Image default
স্বাস্থ্য

এফডিএ নতুন বিকাশ করতে "সুস্থ" লোগো – এটি দেখতে কেমন হতে পারে তা এখানে

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এই বছরের সাথে সাথেই একটি নতুন লোগো তৈরি করতে পারে যাতে কোম্পানিগুলি তাদের তৈরি করা “স্বাস্থ্যকর” খাবারের প্যাকেজিংয়ে স্ট্যাম্প দিতে পারে, যার উদ্দেশ্য আপনার জন্য কোন পণ্যগুলিকে ভাল হিসাবে গণ্য করা উচিত তা নিয়ে বিভ্রান্তি দূর করা।

নতুন প্রতীকটি এফডিএ-র সংজ্ঞায় একটি দীর্ঘ-প্রতীক্ষিত আপডেট অনুসরণ করবে, যা এই এপ্রিলে প্রকাশিত হবে, ফেডারেল নিয়মের অধীনে কোন খাবারগুলি খেতে স্বাস্থ্যকর বলে দাবি করতে পারে। এটি আসে যখন এজেন্সি আরেকটি বড় নতুন নিয়মে কাজ করছে: প্যাকেজের সামনের পুষ্টির তথ্য।

আসন্ন পরিবর্তনগুলি সম্পর্কে আমরা যা জানি তার সর্বশেষ তথ্য এখানে রয়েছে৷

কি খাবার লোগোর জন্য যোগ্যতা অর্জন করতে পারে

প্রায় 3% উত্পাদিত খাবারগুলিকে বর্তমানে তাদের খাদ্যের পরিমাণকে খাওয়ার জন্য স্বাস্থ্যকর হিসাবে দাবি করার অনুমতি দেওয়া হয়েছে, মানব খাদ্যের জন্য এফডিএ ডেপুটি কমিশনার জিম জোনস বলেছেন। কাঁচা ফল এবং সবজির মতো খাবারগুলি এখনও স্বয়ংক্রিয়ভাবে স্বাস্থ্যকর খাবার হওয়ার যোগ্যতা অর্জন করবে এবং প্রতীকটি ব্যবহার করতে পারে।

“বইগুলির উপর ইতিমধ্যেই একটি নিয়ম রয়েছে, এটি 90 এর দশকে প্রতিষ্ঠিত হয়েছিল, যা খাদ্যকে স্বাস্থ্যকর বলার জন্য মানদণ্ড নির্ধারণ করেছিল। আমরা মূলত বর্তমান বিজ্ঞানকে প্রতিফলিত করার জন্য এটি আপডেট করছি,” জোনস এই মাসে সাংবাদিকদের বলেছিলেন।

জোনস বলেছিলেন যে সংজ্ঞায় প্রস্তাবিত পরিবর্তন, যার জন্য নির্দিষ্ট পরিমাণে পুষ্টি এবং যোগ করা শর্করা এবং সোডিয়ামের মতো জিনিসগুলির ক্যাপ প্রয়োজন হবে, কোন খাবারগুলি প্রথমে নতুন লোগোর জন্য যোগ্য হবে তা উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করার সম্ভাবনা নেই। এই শতাংশটি এমন খাবারগুলিকেও গণনা করে না যেগুলি তাদের নামে শব্দটি অন্তর্ভুক্ত করে এফডিএ-র নিয়মগুলির কাছাকাছি যাওয়ার চেষ্টা করে, তিনি যোগ করেছেন।

“আমরা মনে করি যে আমরা আসলেই একটি লোগো নিয়ে আসার মাধ্যমে প্রোগ্রামটিকে, এর ব্যবহারকে উত্সাহিত করতে পারি,” তিনি বলেছিলেন।

ওবামা প্রশাসনের অধীনে 2016 সালে ফিরে আসার পর থেকে সংজ্ঞাটি সংশোধন করার জন্য FDA-এর প্রচেষ্টা শত শত মন্তব্য করেছে। যদিও অনেক খাদ্য নির্মাতারা বলছেন যে তারা সংজ্ঞা আপডেটকারী সংস্থাকে সমর্থন করেছেন, অনেকে খসড়ায় পরিবর্তনেরও আহ্বান জানিয়েছেন।

“এফডিএ-র প্রস্তাবটি ‘স্বাস্থ্যকর’ কীভাবে সংজ্ঞায়িত করা হয়েছে তার একটি দৃষ্টান্ত পরিবর্তন প্রতিফলিত করে, প্রস্তাবিত পুষ্টির মানদণ্ড যা স্বাস্থ্যকর খাওয়ার ধরণ স্থাপনের সাথে সম্পর্কিত সর্বশেষ বিজ্ঞানের বাইরে যায়,” গত বছর একটি চিঠিতে কনগ্রা ব্র্যান্ডস বলেছিল।

Conagra হিমায়িত খাবারের হেলদি চয়েস ব্র্যান্ড তৈরি করে, যা কোম্পানি বলে যে পরিবর্তনগুলি দ্বারা এটি “প্রভাবিত শিল্পের বৃহত্তম স্টেকহোল্ডার” হয়ে উঠেছে।

“প্রস্তাবিত নিয়ম প্রকাশের পরে আমরা পরিচালিত একটি সমীক্ষায়, ভোক্তারা ইঙ্গিত দিয়েছেন যে তারা আমাদের বর্তমান ‘স্বাস্থ্যকর’ খাবারের তুলনায় প্রস্তাবিত মানদণ্ড পূরণের জন্য পুনরায় ডিজাইন করা খাবার কিনতে কম ইচ্ছুক হবেন,” কোম্পানি বলেছে।

লোগো দেখতে কেমন হতে পারে

“ঐতিহাসিকভাবে, নির্মাতারা যতক্ষণ পর্যন্ত তারা মান পূরণ করেছে ততক্ষণ পর্যন্ত তারা এই শব্দটিকে বেছে নিয়েছে।

জোনস বলেছিলেন যে তিনি আশা করেছিলেন যে লোগোটি ভোক্তাদের বুঝতে সাহায্য করবে যে কোন খাবারগুলি তাদের নতুন মানদণ্ড পূরণ করে যা স্বাস্থ্যকর হিসাবে গণ্য করে। বসন্তে একটি চূড়ান্ত সংজ্ঞা প্রকাশিত হওয়ার পরে, জোনস বলেছিলেন যে সংস্থাটি পরে লোগো তৈরিতে কাজ করতে 6 থেকে 12 মাস সময় নেবে।

“তাদের এটি ব্যবহার করতে হবে না, তবে আমাদের অভিজ্ঞতা হল যে তারা সম্ভবত করবে,” তিনি বলেছিলেন।

স্ক্রিনশট-2024-02-27-at-1-08-16-pm.png

খসড়া লোগো এফডিএ বলেছে যে এটি তার নতুন “স্বাস্থ্যকর” প্রতীক বিকাশে পরীক্ষা করতে পারে।

খাদ্য এবং ঔষধ প্রশাসন

যদিও এফডিএ এখনও তার চূড়ান্ত লোগোটি কেমন হবে তার বিশদ প্রকাশ করেনি, এজেন্সি দ্বারা অধ্যয়ন করা আগের খসড়াগুলি ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের জৈব খাদ্যের সিল বা হোল গ্রেনস কাউন্সিলের স্ট্যাম্পের মতো নয় যা ইতিমধ্যে অনেক খাবারে প্রদর্শিত হয়।

“লোগো তৈরির জন্য নিয়ন্ত্রণের প্রয়োজন হয় না। এটি আসলেই ভোক্তা এবং নির্মাতাদের সাথে কাজ করার বিষয়ে কোন লোগোটি সর্বোত্তমভাবে এটির সাথে যোগাযোগ করবে এবং সহজেই স্বীকৃত হবে,” জোন্স বলেন।

নতুন সম্মুখ-প্যাকেজের পুষ্টির তথ্য

এফডিএ-র নতুন স্বাস্থ্যকর লোগো এসেছে যখন এজেন্সি খাদ্য প্যাকেজিং নিয়ন্ত্রণকারী আরেকটি বড় প্রস্তাবের উপর গবেষণা গুটিয়ে নিচ্ছে: বাক্সের সামনে কিছু পুষ্টির তথ্য ছাপানোর জন্য একটি সম্ভাব্য নতুন প্রয়োজনীয়তা, যা কিছু দেশে এখন বিদেশের প্রয়োজন।

স্যাচুরেটেড ফ্যাট, সোডিয়াম এবং যোগ করা শর্করার মতো অস্বাস্থ্যকর মাত্রাগুলিকে কল করার জন্য বিভিন্ন ডিজাইনের ফোকাস গ্রুপ পরীক্ষার পরে এই নিয়মের জন্য একটি প্রস্তাব জুনের মধ্যে প্রকাশিত হবে।

জোন্স বলেছিলেন যে তিনি আমেরিকানদের প্রশংসা করেন যারা প্যাকেজিংগুলি কেনার আগে তাদের পুষ্টির তথ্যগুলি কী তা খুঁজে বের করে, কিন্তু স্বীকার করেছেন যে অনেকেই তা করেন না।

“ভোক্তাদের গবেষণা থেকে আমরা যা শিখেছি তা হল বিক্রয়ের সময়ে, এটি একটি স্ন্যাপ রায়, এবং আপনি লোকেদেরকে এক স্ন্যাপের মধ্যে তথ্য দিতে সক্ষম হবেন, যা তারা সেকেন্ডে প্রক্রিয়া করতে পারে,” তিনি বলেছিলেন।

এজেন্সির পূর্ববর্তী ট্রায়ালগুলি বোতলজাত স্পোর্টস ড্রিংক থেকে শুরু করে বক্সযুক্ত হিমায়িত খাবার পর্যন্ত সমস্ত কিছুর সামনে ফিট করার জন্য তৈরি করা বিভিন্ন ডিজাইনের দিকে নজর দিয়েছে। জোনস বলেছেন যে এফডিএ এখন একটি চূড়ান্ত নকশায় স্থির হয়েছে যা ফোকাস গ্রুপগুলিতে “ভোক্তারা সর্বোত্তমভাবে বুঝতে পারে”, তবে বাছাই করা হয়েছে তার বিশদ ভাগ করতে অস্বীকার করে।

slide8.jpg

ফ্রন্ট-অফ-প্যাকেজ পুষ্টি লেবেলগুলির ফোকাস গ্রুপগুলিতে এফডিএ পরীক্ষা করা ডিজাইনগুলির একটির মক-আপ।

খাদ্য এবং ঔষধ প্রশাসন

“লোকেরা যা বলেছিল আমরা সত্যিই তার সাথে গিয়েছিলাম, যেখানে আমরা একটি নির্দিষ্ট বার্তা দেওয়ার চেষ্টা করছিলাম, তারা সেই বার্তাটি বুঝতে পেরেছিল, তাই তাদের একটি স্বাস্থ্যকর পছন্দ করার ক্ষমতা দেওয়া হবে,” তিনি বলেছিলেন।

আলেকজান্ডার টিন

Source link

Related posts

COVID-19 মুখের অন্ধত্বের কারণ হতে পারে, গবেষণা পরামর্শ দেয়

News Desk

নকল এবং অপব্যবহৃত বোটক্স 9-রাজ্যের বোটুলিজম প্রাদুর্ভাবের জন্য দায়ী

News Desk

Heart attack death risk can double during heat waves and high pollution, study finds: ‘A perfect storm’

News Desk

Leave a Comment