একটি গাড়ি কতটা গরম হয়?  এখানে কেন তাপ মারাত্মক হতে পারে।
স্বাস্থ্য

একটি গাড়ি কতটা গরম হয়? এখানে কেন তাপ মারাত্মক হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অংশ দখল করে নেওয়া তাপ দক্ষিণ টেক্সাসে একটি শিশুর জন্য প্রায় মারাত্মক ছিল, একটি ভাইরাল ভিডিওতে দেখানো হয়েছে যে লোকেদের গাড়ির উইন্ডশিল্ড ভেদ করে তাকে বাঁচাতে হয়েছে যখন সে দুর্ঘটনাক্রমে চাবি দিয়ে ভিতরে লক হয়ে গিয়েছিল। যদিও শিশুটিকে রক্ষা করা হয়েছিল এবং ঠিক আছে বলে বিশ্বাস করা হচ্ছে, ঘটনাটি হাইলাইট করছে যে পার্ক করা যানবাহনে চরম উত্তাপ কতটা বিপর্যয়কর হতে পারে।

চরম তাপ মার্কিন যুক্তরাষ্ট্রে এক নম্বর আবহাওয়া-সম্পর্কিত হত্যাকারী এমনকি সাম্প্রতিক সপ্তাহগুলিতে যা অভিজ্ঞতা হয়েছে তার তুলনায় বাইরের তাপমাত্রা তুলনামূলকভাবে কম মনে হলেও, পার্ক করা যানবাহনগুলি মূলত সূর্যের রশ্মির নীচে চুলায় পরিণত হয়।

সুতরাং, একটি গাড়ী রোদে কতটা গরম হতে পারে? গাড়ির স্বাভাবিক তাপমাত্রা ট্রিপল ডিজিটে আনতে যা লাগে তা হল একটি 80-ডিগ্রি ফারেনহাইট দিন।

80-ডিগ্রি দিনে মাত্র 20 মিনিটের পরে, সিডিসি বলে যে একটি গাড়ির ভিতরের অংশ 109 ডিগ্রি ফারেনহাইটকে আঘাত করতে পারে। 40 মিনিটের পরে, এটি 118 ডিগ্রিতে আঘাত করে এবং এক ঘন্টা পরে, এটি 123 ডিগ্রিতে আঘাত করতে পারে। এর মানে হল যে দিনগুলিতে শহরগুলি তিন অঙ্কের তাপমাত্রা অনুভব করছে —যেমন ফিনিক্স শেষ সপ্তাহের জন্য হয়েছে— এই তাপমাত্রা অল্প সময়ের মধ্যে আরও গরম হয়ে যায়।

“গাড়িগুলি দ্রুত বিপজ্জনক তাপমাত্রায় উত্তপ্ত হতে পারে, এমনকি একটি জানালা ফাটল দিয়েও” সিডিসি বলে। “যদিও যে কেউ পার্ক করা গাড়িতে রেখে গেলে ঝুঁকির মধ্যে থাকে, শিশুরা বিশেষ করে হিট স্ট্রোক বা মারা যাওয়ার ঝুঁকিতে থাকে।”

screen-shot-2023-07-24-at-3-51-38-pm.png

ন্যাশনাল ওয়েদার সার্ভিস দ্বারা প্রদত্ত এই চার্টটি দেখায় যে বাইরের বিভিন্ন তাপমাত্রা কীভাবে একটি গাড়ির ভিতরের তাপমাত্রা কয়েক মিনিটের মধ্যে বাড়তে পারে।

জাতীয় আবহাওয়া পরিষেবা

গাড়ির মধ্যে থাকা বস্তুগুলি আরও গরম হতে পারে, যা পোড়ার ঝুঁকি তৈরি করে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিসের মতে, গাড়ির মধ্যে থাকা বস্তুর তুলনায় গাড়ির বায়ুমণ্ডল “অল্প উষ্ণ”। একটি অন্ধকার ড্যাশবোর্ড বা একটি আসন, উদাহরণস্বরূপ, “সহজেই 180 থেকে 200 ডিগ্রি ফারেনহাইটের বেশি তাপমাত্রায় পৌঁছাতে পারে,” সংস্থাটি বলে।

“এই বস্তুগুলি (যেমন, ড্যাশবোর্ড, স্টিয়ারিং হুইল, চাইল্ডসিট) সঞ্চালন এবং পরিচলন দ্বারা সংলগ্ন বায়ুকে উত্তপ্ত করে এবং লংওয়েভ রেডিয়েশন (লাল) প্রদান করে যা একটি গাড়ির ভিতরে আটকে থাকা বায়ুকে উষ্ণ করতে খুব কার্যকর,” সংস্থাটি যোগ করেছে৷

ফিনিক্সে, যেটি কয়েক সপ্তাহ ধরে ট্রিপল-ডিজিটের তাপমাত্রার সাথে শেষ হয়েছে, অ্যারিজোনা বার্ন সেন্টারের ডাঃ কেভিন ফস্টার এনপিআরকে বলেছেন যে সিট বেল্টের বাকলগুলিও এত গরম হতে পারে যে সেগুলি পুড়ে যেতে পারে।

“একটি অটোমোবাইলের অভ্যন্তর, বিশেষ করে গাঢ় গৃহসজ্জার সামগ্রী সহ, 160 বা 170 ডিগ্রি হতে পারে,” ফস্টার বলেছিলেন। “সবচেয়ে খারাপ কাজটি হল গাড়ির ভিতরের ধাতুকে স্পর্শ করা যা সরাসরি সূর্যের আলোতে সিট বেল্টের বাকলের মতো উন্মুক্ত করা হয়েছে।”

যখন গরমে গাড়ির নিরাপত্তার কথা আসে, তখন বিভিন্ন সংস্থা একটি সাধারণ বার্তা শেয়ার করে: “বাচ্চা বা পোষা প্রাণীকে জানালা দিয়ে বন্ধ গাড়িতে ছেড়ে যাবেন না।”

ন্যাশনাল ওয়েদার সার্ভিস আরও সুপারিশ করে যে ক্রমাগত তাপ তরঙ্গে, মানুষকে হাইড্রেটেড থাকতে হবে এবং অতিরিক্ত অ্যালকোহল এড়িয়ে চলতে হবে, ঢিলেঢালা ফিটিং, হালকা এবং হালকা রঙের পোশাক পরতে হবে, দিনের সবচেয়ে গরম সময়ে বাইরে যাওয়া এড়িয়ে চলবেন এবং ভারী খাবারের পরিবর্তে ঘন ঘন, ছোট খাবার খেতে হবে।

গ্রহ রক্ষা করা: জলবায়ু পরিবর্তনের খবর ও বৈশিষ্ট্য

আরও বেশি লি কোহেন

li.jpg

Source link

Related posts

টেক্সাসের সিটি কাউন্সিল সমস্ত COVID-19 ভ্যাকসিন, মাস্ক প্রয়োজনীয়তা নিষিদ্ধ করার জন্য ভোট দিয়েছে

News Desk

ধূমপান মস্তিষ্ককে সঙ্কুচিত করে এবং আলঝেইমারের ঝুঁকি বাড়ায়, নতুন গবেষণায় দেখা গেছে

News Desk

পেরুতে ডেঙ্গুর প্রাদুর্ভাব 200 হাজারে পৌঁছেছে, 200 জন মারা গেছে, এল নিনোর বৃষ্টিতে বেড়েছে

News Desk

Leave a Comment