Image default
স্বাস্থ্য

কানেকটিকাট গবেষকরা পারকিনসন্স রোগের চিকিত্সার সম্ভাবনা সহ নিয়ন্ত্রক যৌগ উন্মোচন করেছেন: রিপোর্ট

কানেকটিকাট বিশ্ববিদ্যালয়ের একজন বিজ্ঞানী পারকিনসন রোগের গবেষণায় একটি মূল প্রক্রিয়া চিহ্নিত করেছেন বলে জানা গেছে।

ইউকন হেলথ, ইউনিভার্সিটির একটি শাখা, মঙ্গলবার বলেছে যে নিউরোসায়েন্সের সহকারী অধ্যাপক ইউলান জিওং এবং তার দল একটি রেগুলেটর যৌগ আবিষ্কার করেছে যা মস্তিষ্কের ব্যাধির চিকিৎসার সম্ভাবনা রাখে।

কাজ, LRRK2 নামক একটি জিনের একটি নিয়ন্ত্রককে চিহ্নিত করে, দ্য EMBO জার্নালে সাম্প্রতিক একটি গবেষণায় প্রকাশিত হয়েছিল। জিন, ডিএনএর একটি অংশ, উত্তরাধিকারের মৌলিক একক হিসাবে বিবেচিত হয়।

ইউনিভার্সিটি উল্লেখ করেছে যে, বেশিরভাগ পারিবারিক ক্ষেত্রে, পারকিনসন্স ডিজিজ সেই জিনের একটি জেনেটিক মিউটেশনের কারণে সৃষ্ট বলে জানা গেছে, যার মস্তিষ্কে একাধিক কাজ রয়েছে।

এফডিএ অ্যামনেল ফার্মাসিউটিক্যালসের পার্কিনসন ড্রাগের অনুমোদন প্রত্যাখ্যান করেছে

14 অগাস্ট, 2020-এ কানেকটিকাট বিশ্ববিদ্যালয়ের টাওয়ার্স রেসিডেন্স হলের ক্যাম্পাস, স্টরস, কানেকটিকাট। (ক্যাসি জ্যাকসন/হার্টফোর্ড কোরান্ট/ট্রিবিউন নিউজ সার্ভিস গেটি ইমেজের মাধ্যমে)

এই রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য, শরীরটি খুব বেশি প্রোটিন ডারাডারিন তৈরি করতে শুরু করে যার জন্য জিন কোড করে এবং – এখন পর্যন্ত – ইউকন হেলথ বলেছে যে বিজ্ঞানীরা এই প্রোটিনের অভিব্যক্তির অন্তর্নিহিত প্রক্রিয়াটি বুঝতে পারেননি।

জেনেটিক কোড একটি জিনের মধ্যে থাকা নির্দেশাবলীকে বোঝায় যা একটি কোষকে বলে যে কিভাবে একটি নির্দিষ্ট প্রোটিন তৈরি করতে হয়। প্রোটিন হল জটিল অণু যা শরীরের গঠন, কাজ এবং নিয়ন্ত্রণের জন্য গুরুত্বপূর্ণ, এনজাইম তৈরি করে যা রাসায়নিক বিক্রিয়াকে শক্তি দেয়। একটি এনজাইম একটি জৈবিক অনুঘটক এবং প্রায় সবসময় একটি প্রোটিন হয়।

Xiong এবং তার দল LRRK2-এর নিয়ন্ত্রককে ATIC নামক একটি এনজাইম হিসেবে চিহ্নিত করেছে, সেইসাথে একটি সম্ভাব্য ফার্মাসিউটিক্যাল চিকিৎসা হিসেবে।

এটি করার জন্য, ল্যাবটি প্রার্থীর জিনগুলি সনাক্ত করতে একটি জিনোম-ওয়াইড স্ক্রীনিং সঞ্চালন করেছে যা খামির কোষে LRRK2 নিয়ন্ত্রক হতে পারে।

জিওং এবং পিএইচডি ছাত্র কিনফ্যাং লিউ দেখতে পান যে এনজাইমটি মেসেঞ্জার আরএনএ স্তরে জিনকে নিয়ন্ত্রণ করছে – এমআরএনএ হল জেনেটিক উপাদান যা আপনার শরীরকে প্রোটিন তৈরি করতে বলে – প্রোটিন স্তরের পরিবর্তে।

একজন মহিলা তার হাতে মানব মস্তিষ্কের একটি মডেল ধরে রেখেছেন

যুক্তরাজ্যের কার্ডিফে 1 জুন, 2019-এ একজন মহিলা তার হাতে একটি মানব মস্তিষ্কের একটি মডেল ধরে রেখেছেন৷ (ম্যাথিউ হরউড/গেটি ইমেজ)

মঞ্চে হোঁচট খাওয়ার পরে মাইকেল জে ফক্স রিবাউন্ড করেছেন: ‘পারকিনসনের পতনে আক্রান্ত ব্যক্তিরা এটা কোন গোপন বিষয় নয়,’ রিপ বলেছেন

যখন জিনগুলিকে একটি প্রোটিন তৈরি করতে হয়, তখন সেগুলি mRNA-তে অনুলিপি করা হয় – কীভাবে প্রোটিন তৈরি করতে হয় তার জন্য কোষের বাকি নির্দেশাবলী, UConn Health যোগ করেছে।

গবেষকরা মানব স্নায়ু কোষে এনজাইম দেখেছেন – যে কোনও ধরণের স্নায়ু কোষ – এবং ফলের মাছি এবং মাউস মডেলগুলিতে।

“ATIC সাবস্ট্রেট LRRK2 mRNA এর নির্দিষ্ট অঞ্চলে AUF-1 নামক একটি বাঁধাই প্রোটিন নিয়ে আসে। AUF-1 তারপর অন্য DCP1/2 এনজাইম কমপ্লেক্স নিয়োগ করে। একসাথে তারা LRRK2 মাত্রা কমাতে সক্ষম হয়,” UConn Health ব্যাখ্যা করে। “Xiong এবং তার ল্যাব আবিষ্কার করেছে যে AICAr, ATIC সাবস্ট্রেটের অগ্রদূত, একটি ওষুধ যা ATIC কার্যকলাপকে অনুকরণ করে, উল্লেখযোগ্যভাবে LRRK2 স্তরকে দমন করতে পারে।”

সাবস্ট্রেট হল সেই পদার্থ যার উপর একটি এনজাইম কাজ করতে পারে।

“আমাদের অধ্যয়ন প্রক্রিয়াটি খুঁজে বের করার জন্য প্রথম,” জিওং বলেছেন। “এটাও গুরুত্বপূর্ণ যে আমরা যৌগটি সনাক্ত করেছি, যা সরাসরি LRRK2 মাত্রা হ্রাস করতে পারে যার অর্থ আমরা পারকিনসন রোগীদের চিকিত্সার জন্য এই যৌগটি ব্যবহার করতে পারি।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

মাইকেল জে ফক্স

মাইকেল জে. ফক্স নিউ ইয়র্ক সিটিতে 23 অক্টোবর, 2021-এ 2021 অ্যা ফানি থিং হ্যাপেনড অন দ্য ওয়ে দ্য ওয়ে পারকিনসন্স গালা-তে যোগ দিচ্ছেন৷ (মাইকেল জে. ফক্স ফাউন্ডেশনের জন্য নোয়াম গালাই/গেটি ইমেজ)

এআইসিএআর-কে অন্যান্য অবস্থার চিকিৎসা হিসেবে প্রিক্লিনিকাল ট্রায়ালে প্রতিশ্রুতি দেখানোর জন্য রিপোর্ট করা হয়েছিল, কিন্তু রক্ত-মস্তিষ্কের বাধা অতিক্রম করতে পারেনি – একটি চ্যালেঞ্জ জিওং এবং তার দল কাটিয়ে উঠতে কাজ করছে।

UConn’s Technology Commercialization Services প্রযুক্তিটির জন্য একটি অস্থায়ী পেটেন্ট আবেদন দাখিল করেছে, এবং বলেছে যে এটি Xiong এবং পারকিনসন রোগের চিকিৎসায় বিশেষজ্ঞ বিশিষ্ট কোম্পানিগুলির মধ্যে সংযোগের সুবিধা দিচ্ছে৷

পারকিনসন্স ফাউন্ডেশন বলছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে পারকিনসন্স রোগে আক্রান্ত মানুষের সংখ্যা 2030 সালের মধ্যে প্রায় এক মিলিয়ন থেকে বেড়ে 1.2 মিলিয়নে উন্নীত হবে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর প্রায় 90,000 লোক পারকিনসন রোগে আক্রান্ত হয়। মহিলাদের তুলনায় পুরুষদের পারকিনসন রোগ হওয়ার সম্ভাবনা 1.5 গুণ বেশি।

জুলিয়া মুস্টো ফক্স নিউজ এবং ফক্স বিজনেস ডিজিটালের একজন রিপোর্টার।

Source link

Related posts

E. coli দ্বারা দূষিত মাংস প্রতি বছর অর্ধ মিলিয়ন মূত্রনালীর সংক্রমণ হতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

ডাক্তাররা সরিয়ে দেন "বিশ্বের বৃহত্তম কিডনি পাথর" অবসরপ্রাপ্ত সৈনিক থেকে

News Desk

মহিলা ফ্লুতে পা হারান, কঙ্কাল মহামারী সত্য প্রকাশ করে এবং বিশেষজ্ঞ ঘুমের টিপ শেয়ার করে

News Desk

Leave a Comment