Image default
স্বাস্থ্য

কিভাবে ওজেম্পিক, অন্যান্য ওজন কমানোর ওষুধ "ঔষধ পরিবর্তন"

চল্লিশ বছর বয়সী লাকুইটা ক্লার্ক বলেছেন অতিরিক্ত ওজনের স্মৃতি – এবং উপহাস – মিডল স্কুলে ফিরে যান। “আমার মনে আছে আমার একদল বন্ধুর সাথে স্কুলের সিঁড়িতে বসেছিলাম, এবং শুধু একদল অন্য বাচ্চারা পাশ দিয়ে হেঁটে যাচ্ছিল: ‘ওহ মাই গড, তুমি অনেক মোটা!’ এটা খুব বেদনাদায়ক ছিল।”

বছরের পর বছর ধরে, টেনেসির ন্যাশভিলের একজন নার্স, ক্লার্ক ফ্যাড ডায়েটিং থেকে কিকবক্সিং পর্যন্ত সবকিছু চেষ্টা করেছেন। কিছুই কাজ করেনি। “এটি প্রায় অত্যাচারের মতো ছিল, খাবারের সাথে আমার সেই সম্পর্কের কারণে, এগুলি এমন জিনিস যা আমি পছন্দ করি,” তিনি বলেছিলেন। “আমি এমন জিনিস খাচ্ছি যা আমি পছন্দ করি, এবং এটি আমাকে এই মুহূর্তে আরাম দিচ্ছে। তাহলে, কেন এটি পরিবর্তন করবেন?”

কিন্তু গত জুনে, সবকিছু বদলে যায় যখন, প্রিডায়াবেটিক ধরা পড়ে, ক্লার্ককে ওজেম্পিক নির্ধারণ করা হয়। সপ্তাহে একটি ছোট ইনজেকশন দিয়ে, তার স্বাস্থ্যের উন্নতি হয়েছে – এবং অন্য কিছু ঘটেছে।

তার সবচেয়ে ভারী, তিনি বলেছিলেন যে তার ওজন 250 পাউন্ড। “এই মুহুর্তে আমার বয়স 164। এটি জীবন পরিবর্তনকারী।”

Ozempic এবং Mounjaro (ডায়াবেটিসের জন্য ব্যবহৃত), এবং Wegovy এবং Zepbound (ওজন কমানোর জন্য অনুমোদিত), হল GLP-1 ওষুধ। ডাঃ রেখা কুমারের মতে, জিএলপি-১ শ্রেণীর ওষুধ মস্তিষ্কে পরিপূর্ণতা এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে। আর যারা ওষুধ খাচ্ছেন তারা জানবেন কখন খাওয়া বন্ধ করতে হবে। “যখন এটি কাজ করে তখন এটি দেখতে সত্যিই আশ্চর্যজনক,” তিনি বলেছিলেন। “এবং লোকেরা বলবে যে এটি প্রথমবারের মতো তারা স্বাভাবিক অনুভব করেছে, বা প্রথমবার তারা পূর্ণ অনুভব করেছে।”

কুমার হলেন ফাউন্ডের প্রধান মেডিকেল অফিসার, ওজন কমানোর অ্যাপ যা LaQuita ক্লার্ক তার যত্ন নেওয়ার জন্য ব্যবহার করে – এবং তার ওজেম্পিক পেতে।

একজন স্থূলতা বিশেষজ্ঞ, কুমার GLP-1 ওষুধের প্রাথমিক ট্রায়ালের তত্ত্বাবধানে সাহায্য করেছিলেন। ফলাফলগুলো? গড়ে, মানুষ প্রথম বছরে তাদের শরীরের ওজনের 10 থেকে 20 শতাংশ হারায়। মোটামুটি 74 শতাংশ আমেরিকান যারা অতিরিক্ত ওজন বা স্থূল, তাদের জন্য এটি প্রায় অকল্পনীয়।

ozempic-weight-loss-figures.jpg

সিবিএস নিউজ

“এটি একটি বৈজ্ঞানিক অগ্রগতি,” কুমার বলেন, “শুধু ওজন নিয়ন্ত্রণের কারণে নয়, কার্ডিওভাসকুলার ঝুঁকি হ্রাসের কারণে, (এবং) ডায়াবেটিসের চিকিত্সার কারণে। মানুষ আসলে সুস্থ হয়ে উঠছে, এবং এটিই ওষুধের বিন্দু। এটা শুধু নয় পাতলা হতে।”

কিন্তু স্পষ্টতই পাতলা হওয়াই সব গুঞ্জন সৃষ্টি করছে। কুমার বলেছেন, “এটি সমস্ত সোশ্যাল মিডিয়া জুড়ে। লোকেরা তাদের যাত্রার নথিভুক্ত করছে, তারা ইনস্টাগ্রামে ইনজেকশন দিচ্ছে, অন্য লোকেদের দেখাচ্ছে কিভাবে এটি করতে হয়।”

এবং যে তার উদ্বেগ. “আমরা দেখছি যে লোকেরা এই ওষুধগুলি পেতে চায় যেগুলির একেবারেই দরকার নেই – লোকেরা পোশাকের সাথে মানানসই করার চেষ্টা করছে এবং ভ্যানিটি ওজন কমাতে চায়,” তিনি বলেছিলেন। “এবং এটি আসলে কি জন্য তৈরি করা হয়েছিল তা নয়।”

এটি কিছু অস্বাভাবিক উত্স থেকে GLP-1 ড্রাগগুলি পাওয়ার চেষ্টা করার দিকে পরিচালিত করেছে: “আমার একজন সহকর্মী তার হেয়ার সেলুন থেকে আমাকে একটি ইমেল ফরোয়ার্ড করেছিলেন, মূলত বলেছিলেন, ‘এসো একটি ঘা শুকিয়ে নিন এবং আপনার ওজেম্পিক পান,'” কুমার বলেছেন .

ozempic-wide.jpg

সিবিএস নিউজ

ওজেম্পিকের মতো ওষুধও ওয়াল স্ট্রিটে ছাপ ফেলছে। বিএমও ক্যাপিটাল মার্কেটসের সিনিয়র বিশ্লেষক সিমেন সিগেল বলেছেন, জিএলপি-১ ওষুধ বিনিয়োগকারীদের জন্য সোনার খনি হতে পারে। তিনি সম্ভাব্য প্রভাবকে আইফোনের সাথে তুলনা করেছেন। “যদি এটি 40% লোককে আঘাত করে, দিনের শেষে, যদি এটি এমন কিছু হয়ে যায় যা কথোপকথনের মতো ব্যাপকভাবে অ্যাক্সেসযোগ্য হয় (এটি পরামর্শ দেয়), এটির একটি খুব বড় প্রভাব থাকা উচিত,” তিনি বলেছিলেন।

লোকেদের পাতলা হওয়ার সাথে সাথে, তিনি একটি রিপল ইফেক্টের কল্পনা করেন – অ্যাথলিজার পরিধানে একটি সম্ভাব্য বুম, এমনকি জিমের সদস্যপদেও।

কিন্তু একটি সফল ওজন কমানোর ওষুধ মানে কি জিমের মৃত্যু ঘটবে না? সিগেল বলেন, “কাল্পনিক প্রমাণ সহ আমার অনুমান হল, যখন ফিট নয় এমন কেউ ফিট হয়ে যায়, ফিট হয়ে উঠতে শুরু করে, তখন তারা নিজেদের রক্ষা করে এবং সত্যিকার অর্থে ফিট থাকে তা নিশ্চিত করার জন্য তাদের জীবন পরিবর্তন করে,” সিগেল বলেন। সুতরাং, জিমের সদস্যপদ বাতিল করার পরিবর্তে, তারা সাইন আপ করার প্রবণতা দেখাবে।

তিনি বলেছেন যে বিশ্লেষকরা এমনকি নীল-আকাশ এয়ারলাইনগুলির জন্য একটি বড় বুস্ট সম্পর্কে, যেহেতু হালকা যাত্রীদের অর্থ কম খরচ হতে পারে। তবে এই সমস্ত ওষুধগুলি ব্যাপকভাবে উপলব্ধ হওয়ার উপর নির্ভর করে, যা বর্তমানে দেওয়া থেকে অনেক দূরে।

ডাঃ কুমার বলেছেন এই মুহূর্তে এই ওষুধগুলির সাথে সবচেয়ে বড় সমস্যা হল অ্যাক্সেস: “সেখানে লোকেরা পকেট থেকে অর্থ প্রদান করে, কখনও কখনও মাসে 1,200 ডলার পর্যন্ত। তাই, এখনই, আমরা এই ওষুধগুলির কভারেজ দেখতে পাচ্ছি, যা বেশ কম, বিবেচনা করে আমরা বলেছি জনসংখ্যার 70% যোগ্য হতে পারে।”

খরচের বাইরে, পার্শ্বপ্রতিক্রিয়ার সমস্যা আছে, যেমন পেট খারাপ, কখনও কখনও গুরুতর। কিন্তু GLP-1s সম্পর্কে বড় দীর্ঘস্থায়ী প্রশ্ন হল দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে জ্ঞানের অভাব। “আমি মনে করি এটি একটি উদ্বেগের বিষয়, যে আমাদের কাছে একশ বছরের ডেটা নেই; আমাদের কাছে 20 বছরের ডেটা রয়েছে,” কুমার বলেছিলেন।

ডাঃ মারা গর্ডন, ক্যামডেন, এনজে-এর রোয়ান বিশ্ববিদ্যালয়ের কুপার মেডিকেল স্কুলের একজন সহকারী অধ্যাপক বলেছেন, আমরা জানি না যে কেউ ওজন কমানোর জন্য জিএলপি-1 ওষুধ কতক্ষণ গ্রহণ করতে হবে। “এই মুহূর্তে এই শ্রেণীর ওষুধের চারপাশে যে সক্রিয় গবেষণার প্রশ্নগুলি চলছে তা হল, আপনি থামলে কী হবে? আমরা মনে করি যে লোকেরা ওজন পুনরুদ্ধার করে।”

তবে এটি তার প্রধান উদ্বেগের বিষয় নয়। বরং, গর্ডন, যিনি নিজেকে একজন “শরীরী-পজিটিভ ডাক্তার” বলে অভিহিত করেন, তিনি উদ্বিগ্ন যে এই ওষুধগুলি আমাদের সমাজে একটি গুরুতর কুসংস্কার খাওয়াচ্ছে: “সমস্যা হল ফ্যাট-ফোবিয়া৷ সমস্যাটি এমন একটি সংস্কৃতি যা শরীরের আকারের উপর ভিত্তি করে মানুষের প্রতি বৈষম্য করে৷ সত্যিই একটি গুরুতর নৈতিক সমস্যা যা আমাদের সংস্কৃতির সম্মুখীন হচ্ছে। এবং ওজেম্পিক এটির সম্পূর্ণ অংশ।”

সে বলে যে সে তার রোগীদের ওজন বাড়ায় না যতক্ষণ না তারা চায়। কিন্তু তাদের স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছে এমন ক্ষেত্রে ওজেম্পিক বা অনুরূপ ওষুধ নির্ধারণের বিষয়ে তার কোন দ্বিধা নেই। “যেসব রোগীদের ডায়াবেটিস আছে, ওজেম্পিকের মতো ওষুধ সত্যিই তাদের সাহায্য করতে পারে,” তিনি বলেন। “এটি তাদের রক্তে শর্করার উন্নতি করতে সাহায্য করতে পারে। এটি তাদের হৃদয়কে রক্ষা করতে সাহায্য করতে পারে।”

এবং যদিও তার শরীর এখন কেমন দেখাচ্ছে তাতে তিনি বেশ খুশি, কিন্তু লাকুইটা ক্লার্ক বলেছেন ভিতরে ভালো বোধ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। যদি এটি ওষুধ গ্রহণের সাথে জড়িত থাকে তবে তা হোক। “আমি মনে করি সমাজ আপনার শরীর কেমন দেখাচ্ছে তার উপর আটকে আছে, অভ্যন্তরীণ বা আপনার স্বাস্থ্য সম্পর্কে এতটা উদ্বিগ্ন নয়,” তিনি বলেছিলেন। “আমার ফোকাস এবং আমার লক্ষ্য হল সুস্থ থাকা এবং আমার বাচ্চাদের এবং আমার নাতি-নাতনিদের বড় হওয়া দেখতে কয়েক বছর ধরে থাকা। তাই, সমাজ কী ভাবছে বা লোকেরা এটি সম্পর্কে কী বলছে তা নিয়ে আমি চিন্তা করি না।”


আরও তথ্যের জন্য:

গল্পটি তৈরি করেছেন অ্যামিয়েল উইসফোগেল। সম্পাদক: রেমিংটন কর্পার।

সুসান স্পেন্সার

সুসান স্পেন্সার

Source link

Related posts

পি.এল.আই.ডি (সায়াটিকা) কোমরে তীব্র ব্যথা

News Desk

পিগ হার্ট প্রাপকের ‘শেষ ইচ্ছা’ ছিল ডাক্তারদের পদ্ধতি থেকে শিখতে সাহায্য করা, মৃত ব্যক্তি বলেছেন: ‘আমরা তাকে মিস করব’

News Desk

মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে মৃত্যুর 10টি প্রধান কারণ হল, সিডিসি বলে

News Desk

Leave a Comment