Image default
স্বাস্থ্য

কফি এবং কোভিড: দিনে 1 বা 2 কাপ পান করা ভাইরাল অসুস্থতার তীব্রতা কমাতে পারে?

চায়না মেডিকেল ইউনিভার্সিটির একটি নতুন সমীক্ষা বলছে, আপনার প্রতিদিনের কাপ কফি কোভিড সুরক্ষা হিসাবে সম্ভাব্য দ্বিগুণ হতে পারে।

পূর্ববর্তী গবেষণায় দেখানো হয়েছে যে পলিফেনল সমৃদ্ধ একটি খাদ্য – অনেক উদ্ভিদের খাবারে পাওয়া যৌগগুলির একটি শ্রেণী যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে – রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে এবং গুরুতর রোগের ঝুঁকি কমাতে পারে।

কফিতে অনেকগুলি পলিফেনল রয়েছে তা বিবেচনা করে, গবেষকরা পানীয় গ্রহণ করা গুরুতর COVID অসুস্থতার ঝুঁকি কমাতে পারে কিনা তা দেখেছিলেন।

প্রতিদিন এক কাপ অতিরিক্ত কফি পান করা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

64 জন প্রাপ্তবয়স্ক অংশগ্রহণকারীদের একটি গোষ্ঠীর মূল্যায়ন করে, গবেষকরা নির্ধারণ করেছেন যে প্রতিদিন এক থেকে দুই কাপ কফি খাওয়া একাধিক COVID রূপের সংক্রমণ প্রতিরোধে সহায়তা করে।

ফলাফল 16 নভেম্বর সেল এবং বায়োসায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছিল।

কফি পান করা কোভিড সুরক্ষা হিসাবে দ্বিগুণ হতে পারে, চায়না মেডিকেল ইউনিভার্সিটির একটি নতুন গবেষণা পরামর্শ দিয়েছে। দুই চিকিৎসা বিশেষজ্ঞ চিন্তা ও অন্তর্দৃষ্টি দিয়ে ওজন করেছেন। (আইস্টক)

গ্রাউন্ড কফি এবং ইনস্ট্যান্ট কফি উভয়েরই উপকারিতা পাওয়া গেছে, যেমন ডিক্যাফিনেটেড কফি।

কফি ভাইরাসটিকে হোস্ট কোষে প্রবেশ করা থেকে SARS-CoV-2 সংক্রমণের প্রবেশকে বাধা দেয়।

আপনার কি একই সময়ে কোভিড এবং ফ্লু ভ্যাকসিন নেওয়া উচিত?

এটি SARS-COV-2-এর স্পাইক প্রোটিনকে এনজাইম ACE2-এর সাথে আবদ্ধ হতে বাধা দিয়ে এটি করেছে, যা COVID-19 ভাইরাসের প্রাথমিক রিসেপ্টর এবং ফুসফুসে পাওয়া যায়।

এটি গুরুতর কোভিড অসুস্থতার সাথে যুক্ত প্রোটিন এবং এনজাইমগুলির কার্যকলাপকেও হ্রাস করেছে।

“এই গবেষণাটি যাচাই করেছে যে ডিক্যাফিনেশন সহ পরিমিত কফি সেবন, SARS-CoV-2 প্রতিরোধের জন্য একটি নতুন নির্দেশিকা প্রদান করতে পারে,” গবেষণা লেখক লিখেছেন।

“ফলাফলের উপর ভিত্তি করে, আমরা কোভিড-১৯-পরবর্তী যুগে সংক্রমণ রোধ করার জন্য লোকেদের জন্য একটি কফি পান করার পরিকল্পনার পরামর্শ দিই।”

মানুষ কফি পান করছে

পূর্ববর্তী গবেষণায় দেখানো হয়েছে যে পলিফেনল সমৃদ্ধ একটি খাদ্য – অনেক উদ্ভিদের খাবারে পাওয়া যৌগগুলির একটি শ্রেণী যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে – রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে এবং গুরুতর রোগের ঝুঁকি কমাতে পারে। (আইস্টক)

ডাঃ মার্ক সিগেল, NYU ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং একজন ফক্স নিউজ চিকিৎসা অবদানকারী, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু তার অন্তর্দৃষ্টি দিয়েছেন।

“কফিতে অনেক সক্রিয় উপাদান রয়েছে যা স্বাস্থ্যের জন্য ভাল বলে দেখানো হয়েছে – পলিফেনল এবং অ্যান্টিঅক্সিডেন্ট,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

মার্কিন স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য কোভিড এবং ফ্লু ভ্যাকসিনের হার কমছে, সিডিসি রিপোর্ট: ‘বিরক্ত প্রবণতা’

ইউকে বায়োব্যাঙ্কের একটি পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে কফি পানকারীদের মধ্যে কোভিডের সংক্রমণের হার 10% হ্রাস পেয়েছে, সিগেল উল্লেখ করেছেন।

“তাইওয়ানের বর্তমান অধ্যয়নটি ভালভাবে সম্পন্ন হয়েছে, তবে এটি উত্তর দেওয়ার চেয়ে বেশি প্রশ্ন উত্থাপন করে,” তিনি উল্লেখ করেছেন যে মানুষের বিষয়গুলির একটি “খুব ছোট” গোষ্ঠী ছিল।

কফির গরম পাত্র

একজন ডাক্তার বলেছেন যে কফি আসলেই কোভিড সংক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক বলে উপসংহারে পৌঁছানোর আগে আরও গবেষণা করা দরকার। (আইস্টক)

“যদিও ACE2 কোষে গ্রহণের প্রক্রিয়াটি খুব সঠিক বলে মনে হয়, একটি সিউডোভাইরাস ব্যবহার করা হয়, যার জিনগত উপাদান এবং ভাইরাসের মতো অ্যান্টিজেন রয়েছে, তবে ভাইরাস নিজেই একই রকম হতে পারে না,” সিগেল উল্লেখ করেছেন।

কফি আসলে কোভিড সংক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক বলে উপসংহারে পৌঁছানোর আগে আরও গবেষণা করা দরকার, ডাক্তার বলেছেন।

“এছাড়াও, কফি পেটের অম্লতা বাড়াতে পারে, এবং কোভিড এবং বর্ধিত পেটের সমস্যা (GERD) এর মধ্যে একটি সংযোগ তৈরি হয়েছে,” সিগেল উল্লেখ করেছেন।

মহিলা নাক ফুঁকছেন

কফিতে অনেকগুলি পলিফেনল রয়েছে তা বিবেচনা করে, গবেষকরা পানীয় গ্রহণ করা গুরুতর COVID অসুস্থতার ঝুঁকি কমাতে পারে কিনা তা খতিয়ে দেখেছেন। (আইস্টক)

মহামারী চলাকালীন প্রাথমিক গবেষণাও পরামর্শ দিয়েছে যে পেটের অম্লতা হ্রাস কোভিডের সাথে আরও ভাল ফলাফলের দিকে নিয়ে যেতে পারে, তিনি যোগ করেছেন – “তাই এটি একটি জটিল এলাকা।”

ডাঃ রেনুগা বিবেকানন্দন, একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ, চিকিত্সক এবং সিএইচআই হেলথ ক্রাইটন ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার-এর অ্যান্টিমাইক্রোবিয়াল স্টুয়ার্ডশিপ অ্যান্ড হসপিটাল এপিডেমিওলজির পরিচালক – ওমাহা, নেব্রাস্কায় বার্গ্যান মার্সিও এই গবেষণার প্রতিক্রিয়া জানিয়েছেন৷

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তিনি গবেষণায় জড়িত ছিলেন না।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “গবেষণাটি কফি কীভাবে COVID-19 এর তীব্রতার ঝুঁকি প্রতিরোধ বা কমাতে সাহায্য করতে পারে সে সম্পর্কে কিছু আকর্ষণীয় ধারণার প্রস্তাব করেছে।”

কোভিড টিকা

একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে সংক্রমণ প্রতিরোধের সর্বোত্তম উপায় হল টিকা। (এপি ছবি/স্টিভেন সেন)

বিবেকানন্দন অবশ্য সিগেলের মন্তব্যের প্রতিধ্বনি করেছেন যে একটি উপসংহার টানা হওয়ার আগে ডেটাগুলিকে একটি বৃহত্তর-স্কেল গবেষণায় প্রতিলিপি করা দরকার।

“COVID-19 সংক্রমণ প্রতিরোধে যা সত্যিই ভাল কাজ করে তা হল টিকা, যা গুরুতর COVID-19 সংক্রমণ অর্জন বা হ্রাস করার বিরুদ্ধে রক্ষা করার জন্য খুব কার্যকর অ্যান্টিবডি তৈরি করে,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“যদি কেউ সংক্রমণ অর্জন করে তবে তারা প্যাক্সলোভিড বা রেমডেসিভির অ্যান্টিভাইরাল এজেন্ট নিতে পারে, যা সংক্রমণের তীব্রতা কমাতে কাজ করতে পারে,” তিনি বলেছিলেন।

“এগুলি অনেক গবেষণায় প্রমাণিত, এবং শক্তিশালী ডেটা এই ধারণাটিকে সমর্থন করে যে COVID-19 ভ্যাকসিন এবং অ্যান্টিভাইরালগুলি আমাদের বর্তমানে COVID-19 সংক্রমণের বিরুদ্ধে ভাল সুরক্ষা প্রদান করে।”

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য গবেষণা লেখকদের কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫৪২৩

News Desk

টেক্সাসে অত্যন্ত সংক্রামক বার্ড ফ্লুর বিরল মানব ক্ষেত্রে নিশ্চিত করা হয়েছে

News Desk

শিকাগো অভিবাসী আশ্রয় কেন্দ্রে হামের দ্বিতীয় ঘটনা নিশ্চিত হয়েছে৷

News Desk

Leave a Comment