনকালের দেশগুলির বিপরীতে, স্বাস্থ্যের অর্থ এই দক্ষিণ ইউরোপীয় দেশগুলির জন্য সম্পদ নাও হতে পারে।

2017 সালের একটি গবেষণায় দেখা গেছে যে স্প্যানিয়ার্ডরা গড়ে প্রতিদিন 5,936টি পদক্ষেপ নেয়। রেফারেন্সের জন্য, একই গবেষণায় গড় আমেরিকান মাত্র 4,774 করে। ইতালি এবং স্পেনের মতো দেশগুলিতে হাঁটার মতো দৈনন্দিন চলাফেরার সাংস্কৃতিক ঐতিহ্য তাদের প্রত্যাশিত উচ্চ আয়ুতে অবদান রাখতে পারে।

ক্যাফেতে বার্সেলোনার বন্ধুরা

স্পেনের বার্সেলোনার একটি ক্যাফেতে লোকেরা বাইরে বসে আছে। (Getty Images এর মাধ্যমে Jakub Porzycki/NurPhoto)

উপরন্তু, স্প্যানিশ শহরগুলি তাদের সমকক্ষের তুলনায় আরও ঘনবসতিপূর্ণ নির্মিত। নিয়মিত সামাজিক মিথস্ক্রিয়া উচ্চ আয়ুতে অবদান রাখতে পারে। স্প্যানিয়ার্ডদের মধ্যে একটি 2023 গ্যালাপ জরিপে দেখা গেছে যে মাত্র তিন চতুর্থাংশ বা 76%, “মোটামুটি” বা “খুব” সামাজিকভাবে সমর্থিত অনুভূতির কথা জানিয়েছে।

ইন্টারজেনারেশনাল ফ্যামিলি লিভিং আমেরিকানদের তুলনায় স্প্যানিয়ার্ডদের মধ্যেও বেশি সাধারণ, একই পোল রিপোর্ট করে যে 83% স্পেনীয়রা ভোটের একই সপ্তাহে “আপনার সাথে বা আপনার কাছাকাছি বসবাসকারী বন্ধু বা পরিবার” দেখেছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ইনস্টিটিউট ফ্রান্স, ইতালি, পর্তুগাল এবং স্পেনের 2050 সালের মধ্যে 84 থেকে 86 বছরের মধ্যে জীবন প্রত্যাশা করে।

জেসমিন ফক্স নিউজ ডিজিটালের একজন লেখক এবং নিউ অরলিন্সে অবস্থিত একজন সামরিক স্ত্রী। গল্প পাঠানো যাবে jasmine.baehr@fox.com ঠিকানায়

Source link

Related posts

ভার্জিনিয়া হাই স্কুলের ছাত্র ত্বকের ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করার জন্য সাবান তৈরি করে, $25K পুরস্কৃত করা হয়: ‘উল্লেখযোগ্য প্রচেষ্টা’

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমি সবসময় তৃষ্ণার্ত থাকি — এবং এটি সম্পর্কে আমার কী করা উচিত?’

News Desk

কিছু ভেজি পাফে উচ্চ মাত্রার সীসা থাকে, কনজিউমার রিপোর্ট বলে

News Desk

Leave a Comment