Image default
স্বাস্থ্য

কিছু খাবার এবং পানীয় গ্রহণের সাথে ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে, গবেষণায় দেখা গেছে

নিউট্রিয়েন্টস জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় বলা হয়েছে, নির্দিষ্ট কিছু খাবার এবং পানীয় গ্রহণ করলে মানুষের কোলোরেক্টাল ক্যান্সার (CRC) হওয়ার ঝুঁকি বেশি থাকে।

চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের গবেষকরা 139টি খাদ্যতালিকাগত কারণ এবং কোলোরেক্টাল ক্যান্সার (সিআরসি) হওয়ার ঝুঁকির উপর তাদের প্রভাব বিশ্লেষণ করেছেন।

অংশগ্রহণকারীদের মধ্যে 118,210 জন লোক অন্তর্ভুক্ত ছিল যারা দীর্ঘদিন ধরে চলমান ইউকে বায়োব্যাঙ্ক গবেষণায় অংশ নিয়েছিল – যাদের সকলেই তাদের খাদ্য গ্রহণের বিষয়ে অনলাইন প্রশ্নাবলী সম্পন্ন করেছে।

মেটাস্ট্যাটিক কোলোরেক্টাল ক্যান্সারের রোগীরা নতুন এফডিএ-অনুমোদিত চিকিত্সায় আশা খুঁজে পেতে পারে

12.8 বছরের গড় ফলো-আপের পরে, গবেষকরা আটটি খাবার চিহ্নিত করেছেন যা CRC ঝুঁকিকে প্রভাবিত করতে দেখানো হয়েছে।

প্রথম দুটি, অ্যালকোহল এবং সাদা রুটি, জেনেটিক কারণ নির্বিশেষে ঝুঁকি বাড়ায়।

সবেমাত্র প্রকাশিত একটি নতুন গবেষণা অনুসারে, নির্দিষ্ট খাবার এবং পানীয় গ্রহণ করলে লোকেদের কোলোরেক্টাল ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি হতে পারে। (আইস্টক)

পূর্ববর্তী গবেষণাগুলি ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধির সাথে অ্যালকোহলকেও যুক্ত করেছিল।

হোয়াইট ব্রেড বনাম। পুরো গমের রুটি: একটি কি আপনার জন্য ‘ভাল’?

“যেকোন ধরনের অ্যালকোহলযুক্ত পানীয়ের ইথানল সিআরসি-র জন্য একটি পরিচিত ঝুঁকির কারণ কারণ এর প্রথম বিপাক, অ্যাসিটালডিহাইড, গবেষণার জন্য আন্তর্জাতিক সংস্থা দ্বারা মানব কার্সিনোজেন হিসাবে মূল্যায়ন করা হয়েছে,” গবেষণা লেখক লিখেছেন।

সাদা রুটি-সম্পর্কিত ঝুঁকি পূর্ববর্তী গবেষণার সাথে সামঞ্জস্যপূর্ণ, তারা উল্লেখ করেছে।

আমেরিকান ক্যান্সার সোসাইটি অনুসারে, মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সার তৃতীয় সবচেয়ে সাধারণ ধরনের ক্যান্সার।

“উল্লেখ্যভাবে, পুরো শস্য অনেক ভিটামিন, খনিজ এবং ফাইটোকেমিক্যালের একটি প্রধান উৎস যা ক্যান্সার-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে এবং বিভিন্ন সম্ভাব্য প্রক্রিয়ার মাধ্যমে সিআরসি ঝুঁকিকে প্রভাবিত করতে পারে,” লেখক লিখেছেন।

অন্যান্য ছয়টি খাদ্যতালিকাগত উপাদান – ফাইবার, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ এবং কার্বোহাইড্রেট গ্রহণ – সবই কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি কমাতে পাওয়া গেছে, গবেষকরা খুঁজে পেয়েছেন।

পুরো গম বনাম সাদা রুটি বিভক্ত

হোয়াইট ব্রেড-সম্পর্কিত ঝুঁকি পূর্ববর্তী গবেষণার সাথেও সামঞ্জস্যপূর্ণ, কারণ “সম্পূর্ণ শস্য অনেক ভিটামিন, খনিজ এবং ফাইটোকেমিক্যালের একটি প্রধান উৎস যা ক্যান্সার-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে,” গবেষণা লেখক লিখেছেন। (আইস্টক)

অবশিষ্ট খাবার সিআরসি ঝুঁকির উপর কোন প্রভাব দেখায়নি।

পারিবারিক ইতিহাস, বয়স, লিঙ্গ, আর্থ-সামাজিক বঞ্চনা এবং শিক্ষার মতো কারণগুলির জন্য সামঞ্জস্য করার পরে এই ফলাফলগুলি অব্যাহত ছিল।

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য গবেষণা লেখকদের কাছে পৌঁছেছে।

“এই গবেষণার ফলাফলগুলি জীবনধারা এবং খাদ্যতালিকাগত পছন্দ এবং কোলোরেক্টাল ক্যান্সার প্রতিরোধের মধ্যে সুপ্রতিষ্ঠিত সংযোগকে পুনরায় নিশ্চিত করে।”

মিসাঘ করিমি, এমডি, ক্যালিফোর্নিয়ার আরভিনে সিটি অফ হোপ অরেঞ্জ কাউন্টি লেনার ফাউন্ডেশন ক্যান্সার সেন্টারের একজন মেডিকেল অনকোলজিস্ট এবং কোলোরেক্টাল ক্যান্সার বিশেষজ্ঞ, এই গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু এর ফলাফলে তার প্রতিক্রিয়া জানিয়েছেন।

“এই গবেষণার ফলাফলগুলি জীবনধারা এবং খাদ্যতালিকাগত পছন্দ এবং কোলোরেক্টাল ক্যান্সার প্রতিরোধের মধ্যে সুপ্রতিষ্ঠিত সংযোগকে পুনরায় নিশ্চিত করে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

মহিলা বিয়ার পান করছেন

পূর্ববর্তী গবেষণায় অ্যালকোহল ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধির সাথে যুক্ত করেছে। (আইস্টক)

“এই ফলাফলগুলি একটি স্বাস্থ্যকর জীবনধারা এবং খাদ্যতালিকাগত অভ্যাস গ্রহণের গুরুত্বপূর্ণ গুরুত্বের উপর জোর দেয়, যার মধ্যে অ্যালকোহল সেবন সীমিত করা এবং ক্যান্সারের ঝুঁকি হ্রাস করার জন্য উচ্চ ফাইবার সমৃদ্ধ খাবার বেছে নেওয়া অন্তর্ভুক্ত,” করিমি যোগ করেন।

যদিও গবেষণাটি ক্যান্সারের ঝুঁকিতে জেনেটিক কারণ বিবেচনা করার গুরুত্বকে অস্বীকার করে না, ডাক্তার উল্লেখ করেছেন যে এটি ক্যান্সার প্রতিরোধে ডায়েটের প্রভাবকে আন্ডারস্কোর করে।

সপ্তাহে অ্যালকোহল পান 61টি বিভিন্ন রোগের সাথে যুক্ত হতে পারে, গবেষণায় দেখা গেছে

“এই গবেষণাটি এর আকার এবং নকশার কারণেও আলাদা,” কারিমি বলেন।

“এতে 500,000 মধ্যবয়সী মানুষের একটি বৃহৎ নমুনা জনসংখ্যা, একটি দীর্ঘ ফলো-আপ সময়কাল এবং খাদ্যতালিকাগত কারণগুলির একটি ব্যাপক মূল্যায়ন জড়িত।”

মলাশয়ের ক্যান্সার

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) অনুসারে, মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সার তৃতীয় সবচেয়ে সাধারণ ধরনের ক্যান্সার। (আইস্টক)

তবে গবেষণায় একটি গুরুত্বপূর্ণ সীমাবদ্ধতা ছিল।

“গবেষকরা যেমন বলছেন, বিশ্লেষণটি ইউরোপীয় জনসংখ্যার মধ্যে সীমাবদ্ধ ছিল,” কারিমি উল্লেখ করেছেন।

“বিভিন্ন জনসংখ্যার জন্য এই ফলাফলগুলির প্রযোজ্যতা নিশ্চিত করার জন্য, বৃহত্তর জনসংখ্যার উপর এই ফলাফলগুলি যাচাই করার জন্য আরও অধ্যয়ন প্রয়োজন।”

কোলোরেক্টাল ক্যান্সার কম বয়সী ব্যক্তিদের মধ্যে দেখা যাচ্ছে এবং আরও উন্নত পর্যায়ে: অধ্যয়ন

নিউ জার্সি-ভিত্তিক নিবন্ধিত ডায়েটিশিয়ান এরিন পলিনস্কি-ওয়েডও ফলাফলের উপর গুরুত্ব দিয়েছেন। তিনি অধ্যয়নের সাথে জড়িত ছিলেন না।

“এই ফলাফলগুলি অর্থপূর্ণ, কারণ অতিরিক্ত অ্যালকোহল সহ সাধারণ শর্করা সমৃদ্ধ খাবারগুলি ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে, বিশেষ করে যারা ক্যান্সার হওয়ার জিনগত ঝুঁকি বাড়ায়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“তবে, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই গবেষণাটি সংযোগ দেখায়, কার্যকারণ নয়,” তিনি বলেছিলেন।

গ্রীক সালাদ

একজন ডায়েটিশিয়ান ঝুঁকির কারণগুলি মূল্যায়ন এবং উন্নত করতে সময়ের সাথে সাথে একজনের খাদ্যতালিকা এবং জীবনধারার আচরণের সম্পূর্ণ চিত্রটি দেখার পরামর্শ দেন। (আইস্টক)

এটা সম্ভব যে একজন ব্যক্তি যিনি বেশি পরিমাণে সাদা রুটি খান তিনি সামগ্রিকভাবে কম পরিমাণে গোটা শস্য এবং ফাইবার খান, ডায়েটিশিয়ান উল্লেখ করেছেন।

“এবং যেহেতু ফাইবার কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি কমায়, তাই ফাইবার কম খাবার খাওয়া ঝুঁকি বাড়াতে পারে, সাদা রুটি নয়,” তিনি বলেছিলেন।

নিয়মিত স্ক্রিনিংয়ের মাধ্যমে আপনার কোলন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করুন

অ্যালকোহল গ্রহণের সাথে, পলিনস্কি-ওয়েড উল্লেখ করেছেন যে পরিমাণ এবং ফ্রিকোয়েন্সি রোগের ঝুঁকিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলবে।

“এছাড়া, এই গবেষণায় যারা নিয়মিত অ্যালকোহল সেবন করে তাদের অন্যান্য জীবনধারার আচরণ আমরা জানি না,” তিনি বলেন।

কোলোরেক্টাল ক্যান্সার

2023 সালে, কোলন ক্যান্সারের 106,970 টি নতুন কেস এবং রেকটাল ক্যান্সারের 46,050 টি নতুন কেস নির্ণয় করা হবে বলে আশা করা হচ্ছে। (আইস্টক)

যদিও গবেষণা হাইলাইট করে যে বেশি ফাইবার এবং আরও পুরো খাবার খাওয়া ক্যান্সারের ঝুঁকি কমাতে উপকারী হতে পারে, পলিনস্কি-ওয়েড উল্লেখ করেছেন যে খাদ্যই ক্যান্সারের ঝুঁকির একমাত্র কারণ নয়।

“এছাড়াও, একটি নির্দিষ্ট খাবার, যেমন সাদা রুটি, আপনার স্বাস্থ্য তৈরি বা ভাঙবে না,” তিনি যোগ করেছেন।

“আপনার পূর্ণ খাদ্যের সামগ্রিক পুষ্টির গুণমান, দিনের পর দিন, সবচেয়ে বড় প্রভাব ফেলবে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ডায়েটিশিয়ান যখন সম্ভব হলে মিহি শস্যের চেয়ে পুরো শস্য বেছে নেওয়ার পরামর্শ দেন, তিনি বলেছিলেন যে এর অর্থ এই নয় যে সাদা রুটি পুরোপুরি এড়ানো দরকার বা এটি খাওয়া থেকে বিরত থাকা স্বয়ংক্রিয়ভাবে ঝুঁকি হ্রাস করবে।

“পরিবর্তে, আপনার নিজের ঝুঁকির কারণগুলি মূল্যায়ন এবং উন্নত করার জন্য আপনার খাদ্যতালিকাগত এবং জীবনধারার আচরণের সম্পূর্ণ চিত্রটি সময়ের সাথে ধারাবাহিকভাবে দেখা উচিত,” তিনি বলেছিলেন।

চিজবার্গার এবং ফ্রাই

সিডিসি অনুসারে, ফল, শাকসবজি এবং ফাইবার কম – বা চর্বি বা প্রক্রিয়াজাত মাংস বেশি – একটি উচ্চ ঝুঁকিতে অবদান রাখতে পারে। (আইস্টক)

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) অনুসারে, মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সার তৃতীয় সবচেয়ে সাধারণ ধরনের ক্যান্সার।

2023 সালে, কোলন ক্যান্সারের 106,970 টি নতুন কেস এবং রেকটাল ক্যান্সারের 46,050 টি নতুন কেস নির্ণয় করা হবে বলে আশা করা হচ্ছে।

সাম্প্রতিক দশকগুলিতে বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে হার হ্রাস পেলেও, এসিএস অনুসারে, 50 বছরের কম বয়সী লোকেদের মধ্যে তারা বৃদ্ধি পাচ্ছে, 1990-এর দশকের মাঝামাঝি থেকে প্রতি বছর 1% থেকে 2% বৃদ্ধি পাচ্ছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

খাদ্যতালিকাগত কারণগুলি এই ধরনের ক্যান্সারের উচ্চ ঝুঁকিতে অবদান রাখতে পরিচিত।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে ফল, শাকসবজি এবং ফাইবার কম – বা চর্বি বা প্রক্রিয়াজাত মাংস বেশি – একটি খাদ্য উচ্চ ঝুঁকিতে অবদান রাখতে পারে।

অ্যালকোহল সেবন এবং তামাক ব্যবহার ঝুঁকি বাড়াতে পারে, স্বাস্থ্য সংস্থা বলেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

Legionnaires রোগ সম্পর্কে কি জানতে হবে, আরকানসাসের সিনিয়র সেন্টারে ফুসফুসের সংক্রমণ নিশ্চিত হয়েছে

News Desk

সোশ্যাল সিকিউরিটি ক্লবব্যাক এজেন্সির চেয়ে অনেক বেশি লোককে আঘাত করেছে

News Desk

কিশোর-কিশোরীদের পিতামাতারা মাদক ব্যবহারের চেয়ে ইন্টারনেট আসক্তি সম্পর্কে বেশি উদ্বিগ্ন, গবেষণায় দেখা গেছে: ‘সমস্যামূলক নিদর্শন’

News Desk

Leave a Comment