Image default
স্বাস্থ্য

কার্ডিয়াক অ্যারেস্টের লিঙ্গ-নির্দিষ্ট সতর্কতা লক্ষণগুলি গবেষণায় প্রকাশিত হয়েছে: ‘প্রতিরোধের জন্য নতুন দৃষ্টান্ত’

দ্য ল্যানসেট ডিজিটাল হেলথ জার্নালে সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, যারা কার্ডিয়াক অ্যারেস্টে ভোগেন তাদের অর্ধেক ঘটনার 24 ঘন্টা আগে একটি বলার লক্ষণ অনুভব করেন।

এই সতর্কীকরণ উপসর্গ পুরুষ এবং মহিলাদের মধ্যে আলাদা ছিল, স্মিড হার্ট ইনস্টিটিউটের গবেষকরা খুঁজে পেয়েছেন; প্রতিষ্ঠানটি লস এঞ্জেলেসের সিডারস সিনাই মেডিকেল সেন্টারে অবস্থিত।

মহিলাদের জন্য, শ্বাসকষ্ট ছিল একটি আসন্ন কার্ডিয়াক অ্যারেস্টের পূর্বের লক্ষণ, যখন পুরুষদের জন্য, বুকে ব্যথা ছিল বিশিষ্ট অভিযোগ।

লবণ বাদ দিলে হৃদরোগের ঝুঁকি প্রায় 20% কমতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘জানুন আপনি কী খাচ্ছেন’

উভয় লিঙ্গের ছোট উপগোষ্ঠীতে ঘাম এবং খিঁচুনি-জাতীয় কার্যকলাপ ঘটেছে, গবেষকরা উল্লেখ করেছেন।

সিডারস সিনাইয়ের একটি প্রেস রিলিজ অনুসারে হাসপাতালের বাইরে হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্টের মৃত্যুহার 90% রয়েছে – তাই প্রাথমিক সতর্কতা চিহ্নগুলি সনাক্ত করা অপরিহার্য।

দ্য ল্যানসেট ডিজিটাল হেলথ জার্নালে সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, যারা কার্ডিয়াক অ্যারেস্টে ভোগেন তাদের অর্ধেক ঘটনার 24 ঘন্টা আগে একটি বলার লক্ষণ অনুভব করেন। (iStock)

স্মিড হার্ট ইনস্টিটিউটের সেন্টার ফর কার্ডিয়াক অ্যারেস্ট প্রিভেনশনের পরিচালক সুমিত চুঘ বলেছেন, “যাদের 911 নম্বরে কল করতে হবে তাদের জন্য কার্যকর ট্রাইজেস সম্পাদনের জন্য সতর্কতা লক্ষণগুলিকে কাজে লাগালে তাড়াতাড়ি হস্তক্ষেপ এবং আসন্ন মৃত্যু প্রতিরোধ করা যেতে পারে।” সংবাদ প্রকাশ।

“আমাদের অনুসন্ধানগুলি হঠাৎ কার্ডিয়াক মৃত্যু প্রতিরোধের জন্য একটি নতুন দৃষ্টান্তের দিকে নিয়ে যেতে পারে,” যোগ করেছেন চুগ, যিনি গবেষণার সিনিয়র লেখক।

হার্ট অ্যাটাকের পর দৈনিক অ্যাসপিরিন ভবিষ্যতের ঘটনাগুলির ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে

আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্টের ভবিষ্যদ্বাণী করার জন্য, চুগের গবেষণা দল ক্যালিফোর্নিয়ার ভেনচুরা কাউন্টিতে চলমান প্রেডিকশন অফ সাডেন ডেথ ইন মাল্টি-এথনিক কমিউনিটি (PRESTO) গবেষণা এবং ওরেগন সাডেন আন এক্সপেক্টেড ডেথ স্টাডি (SUDS) থেকে কমিউনিটি-ভিত্তিক ডেটা সংগ্রহ করেছে। পোর্টল্যান্ড, ওরেগন, রিলিজ বিবৃত.

তদন্তকারীরা আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্টের আগে ঘটে যাওয়া স্বতন্ত্র লক্ষণ এবং উপসর্গগুলির সেটগুলি দেখেন এবং তারপরে এই ফলাফলগুলিকে নিয়ন্ত্রণকারী গোষ্ঠীগুলির সাথে তুলনা করেন যেগুলি জরুরী চিকিৎসা যত্নও চেয়েছিল।

মহিলার শ্বাসকষ্ট

একটি নতুন গবেষণা অনুসারে, শ্বাসকষ্ট মহিলাদের জন্য আসন্ন কার্ডিয়াক অ্যারেস্টের লক্ষণ ছিল। (iStock)

“এই কাজটি করতে একটি গ্রাম লাগে,” চুগ রিলিজে বলেছিলেন। “আমরা 22 বছর আগে SUDS অধ্যয়ন শুরু করেছিলাম এবং আট বছর আগে PRESTO অধ্যয়ন শুরু করেছিলাম। এই দলগুলি পথ ধরে অমূল্য পাঠ প্রদান করেছে।”

“গুরুত্বপূর্ণভাবে, এই কাজগুলির কোনটিই প্রথম উত্তরদাতা, চিকিৎসা পরীক্ষক এবং এই সম্প্রদায়ের মধ্যে যত্ন প্রদানকারী হাসপাতাল সিস্টেমগুলির অংশীদারিত্ব এবং সমর্থন ছাড়া সম্ভব হত না,” তিনি যোগ করেন।

ব্রাজিলিয়ান গবেষণায় হৃদরোগের ঝুঁকি কমাতে ‘হাসির থেরাপি’ দেখানো হয়েছে: ‘দেখতে উত্তেজনাপূর্ণ’

PRESTO সমীক্ষায় দেখা গেছে যে 823 জন ব্যক্তির মধ্যে 50% – যাদের প্রত্যেকেরই হঠাৎ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যাওয়া একজন পার্শ্ববর্তী বা জরুরী ওষুধ পেশাদার দ্বারা প্রত্যক্ষ করা হয়েছিল – তাদের মারাত্মক ঘটনার আগে কমপক্ষে একটি টেলটেল লক্ষণ অনুভব করেছিল।

SUDS সমীক্ষা অনুরূপ ফলাফল দেখিয়েছে।

মানুষের বুকে ব্যাথা

আসন্ন কার্ডিয়াক অ্যারেস্টের আগে বুকে ব্যথা ছিল পুরুষদের প্রধান অভিযোগ। (iStock)

“এটি প্রথম সম্প্রদায়-ভিত্তিক অধ্যয়ন যা সতর্কতার লক্ষণগুলির সমিতির মূল্যায়ন করার জন্য – বা উপসর্গের সেটগুলির সাথে – আসন্ন আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্টের সাথে একটি তুলনামূলক গ্রুপ ব্যবহার করে ইএমএস-নথিভুক্ত লক্ষণগুলি নিয়মিত জরুরি যত্নের অংশ হিসাবে রেকর্ড করা হয়েছে,” এডুয়ার্ডো মারবান, এমডি, বিজ্ঞপ্তিতে স্মিড হার্ট ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক পিএইচডি ড.

“প্রাথমিক হস্তক্ষেপ ফলাফলে একটি উল্লেখযোগ্য পার্থক্য করতে পারে।”

এই ফলাফলগুলি আসন্ন আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্টের আরও ভাল পূর্বাভাস দিতে সাহায্য করার জন্য আরও গবেষণা অধ্যয়নের পথ প্রশস্ত করে, তদন্তকারীরা বলেছেন।

“পরবর্তীতে, হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্টের উন্নত ভবিষ্যদ্বাণীর জন্য আমরা অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি – যেমন ক্লিনিকাল প্রোফাইল এবং বায়োমেট্রিক ব্যবস্থাগুলি – সহ এই মূল যৌন-নির্দিষ্ট সতর্কতা লক্ষণগুলির পরিপূরক করব,” চুগ বলেছিলেন।

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে উচ্চ কোলেস্টেরল প্রতিরোধ করতে পারি?’

একজন কার্ডিওলজিস্ট যিনি এই গবেষণার সাথে জড়িত ছিলেন না তিনি একমত হয়েছেন যে এই নতুন গবেষণাটি এমন ফলাফলগুলিকে হাইলাইট করে যা আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্টের প্রাথমিক সনাক্তকরণ এবং প্রতিরোধে অবদান রাখতে পারে।

সেন্ট ফ্রান্সিসের কার্ডিয়াক ক্যাথেটারাইজেশন ল্যাবরেটরির সহযোগী পরিচালক ডঃ অ্যালেন জেরেমিয়াস, এমডি বলেন, “এই ধরনের একটি জটিল ঘটনার আগে নির্দিষ্ট লক্ষণগুলি সনাক্ত করা এবং বিশেষ করে এই লক্ষণগুলির মধ্যে লিঙ্গ-নির্দিষ্ট পার্থক্যগুলি লক্ষ্য করা, জনস্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।” নিউ ইয়র্কের লং আইল্যান্ডের হাসপাতাল ও হার্ট সেন্টার ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছে।

হৃদপিন্ডে হঠাৎ আক্রমণ

একজন হৃদরোগ বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “হার্ট অ্যাটাক বা কার্ডিয়াক অ্যারেস্টের উপসর্গগুলি সবসময় পুরুষদের সাথে সম্পর্কিত যে স্টেরিওটাইপিক্যাল বুকে ব্যথা হয় তা নয়।” (iStock)

“যদি এই ফলাফলগুলিকে ক্লিনিকাল অনুশীলনে অনুবাদ করা যায়, তবে তারা সময়মত হস্তক্ষেপ এবং চিকিৎসা মনোযোগের অনুমতি দিয়ে রোগীর ফলাফল উন্নত করতে পারে।”

হার্টের লক্ষণগুলিতে যৌন-নির্দিষ্ট পার্থক্য সম্পর্কিত গবেষণার ফলাফলগুলি স্বাস্থ্যসেবা পেশাদার এবং রোগী উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ, জেরেমিয়াসও উল্লেখ করেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অত্যাবশ্যকীয় ওষুধের তালিকায় হার্ট ড্রাগ একত্রে ৩টি ওষুধ যুক্ত করা হয়েছে

“(গবেষণা) হাইলাইট করে যে হার্ট-সম্পর্কিত উপসর্গগুলি পুরুষ এবং মহিলাদের মধ্যে ভিন্নভাবে প্রকাশ হতে পারে, যা রোগী এবং চিকিত্সকরা কীভাবে এই লক্ষণগুলি উপলব্ধি করে এবং প্রতিক্রিয়া জানায় তা প্রভাবিত করতে পারে,” ডাক্তার বলেছেন।

“ঝুঁকির কারণগুলি পরিচালনা করা হার্টের স্বাস্থ্য এবং প্রতিরোধের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

“এই পার্থক্যগুলি সম্পর্কে রোগীদের শিক্ষিত করা গুরুত্বপূর্ণ, জোর দিয়ে যে হার্ট অ্যাটাক বা কার্ডিয়াক অ্যারেস্টের লক্ষণগুলি সর্বদা পুরুষদের সাথে সম্পর্কিত স্টিরিওটাইপিক্যাল বুকে ব্যথা হয় না,” জেরেমিয়াস চালিয়ে যান।

হার্টের আল্ট্রাসাউন্ড

কার্ডিওলজিস্ট বলেন, “কোনও উপসর্গ দেখা দিলে তাৎক্ষণিকভাবে চিকিৎসকের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ, তা নির্বিশেষে হার্ট অ্যাটাকের স্টিরিওটাইপিকাল লক্ষণগুলির সাথে মেলে কিনা।” (iStock)

কার্ডিওলজিস্ট আরও বলেছেন যে এটি গুরুত্বপূর্ণ যে রোগীরা, লিঙ্গ নির্বিশেষে, সম্ভাব্য লাল পতাকাগুলির বিস্তৃত পরিসর সম্পর্কে সচেতন এবং যদি তারা কোনও অস্বাভাবিক বা অবিরাম উপসর্গ অনুভব করে তবে তাদের চিকিত্সার পরামর্শ নেওয়া উচিত।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

লক্ষণগুলি বোঝার বাইরে, জেরেমিয়াস উল্লেখ করেছেন যে রোগীদের হৃদরোগের ঝুঁকির কারণগুলি সম্পর্কে অবহিত করা উচিত, যেমন পারিবারিক ইতিহাস, ধূমপান, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, স্থূলতা এবং একটি আসীন জীবনধারা।

“এই ঝুঁকির কারণগুলি পরিচালনা করা হার্টের স্বাস্থ্য এবং প্রতিরোধের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন।

হৃদয়ের ছবি

“আমাদের অনুসন্ধানগুলি হঠাৎ কার্ডিয়াক মৃত্যু প্রতিরোধের জন্য একটি নতুন দৃষ্টান্তের দিকে নিয়ে যেতে পারে,” গবেষণার সিনিয়র লেখক উল্লেখ করেছেন। (iStock)

যেহেতু প্রতিটি রোগী অনন্য, সমস্ত ব্যক্তি একই উপসর্গগুলি অনুভব করবে না – এবং কিছু সাধারণ নাও হতে পারে, জেরেমিয়াস উল্লেখ করেছেন।

হৃদরোগ বিশেষজ্ঞ বলেন, স্বাস্থ্যসেবা প্রদানকারীদের রোগীদের মূল্যায়ন করার সময় তাদের চিকিৎসা ইতিহাস, ঝুঁকির কারণ এবং স্বতন্ত্র উপসর্গ বিবেচনা করে একটি ব্যাপক পন্থা অবলম্বন করা উচিত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

জেরেমিয়াস যোগ করেছেন, “কোনও উপসর্গ দেখা গেলে অবিলম্বে চিকিৎসার পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ, তা নির্বিশেষে হার্ট অ্যাটাকের স্টিরিওটাইপিকাল লক্ষণগুলির সাথে মেলে কিনা।”

“প্রাথমিক হস্তক্ষেপ ফলাফলে একটি উল্লেখযোগ্য পার্থক্য করতে পারে।”

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য লেখক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

লুপাস বিশেষজ্ঞ অটোইমিউন রোগ সম্পর্কে 7 টি সাধারণ পৌরাণিক কাহিনীকে উড়িয়ে দিয়েছেন: ‘মৃত্যুদণ্ড নয়’

News Desk

মানসিক রোগের জন্য ডাচ মহিলা, 28, মানসিক রোগের জন্য স্বেচ্ছাচারিত হবেন পরে মনোরোগ বিশেষজ্ঞ বলেছিলেন যে এটি ‘কখনও’ ভাল হবে না

News Desk

মার্কিন শিশুদের মতো অভিবাসীদের টিকা দিলে শিকাগো আশ্রয়কেন্দ্রে রোগের প্রাদুর্ভাব রোধ করা যেত: বিশেষজ্ঞরা

News Desk

Leave a Comment