Image default
স্বাস্থ্য

ওয়েন্ডি উইলিয়ামসের ডিমেনশিয়া কি মদ্যপানের কারণে হয়েছিল? বিশেষজ্ঞরা অন্তর্দৃষ্টি ভাগ

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

প্রাক্তন টিভি টক শো হোস্ট ওয়েন্ডি উইলিয়ামস, 59, 2023 সালে ফ্রন্টোটেম্পোরাল ডিমেনশিয়া (এফটিডি) এবং অ্যাফেসিয়া রোগে আক্রান্ত হয়েছিল, যা যোগাযোগের ক্ষমতাকে ব্যাহত করে, বৃহস্পতিবার একজন প্রতিনিধি নিশ্চিত করেছেন।

উইলিয়ামসের মদ্যপানের রিপোর্ট করা ইতিহাসের পরিপ্রেক্ষিতে, বিশেষজ্ঞরা তার অ্যালকোহল অপব্যবহার এবং বর্তমান জ্ঞানীয় সমস্যাগুলির মধ্যে সম্ভাব্য সংযোগ সম্পর্কে কথা বলছেন।

বৃহস্পতিবার উইলিয়ামসের রোগ নির্ণয়ের ঘোষণা একটি নতুন লাইফটাইম ডকুমেন্টারির আগে এসেছিল – শিরোনাম “ওয়েন্ডি উইলিয়ামস কোথায়?” – এটি শনিবার প্রিমিয়ার হবে, কারণ তার প্রতিনিধির লক্ষ্য “তার স্বাস্থ্য সম্পর্কে ভুল এবং ক্ষতিকারক গুজব সংশোধন করা।”

ওয়েন্ডি উইলিয়ামস বিতর্ক: ইনসাইড ডিমেনশিয়া, বিস্ফোরক তথ্যচিত্র, টক শো কুইন দেখার জন্য পারিবারিক যুদ্ধ

উইলিয়ামস এপ্রিল 2023-এ অ্যালকোহল অপব্যবহারের কারণে কথিতভাবে “জ্ঞানগত সমস্যা” চিকিত্সা করার জন্য একটি সুবিধায় প্রবেশ করেছিল, কারণ তার পরিবার আদালত-নিযুক্ত আইনি অভিভাবকের মাধ্যমে তার সাথে যোগাযোগ করে।

“2023 সালে, চিকিৎসা পরীক্ষার ব্যাটারির মধ্য দিয়ে যাওয়ার পরে, ওয়েন্ডি আনুষ্ঠানিকভাবে প্রাথমিক প্রগতিশীল অ্যাফেসিয়া এবং ফ্রন্টোটেম্পোরাল ডিমেনশিয়া (এফটিডি) রোগে আক্রান্ত হয়েছিল,” উইলিয়ামসের কেয়ার টিম একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

ওয়েন্ডি উইলিয়ামস 21 ফেব্রুয়ারী, 2023 তারিখে, নিউ ইয়র্ক সিটিতে ফ্রেস্কো বাই স্কটোতে একটি ব্যক্তিগত ডিনারে যোগ দিচ্ছেন৷ প্রাক্তন টিভি টক শো হোস্ট ফ্রন্টোটেম্পোরাল ডিমেনশিয়া (এফটিডি) এবং অ্যাফেসিয়া রোগে আক্রান্ত হয়েছেন। (গেটি ইমেজ)

“অ্যাফেসিয়া, একটি অবস্থা যা ভাষা এবং যোগাযোগের ক্ষমতাকে প্রভাবিত করে এবং ফ্রন্টোটেম্পোরাল ডিমেনশিয়া, একটি প্রগতিশীল ব্যাধি যা আচরণ এবং জ্ঞানীয় ফাংশনকে প্রভাবিত করে, ইতিমধ্যেই ওয়েন্ডির জীবনে উল্লেখযোগ্য বাধা উপস্থাপন করেছে।”

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য উইলিয়ামসের দলের সাথে যোগাযোগ করেছে।

অ্যালকোহল এবং মস্তিষ্কের স্বাস্থ্যের মধ্যে লিঙ্ক

ডাঃ সুজেট গ্লাসনার, পিএইচডি, লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়ার একজন মনোবিজ্ঞানী, উইলিয়ামসের চিকিৎসা বা পরীক্ষা করেননি কিন্তু বলেছেন যে অতিরিক্ত মদ্যপান এবং মদ্যপান মস্তিষ্কের সাদা এবং ধূসর পদার্থ উভয়েরই ক্ষতি করতে পারে এবং সময়ের সাথে সাথে জ্ঞানীয় কার্যকারিতার অবনতি ঘটাতে পারে, ডিমেনশিয়া সহ।

গ্লাসনার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “এই নিউরোকগনিটিভ প্রভাবগুলি অ্যালকোহলের সরাসরি নিউরোটক্সিক প্রভাব, শরীরে পুষ্টির ক্ষয়, লিভারের কার্যকারিতার উপর প্রভাব এবং মস্তিষ্কের স্নায়ু কোষগুলির মধ্যে যোগাযোগের ব্যাঘাতের সংমিশ্রণের ফলাফল।”

ফ্রন্টোটেম্পোরাল ডিমেনশিয়া কি, রোগ নির্ণয় ব্রুস উইলিস পেয়েছেন?

যখন ভারী এবং দীর্ঘস্থায়ী অ্যালকোহল ব্যবহার মস্তিষ্কের ক্ষতির দিকে নিয়ে যায়, তখন একজন ব্যক্তি তাদের মনোযোগ, স্মৃতিশক্তি এবং যুক্তিতে সমস্যা অনুভব করতে পারে, বিশেষজ্ঞ বলেছেন।

“অনেক ক্ষেত্রে, যে ব্যক্তিরা অ্যালকোহল এবং মাদকের অপব্যবহার করেন বা আসক্ত হন তারা ওভারল্যাপিং দীর্ঘস্থায়ী চিকিৎসা এবং মানসিক অবস্থার সাথে লড়াই করেন এবং এটি ওয়েন্ডি উইলিয়ামসের মতো স্নায়বিক লক্ষণগুলির কারণ বা কারণ নির্ধারণ করা খুব চ্যালেঞ্জিং করে তুলতে পারে,” গ্লাসনার বলেছেন

একটি অন্ধকার পটভূমির বিরুদ্ধে ওয়েন্ডি উইলিয়ামস

বৃহস্পতিবার উইলিয়ামসের রোগ নির্ণয়ের ঘোষণা একটি নতুন লাইফটাইম ডকুমেন্টারির আগে এসেছিল – শিরোনাম “ওয়েন্ডি উইলিয়ামস কোথায়?” – এটি শনিবার প্রিমিয়ার হবে, কারণ তার প্রতিনিধির লক্ষ্য “তার স্বাস্থ্য সম্পর্কে ভুল এবং ক্ষতিকারক গুজব সংশোধন করা।” (ভিলহেলমিনা মডেলের জন্য লিয়া এস সাভেনক/গেটি ইমেজ)

জ্ঞানীয় বৈকল্য সহ নিউরোসাইকিয়াট্রিক লক্ষণগুলি গ্রেভস ডিজিজে সাধারণ, একটি অটোইমিউন ডিসঅর্ডার উইলিয়ামস বছরের পর বছর ধরে লড়াই করার কথা বলেছেন।

“এই লক্ষণগুলি প্রায়শই চিকিত্সার সাথে উন্নত হয়; তবে, অন্যান্য দীর্ঘস্থায়ী রোগের মতো, অ্যালকোহল বা মাদকের ব্যবহার চিকিত্সার প্রতিক্রিয়াকে জটিল বা হস্তক্ষেপ করতে পারে, উন্নতির সম্ভাবনা কম করে তোলে,” উল্লেখ করেছেন গ্লাসনার।

নিউ আলঝেইমারের চিকিৎসা ক্লিনিকাল ট্রায়ালে মস্তিষ্ক থেকে প্লেক অপসারণকে ত্বরান্বিত করে

এলিজাবেথ ল্যান্ডসভার্ক, এমডি, সান ফ্রান্সিসকোর একজন জেরিয়াট্রিক এবং ডিমেনশিয়া বিশেষজ্ঞ,ও উইলিয়ামসের চিকিত্সা করেননি তবে বলেছেন যে পদার্থের অপব্যবহার আগে জ্ঞানীয় হ্রাসের সাথে যুক্ত ছিল। তিনি আরও উল্লেখ করেছেন যে এর প্রভাবের পরিমাণ স্পষ্ট নয়।

“আমাদের সুনির্দিষ্ট তথ্য দেওয়ার জন্য এই বিষয়ে যথেষ্ট গবেষণা করা হয়নি,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“যা উল্লেখ করা হয়েছে যে অ্যালকোহল অপব্যবহার – সেইসাথে অন্যান্য ওষুধ গ্রহণ – ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি বাড়ায়।”

কত পরিমাণ অ্যালকোহল বিপজ্জনক?

মাঝারি বা গুরুতর অ্যালকোহল ব্যবহারের ব্যাধিযুক্ত ব্যক্তিদের মধ্যে ভারী মদ্যপানের সাথে মস্তিষ্কের ক্ষতি এবং নিউরোকগনিটিভ প্রভাব ঘটতে পারে, গ্রাসনার বলেছেন – “তাই অ্যালকোহলের পরিমাণে ব্যক্তিদের মধ্যে বিস্তৃত পার্থক্য রয়েছে যা এই নিউরোটক্সিক প্রভাবগুলির দিকে পরিচালিত করে।”

“নির্দিষ্ট কারণগুলি যেগুলি কিছু ব্যক্তি অ্যালকোহল-সম্পর্কিত ডিমেনশিয়া তৈরি করে যেখানে অন্যরা ভালভাবে বোঝা যায় না, তাই আমাদের কাছে বর্তমানে নির্দেশিকা নেই যে নির্দিষ্ট পরিমাণে পান করলে, আপনি জ্ঞানীয় প্রতিবন্ধকতা অনুভব করতে পারেন,” তিনি যোগ করেছেন।

মহিলা বিয়ার পান করছেন

একজন বিশেষজ্ঞ বলেছেন যে মাঝারি বা গুরুতর অ্যালকোহল ব্যাধিযুক্ত ব্যক্তিদের মধ্যে ভারী মদ্যপানের সাথে মস্তিষ্কের ক্ষতি এবং নিউরোকগনিটিভ প্রভাব ঘটতে পারে। (আইস্টক)

মহিলারা সাধারণত মস্তিষ্ক এবং শরীরের উপর অ্যালকোহলের ক্ষতিকারক প্রভাবগুলির জন্য বেশি ঝুঁকিপূর্ণ, গ্লাসনার উল্লেখ করেছেন, যার মানে পুরুষদের তুলনায় কম বয়সে শুরু হতে পারে।

“পদার্থের ব্যবহার এবং অন্যান্য অন্তর্নিহিত চিকিৎসা অবস্থা যেমন গ্রেভ’স ডিজিজ থেকে জ্ঞানীয় উপসর্গের অবদানের বিশেষজ্ঞ মূল্যায়ন উইলিয়ামসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে যাতে তিনি সঠিক সময়ে সঠিক চিকিৎসা পান,” গ্লাসনার সুপারিশ করেন।

গবেষণায় দেখা গেছে যে রক্তের নমুনার ভিত্তিতে প্রোটিনগুলি ভবিষ্যদ্বাণী করতে পারে যে 10 বছরের মধ্যে কে ডিমেনশিয়ায় আক্রান্ত হবে

“প্রায়শই একটি পরিবারকে খুব ঘনিষ্ঠভাবে জড়িত করা উপসর্গগুলি মূল্যায়ন করার জন্য এবং অ্যালকোহল বা অন্যান্য পদার্থের ব্যবহার সম্পর্কিত তাদের উত্থানের সময় একটি সঠিক রোগ নির্ণয় এবং যত্নের পরিকল্পনা নির্ধারণের অংশ হিসাবে সহায়ক হতে পারে,” তিনি যোগ করেন।

অ্যালকোহল থেকে বিরত থাকা অ্যালকোহল-সম্পর্কিত স্নায়বিক ঘাটতির জন্য চিকিত্সার একটি গুরুত্বপূর্ণ অংশ, গ্লাসনার উল্লেখ করেছেন।

“অনেক ক্ষেত্রে, যারা অ্যালকোহল এবং মাদকের অপব্যবহার করে বা আসক্ত তারা ওভারল্যাপিং দীর্ঘস্থায়ী চিকিৎসা এবং মানসিক অবস্থার সাথে লড়াই করে।”

যদি সময়মতো অবস্থা ধরা পড়ে, তবে বিশেষজ্ঞের মতে, অ্যালকোহল থেকে বিরত থাকা অন্তত আংশিকভাবে, সম্পূর্ণরূপে না হলে উপসর্গগুলিকে বিপরীত করতে পারে।

FTD এবং aphasia সঙ্গে বসবাস

যদিও এফটিডি-র লক্ষণগুলি মস্তিষ্কের কোন অংশে প্রভাবিত হয়েছে তার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, তবে এই অবস্থার বেশিরভাগ লোকেরা কিছু সাধারণ উপসর্গ অনুভব করেন, যেমন জনস হপকিন্স মেডিসিন ওয়েবসাইটে তালিকাভুক্ত।

আচরণ বা ব্যক্তিত্বের পরিবর্তন প্রায়ই সবচেয়ে সুস্পষ্ট সূচক। এর মধ্যে পাবলিক বিস্ফোরণ বা সামাজিকভাবে অনুপযুক্ত কর্ম অন্তর্ভুক্ত থাকতে পারে।

অল্পবয়সী লোকেদের মধ্যে ডিমেনশিয়া 15টি কারণের সাথে যুক্ত, প্রধান গবেষণায় প্রকাশ

জনস হপকিন্স বলেন, এফটিডি-তে আক্রান্ত ব্যক্তিদেরও প্রতিবন্ধী বিচার, সহানুভূতির অভাব এবং স্ব-সচেতনতা কম থাকে।

এই ধরনের ডিমেনশিয়া ভাষা বোঝা বা গঠন করার ক্ষমতা হ্রাস দ্বারা চিহ্নিত করা হয়।

হাতে মস্তিষ্কের ভার্চুয়াল ভলিউমেট্রিক অঙ্কন

ভারী মদ্যপান এবং মদ্যপান মস্তিষ্কের সাদা এবং ধূসর পদার্থ উভয়েরই ক্ষতি করতে পারে এবং সময়ের সাথে সাথে জ্ঞানীয় কার্যকারিতার অবনতি ঘটাতে পারে, একজন মনোরোগ বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

লোকেরা বস্তুর নাম মনে রাখতে, শব্দগুলিকে বাক্যে স্ট্রিং করতে বা এমনকি তারা যে শব্দগুলি জানত সেগুলির অর্থ স্মরণ করতে লড়াই করতে পারে।

অবস্থাটি উত্তেজনা, খিটখিটে এবং কঠোর মেজাজের পরিবর্তনের দিকেও যেতে পারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

নিউ জার্সির হ্যাকেনস্যাক মেরিডিয়ান নিউরোসায়েন্স ইনস্টিটিউটের মতে, উপসর্গগুলি পরিচালনা করা এবং পরিবারের সদস্যদের এবং যত্নশীলদের শিক্ষিত করা ছাড়া এফটিডির জন্য কোনও চিকিত্সা নেই।

কিছু অ্যাফেসিয়া লক্ষণ স্পিচ থেরাপির মাধ্যমে পরিচালনা করা যেতে পারে।

“কিছু ব্যক্তি কেন অ্যালকোহল-সম্পর্কিত ডিমেনশিয়া বিকাশ করে যেখানে অন্যরা ভালভাবে বোঝা যায় না কেন নির্দিষ্ট কারণগুলি।”

“চিকিৎসা পারিবারিক শিক্ষার উপর অনেক বেশি মনোযোগ দেয়,” হ্যাকেনস্যাক মেরিডিয়ান নিউরোসায়েন্স ইনস্টিটিউটের সেন্টার ফর ব্রেন লস অ্যান্ড মেমোরি হেলথের একজন আচরণগত স্নায়ু বিশেষজ্ঞ, এমডি রিনা গোটেসম্যান এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

শিকাগো ভিত্তিক একটি অলাভজনক গোষ্ঠী আলঝাইমার অ্যাসোসিয়েশনের তথ্য অনুসারে প্রায় 50,000-60,000 লোকের FTD থাকতে পারে।

সম্প্রতি, অভিনেতা ব্রুস উইলিসের এফটিডি রোগ নির্ণয় বিরল অবস্থার দিকে নতুন মনোযোগ এনেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

অনিদ্রা বা ইনসোমনিয়ার কারণ এবং প্রতিকার

News Desk

জলবায়ু পরিবর্তনের সাথে সাথে তরুণদের মধ্যে জলবায়ু উদ্বেগ বেড়ে যায়

News Desk

জ্যামাইকা শত শত নিশ্চিত এবং সন্দেহজনক মামলার সাথে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব ঘোষণা করেছে

News Desk

Leave a Comment