Image default
স্বাস্থ্য

একজন স্বাস্থ্য বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন: ‘কোভিড থাকলে আমার কি প্যাক্সলোভিড নেওয়া উচিত?’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

আপনি যদি COVID-19-এর জন্য ইতিবাচক পরীক্ষা করে থাকেন তবে আপনি ভাবছেন যে প্যাক্সলোভিডের মতো অ্যান্টিভাইরাল ওষুধ খাওয়া দরকার কিনা।

Pfizer’s Paxlovid (nirmatrelvir এবং ritonavir) 25 মে, 2023-এ US Food and Drug Administration (FDA) থেকে সম্পূর্ণ অনুমোদন পেয়েছে।

আরেকটি ওষুধ, Lagevrio (molnupiravir), জরুরী ব্যবহারের অনুমোদন (EUA) এর অধীনে FDA দ্বারা জরুরী ব্যবহারের জন্য অনুমোদিত – কিন্তু সম্পূর্ণ অনুমোদন নেই।

মাস্ক ম্যান্ডেটগুলি NYC-তে হাসপাতালে ফিরে আসে, কোভিড, ফ্লুতে আক্রান্ত হওয়ার মধ্যে বেশ কয়েকটি অন্যান্য রাজ্য

Pfizer-এর ওয়েবসাইটে উল্লিখিত হিসাবে, Paxlovid-এর উদ্দেশ্য হল মৃদু থেকে মাঝারি ধরনের COVID উপসর্গের চিকিত্সার জন্য যাতে উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের গুরুতর অসুস্থতা, হাসপাতালে ভর্তি বা মৃত্যু রোধ করা যায়।

ফ্লোরিডার মেসোথেলিওমা সেন্টারের একজন নিবন্ধিত নার্স শন মার্চিসের মতে, প্যাক্সলোভিড, যা একজন ডাক্তারের দ্বারা নির্ধারিত হতে হবে, কোভিড নির্ণয়ের পাঁচ দিনের মধ্যে নেওয়া হলে বা প্রথম লক্ষণ দেখা দিলে সবচেয়ে ভাল কাজ করে, যার অনকোলজি ক্লিনিকালের পটভূমি রয়েছে। বিচার

ফ্লোরিডার দ্য মেসোথেলিওমা সেন্টারের একজন নিবন্ধিত নার্স শন মার্চিস, কোভিড রোগ নির্ণয়ের পর কখন প্যাক্সলোভিড নিতে হবে সে বিষয়ে নির্দেশনা দিয়েছেন। (শন মার্চিস/গেটি ইমেজ)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “রোগীদের যত তাড়াতাড়ি সম্ভব ওষুধ সেবন করা উচিত যদি তারা জানে বা সন্দেহ করে যে এটি সবচেয়ে কার্যকর তা নিশ্চিত করার জন্য তাদের কোভিড থাকতে পারে।”

যাদের প্যাক্সলোভিডের জন্য উল্লেখযোগ্য ঝুঁকির কারণ নেই, মার্চেস বলেছেন, “যত তাড়াতাড়ি সম্ভব চিকিত্সা শুরু করা অপরিহার্য, এমনকি যদি আপনার শুধুমাত্র হালকা লক্ষণ থাকে।”

কোভিড ড্রাগ প্যাক্সলোভিড, যা গুরুতর উপসর্গগুলি প্রতিরোধ করতে সাহায্য করে, মহামারী EBBS হিসাবে দাম দ্বিগুণ হবে

কিছু অ্যান্টিবায়োটিকের মতো, প্যাক্সলোভিড একটি “ডোজ কার্ড”-এ দেওয়া হয় যা আপনাকে চিকিত্সার সময় 30টি বড়ি বের করতে দেয়, মার্চেস বলেছেন। স্ট্যান্ডার্ড ট্রিটমেন্ট হল পাঁচ দিনের মধ্যে দিনে দুবার তিনটি বড়ি।

কিছু রোগীর যদি কোভিড-১৯ এর রিবাউন্ড বা রিল্যাপস হয় তবে তাদের প্যাক্সলোভিডের দ্বিতীয় কোর্সের প্রয়োজন হতে পারে।

কে Paxlovid এড়ানো উচিত?

যাদের এক সপ্তাহেরও বেশি সময় ধরে কোভিড রয়েছে তাদের জন্য প্যাক্সলোভিড কম কার্যকর হতে পারে এবং সম্ভাব্য ক্ষতিকারক হতে পারে, মার্চেস পরামর্শ দিয়েছেন।

মার্চেসের মতে, যাদের অঙ্গের ক্ষতি, যেমন কিডনি বা লিভারের কার্যকারিতা হ্রাস পেয়েছে তাদের জন্য প্যাক্সলোভিড গ্রহণ করলে ক্ষতির ঝুঁকি বেশি।

প্যাক্সলোভিড

একটি নিবন্ধিত নার্সের মতে, যখন একটি COVID নির্ণয়ের পাঁচ দিনের মধ্যে নেওয়া হয় বা প্রথম লক্ষণগুলি দেখা দেয় তখন প্যাক্সলোভিড সবচেয়ে ভাল কাজ করে। এটি সম্পর্কে অন্যান্য মূল তথ্য রয়েছে যা রোগীদের অবশ্যই জানা উচিত। (রয়টার্স/জেনিফার লরেঞ্জিনি/ফাইল ফটো)

“12 বছরের কম বয়সী শিশু রোগীদের বা 88 পাউন্ডের কম ওজনের রোগীদেরও প্যাক্সলোভিড এড়ানো উচিত,” তিনি বলেছিলেন।

ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের তাদের নির্ধারিত ওষুধ এবং প্যাক্সলোভিডের মধ্যে সম্ভাব্য মিথস্ক্রিয়া নিয়ে আলোচনা করা উচিত, বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন।

ফার্মাসিস্টদের মতে 2023 সালের সবচেয়ে উল্লেখযোগ্য ওষুধ এবং ভ্যাকসিন অনুমোদন

“কিছু ক্যান্সারের ওষুধ প্যাক্সলোভিডের প্রভাবকে বাধা দিতে পারে,” মার্চেস বলেছেন।

“বিপরীতভাবে, প্যাক্সলোভিডের সাথে চিকিত্সা কিছু ক্যান্সারের ওষুধের কার্যকারিতা হ্রাস করতে পারে।”

ফাইজার তার ওয়েবসাইটে উল্লেখ করেছে, চিকিত্সকদের “হাসপাতালে ভর্তি হওয়া এবং মৃত্যু কমাতে প্যাক্সলোভিড চিকিত্সার সুবিধা এবং একজন রোগীর জন্য সম্ভাব্য ড্রাগ-ড্রাগের মিথস্ক্রিয়া হওয়ার ঝুঁকি যথাযথভাবে পরিচালনা করা যায় কিনা তা বিবেচনা করা উচিত।”

চাইল্ড কোভিড ভ্যাকসিন ডোজ

নার্স ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “কোভিড-১৯ এর বিরুদ্ধে টিকা দেওয়ার প্রচেষ্টা সবচেয়ে কার্যকরী প্রহরী হয়ে চলেছে।” (গেটি ইমেজের মাধ্যমে মাইকেল নাগল/ব্লুমবার্গ)

এইচআইভি-1 সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের প্যাক্সলোভিড গ্রহণের আগে তাদের সরবরাহকারীর সাথে পরামর্শ করা উচিত, বিশেষজ্ঞ বলেছেন, কারণ ওষুধটি দীর্ঘমেয়াদী এইচআইভি চিকিত্সায় হস্তক্ষেপ করতে পারে।

“প্যাক্সলোভিডের সাথে অন্যান্য মিথস্ক্রিয়াগুলির মধ্যে রয়েছে কোলেস্টেরল-হ্রাসকারী স্ট্যাটিন, যেমন লিপিটর,” তিনি সতর্ক করেছিলেন।

সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া

কিছু রোগী প্যাক্সলোভিডের সাথে “রিবাউন্ড” প্রভাবের রিপোর্ট করেছেন, যেখানে তারা চিকিত্সার পরে COVID-19 এর জন্য ইতিবাচক পরীক্ষা করতে পারে তবে কোনও লক্ষণ দেখায় না, উল্লেখ করেছেন মার্চেস।

FAUCI ‘সংশ্লিষ্ট’ লোকেরা সুপারিশগুলি প্রত্যাবর্তন করলে তা মেনে চলবে না: ‘আমি আশা করি’ তারা ‘মানে থাকবে’

“এই ক্ষেত্রে, পুনরায় সংক্রমণের সম্ভাবনা নেই, এবং হাসপাতালে ভর্তি বা গুরুতর রোগ বিরল,” তিনি বলেছিলেন।

অ্যান্টিভাইরাল ওষুধের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে আমবাত বা ত্বকে ফুসকুড়ি বা শ্বাস নিতে সমস্যা।

অসুস্থ মহিলা

যাদের এক সপ্তাহেরও বেশি সময় ধরে কোভিড রয়েছে তাদের প্যাক্সলোভিড নেওয়ার আগে একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করা উচিত, বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

“যাদের অতি সংবেদনশীলতা ব্যাধি রয়েছে তাদের বিশেষভাবে সতর্ক হওয়া উচিত এবং যদি তারা কোনও পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করে তবে অবিলম্বে তাদের সরবরাহকারীদের অবহিত করা উচিত,” উল্লেখ করেছেন মার্চেস।

অন্যান্য সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে রয়েছে ডায়রিয়া, বর্ধিত রক্তচাপ, পেশী ব্যথা এবং বমি বমি ভাব।

“টিকাকরণ প্রচেষ্টা COVID-19 এর বিরুদ্ধে সবচেয়ে কার্যকর গার্ড হিসাবে অব্যাহত রয়েছে,” মার্চেস বলেছেন। “যাদের জটিলতা বা রোগ প্রতিরোধ ক্ষমতা কম হওয়ার ঝুঁকি বেশি, যেমন ক্যান্সার রোগীদের, তাদের COVID-19 টিকা এবং তাদের অন্যান্য প্রস্তাবিত ভ্যাকসিনের বিষয়ে সতর্ক থাকা উচিত।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

প্যাক্সলোভিড মূলত মার্কিন সরকার বিনামূল্যে প্রদান করেছিল। কিন্তু 15 ডিসেম্বর, 2023 থেকে, স্বাস্থ্য ও মানব পরিষেবা ওয়েবসাইট অনুসারে, এটি বাণিজ্যিক বিতরণে রূপান্তরিত হয়েছে৷

Pfizer রোগীদের জন্য সাশ্রয়ী মূল্যের অ্যাক্সেস নিশ্চিত করার জন্য প্রোগ্রামগুলিও পরিচালনা করে৷

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

Fox News Digital অতিরিক্ত মন্তব্য প্রদানের সুযোগ নিয়ে Pfizer-এর সাথে যোগাযোগ করেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

ডায়ান ফেইনস্টাইন জনসাধারণের জানার চেয়ে বেশি অসুস্থ ছিলেন যার কারণে মস্তিষ্কের প্রদাহের কারণে দাদ ছিল

News Desk

অ্যামি শুমার বলেছেন যে তার মুখের সমালোচনা রোগ নির্ণয়ের দিকে পরিচালিত করেছিল

News Desk

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের গবেষণা বলছে, দৈনিক গাঁজা ধূমপায়ীদের হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি বেশি

News Desk

Leave a Comment