কলোরাডোর একজন খামারকর্মীর বার্ড ফ্লু নিশ্চিত হয়েছে
স্বাস্থ্য

কলোরাডোর একজন খামারকর্মীর বার্ড ফ্লু নিশ্চিত হয়েছে

কলোরাডোর একজন খামারকর্মীর বার্ড ফ্লু নিশ্চিত হয়েছে


কলোরাডোর একজন খামারকর্মীর বার্ড ফ্লু নিশ্চিত হয়েছে

00:15

H5 ইনফ্লুয়েঞ্জার একটি কেস, যা বার্ড ফ্লু বা এভিয়ান ইনফ্লুয়েঞ্জা নামেও পরিচিত, উত্তর-পূর্ব কলোরাডোর একটি দুগ্ধ খামারে কর্মরত একজন ব্যক্তির মধ্যে নিশ্চিত করা হয়েছে৷ এটি জনস্বাস্থ্য ও পরিবেশের কলোরাডো বিভাগের মতে, যা বলেছে যে এটি মার্কিন যুক্তরাষ্ট্রে চতুর্থ নিশ্চিত হওয়া মানব মামলা। গরুর মধ্যে প্রাদুর্ভাব যা মার্চ মাসে শুরু হয়েছে বলে মনে হচ্ছে।

একটি তৃণভূমিতে তিনটি গরুর একটি চিত্র

গরুর স্টক ছবি

ভিএলআইইটি/গেটি ইমেজ

লোকটি উত্তর কলোরাডোতে কাজ করছিলেন এবং এভিয়ান ফ্লুতে আক্রান্ত গবাদি পশুর সাথে সরাসরি যোগাযোগ করেছিলেন। এই মুহুর্তে, একমাত্র মার্কিন মামলাগুলি খামারকর্মীদের মধ্যে রয়েছে।

সিডিপিএইচই বলছে যে ব্যক্তি এভিয়ান ফ্লুতে ইতিবাচক পরীক্ষা করেছেন তার শুধুমাত্র একটি উপসর্গ ছিল — গোলাপী চোখ, অন্যথায় কনজাংটিভাইটিস নামে পরিচিত। তার লক্ষণগুলি রিপোর্ট করার পরে তাকে পরীক্ষা করা হয়েছিল এবং পরে ওসেলটামিভির দিয়ে একটি অ্যান্টিভাইরাল চিকিত্সা পেয়েছিল। সেগুলি হল রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের প্রস্তাবিত পদক্ষেপগুলি যখন একটি নিশ্চিত মানব কেস থাকে। সেই ব্যক্তি, যার পরিচয় প্রকাশ করা হচ্ছে না, সে সুস্থ হয়ে উঠেছে।

2022 সালের পর কলোরাডোতে এটিই প্রথম নিশ্চিত হওয়া এভিয়ান ফ্লু।

“এভিয়ান ফ্লু ভাইরাস বর্তমানে প্রাণীদের মধ্যে ছড়িয়ে পড়ছে, কিন্তু সেগুলি ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়ানোর জন্য অভিযোজিত হয় না৷ এই মুহূর্তে, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল যে যারা নিয়মিত সংক্রামিত প্রাণীর সংস্পর্শে আসেন তারা সংক্রমণের ঝুঁকি বাড়ায় এবং তাদের গ্রহণ করা উচিত। সতর্কতা অবলম্বন করুন যখন তারা অসুস্থ প্রাণীদের সংস্পর্শে আসে,” হের্লিহি একটি প্রস্তুত বিবৃতিতে বলেছিলেন।

সিডিপিএইচই-এর নির্বাহী পরিচালক জিল হুনসাকার রায়ান বলেছেন, “কলোরাডানদের আত্মবিশ্বাস বোধ করা উচিত যে রাজ্য ভাইরাসটি প্রশমিত করার জন্য সম্ভাব্য সবকিছু করছে।” খামারকর্মীদের জন্য নির্দেশিকাতে সুপারিশ করা হয়েছে যে লোকেরা অসুস্থ বা মারা গেছে এমন প্রাণীদের স্পর্শ করা উচিত নয়। যারা এই ধরনের প্রাণী পরিচালনা করতে হবে তাদের জন্য, নিম্নলিখিত সুপারিশ করা হয়:

– ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম পরিধান করুন যাতে একটি N95 শ্বাসযন্ত্রের পাশাপাশি চোখের সুরক্ষা এবং গ্লাভস অন্তর্ভুক্ত থাকে।
– পরে সাবান-পানি দিয়ে হাত ধুয়ে নিন। অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড ঘষাও ব্যবহার করা যেতে পারে যদি সাবান এবং জল পাওয়া না যায়।

“আমরা এই সুপারিশগুলি করতে পারি, তবে আমি মনে করি আমরা সবাই বুঝতে পারি যে এটি মেনে চলা শ্রমিকদের জন্য এটি কিছুটা চ্যালেঞ্জিং হতে পারে,” সিডিসির টিম উয়েকি গত মাসে গ্রামীণ ডাক্তারদের সাথে একটি ব্রিফিংয়ে বলেছিলেন।

লোকটি ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম পরেছিল কিনা তা স্পষ্ট নয়।

“কলোরাডো ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের সাথে আমাদের অংশীদারিত্ব রাজ্য জুড়ে দুগ্ধ চাষীদের কাছে তথ্য ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়েছে,” হুনসাকার রায়ান বলেছেন।

দ্য আরও তিনটি নিশ্চিত মানব মামলা টেক্সাস এবং মিশিগানে গবাদি পশুতে মার্চের প্রাদুর্ভাবের পর থেকে এভিয়ান ফ্লু পাওয়া গেছে।

যে কেউ দুগ্ধজাত গাভীর সাথে কাজ করছেন এবং সম্ভাব্য এভিয়ান ফ্লু উপসর্গ নিয়ে অসুস্থ বোধ করতে শুরু করেছেন তাদের দিনের বেলায় 303-692-2700 নম্বরে বা ঘন্টা পরে 303-370-9395 নম্বরে CDPHE-কে কল করা উচিত।

এভিয়ান ফ্লু সম্পর্কে আরও তথ্য কলোরাডো ডিপার্টমেন্ট অফ পাবলিক হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের ওয়েবসাইটে পাওয়া যাবে।

মামলার খবর আসে যখন ফেডারেল কর্মকর্তারা এখন এবং কখন মোতায়েন করবেন তা নিয়ে বিতর্ক করছেন 4.8 মিলিয়ন ডোজ বার্ড ফ্লু ভ্যাকসিন যা এই গ্রীষ্মে শিশিতে ভর্তি করা হচ্ছে। ফিনল্যান্ড গত মাসে ঘোষণা করেছে যে তারা কর্মীদের শট দেবে যারা ভাইরাসের সংস্পর্শে আসতে পারে।

খামার শ্রমিকদের টিকা দিচ্ছেন?

মার্কিন কর্মকর্তারা বলছেন, আগস্টের মধ্যে ভ্যাকসিন তৈরির কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

ভ্যাকসিন প্রস্তুতকারক সিএসএল সিকিরাস বলেছেন যে এটি মানুষের মধ্যে তাদের শটগুলি পরিষ্কার করার জন্য খাদ্য ও ওষুধ প্রশাসনের সাথে এখনও আলোচনা করছে। এর পরে, খামার কর্মীদের জন্য শট রোল আউট করা হবে কিনা তা সিডিসি-র উপর নির্ভর করবে।

সিডিসির প্রধান উপ-পরিচালক ডঃ নিরভ শাহ মঙ্গলবার সাংবাদিকদের বলেন, “কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি, তবে আমরা জোরদার আলোচনার প্রক্রিয়ার মধ্যে আছি।”

শাহ বলেছিলেন যে ভ্যাকসিন বিতর্কটি ফ্লু চিকিত্সার আরও বিতরণ একটি ভাল বিকল্প হতে পারে কিনা তা নিয়ে আংশিকভাবে নির্ভর করে।

“আমাদের লক্ষ্য যদি সংক্রমণের সংখ্যা কমানো হয়, তাহলে আমাদের ভাবতে হবে যে টিকাকরণই এর জন্য সর্বোত্তম রুট কিনা, বা অন্য কোন রুট আছে যা দ্রুত বা আরও কার্যকর যেমন আমি উল্লেখ করেছি, আরও অ্যান্টিভাইরালগুলির ব্যাপক ব্যবহার,” শাহ বলেছেন।

কর্মকর্তারা ভাইরাসে সংক্রামিত কর্মীদের সাহায্য করার জন্য অন্যান্য ব্যবস্থা নিয়েও আলোচনা করছেন, শাহ যোগ করেছেন, অসুস্থ ছুটি এবং আরও প্রচারের সাথে আর্থিক সহায়তা দেওয়ার সম্ভাবনা সহ।

খামার কর্মীরা শট পেতে ইচ্ছুক নাও হতে পারে, এমনকি যদি তারা টিকা দেওয়ার জন্য যোগ্য হয়ে ওঠে।

“যদি এখনই, H5 খামার কর্মীদের মধ্যে একটি চাপের হুমকি হিসাবে বিবেচিত হয় না, এবং আমি এটি কিনা তা নিয়ে অনুমান করছি না, তবে যদি এটি হয়, তবে গ্রহণটি শক্তিশালী নাও হতে পারে,” শাহ বলেছেন।

সিবিএস নিউজ থেকে আরও

জেসি সার্লেস

Source link

Related posts

সুস্থ থাকতে শুধু কলা নয় খেতে পারেন খোসাও

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমি আমার কানে আমার হৃদস্পন্দন শুনতে পাচ্ছি?’

News Desk

গবেষণায় দেখা গেছে যে মহিলারা কম ঘুমান তাদের ডায়াবেটিসের ঝুঁকি বেশি

News Desk

Leave a Comment