Image default
স্বাস্থ্য

কিছু বয়সের গোষ্ঠীর মধ্যে ডিম-ফ্রিজিং ‘বিস্ফোরণ’ হচ্ছে — এখানে মহিলাদের যা জানা উচিত

বিশ্বজুড়ে মহিলারা তাদের ডিম (একটি প্রক্রিয়া যা oocyte cryopreservation নামে পরিচিত) হিমায়িত করার জন্য আরও ঘন ঘন বেছে নিচ্ছে। এটি বিশেষত তরুণ প্রাপ্তবয়স্ক প্রজন্মের মধ্যে সত্য।

আলাবামার বার্মিংহামে অবস্থিত সোসাইটি অফ অ্যাসিস্টেড রিপ্রোডাক্টিভ টেকনোলজির ইউএস-ভিত্তিক গবেষণা অনুসারে, ডিম-ফ্রিজিং চক্রের সংখ্যা 2020 সালে 16,786 থেকে বেড়ে 2021 সালে 24,558 হয়েছে।

ইউকে-ভিত্তিক হিউম্যান ফার্টিলাইজেশন অ্যান্ড এমব্রায়োলজি অথরিটি (এইচএফইএ) এর গবেষণার তথ্য অনুসারে, 2019 থেকে 2021 সালের মধ্যে ডিম স্টোরেজ চক্রে প্রায় 64% বৃদ্ধি পেয়েছে।

গর্ভবতী মহিলারা ‘মাতৃত্ব মরুভূমিতে’ যত্নের জন্য সংগ্রাম করছেন, নতুন গবেষণায় দেখা গেছে

ইতিমধ্যে, ডিম হিমায়িত করার বিষয়টি TikTok-এ প্রায় 75 মিলিয়ন ভিউ হয়েছে, কারণ অল্পবয়সীরা এই প্রবণতার সাথে পরিচিত হচ্ছে।

বিশ্বজুড়ে মহিলারা তাদের ডিমগুলিকে আরও ঘন ঘন হিমায়িত করতে বেছে নিচ্ছেন, বিশেষত কনিষ্ঠ প্রাপ্তবয়স্ক প্রজন্মের মধ্যে। (iStock)

ক্যালিফোর্নিয়া-ভিত্তিক এইচআরসি ফার্টিলিটি ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি ইমেলে ভাগ করে নিয়েছে জরিপকৃত জেনার এবং সহস্রাব্দের পাঁচজনের মধ্যে তিনজন তাদের উর্বরতা নিয়ে চিন্তিত বলে স্বীকার করেছেন।

“নারীরা দীর্ঘকাল অবিবাহিত থাকে এবং পরবর্তী জীবনে একটি পরিবার শুরু করার কথা বিবেচনা করে।”

মহিলাদের স্বাস্থ্য এবং উর্বরতা বিশেষজ্ঞরা এই তরুণ জনসংখ্যার মধ্যে ডিম-ফ্রিজিং বুমের উপর গুরুত্ব দিয়েছেন, ডঃ সিনথিয়া ফ্লিন সহ, যিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন যে পদ্ধতিটি “বিস্ফোরণ”।

ফ্লোরিডা-ভিত্তিক ওবি/জিওয়াইএন বলেছে, ডিম ফ্রিজিং আরও জনপ্রিয় হয়ে উঠছে কারণ মহিলারা পদ্ধতি সম্পর্কে আরও শিখেছে এবং বাচ্চা হওয়া বন্ধ করছে।

ডাঃ.  সিনথিয়া ফ্লিন

ডাঃ সিনথিয়া ফ্লিন একজন ফ্লোরিডা-ভিত্তিক, বোর্ড-প্রত্যয়িত OB/GYN নারীর প্রজনন স্বাস্থ্যে 20 বছরেরও বেশি অভিজ্ঞতার সাথে। তিনি বলেছিলেন যে ডিম জমা করার পদ্ধতিটি “বিস্ফোরণ”। (শুধু উত্তর)

“এছাড়া, মহিলারা দীর্ঘকাল অবিবাহিত থাকে এবং পরবর্তী জীবনে একটি পরিবার শুরু করার কথা বিবেচনা করে,” তিনি বলেছিলেন।

ফ্লিন, যিনি সান ফ্রান্সিসকো-ভিত্তিক প্রশ্নোত্তর প্ল্যাটফর্ম JustAnswer-এরও একজন প্রদানকারী, পরামর্শ দিয়েছিলেন যে বেশিরভাগ মহিলারা যারা তাদের ডিম বরফ জমাচ্ছেন তাদের বয়স 30 বা তার বেশি, অল্প বয়স্ক মহিলারা “দেরি করার দীর্ঘমেয়াদী কারণগুলির কারণে এটি করা বেছে নিতে পারে।” সন্তান জন্মদান।”

সিস্টার ইন সিঙ্ক: 4 তাদের বাচ্চাদের সাথে একই সময়ে গর্ভবতী, ‘সম্পূর্ণ শক’

“অধিকাংশ মহিলা যারা তাদের ডিম হিমায়িত করেন তারা হয়তো নির্ধারণ করেছেন যে একক অভিভাবকত্ব এখন তাদের জন্য পছন্দ নয়, এবং একজন সঙ্গী বর্তমান জীবনের চিত্রে নেই,” তিনি বলেছিলেন।

শিকাগো-ভিত্তিক জুরি ফার্টিলিটির সহ-প্রধান মেডিকেল অফিসার ডাঃ রুথ ও. আরুমালা, ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো একটি ইমেলে এই মন্তব্যটি প্রতিধ্বনিত করেছেন, উল্লেখ করেছেন যে জেনারেল জেড এবং সহস্রাব্দের মহিলারা তাদের ক্যারিয়ারে ফোকাস করতে বাচ্চাদের জন্ম দিতে দেরি করছেন।

ডাঃ.  রাতে রুথ

শিকাগো-ভিত্তিক জুরি ফার্টিলিটির সহ-প্রধান মেডিকেল অফিসার ডাঃ রুথ ও. অরুমালা, মহিলা উর্বরতার ক্ষেত্রে বিশেষজ্ঞ। অনেক মহিলা যারা আজ তাদের ডিম হিমায়িত করছেন, তিনি বলেন, বাচ্চা হওয়ার আগে “আর্থিক স্থিতিশীলতার প্রয়োজনের কথা উল্লেখ করুন”। (জুরি উর্বরতা)

“অনেকেই সন্তান ধারণের আগে আর্থিক স্থিতিশীলতার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন,” তিনি বলেন।

“অন্যরা বিবাহের মতো দীর্ঘমেয়াদী সম্পর্কের জন্য উপযুক্ত সামঞ্জস্যপূর্ণ অংশীদারদের দুর্বল প্রাপ্যতা বলে।”

“সাফল্যের হার পুনরুদ্ধারের সময় একজন মহিলার বয়সের উপর নির্ভর করে। যে সমস্ত মহিলারা বয়স্ক তাদের জীবিত জন্মের আরও ভাল সুযোগ পেতে আরও বেশি ডিম হিমায়িত করা প্রয়োজন।”

উন্নত প্রজনন প্রযুক্তি এবং ডিম হিমায়িত করার তথ্য, সেইসাথে কার্যকর জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি, ডিম সংরক্ষণের জনপ্রিয়তা বাড়িয়ে দিয়েছে, অরুমালা বলেছেন।

আপনার ডিম হিমায়িত সম্পর্কে কি জানতে হবে

ফ্লিন এবং অরুমালা দুজনেই বলেন, ডিম জমানো সবসময় বাচ্চার গ্যারান্টি দেয় না।

“ডিমগুলি বিকাশের একটি খুব ভঙ্গুর পর্যায়ে হিমায়িত হয়, এবং গলানো প্রক্রিয়ার সময় অনেক কিছু ঘটতে পারে,” ফ্লিন বলেছিলেন।

“এটি কখনই জীবিত জন্মের গ্যারান্টি নয়।”

তরল নাইট্রোজেন ট্যাংক

কর্মজীবন এবং জীবনধারার কারণগুলির কারণে আরও অল্প বয়স্ক মহিলারা তাদের ডিম হিমায়িত করা এবং সন্তান ধারণে বিলম্ব করা বেছে নিচ্ছে। (iStock)

নির্দিষ্ট পরিবারের আকারের জন্য একাধিক পুনরুদ্ধারের প্রয়োজন হতে পারে, অরুমালা যোগ করেছেন।

ডিম গলানো পদ্ধতির সাফল্য “ল্যাবের কৌশলের উপর নির্ভরশীল,” তিনি বলেন।

এআই শিশু: নতুন প্রযুক্তি উর্বরতা ডকসকে সাহায্য করছে আইভিএফ-এর জন্য সেরা ভ্রূণ বেছে নিতে

ফ্লিনের মতে পদ্ধতিটি প্রায় 75% সময় কাজ করে, যদিও কিছু মহিলা “পুনরুদ্ধার সার্থক” করার জন্য পর্যাপ্ত ডিম উত্পাদন করতে অক্ষম।

“সাফল্যের হার পুনরুদ্ধারের সময় একজন মহিলার বয়সের উপর নির্ভর করে,” তিনি বলেছিলেন। “বয়স্ক নারীদের জীবিত জন্মের আরও ভালো সুযোগ পেতে আরও বেশি ডিম হিমায়িত করা প্রয়োজন।”

হাসপাতালে গর্ভবতী মহিলা

উর্বরতা বিশেষজ্ঞদের মতে, ডিম জমে থাকা জীবন্ত জন্মের নিশ্চয়তা দেয় না। (iStock)

“সব বয়সের মধ্যে, যেসব মহিলার 20-30টি ডিম হিমায়িত আছে তাদের ভবিষ্যতে জীবিত জন্মের প্রায় 75% সম্ভাবনা রয়েছে,” ফ্লিন আরও বলেন।

অন্যান্য কারণগুলি যা প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে পারে তার মধ্যে ডিমের মানের পাশাপাশি মাতৃত্ব, শারীরবৃত্তীয়, হরমোন বা চিকিৎসা সংক্রান্ত সমস্যাগুলি অন্তর্ভুক্ত রয়েছে, অরুমালা বলেন।

হিমায়িত ডিমের খরচ

ডিম হিমায়িত করা “খুব ব্যয়বহুল” হতে পারে, ফ্লিন স্বীকার করেছেন, যদিও কিছু বীমা পলিসি এর কিছু অংশ কভার করতে পারে।

অবস্থানের উপর নির্ভর করে প্রক্রিয়াটির জন্য $20,000 পর্যন্ত খরচ হতে পারে, তিনি বলেন।

এয়ার ফোর্স ভেট যারা কঠিন উর্বরতার সমস্যায় লড়াই করেছিল অন্যদের বলে ‘জ্ঞানই শক্তি’

কিছু প্রোগ্রাম আর্থিক সহায়তা দিতে পারে, অরুমালা উল্লেখ করেছেন।

যদিও ডিম্বাশয়ের হাইপারস্টিমুলেশন, রক্তপাত এবং সংক্রমণ বিরল ক্ষেত্রে ঘটতে পারে, ফ্লিন বলেন, ডিম জমে যাওয়ার চিকিৎসা ঝুঁকি কম।

ডাক্তার একটি ডিম নিষিক্ত

হিমায়িত ডিম থেকে একটি স্বাস্থ্যকর গর্ভাবস্থা অর্জনের প্রক্রিয়াটি বেশ কয়েকটি ধাপ অন্তর্ভুক্ত করে। (iStock)

“আপনার ডিম হিমায়িত করার সাথে জড়িত ন্যূনতম ঝুঁকি রয়েছে,” তিনি বলেছিলেন। “এটি সেই সময়ে ব্যক্তিগত মূল্যবোধ এবং প্রয়োজনীয় অর্থের উপর ভিত্তি করে একটি ব্যক্তিগত সিদ্ধান্ত।”

নিষিক্ত না হওয়া পর্যন্ত ডিমের গুণমান নির্ধারণের কোনো উপায় নেই, অরুমালা সতর্ক করেছেন।

নিউইয়র্কের মা ক্যান্সারের পরে একটি শিশুর জন্ম দেওয়ার বর্ণনা দিয়েছেন: ‘বিজ্ঞান অবিশ্বাস্য’

“তবে, রোগী যত কম বয়সী, ডিমের গুণমান তত ভাল,” তিনি বলেছিলেন। “এই কারণেই মহিলাদের কম বয়সে তাদের ডিম হিমায়িত করতে উত্সাহিত করা হয়।”

তিনি আরও বলেন, “এছাড়াও, নিম্নমানের ডিমগুলি যথাযথভাবে পরিপক্ক হওয়ার প্রবণতা থাকে না। এটি একটি নির্বোধ পদ্ধতি নয়।”

রোগীর সোনোগ্রাম সহ উর্বরতা ডাক্তার

বিশেষজ্ঞদের মতে প্রায় 75% ডিম হিমায়িত করার পদ্ধতি সফল। (iStock)

যে ডিমগুলি হিমায়িত করা হয় তা ডিম গলানো, নিষিক্তকরণ, ভ্রূণের বৃদ্ধি, স্থানান্তর এবং ইমপ্লান্টেশন সহ একটি সুস্থ গর্ভাবস্থায় পৌঁছানোর জন্য একাধিক পদক্ষেপের মধ্য দিয়ে তৈরি করতে হয়।

আমাদের লাইফস্টাইল নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ফ্লিন তাদের ডিম হিমায়িত করতে চাওয়া মহিলাদের উত্সাহিত করেছিল যে ডিমগুলি কখনই ব্যবহার না করা হলে কী ব্যবস্থা নেওয়া উচিত – যেমন দান করার জন্য একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা রয়েছে।

অরুমালা সম্মত হন, যোগ করেন যে এটি একটি “নৈতিক দ্বিধা” হয়ে উঠতে পারে।

ডাক্তারের অফিসে মহিলা

দু’জন উর্বরতা বিশেষজ্ঞ মহিলাদেরকে তাদের হিমায়িত ডিম অব্যবহৃত হলে কী হবে তার জন্য একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা তৈরি করতে উত্সাহিত করেছেন। (iStock)

“ডিমগুলি কার্যকর না হলে পরিস্থিতিগুলি অন্বেষণ করতে আপনার উর্বরতা বিশেষজ্ঞের সাথে সময় কাটানো প্রক্রিয়ার আগে এবং চলাকালীন সহায়ক হতে পারে,” অরুমালা বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

উর্বরতা বিশেষজ্ঞ যোগ করেছেন যে এই প্রক্রিয়াটি “একজন ব্যক্তি বা দম্পতির মানসিক এবং সম্পর্কের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে” – এই কারণেই তিনি সুপারিশ করেছিলেন যে লোকেরা প্রয়োজন অনুসারে একজন পেশাদারের কাছ থেকে পরামর্শ নেওয়ার জন্য।

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

মার্কিন যুক্তরাষ্ট্রে শ্রম দিবসের সপ্তাহান্তে প্রবেশের সাথে সাথে কোভিড হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে

News Desk

বিআরবি হাসপাতাল, ঠিকানা,যোগাযোগ নাম্বার, ডাক্তার লিস্ট, 2021

News Desk

কানাডার দাবানল কি নিয়ন্ত্রণে আছে? এখানে কি জানতে হবে.

News Desk

Leave a Comment