Image default
স্বাস্থ্য

কিশোর-কিশোরীদের পিতামাতারা মাদক ব্যবহারের চেয়ে ইন্টারনেট আসক্তি সম্পর্কে বেশি উদ্বিগ্ন, গবেষণায় দেখা গেছে: ‘সমস্যামূলক নিদর্শন’

26 অক্টোবর JAMA নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত একটি সমীক্ষার ফলাফল অনুসারে, পদার্থের আসক্তির চেয়ে বেশি অভিভাবক তাদের কিশোর-কিশোরী শিশুদের ইন্টারনেট আসক্তি নিয়ে উদ্বিগ্ন।

9 থেকে 15 বছর বয়সী শিশুদের অভিভাবকরা ইন্টারনেট ব্যবহারকে দ্বি-ধারী তলোয়ার হিসেবে দেখেন। যদিও এটি পারিবারিক সংযোগের অনুভূতি জাগিয়ে তোলে, এটি সাইবার বুলিং এবং আসক্তির মতো নেতিবাচক পরিণতির সম্ভাবনার কারণেও উদ্বেগজনক, গবেষণায় পাওয়া গেছে।

“আমাদের ফলাফলগুলি আমাদের মনে করিয়ে দেয় যে আমাদের তরুণদের উপর ইন্টারনেট প্রযুক্তির প্রভাব সম্পর্কে কোনও কথোপকথন ইতিবাচক এবং নেতিবাচক প্রভাব বিবেচনা না করে এবং পরিবারের মধ্যে অভিজ্ঞতাগুলি কীভাবে আলাদা হতে পারে তার স্বীকৃতি ছাড়া সম্পূর্ণ হয় না,” গবেষণা লেখক মাইকেল মিলহাম, এমডি, পিএইচডি, ভাইস নিউইয়র্ক সিটির চাইল্ড মাইন্ড ইনস্টিটিউটের সভাপতি ও গবেষণা পরিচালক ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

অত্যধিক সোশ্যাল মিডিয়া ব্যবহারের অনেকগুলি পদার্থের অপব্যবহারের মতো একই প্রভাব রয়েছে, বিশেষজ্ঞ বলেছেন

“জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে, তারা অভিভাবকদের জন্য বৃহত্তর শিক্ষা এবং সহায়তার প্রয়োজনীয়তার উপর জোর দেয়, কারণ অনেকেরই উদ্বেগ রয়েছে এবং তারা তাদের তরুণ কিশোর-কিশোরীদের মধ্যে স্বাস্থ্যকর ইন্টারনেট ব্যবহারের প্রচার বা পুনরুদ্ধার করার বিষয়ে অনিশ্চিত।”

সাম্প্রতিক সমীক্ষার ফলাফল অনুসারে, আরও বেশি বাবা-মা তাদের কিশোর-কিশোরীদের মধ্যে পদার্থের আসক্তির চেয়ে ইন্টারনেট আসক্তি নিয়ে উদ্বিগ্ন। অধ্যয়নের লেখক বলেছেন, “অভিভাবকদের জন্য আরও বেশি শিক্ষা এবং সমর্থন প্রয়োজন।” (iStock)

গবেষকরা তাদের বাচ্চাদের ইন্টারনেট ব্যবহার সম্পর্কে তাদের উপলব্ধি এবং উদ্বেগ বোঝার জন্য 9 থেকে 15 বছর বয়সী মার্কিন যুবকদের 1,000 পিতামাতার একটি অনলাইন সমীক্ষা পরিচালনা করেছেন।

অংশগ্রহণকারীরা 17 জুন থেকে 5 জুলাই, 2022-এর মধ্যে জরিপটি সম্পন্ন করেছেন।

সোশ্যাল মিডিয়ার উত্থানের সাথে কিশোর-কিশোরীদের বিষণ্নতা স্পাইক, নতুন পোল পরামর্শ দেয়: ‘এটি কোথাও যাচ্ছে না’

জরিপটি চারটি প্রধান ক্ষেত্রে ইন্টারনেট ব্যবহারের ঝুঁকি এবং সুবিধা সম্পর্কে পিতামাতার উপলব্ধি মূল্যায়ন করেছে: তাদের শিশুদের শারীরিক এবং জ্ঞানীয় বিকাশ, তাদের শিশুদের নিরাপত্তা, আসক্তির সম্ভাবনা এবং পারিবারিক সংযোগ।

সম্ভাব্য মানসিক স্বাস্থ্য সমস্যা

শিশু এবং কিশোরদের মানসিক স্বাস্থ্যের উপর প্রযুক্তির প্রভাব সম্পর্কে উদ্বেগ নতুন নয়।

কোভিড-১৯ মহামারী চলাকালীন অনলাইন কার্যক্রম যেমন বেড়েছে, তেমনি তরুণদের মধ্যে ইন্টারনেট ব্যবহারের নেতিবাচক পরিণতির সম্ভাবনাও বেড়েছে, জামা পেপার অনুসারে।

একটি সেল ফোনে পিতামাতা এবং শিশু

গবেষকরা তাদের বাচ্চাদের ইন্টারনেট ব্যবহার সম্পর্কে তাদের উপলব্ধি এবং উদ্বেগ বোঝার জন্য 9 থেকে 15 বছর বয়সী মার্কিন যুবকদের 1,000 পিতামাতার একটি অনলাইন জরিপ করেছেন। (Cyberguy.com)

অত্যধিক ইন্টারনেট ব্যবহার মানসিক স্বাস্থ্য সমস্যার সাথে যুক্ত করা হয়েছে যার মধ্যে উচ্চ হারে অ্যালকোহল নির্ভরতা, বিষণ্নতা, উদ্বেগ এবং অনিদ্রা অন্তর্ভুক্ত রয়েছে।

ইন্টারনেটে অত্যধিক সময় সমবয়সীদের সাথে সামাজিকীকরণে অসুবিধা, স্বাস্থ্যকর কথোপকথন, সামাজিক সেটিংসে স্বাচ্ছন্দ্য এবং সহানুভূতি দেখানোর সাথেও যুক্ত করা হয়েছে, যেমনটি পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে।

সোশ্যাল মিডিয়া এবং যুবকদের মানসিক স্বাস্থ্যের উপর সার্জন জেনারেলের পরামর্শ ‘রিয়েল-টাইম এক্সপেরিমেন্ট’ এর মধ্যে আসে

কিছু সমালোচক উল্লেখ করেছেন যে এই ফলাফলগুলি সাধারণীকরণ করা যায় না, যদিও, কারণ অতীতের গবেষণা অধ্যয়নগুলি নির্বাচনের পক্ষপাতের সম্ভাবনা সহ ছোট নমুনার আকারের উপর ভিত্তি করে ছিল।

সোশ্যাল মিডিয়া, ভিডিও গেমিং উদ্বেগ

গবেষণায় অংশগ্রহণকারী অভিভাবকদের প্রায় এক-তৃতীয়াংশ ইন্টারনেট এবং পদার্থের প্রতি আসক্তি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন।

অভিভাবকদের সমতুল্য শেয়ার তাদের বাচ্চাদের মধ্যে এই ধরনের আসক্তির একটি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে – যখন অন্য তৃতীয়টি আসক্তি নিয়ে মোটেও উদ্বেগ ছিল না।

কিশোর ফোন ধরে

সোশ্যাল মিডিয়া ব্যবহার এবং ভিডিও গেমিংয়ের জন্য আসক্তির সম্ভাবনা সবচেয়ে স্পষ্ট ছিল, সমীক্ষায় পাওয়া গেছে। (iStock)

সামগ্রিকভাবে, ইন্টারনেট আসক্তির উদ্বেগ পদার্থের সমস্যাগুলির চেয়ে বেশি।

ক্যালিফোর্নিয়ার রিভারসাইডের পাইন সিসকিন কনসাল্টিং, এলএলসি-এর একজন মনস্তাত্ত্বিক পরামর্শদাতা এবং ক্লিনিকাল সাইকোলজির ডাক্তার জ্যাচারি গিন্ডার এই গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলের উপর মন্তব্য করেছেন।

“এই সচেতনতা সম্ভবত একটি ভাল জিনিস, তবে এই উদ্বেগগুলি নিশ্চিতভাবে প্রমাণিত বা নির্দিষ্ট অনলাইন ঝুঁকিগুলি অন্যদের চেয়ে বেশি বলে সিদ্ধান্ত নেওয়ার আগে আরও গবেষণার প্রয়োজন।”

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “দ্রব্যের আসক্তির তুলনায় বাবা-মায়েরা ইন্টারনেট আসক্তির বিষয়ে বেশি উদ্বেগ প্রকাশ করেছে তা তরুণদের মধ্যে সমস্যাযুক্ত ইন্টারনেট ব্যবহার সম্পর্কে ক্রমবর্ধমান আশঙ্কাকে তুলে ধরেছে।”

“এই সচেতনতা সম্ভবত একটি ভাল জিনিস, তবে এই উদ্বেগগুলি নিশ্চিতভাবে প্রমাণিত বা নির্দিষ্ট অনলাইন ঝুঁকিগুলি অন্যদের চেয়ে বেশি বলে সিদ্ধান্ত নেওয়ার আগে আরও গবেষণার প্রয়োজন।”

ফোনে মেয়ের সাথে মা

“এটি স্পষ্ট যে আমাদের তাদের তরুণ কিশোর-কিশোরীদের দ্বারা ইন্টারনেট প্রযুক্তির স্বাস্থ্যকর ব্যবহার প্রচার এবং বজায় রাখার জন্য পিতামাতাদের সহায়তা করার জন্য প্রয়োজনীয় বৈজ্ঞানিক জ্ঞান, সুরক্ষা এবং ক্লিনিকাল সংস্থান তৈরি করার জন্য আমাদের আরও বেশি বিনিয়োগ করতে হবে,” বলেছেন গবেষণার লেখক। (iStock)

বিশেষ করে, সোশ্যাল মিডিয়া ব্যবহার এবং ভিডিও গেমিংয়ের জন্য আসক্তির সম্ভাবনা সবচেয়ে স্পষ্ট ছিল।

সমীক্ষাটি বাচ্চাদের জীবনে ইন্টারনেট ব্যবহারের ক্রমবর্ধমান প্রভাব এবং সম্ভাব্য ক্ষতিকারক ব্যবহারের জন্য পর্যবেক্ষণের গুরুত্ব তুলে ধরে।

“গবেষণাটি আমাদের মনে করিয়ে দিয়েছে যে সমস্যাযুক্ত ইন্টারনেট ব্যবহারের ধরণগুলি নেতিবাচক অভিভাবকত্ব (যেমন, অসামঞ্জস্যপূর্ণ শৃঙ্খলা বা দুর্বল তত্ত্বাবধান) এবং পিতামাতার মধ্যে সমস্যাযুক্ত ইন্টারনেট ব্যবহারের উপস্থিতি উভয়ের সাথে সম্পর্কযুক্ত – এটি প্রাথমিক হস্তক্ষেপ প্রচেষ্টার প্রাথমিক লক্ষ্য হতে পারে,” মিলহাম চাইল্ড মাইন্ড ইনস্টিটিউট ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেল জানিয়েছে।

অধ্যয়নের সীমাবদ্ধতা

মিলহামের মতে, সবচেয়ে বড় সীমাবদ্ধতা হল যে অধ্যয়নে শুধুমাত্র পিতামাতার দৃষ্টিভঙ্গি অন্তর্ভুক্ত ছিল – শিশুদের দৃষ্টিভঙ্গি নয়।

“অভিভাবকদের একটি অবিশ্বাস্য প্রভাব রয়েছে এবং নির্দেশিকা সেট করার এবং স্বাস্থ্যকর ইন্টারনেট ব্যবহারে তাদের সন্তানদের শিক্ষিত করার ক্ষেত্রে তারা ড্রাইভারের আসনে থাকতে পারে।”

এই বিষয়ে কিশোর-কিশোরীদের সাথে সরাসরি কথা বলে আরও কিছু জানা যাবে, গবেষক বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আমি মনে করি অনলাইন ধমকানো, অনুপযুক্ত বিষয়বস্তুর এক্সপোজার এবং আসক্তি সম্পর্কিত উদ্বেগগুলিকে উপেক্ষা করা যায় না, কারণ বেশিরভাগ অভিভাবকদের এই উদ্বেগের প্রতিটির অন্তত একটি ছিল, যদি বেশি না হয়,” মিলহাম যোগ করেছেন৷

ফোনে কিশোর

জরিপটি শিশুদের জীবনে ইন্টারনেট ব্যবহারের ক্রমবর্ধমান প্রভাব এবং সম্ভাব্য ক্ষতিকারক ব্যবহারের জন্য পর্যবেক্ষণের গুরুত্ব তুলে ধরে। (iStock)

যদিও অভিভাবকরা তাদের কিশোর-কিশোরীদের ইন্টারনেট ব্যবহার সম্পর্কে সুবিধা এবং উদ্বেগ উভয়ই প্রকাশ করেছেন, “অনুসন্ধানগুলি পরামর্শ দেয় যে পিতামাতার উদ্বেগ যুবকদের ইন্টারনেট নির্ভরতার প্রকৃত হারের অনুপাতের বাইরে হতে পারে,” জিন্ডার উল্লেখ করেছেন।

“এটা স্পষ্ট যে আমাদের তাদের তরুণ কিশোর-কিশোরীদের দ্বারা ইন্টারনেট প্রযুক্তির স্বাস্থ্যকর ব্যবহার প্রচার ও বজায় রাখার জন্য পিতামাতাদের সমর্থন করার জন্য প্রয়োজনীয় বৈজ্ঞানিক জ্ঞান, সুরক্ষা এবং ক্লিনিকাল সংস্থান তৈরিতে আরও বেশি বিনিয়োগ করতে হবে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

গবেষণায় পরিবার, সম্প্রদায় এবং প্রযুক্তি শিল্পের মধ্যে আরও সহযোগিতার প্রয়োজনীয়তা তুলে ধরা হয়েছে, জিন্ডার যোগ করেছেন।

“সুসংবাদটি হল যে পিতামাতার একটি অবিশ্বাস্য প্রভাব রয়েছে এবং নির্দেশিকা নির্ধারণ এবং স্বাস্থ্যকর ইন্টারনেট ব্যবহারে তাদের সন্তানদের শিক্ষিত করার ক্ষেত্রে তারা ড্রাইভারের আসনে থাকতে পারে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

কিভাবে দরিদ্র বায়ু গুণমান আপনার স্বাস্থ্য প্রভাবিত

News Desk

হাওয়াইয়ের স্বাস্থ্য কর্মকর্তারা শিশুর হাসপাতালে ভর্তি সহ 5টি হুপিং কাশির বিষয়টি নিশ্চিত করেছেন

News Desk

E. coli দ্বারা দূষিত মাংস প্রতি বছর অর্ধ মিলিয়ন মূত্রনালীর সংক্রমণ হতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment