Image default

পেনসিলভানিয়া মেডিক্যাল স্কুল বিশ্ববিদ্যালয়ে, ড্রু ওয়েইসম্যান এবং ক্যাটালিন কারিকো (কাটি নামে পরিচিত) 1998 সালে একটি কপি মেশিনে দৈবক্রমে দেখা করেছিলেন। এবং যদিও তিনি স্বীকার করেছেন যে তিনি একজন শান্ত লোক ছিলেন যিনি নিজেকে আটকে রেখেছিলেন, তারা কথা বলতে শুরু করেছিল। “আমরা দুজনেই পড়ার জন্য প্রচুর নিবন্ধ কপি করতাম,” তিনি বলেছিলেন।

তিনি একজন ইমিউনোলজিস্ট ছিলেন যিনি কোষ অধ্যয়ন করেন যেগুলি রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা মাউন্ট করার জন্য খাপ খায়; তিনি একজন বায়োকেমিস্ট ছিলেন মেসেঞ্জার আরএনএ (এমআরএনএ নামে পরিচিত), অণু যা কোষকে প্রোটিন তৈরি করতে শেখায়। “আমরা একে অপরের কাছ থেকে শিখেছি,” কারিকো বলেছেন।

“আমি রসিকতা করি এটি রিজের বাণিজ্যিকের মতো যেখানে চকোলেট এবং চিনাবাদামের মাখন একত্রিত হয় এবং একটি নতুন ট্রিট তৈরি করে,” ওয়েইসম্যান বলেছিলেন।

এবং একটি ভাল বৈজ্ঞানিক দল কি করে? “একে অপরকে সম্মান করুন, একে অপরের কথা শুনুন,” কারিকো বলেছিলেন। “আমরা একে অপরকে পরাভূত করার চেষ্টা করিনি।”

katalin-kariko-and-drew-weissman-a.jpg

নোবেল বিজয়ী ক্যাটালিন কারিকো এবং ড্রু ওয়েইসম্যান, তাদের গবেষণার জন্য সম্মানিত হয়েছেন যা COVID-19-এর জন্য mRNA ভ্যাকসিনের দিকে নিয়ে যায়।

সিবিএস নিউজ

তাদের সহযোগিতার ফলে 2020 সালে Pfizer এবং Moderna COVID ভ্যাকসিন তৈরি হয়েছিল৷ সেই বছর, ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছিল, যার ফলে বিশ্বব্যাপী লকডাউন হয়েছিল এবং লক্ষ লক্ষ মানুষ মারা গিয়েছিল৷ ওয়েইসম্যান বলেন, “আমি জানতাম যে মুহূর্তে আমি এটি সম্পর্কে শুনেছি, এটি একটি ভাইরাস, এটি একটি শ্বাসযন্ত্রের সংক্রমণ। আমি জানতাম যে ভ্যাকসিন কাজ করবে।”

লকডাউনের সময় তারা কখনই কাজ বন্ধ করেনি। “দিন এবং রাত, বিভিন্ন শিফট, একটি ঘরে মানুষের উপস্থিতি কমিয়ে,” কারিকো বলেছিলেন।

এমআরএনএ কোভিড ভ্যাকসিন মেসেঞ্জার আরএনএ ব্যবহার করে কোষকে ভাইরাসের পৃষ্ঠের মতো একটি স্পাইক প্রোটিন তৈরি করতে নির্দেশ করে, তাই শরীর সেই প্রোটিনের বিরুদ্ধে প্রতিরক্ষা তৈরি করে। এই সুরক্ষা ভাইরাসের সাথে লড়াই করতে সাহায্য করে।

2020 সালের ডিসেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনটি পাওয়া যায়। সেই মাসেই ওয়েইসম্যান এবং কারিকোকে টিকা দেওয়া হয়েছিল, একটি উন্নতির সাথে। “তারা কিছু ক্যামেরা স্থাপন করেছিল এবং ছবি তুলেছিল এবং মজা করেছিল,” ওয়েইসম্যান বলেছিলেন।

get-the-shot.jpg

কারিকো এবং ওয়েইসম্যান তাদের ফাইজার শট গ্রহণ করছেন।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়

কোভিড ভ্যাকসিন মৃত্যুর সংখ্যা কমিয়েছে এবং মানুষকে তুলনামূলকভাবে স্বাভাবিক জীবনে ফিরে আসতে সাহায্য করেছে।

ভ্যাকসিন একবার এবং সর্বদা কোভিড-এর অবসান ঘটাতে পারেনি বলে তিনি হতাশ হয়েছিলেন কিনা জানতে চাইলে ওয়েইসম্যান উত্তর দিয়েছিলেন, “মহামারীর শুরুতে, আমি নিবিড় পরিচর্যা ইউনিটে যাব, এবং প্রতিটি বিছানায় একজন কোভিড রোগী থাকবে। একটি ভেন্টিলেটর, খারাপ কাজ করছে। এবং এখন, যখন আমি নিবিড় পরিচর্যা ইউনিটে গিয়েছিলাম, সেখানে কোনও কোভিড রোগী ছিল না। এবং এটি ভ্যাকসিনের কারণে।”

তাদের কাজ বিশ্বের সবচেয়ে কঠিন কিছু রোগের বিরুদ্ধে যুদ্ধে ব্যবহৃত হবে। “এটি সত্যিই অসাধারণ,” ওয়েইসম্যান বলেছেন। “এই মুহূর্তে RNA ভ্যাকসিনের 250টি ফেজ I ক্লিনিকাল ট্রায়াল রয়েছে। লোকেরা এইচআইভি, ম্যালেরিয়া, হেপাটাইটিস সি, টিবি, খাবারের অ্যালার্জির জন্য ভ্যাকসিন তৈরি করছে। চিনাবাদামের অ্যালার্জি আছে এমন একটি বাচ্চার সাথে বাবা-মায়ের সাথে কথা বলুন, এবং প্রতিদিন একটি আতঙ্ক।”

কোভিড ভ্যাকসিনগুলি সরকারী আদেশ দ্বারা সমর্থিত ছিল এবং একটি হৈচৈ সৃষ্টি করেছিল। “বিতর্ক, আমি এখনও বুঝতে পারি না যে লোকেরা ভাবছে যে বিজ্ঞান এবং ভ্যাকসিনগুলি তাদের ‘পাওয়ার’ বাইরে রয়েছে,” ওয়েইসম্যান বলেছিলেন। “আমি আগে কখনও এমন জিনিস শুনিনি।”

“হয়তো রাজনীতি যখন ওষুধের সাথে টক্কর দেয় তখন কি হয়?” সানেহকে জিজ্ঞাসা করলেন।

“এটি আমাদের রাজনীতিবিদদের কাজ নয়,” ওয়েইসম্যান বলেছিলেন। “তারা মানুষকে কীভাবে কম ভালভাবে বাঁচতে হয় বা কীভাবে রোগে মারা যায় তা বলার কথা নয়। তাদের বিশ্বকে সাহায্য করার কথা।”

এই গত ডিসেম্বরে, ভ্যাকসিন প্রকাশের তিন বছর পর, নোবেল পুরস্কার কমিটি কারিকো এবং ওয়েইসম্যানকে তার 18 ক্যারেট স্বর্ণপদক প্রদান করে।

সুইডেন-নোবেল-পুরষ্কার

বায়োকেমিস্ট ক্যাটালিন কারিকো (বাম) এবং ইমিউনোলজিস্ট ড্রু ওয়েইসম্যান 2023 সালের ফিজিওলজি বা মেডিসিনে নোবেল পুরস্কারে ভূষিত হওয়ার পরে, 10 ডিসেম্বর, 2023 সালের স্টকহোম, সুইডেনের কনসার্ট হলে নোবেল পুরষ্কার অনুষ্ঠানে প্রতিক্রিয়া জানাচ্ছেন।

গেটি ইমেজের মাধ্যমে জোনাথন ন্যাকস্ট্র্যান্ড/এএফপি

কারিকো বলেছিলেন যে নোবেল বিজয়ী হওয়া এখনও ডুবেনি: “এটি এখনও ঘটছে। এটি সময় নেয়।”

ওয়েইসম্যান বলেছিলেন যে তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালগুলি যখন প্রমাণ করেছিল যে ভ্যাকসিনগুলি 95% কার্যকর ছিল তখন তিনি দেখেছিলেন যে তার জীবনের কাজটি কার্যকর কিছুতে পরিণত হয়েছে।

সে কি উদযাপন করতে একটি মুহূর্ত নিয়েছে? “নাহ, আমি খুব বেশি উদযাপনকারী নই,” তিনি বলেছিলেন। “আমি সম্ভবত কাজে ফিরে গিয়েছিলাম।”

“আমার সাথে একই,” কারিকো বলল। “আমি চকোলেট-আচ্ছাদিত চিনাবাদামের পুরো ব্যাগ খেয়েছি।”

ওয়েইসম্যানের উত্থান অনুমানযোগ্য বলে মনে হতে পারে (“আমার বাবা-মা, যখন আমার বয়স পাঁচ ছিল, তাদের নোবেল অডিটোরিয়ামে একটি সফরে আনা হয়েছিল, এবং এক পর্যায়ে, তারা একজোড়া আসনের কাছে গিয়ে বলেছিল, ‘এগুলি আমাদের জন্য সংরক্ষণ করুন ‘”)। Karikó এর না. কমিউনিস্ট হাঙ্গেরিতে জন্মগ্রহণকারী, কারিকো কখনই একজন বিজ্ঞানীকে চিনতেন না, কিন্তু তিনি জানতেন যে তিনি একজন হতে চান।

1985 সালে, তৎকালীন 30-বছর-বয়সী কাটি কারিকো, তার স্বামী এবং অল্পবয়সী মেয়ের সাথে, পেনসিলভানিয়ার একটি ল্যাবে চাকরির জন্য হাঙ্গেরি ছেড়ে চলে যান। এছাড়াও ভ্রমণের জন্য: তার মেয়ের টেডি বিয়ার, যা পরিবারটিকে আমেরিকায় তাদের নতুন জীবন শুরু করতে সহায়তা করেছিল। কারিকো ভালুকের ভিতরে ব্রিটিশ পাউন্ডে $1,000 এর সমতুল্য সেলাই করেছিলেন। “কারণ হাঙ্গেরিতে, আমাদের দেশের বাইরে কোনো টাকা নিয়ে যাওয়ার অনুমতি ছিল না,” তিনি বলেছিলেন।

teddy-bear.jpg

কারিকো তার মেয়ের টেডি বিয়ারে অস্ত্রোপচার করেছিলেন, যাতে তার পরিবার কমিউনিস্ট হাঙ্গেরি ছেড়ে আমেরিকা চলে যায়।

সিবিএস নিউজ

তারপর থেকে, ক্যাটালিন কারিকো এবং ড্রু ওয়েইসম্যান কয়েক দশক ধরে যা দুজনেই সত্যিকারের ভালোবাসেন তা করতে কাটিয়েছেন।

“একটি পরীক্ষাগার একটি চমৎকার জায়গা,” তিনি বলেন. “আমার বাড়ির ধরনের একটি পরীক্ষাগার।”

তিনি কি সাংবাদিকদের সাথে কথা বলার চেয়ে ল্যাবে তার কাজ করতে চান? “হ্যাঁ, এটা আংশিক সত্য,” সে হেসে উঠল। “তবে আমরা এটাও বুঝতে পারি যে বাইরে গিয়ে জনসাধারণকে শিক্ষিত করা এবং আমরা কী করছি তা ব্যাখ্যা করা এবং পরবর্তী প্রজন্মের বিজ্ঞানীদের অনুপ্রাণিত করা গুরুত্বপূর্ণ।”

“ঠিক,” ওয়েইসম্যান বলল। “আমি অনেক বেশি সুখী – এবং ব্যক্তিগত কিছুই না! – আমি এখনও আমার অফিসে বা আমার ল্যাবে কাজ করে বসে বেশি সুখী। এটাই আমার প্রিয় জায়গা।”

সানেহ বলেছেন, “মানব জাতির একজন সদস্য হিসাবে, আমি আপনাকে আপনার ল্যাবে কাজ করতে পেরে আনন্দিত!”


আরও তথ্যের জন্য:

মেরি রাফালি দ্বারা নির্মিত গল্প। সম্পাদক: এড গিভনিশ।

আরও

Source link

Related posts

অ্যারন সোরকিন ধূমপায়ীদের ত্যাগ করতে অনুপ্রাণিত করার জন্য সাম্প্রতিক স্ট্রোক নির্ণয়ের প্রকাশ করেছেন: জানার জন্য লক্ষণগুলি

News Desk

নতুন রক্ত ​​​​পরীক্ষার মাধ্যমে ডিম্বাশয়ের ক্যান্সার প্রাথমিকভাবে সনাক্ত করা যেতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

শত শত আগুনে পুড়ে যাওয়ার পর তোশিবা ল্যাপটপ এসি অ্যাডাপ্টারগুলি ফিরিয়ে আনা হয়েছে৷

News Desk

Leave a Comment