Image default
স্বাস্থ্য

একটি ইন্টারসেক্স জীবন যাপন

পিজেন প্যাগোনিস যখন 37 বছর আগে শিকাগোর একটি হাসপাতালে জন্মগ্রহণ করেছিলেন, তখন তার ডাক্তাররা এমন কিছু দেখেছিলেন যা তাদের শঙ্কিত করেছিল। প্যাগোনিস বলেন, “আমি বাইরের দিকে নারী দেখতে জন্মগ্রহণ করেছি,” এবং তারপরে এটি আবিষ্কৃত হয় যে আমার শরীরের অভ্যন্তরে, আমার কাছে সম্পূর্ণরূপে নারী হিসাবে বিবেচিত অংশ ছিল না।

পিজেন (যার জন্মগত নাম জেনিফার) দেখতে একটি ছোট মেয়ের মতো ছিল। কিন্তু ডিম্বাশয়ের পরিবর্তে, অভ্যন্তরীণ টেস্টেস ছিল এবং XX ক্রোমোজোমের পরিবর্তে, পিজেনের পুরুষ XY সংমিশ্রণ ছিল। পিজেন প্যাগোনিস জন্মেছিলেন ইন্টারসেক্স।

এবং সে একা নয়। জাতিসংঘের উদ্ধৃত পরিসংখ্যান অনুসারে, বিশ্বের জনসংখ্যার 0.05 থেকে 1.7 শতাংশ আন্তঃলিঙ্গ। প্যাগোনিস বলেন, “এটি প্রায় মিনেসোটা রাজ্যে বা জাপানের একত্রিত মানুষের সংখ্যা।”

pidgeon-pagonis-1280.jpg

ইন্টারসেক্স কর্মী পিজেন প্যাগোনিস।

সিবিএস নিউজ

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি দ্বারা ইন্টারসেক্সকে একজন ব্যক্তি হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে “যার বাহ্যিক বা অভ্যন্তরীণ যৌন অঙ্গ রয়েছে যা স্পষ্টভাবে পুরুষ বা মহিলা নয়।” কিন্তু প্যাগোনিস বলেছিলেন যে কেউ কখনও তার পিতামাতার কাছে এই শব্দটি ব্যবহার করেনি। পরিবর্তে, চিকিত্সকরা এই দেশে দীর্ঘকাল ধরে যে চিকিত্সা অনুশীলন করে আসছে তা অনুসরণ করেছিলেন: পিজেনকে আরও শারীরিকভাবে মহিলা দেখাতে।

আর এর মানে ছিল অস্ত্রোপচার। তেরো মাস বয়সে, অণ্ডকোষ অপসারণ করা হয়েছিল, যদিও তা নয়, পিজেন বলেন, ডাক্তাররা তার পিতামাতার কাছে এটি বর্ণনা করেছেন। “তারা বলেছিল, ‘ওহ, তোমার মেয়ে, তার কাছে গোনাড নামক এই জিনিসগুলি রয়েছে, যা একধরনের অনুন্নত ডিম্বাশয়ের মতো। এবং তাই এই অনুন্নত ডিম্বাশয়গুলিকে রেখে দিলে ক্যান্সার হয়ে যাবে, এবং তাই, আসুন একটু সময় বের করি যাতে ক্যান্সার হয়। পরবর্তী জীবনে কখনো ঘটতে পারে না।’

চার বছর বয়সে আরও অস্ত্রোপচার হয়েছিল, এবং আবার, 12 বছর বয়সে, যখন প্রাক-কিশোরকে ভ্যাজিনোপ্লাস্টি নামে পরিচিত একটি পদ্ধতিতে সম্মতি দিতে বলা হয়েছিল। অস্ত্রোপচার (যা পিজেন বলেছিল কসমেটিক ছিল) দাগ টিস্যু এবং ব্যথা রেখেছিল। “আমার বাবা-মা এই ডাক্তাররা যা বলেছিলেন তা বিশ্বাস করছিলেন, যা ছিল, ‘আমরা আপনার বাচ্চাকে সম্ভাব্য সেরা জীবন দিতে যাচ্ছি। সবকিছুই দুর্দান্ত হতে চলেছে।’ এবং এটি সত্য ছিল না।”

সর্বদাই আন্তঃলিঙ্গের বৈশিষ্ট্যযুক্ত মানুষ ছিল, কিন্তু সম্প্রতি পর্যন্ত তাদের বর্ণনা করার জন্য ব্যবহৃত শব্দটি ছিল “হার্মাফ্রোডাইট” (গ্রীক পুরাণে ডানাওয়ালা প্রাণী থেকে নেওয়া)।

নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটির অধ্যাপক এলিজাবেথ রেইস আমেরিকায় ইন্টারসেক্সের ইতিহাস নিয়ে “বডিস ইন ডাউট” লিখেছেন। তিনি বলেন, যাদের অস্পষ্ট যৌন বৈশিষ্ট্য রয়েছে তাদের উদ্ভট এবং প্রায়শই ভয় দেখানো হয়। “প্রাথমিক আমেরিকাতে, তারা সত্যিই হার্মাফ্রোডাইটদেরকে রাক্ষস বলে মনে করেছিল এবং এটি অবশ্যই এমন কিছু ছিল যার মধ্যে শয়তানের হাত ছিল,” তিনি বলেছিলেন।

জনস হপকিন্স ইউনিভার্সিটি প্রেস

চিকিৎসা বিজ্ঞানের উন্নতির সাথে সাথে, রেইস বলেন, এবং অ্যানেস্থেশিয়া পাওয়া যায়, ডাক্তাররা অস্ত্রোপচার ব্যবহার করতে শুরু করে যা তারা একটি ব্যাধি হিসাবে দেখেছিল “ঠিক করার” জন্য: “তারা ভেবেছিল যে লোকেরা যদি তাদের নিজের লিঙ্গ সম্পর্কে অনিশ্চিত হয়, তাহলে তাদের প্রতি রোমান্টিক ঝোঁক থাকতে পারে। ‘ভুল’ যৌনতা। এবং তারা সত্যিই সমকামিতা এড়াতে চেয়েছিল।”

জন হপকিন্স ইউনিভার্সিটির মনোবিজ্ঞানী জন মানি দ্বারা 1950-এর দশকে পরিচালিত গবেষণার উপর ভিত্তি করে ডাক্তাররা বিশ্বাস করেছিলেন যে রোগীর সে ইন্টারসেক্স ছিল তা জানার আগেই অস্ত্রোপচার করা ভাল। রেইস বলেন, “জন মানি বলেছিলেন যে এটি মোকাবেলা করার সর্বোত্তম সময় হল শৈশবকাল। লিঙ্গ এখনও আবির্ভূত হয়নি। তাই, শিশুরা নমনীয় হয়। আপনি তাদের যৌনাঙ্গ পরিবর্তন করতে পারেন, আপনি পরে তাদের হরমোন দিতে পারেন, আপনি মূলত তাদের বড় করতে পারেন। আপনি যে লিঙ্গটিকে সবচেয়ে উপযুক্ত বলে মনে করেছেন। এবং সবকিছু ঠিক হয়ে যাবে।”

কিন্তু এটা সবসময় ভালো হয় না, রেইস বলেছেন: “আমি এমন লোকদের চিনি যারা তাদের পরিবারে কী ঘটেছিল তা অনেক পরে জানতে পেরেছিল। গোপনীয়তা এইভাবে ধ্বংসাত্মক হতে পারে, নিজের সম্পর্কে এমন কিছু খুঁজে বের করার জন্য যা ডাক্তাররা আপনার বাবা-মাকে বলেছিল, ‘বলো না।’

সেই গোপনীয়তা হল পিজেনের স্মৃতিকথার একটি কেন্দ্রীয় থিম, “কাউকে জানার দরকার নেই।”

18 বছর বয়সে, কলেজে থাকাকালীন, পিজেন অবশেষে তার মেডিকেল রেকর্ডগুলি দেখেছিল: “আমি প্রথমে ‘পুরুষ’ শব্দটি দেখেছি। এটাই আমার কাছে আটকে গেছে। ‘পুরুষ সিউডোহার্মাফ্রোডাইট, 46 XY।’ আমার মনে আছে আয়নায় তাকানো … আমি আমার চুল পিছনে টেনে নিয়েছিলাম। এবং আমি, যেমন, আমার মুখ অধ্যয়ন করছিলাম। আমি ঠিক এমনই ছিলাম, ‘আমি কি ছেলে? আমি কি ছেলে হয়ে জন্মেছিলাম এবং তারা কোনো না কোনো কারণে আমাকে মেয়ে বানিয়েছিল। ?’ এবং আমি খুব বিভ্রান্ত ছিলাম। আমি জানি না কিভাবে সেই অনুভূতিকে ব্যাখ্যা করব। মনে হচ্ছে, আপনার কাছে একটি কম্পাস ছিল এবং আপনি বনে ছিলেন। এখন সেই কম্পাসটি ভেঙে গেছে এবং অন্ধকার এবং আপনি জানেন না কি হচ্ছে আর আপনি সম্পূর্ণভাবে হারিয়ে গেছেন।”

কারোর-জানা-থাকা-বই-এবং-একটু-একটি-কভার

টপল বই এবং লিটল এ

পিজেনের বাবা-মায়ের জন্যও এটি কঠিন ছিল, যারা কয়েক বছর ধরে অস্ত্রোপচারে সম্মতি দিয়েছিলেন যে ডাক্তাররা তাদের বলেছিলেন যে তাদের সন্তানের স্বাভাবিক জীবনযাপনের জন্য প্রয়োজন। “এটি তাদের জন্য সত্যিই কঠিন,” পিজেন বলেছিলেন। “তাদের এই ভেবে বাঁচতে হবে যে তারা সঠিক কাজ করেছে, কিন্তু এই সত্য নিয়ে বেঁচে থাকা যে আমি মনে করতে বড় হয়েছি যে এটি সঠিক জিনিস ছিল না। কিন্তু আমি তাদের দোষ দিই না।”

2008 সালে একজন অস্ত্রোপচারের বাসিন্দা হিসেবে, ইউরোলজিস্ট ডঃ ইলেন ওং একবার শিশুর মতো প্যাগোনিসের একই ধরনের অস্ত্রোপচার করেছিলেন। তিনি বলেন, “আন্তর্লিঙ্গের অবস্থা দীর্ঘকাল ধরে চিকিৎসা করা হয়েছে এবং চিকিৎসা সম্প্রদায়ের দ্বারা একটি ব্যাধিতে পরিণত হয়েছে।”

ওং এখন বিশ্বাস করেন যে চিকিৎসা সম্প্রদায় ইন্টারসেক্স রোগীদের ব্যর্থ হয়েছে: “প্রসাধনী উদ্দেশ্যে আন্তঃলিঙ্গ শিশুদের উপর যে সার্জারি করা হয়েছিল তার প্রধান জিনিসটি এত ভয়ঙ্কর যে তাদের ফলাফলগুলি অবিশ্বাস্যভাবে খারাপ – জটিলতার হার সম্ভবত 50% এর বেশি, যার ফলে দাগ হয় , দীর্ঘস্থায়ী ব্যথার ফলে।”

পিজেন এখন ভাবছে অস্ত্রোপচার ছাড়া জীবন কেমন হতো। যেহেতু হরমোন সরবরাহকারী অণ্ডকোষগুলি সরানো হয়েছিল, পিজেন তার 20-এর দশকের মাঝামাঝি সময়ে অস্টিওপরোসিসে আক্রান্ত হয়েছিল। “যখন তারা ‘আপনাকে ঠিক করে’ এবং ‘আপনাকে স্বাভাবিক করে তোলে’ তখন তারা যা করে তা আপনাকে এই জীবনের একটি অস্বাভাবিক অভিজ্ঞতার জন্য সেট আপ করে,” পিজেন বলেছিলেন।

মরিয়ার্টি জিজ্ঞাসা করলেন, “আপনি কি মনে করেন না যে এই ডাক্তাররাও ভেবেছিলেন যে আপনি যদি মহিলা হওয়ার চিত্রটি মানানসই আপনার জীবন আরও সহজ হবে?”

“হ্যাঁ। অবশ্যই। তারা সম্ভবত করে,” পিজেন জবাব দিল। “কিন্তু আমি আজকে এখানে একজন ডাক্তারকে আমার সাথে বসাতে চাই এবং আমি বলব, ‘আমি যদি তোমার পুরুষাঙ্গ কেটে দিয়ে তোমাকে একজন সাধারণ মেয়ে মনে করি কারণ আমি মনে করি তোমার জীবন সহজ হবে, তাহলে তোমার কেমন লাগবে? সে সম্পর্কে, স্যার?’

activist-pidgeon-pagonis-at-protest.jpg

ইন্টারসেক্স অ্যাক্টিভিস্ট পিজেন প্যাগোনিস হাসপাতালের প্রতিবাদে।

সিবিএস নিউজ

পিজিয়ন ইন্টারসেক্স সম্প্রদায়ের একজন কর্মী হয়ে উঠেছে, ইন্টারসেক্স শিশুদের উপর অপ্রয়োজনীয় অস্ত্রোপচার বন্ধ করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ। 2020 সালে, শিকাগোর লুরি চিলড্রেনস, পিজেনের সার্জারি করা হাসপাতালটি একটি বিবৃতি জারি করেছিল যা বলেছিল, “এই পদ্ধতিটি ক্ষতিকারক এবং ভুল ছিল … এবং আমরা ক্ষমাপ্রার্থী এবং সত্যিই দুঃখিত।”

পিজেন প্যাগোনিস আশা করছেন যে শব্দটি কদাচিৎ উচ্চস্বরে বলা এখন কথোপকথনের অংশ হয়ে উঠবে: “অনেক আন্তঃলিঙ্গের লোক আছে যারা একজন মহিলা বা পুরুষ হিসাবে চিহ্নিত করে। কিন্তু আমি? আমি ইন্টারসেক্স হিসাবে চিহ্নিত করতে পেরে খুশি, এবং একই আমার লিঙ্গ। আমার লিঙ্গ অ-বাইনারি।”


একটি উদ্ধৃতাংশ পড়ুন: Pidgeon Pagonis দ্বারা “কাউকে জানার প্রয়োজন নেই”


আরও তথ্যের জন্য:

হার্ডকভার, ট্রেড পেপারব্যাক, ইবুক এবং অডিও ফরম্যাটে, অ্যামাজন, বার্নস অ্যান্ড নোবেল এবং Bookshop.org ইন্টারসেক্স অ্যাক্টিভিস্ট পিজেন প্যাগোনিসের মাধ্যমে উপলব্ধ পিজেন প্যাগোনিস (টপল বুকস অ্যান্ড লিটল এ) দ্বারা “নোবডি নিড টু নো: এ মেমোয়ার” বডি ইন ডাউট: অ্যান আমেরিকান হিস্ট্রি অফ ইন্টারসেক্স” (২য় সংস্করণ) এলিজাবেথ রেইস (‎Johns Hopkins University Press), ট্রেড পেপারব্যাক এবং ইবুক ফর্ম্যাটে, Amazon, Barnes & Noble এবং Bookshop.org এলিজাবেথ রেইস, প্রফেসর, সিটি ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক ইউরোলজিস্ট ড. ইলেন ওং (আইডব্লিউ গ্রেগোরিও)

গল্প প্রযোজনা করেছেন কে লিম। সম্পাদক: জর্জ পোজডেরেক।

সিবিএস নিউজ থেকে আরও

ইরিন মরিয়ার্টি

ইরিন মরিয়ার্টি

Source link

Related posts

ফ্লোরিডা হামের প্রাদুর্ভাবের মধ্যে, সার্জন জেনারেল অভিভাবকদের সিদ্ধান্ত নিতে দেন যে টিকাবিহীন বাচ্চাদের স্কুলে পাঠাবেন কিনা

News Desk

কোভিড "সম্ভবত ক্রমবর্ধমান" এই রাজ্যে, CDC অনুমান

News Desk

পায়ে ব্যথার কারণে আপনার ঘুম কি ব্যাহত হয়? এখানে সবচেয়ে আশ্চর্যজনক কিছু কারণ আছে

News Desk

Leave a Comment