Image default
স্বাস্থ্য

কালো ফুসফুসের রোগের ক্রমবর্ধমান বিপদ কয়লা খনির মুখোমুখি

পশ্চিম ভার্জিনিয়া, অক্টোবর। শুক্রবার রাতের ফুটবল। ওক হিল রেড ডেভিলস বুকহানন বুকানিয়ারদের হোস্ট করছে। ছোট শহর আমেরিকায়, শুক্রবার রাতের ফুটবল একটি বড় ব্যাপার।

জ্যাক ডেভিস, বুকানিয়ারদের প্রধান প্রশিক্ষক, এলাকার তরুণদের জন্য সামনে কী আছে তা বর্ণনা করেছেন: “আমাদের বাচ্চারা, কেউ কেউ কলেজে যাবে এবং তারপরে একরকম পেশাদার ক্যারিয়ারে যাবে। তাদের অনেকগুলিই নীল-কলার হবে কর্মী, সেটা ওয়ালমার্টে হোক, বা স্থানীয় ব্যবসায় হোক বা কোনো ধরনের কনভেনিয়েন্স স্টোর হোক।”

“আমি লক্ষ্য করেছি যে আপনি খনিগুলি উল্লেখ করছেন না,” কপেল বলেছিলেন। “এটা আগে-এখানেই কয়লার দেশ।”

“হতো,” ডেভিস বলল। “আমি মনে করি আমার পরিচিত আমাদের কয়েক জন বাচ্চা আমি এখানে আসার পর থেকে খনিতে আছে, কিন্তু খুব বেশি নয়।”

ডন ব্যারেট কয়লা খনিতে 23 বছর কাটিয়েছেন। বিশ বছর আগে, তিনি বলেছিলেন, ফুটবল মাঠের অর্ধেক বাচ্চা খনিগুলিতে শেষ হয়ে যেত। কিন্তু এখন? “আজ, কয়লা খনিতে যাওয়ার কোন সুযোগ নেই,” ব্যারেট বলেছিলেন। “আমি শুক্রবার হাই স্কুলে স্নাতক হয়েছি; সোমবার সকালে আমি একটি কয়লা খনিতে ছিলাম। আমার বাবা কয়লা খনিতে কাজ করতেন, আমার দাদা কয়লা খনিতে কাজ করতেন, আমার ভাইয়েরা কয়লা খনিতে কাজ করে। এখনও কয়লার দেশ, কিন্তু আগের মতো নয় থাকা.”

তখন তিনি বলেছিলেন, “সবাই কাজ করত, সব জায়গায় চাকরি ছিল। মানুষ নতুন বাড়ি, নতুন গাড়ি কিনছিল। জীবন ভালো ছিল!”

এটাই ছিল উল্টোটা। খনি, অবশ্যই, সবসময় একটি বিপজ্জনক কাজ ছিল, এবং প্রতি পাঁচজন খনি শ্রমিকের মধ্যে একজন বছরের পর বছর ধরে কালো ফুসফুসে আক্রান্ত হয়েছেন। “কালো ফুসফুস একটি খারাপ রোগ,” ব্যারেট বলেছেন। “আমার শ্বাস-প্রশ্বাসে সমস্যা আছে। তোমার কাশি আছে, তুমি শুধু কষ্ট পাও যেখানে তুমি আগের কাজগুলো করতে পারো না।”

pulmonary-function-test-wide.jpg

শ্বাসযন্ত্রের থেরাপিস্ট লিসা এমেরি কেভিন ওয়েইকলের ফুসফুসের ক্ষমতা পরিমাপের জন্য একটি পালমোনারি ফাংশন পরীক্ষা পরিচালনা করেন।

সিবিএস নিউজ

নিউ রিভার হেলথ ক্লিনিকে, কেভিন উইকল একটি পালমোনারি ফাংশন পরীক্ষা নিচ্ছেন; এটি সনাক্ত করে যে তার ফুসফুস কতটা খারাপভাবে প্রতিবন্ধী হয়েছে। পরীক্ষাটি নিশ্চিত করে যে তিনি এবং শ্বাসযন্ত্রের থেরাপিস্ট লিসা এমেরি ইতিমধ্যেই জানেন: কেভিনের কালো ফুসফুস এতটাই গুরুতর যে সে আর খনিতে কাজ করতে পারে না।

কেভিনের মধ্যে পার্থক্য কি তার বয়স. প্রচলিত ছিল, কালো ফুসফুস একজন মানুষকে খনি থেকে বের করে আনে না যতক্ষণ না সে তার পঞ্চাশের দশকের শেষের দিকে বা ষাটের দশকের প্রথম দিকে ছিল। কেভিন মাত্র 34।

কেভিন তার জীবনের প্রায় অর্ধেক একজন কয়লা খনির কাজ করেছেন। 18 বছর বয়সে, তিনি হঠাৎ করেই তার স্বপ্নের চেয়ে বেশি অর্থ উপার্জন করেছিলেন: “প্রথম ছয় মাস মাটির নিচে 12 ডলার প্রতি ঘন্টায়, (আমি) ছয় মাসে $76,000 উপার্জন করেছি,” তিনি বলেছিলেন। “এভাবে আমি কতটা পরিশ্রম করেছি। মাঝে মাঝে আমি বাড়িতেও যেতাম না। আমি বাইরে যেতাম, পার্কিং লটে ঘুমাতাম, আবার উঠতাম, ভিতরে ফিরে যেতাম। আমাকে বলা হয়েছিল যে আমি ভাঙার অনেক আগেই নিজেকে ভেঙে ফেলব। কোম্পানি, তাই আমি যতটা চাই ততটা কাজ করতে পারি!”

প্রথম জিনিসটি তিনি একটি ট্রাক কিনেছিলেন। “হ্যাঁ। আমি গিয়ে একটা নতুন F-250 ডিজেল কিনলাম। তুমি অল্পতেই বড় হও, তাই যখন তুমি এই ধরনের টাকা কামাতে শুরু করবে… হ্যাঁ, সেই ভালো দিনগুলো ছিল।”

জীবন গুরুতর হতে শুরু করে, তিনি বলেছিলেন, যখন তার ছেলের জন্ম হয়েছিল। “তারপর, আপনি ভিন্ন জিনিসের দিকে তাকান,” তিনি বলেছিলেন। “আপনি সত্যিই বিপদগুলি উপলব্ধি করেন, যখন আপনার জন্য বেঁচে থাকার জন্য কিছু থাকে, শুধুমাত্র নিজের জন্য না। … এটি এমন একটি জিনিস যা আপনি 34 বছর বয়সে না, বয়সে পাওয়ার আশা করেন।”

kevin-weikle.jpg

কেভিন উইকল।

সিবিএস নিউজ

কেভিনের “জটিল কালো ফুসফুস” আছে। “আমার ফুসফুস পাথরে পরিণত হচ্ছে,” তিনি বলেছিলেন।

কেভিন ক্লিনিকে উপস্থিত অনেক তরুণ খনি শ্রমিকদের মধ্যে একজন। “সেন্ট্রাল অ্যাপালাচিয়াতে আমাদের কালো ফুসফুসের হার আকাশচুম্বী,” এমেরি বলেছিলেন।

কেন? “এটা মনে হচ্ছে যে খনি শ্রমিকদের সিলিকা ধুলোর উচ্চ মাত্রায় এক্সপোজার রয়েছে।”

যেহেতু খনি শ্রমিকদের এখন কয়লা পেতে আরও বেশি পাথরের মধ্য দিয়ে ড্রিল করতে হবে, তারা শিলা ধূলিকণা অনুভব করছে – সূক্ষ্ম, ছোট – যা কয়লা ধুলোর চেয়েও ফুসফুসের জন্য বেশি ক্ষতিকর।

মাইন সেফটি অ্যান্ড হেলথ অ্যাডমিনিস্ট্রেশন, বা এমএসএইচএ, একটি নতুন নিয়ম প্রস্তাব করেছে যা খনি শ্রমিকদের শ্বসনযোগ্য স্ফটিক সিলিকার এক্সপোজারকে কমিয়ে দেবে। এটি এমন একটি নিয়ম যা কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন, তবে এখনও রিপাবলিকান বিরোধিতার মুখোমুখি।

“সানডে মর্নিং” বেশ কয়েকটি খনির ব্যবসায়ী সমিতির সাথে যোগাযোগ করেছে; সব মন্তব্য করার সুযোগ প্রত্যাখ্যান.

coal-mining-1.jpg

দ্য মাইন সেফটি অ্যান্ড হেলথ অ্যাডমিনিস্ট্রেশন (MSHA) একটি নতুন নিয়মের প্রস্তাব করেছে যা কয়লা খনি শ্রমিকদের সিলিকা ধুলোর সংস্পর্শে কমিয়ে আনবে, কালো ফুসফুসের রোগের হুমকি কমিয়ে দেবে। এই নিয়মের জন্য কংগ্রেসের অনুমোদন প্রয়োজন – এবং কিছু লোক আছে যারা বিরোধিতা করছে।

সিবিএস নিউজ

উইলিয়াম “বোল্টস” উইলিস কয়েক বছর আগে কয়লা শিল্প থেকে অবসর নিয়েছিলেন, কিন্তু তিনি এখনও ইউনিয়নে আছেন; প্রকৃতপক্ষে, তিনি ইউনাইটেড মাইন ওয়ার্কার্স লোকাল 8843-এর প্রেসিডেন্ট। তিনি কপেলকে বলেন, “আমরা ইতিমধ্যেই কালো ফুসফুসের কয়লা ধূলিকণার সীমা পেয়েছি। এটি সিলিকা ধূলিকণা, যা সর্বদা সেখানে আছে, বর্তমান, এবং এটি আপনার ক্ষতি করে। শ্বাসযন্ত্র.”

তবে প্রস্তাবিত নিয়ম, তিনি বলেছেন, কিছুই পরিবর্তন করতে পারে না: “এটি নাও হতে পারে, কারণ কোম্পানিগুলিকে এটি মেনে চলার জন্য তারা যা করছে তাতে কোনও দাঁত নেই।”

“রসকো” (তার আসল নাম নয়) একজন 34 বছর বয়সী কর্মরত কয়লা খনি শ্রমিক যিনি ভয় পান যে তার ইতিমধ্যেই কালো ফুসফুস রয়েছে। তিনি দাবি করেন যে খনিগুলি নিয়মিত নিয়ম ভঙ্গ করে, এবং যদি তার আসল নাম বেরিয়ে আসে তবে সম্ভবত তার আর কয়লা শিল্পে চাকরি হবে না।

“কয়লা খনন একটি খারাপ কাজ নয়,” তিনি বলেন। “আমি কয়লা খনন পছন্দ করি, তবে এটি যেভাবে হয় তা হতে হবে না।”

রোস্কো ব্যাখ্যা করেন যখন একজন ইন্সপেক্টর খনি সম্পত্তিতে আসে তখন কী ঘটে: “প্রত্যেকে তাদের T’s অতিক্রম করছে এবং তাদের I’s ডট করছে। সবকিছু ঠিকঠাক হয়ে গেছে। যখন আমরা আন্ডারগ্রাউন্ডে থাকি, এবং একজন ইন্সপেক্টর সেই সম্পত্তির উপর টেনে আনে, সে গাড়ি থেকে নামার আগে, প্রেরক আন্ডারগ্রাউন্ডে কল করেন এবং প্রতিটি বিভাগকে জানান যে সম্পত্তিতে একজন পরিদর্শক রয়েছে। সুতরাং, পরিদর্শক যখন বিভাগে আসবেন, তখন সবকিছু ঠিক আছে।”

এটা কত বছর ধরে চলছে? “আমি কয়লা খনিতে থাকার পর থেকে এটি চলছে,” রোস্কো বলেছেন। “তারা এই কয়লা কোম্পানিগুলির জন্য এই ধূলিকণা আইন এবং এই বায়ুচলাচল আইনগুলি উত্থাপন করে, এই ভেবে যে এটি এই কালো ফুসফুসের ব্যাপারটিকে সাহায্য করবে৷ কিন্তু তা নয়৷

তিনি বলেন, “এখন কার্যকরী আইনগুলি কার্যকর হবে, যদি কয়লা কোম্পানিগুলি প্রকৃতপক্ষে সেগুলি মেনে চলে এবং তাদের পুরুষদের সার্বক্ষণিক যত্ন নেয়, যখনই বিভাগে শুধুমাত্র একজন পরিদর্শক থাকে না,” তিনি বলেছিলেন।

“শুধুমাত্র যে জিনিসটি খনির কোম্পানিগুলি বোঝে তা হল অর্থ,” স্যাম পেটসঙ্ক বলেছেন, যিনি খনি শ্রমিকদের কালো ফুসফুসের সুবিধার জন্য তাদের মামলায় প্রতিনিধিত্ব করেন৷ (কয়লা কোম্পানিগুলো খুব কমই মামলা না করে এই ধরনের সুবিধা প্রদান করে।) “আমরা এই অঞ্চলে অনেক তরুণ খনি শ্রমিককে দেখতে পাচ্ছি, যেখানে আমি আইন অনুশীলন করি, তাদের 30-এর দশকের মতো যুবক, তাদের ফুসফুসের এক চতুর্থাংশেরও বেশি বিশুদ্ধ পাথরের ধুলায় হারিয়েছে। এটি একটি সংকট। আমরা এত অল্প বয়সী খনি শ্রমিককে এত অল্প সময়ে এত অসুস্থ হতে দেখিনি।”

কপেল বলেছিলেন, “সুতরাং, এখন কয়েক বছর ধরে, আপনি নিয়মের উন্নতি করার চেষ্টা করছেন, যা এখন আপনার আছে।”

“দুর্ভাগ্যবশত, নিয়মে কোন উল্লেখযোগ্য প্রয়োগকারী ব্যবস্থার অভাব রয়েছে,” পেটসঙ্ক বলেছেন। “নিয়মটি চূড়ান্ত হওয়ার আগে, শ্রম বিভাগকে এই নিয়ম লঙ্ঘনের জন্য উল্লেখযোগ্য প্রয়োগকারী ব্যবস্থা এবং নির্দিষ্ট আর্থিক জরিমানা যোগ করতে হবে। অন্যথায়, দুর্ভাগ্যবশত, আমাদের আশা করার কোন কারণ নেই যে এই দেশে কালো ফুসফুস এবং সিলিকোসিসের হার হ্রাস পাবে। “

কেভিন ওয়েইকল ব্যাখ্যা করেছেন যে বাতাসে ধুলো পরিমাপ করার জন্য একটি ডাস্ট পাম্প ব্যবহার করা হয়, সেই ধুলোটি গ্রহণ করে এবং এটি একটি ফিল্টারে আটকে রাখে। কিন্তু, তিনি বলেন, বায়ুর গুণমান পরীক্ষা করার সময় খনিগুলো ডেকের স্তুপ করে রাখে। “কোম্পানি পাম্প, আপনি তাদের পরিষ্কার বাতাসে রাখবেন, নিশ্চিত করতে যে তারা পাস করেছে,” তিনি বলেছিলেন।

“তাহলে সত্যিই, পরিদর্শকরা যা দেখছিলেন তা স্বাভাবিক পরিবর্তন ছিল না?” কপেল জিজ্ঞেস করল। “যদি পরিদর্শকরা বাস্তবে দেখতেন যে আসল পাঠটি কী ছিল, তবে পার্থক্য কী হত?”

“গুরুত্বপূর্ণ!” উইকল হেসে উঠল।

“এবং এর মানে কি হবে?”

“অনেক পরিবর্তন, আমি বলতে চাচ্ছি, বায়ুচলাচলের মধ্যে। তারা প্রতিটি মেশিনে প্রয়োজনীয় বাতাস বাড়িয়ে দেবে। এটি আরও ব্যয়বহুল হত। এবং উত্পাদনের একটি বড় ক্ষতি।”

“আপনি মনে করেন যে এটা অনেক ঘটবে?”

“আমি জানি এটা করে,” উইকেল জবাব দিল। “কেউ বলে এটা মিথ্যা নয়।”

ওয়েইকল জানেন যে রোগটি বিপরীত নয়। তার কালো ফুসফুস অগ্রগতি করছে: “আমি ধুলোয় থাকুক বা না থাকুক এটি অগ্রগতি হবে। এটি এখনও বাড়বে এবং সম্ভবত এক সময়ে ফুসফুস প্রতিস্থাপনের দিকে নিয়ে যাবে। যদি আমি ভাগ্যবান হই।”

এবং একটি ফুসফুস প্রতিস্থাপনের খুব উল্লেখযোগ্য ব্যয় সমস্যার একটি অংশ মাত্র। অপেক্ষার তালিকা এবং সীমিত অবস্থান রয়েছে যেখানে ফুসফুস প্রতিস্থাপন করা হয়, যার অর্থ এক সময়ে পুরো পরিবারকে কয়েক মাস ধরে স্থানান্তরিত করা হতে পারে।

টেলিভিশন প্রোগ্রামগুলি পরবর্তীতে কী হবে তার উপর খুব বেশি মনোযোগ দেয় না: অপ্রত্যাশিত ব্যয়, সম্ভাব্য স্থান পরিবর্তন, দায়িত্ব পরিবর্তন। কেভিন এবং তার স্ত্রী মেগানের চারটি ছোট সন্তান রয়েছে। সামনে যা আছে তা তাদের সবার জন্যই ভয়ঙ্কর। তিনি বলেন, “এটা সত্যিই হতাশাজনক।”

megan-and-kevin-with-ted-koppel.jpg

মেগান এবং কেভিন, টেড কপেলের সাথে।

সিবিএস নিউজ

কপেল জিজ্ঞেস করলেন, “হঠাৎ করেই, আপনি যা ভেবেছিলেন তার চেয়ে অনেক বেশি দায়িত্ব পেয়েছেন?”

“হ্যাঁ, অনেক চাপ,” সে উত্তর দিল।

কয়লা কোম্পানী অর্ধেক জীবনকাল আগে কেভিন ওয়েইকলের জন্য এটি তৈরি করেছিল: তিনি কোম্পানি ভাঙার আগে নিজেকে ভেঙে ফেলতেন। এবং যে প্রায় এটা কিভাবে.


আরও তথ্যের জন্য:

গল্প প্রযোজনা সারি আভিভ। সম্পাদক: এড গিভনিশ।

প্রবণতা খবর

Source link

Related posts

ওজেম্পিক ডায়াবেটিস এবং ওজন কমানোর ওষুধ আত্মহত্যার চিন্তার কয়েকটি প্রতিবেদনের পরে তদন্তাধীন

News Desk

দন্তচিকিৎসায় এআই: গবেষকরা খুঁজে পেয়েছেন যে কৃত্রিম বুদ্ধিমত্তা আরও ভাল দাঁতের মুকুট তৈরি করতে পারে

News Desk

Marine vet touts benefits of psychedelic-assisted PTSD drugs as FDA considers MDMA approval

News Desk

Leave a Comment