একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘স্তন তোলার আগে আমার কী জানা উচিত?’
স্বাস্থ্য

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘স্তন তোলার আগে আমার কী জানা উচিত?’

ক্রমবর্ধমান সংখ্যক মহিলা অস্ত্রোপচারের মাধ্যমে স্তন-উত্থানের পদ্ধতির মাধ্যমে মাধ্যাকর্ষণ বিপরীত করতে বেছে নিচ্ছেন।

আমেরিকান সোসাইটি অফ প্লাস্টিক সার্জনদের নতুন পরিসংখ্যান অনুসারে, 2000 সাল থেকে স্তন উত্তোলনের প্রবণতা 70% বেড়েছে – স্তন ইমপ্লান্ট সার্জারির দ্বিগুণ বৃদ্ধি।

“একটি স্তন উত্তোলন – বা ‘মাস্টোপেক্সি’ – এমন একটি পদ্ধতি যেখানে স্তনের খামকে শক্ত করার জন্য অতিরিক্ত ত্বক অপসারণ করা হয়,” বলেছেন নিউইয়র্ক-ভিত্তিক প্লাস্টিক সার্জন এবং স্তন পুনর্গঠন বিশেষজ্ঞ ড. কনস্ট্যান্স এম. চেন ফক্স নিউজ ডিজিটালকে মন্তব্যে৷

বিবিএল সবসময় ঠিক থাকে না: কেন ব্রাজিলিয়ান বাট লিফট সর্বকালের সবচেয়ে মারাত্মক প্লাস্টিক সার্জারির মধ্যে একটি

“এটি স্তনের টিস্যু এবং স্তনবৃন্ত-এরিওলার কমপ্লেক্স বুকের প্রাচীরের উপরে স্থানান্তর করে।”

কেন মহিলারা স্তন লিফটের জন্য বেছে নেন?

সমস্ত মহিলাদের স্তন সময় এবং অভিকর্ষের সাথে পরিবর্তিত হয়, চেন উল্লেখ করেছেন।

নিউইয়র্ক-ভিত্তিক প্লাস্টিক সার্জন এবং স্তন পুনর্গঠন বিশেষজ্ঞ ড. কনস্ট্যান্স এম. চেন (বাম দিকে দেখানো হয়েছে) শেয়ার করেছেন যে নারীরা যদি স্তন তোলার সার্জারি করার কথা ভাবছেন তাদের কী জানা উচিত৷ (কনস্ট্যান্স এম. চেন/আইস্টক)

“মহিলাদের বয়স বাড়ার সাথে সাথে ত্বকের স্থিতিস্থাপকতা হারানো এবং স্তন কমে যাওয়া স্বাভাবিক এবং স্বাভাবিক,” তিনি বলেন।

এর সবচেয়ে বড় কারণ স্তন্যপান করানো, তিনি বলেন; কিন্তু মাঝে মাঝে কিছু মহিলা যারা বুকের দুধ পান করেননি তারা দেখতে পারেন যে তাদের স্তন সময়ের সাথে সাথে ঝরে যাচ্ছে।

“মেনোপজও একটি কারণ, কারণ ঘন, গ্রন্থিযুক্ত স্তনের টিস্যু চর্বি দ্বারা প্রতিস্থাপিত হয় – এবং চর্বিযুক্ত টিস্যু নরম এবং কম দৃঢ়,” চেন বলেন।

আপনি কি ঠোঁট ইনজেকশনের বিপদ সম্পর্কে সচেতন?

“যদি একজন মহিলার স্তন ঝুলে যাওয়ার বিষয়ে অসন্তুষ্ট হন তবে এটি ঠিক করার একমাত্র উপায় হল অস্ত্রোপচার,” ডাক্তার বলেছিলেন। “একটি ভাল লাগানো ব্রা কাপড়ে আরও ভাল চেহারার জন্য সহায়তা প্রদান করতে পারে, তবে অন্তর্নিহিত বুকের পেশীগুলিকে দৃঢ় করার জন্য ব্যায়াম স্তনের টিস্যুকে প্রভাবিত করবে না।”

চেনের মতে, বেশিরভাগ ক্ষেত্রে, একটি মাস্টোপেক্সি স্তনের আকার পরিবর্তন করবে না, যদিও এর ফলে স্তনগুলি পূর্ণ এবং গোলাকার দেখাতে পারে।

ডাক্তারের সাথে মহিলা

আমেরিকান সোসাইটি অফ প্লাস্টিক সার্জনদের নতুন পরিসংখ্যান অনুসারে, 2000 সাল থেকে স্তন উত্তোলনের প্রবণতা 70% বেড়েছে – স্তন ইমপ্লান্ট সার্জারির দ্বিগুণ বৃদ্ধি। (iStock)

“যে ক্ষেত্রে একজন মহিলা বড় বা ছোট স্তন চান, সেক্ষেত্রে স্তন উত্তোলনের সাথে একত্রে বৃদ্ধি বা হ্রাসের মতো অতিরিক্ত পদ্ধতিগুলি করা যেতে পারে,” তিনি বলেছিলেন।

কসমেটিকেয়ারের ডাঃ ব্রায়ান রেগান, যিনি ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগোতে অনুশীলন করেন, বলেছেন অনেক রোগী সন্তান হওয়ার পর লিফটের জন্য তাঁর অনুশীলনে আসেন — সাধারণত কয়েক মাস স্তন্যপান করানোর পর।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “স্তন দুধ খাওয়ানোর পর কয়েক মাস ধরে স্তন পরিবর্তন হবে, তাই আমরা কমপক্ষে তিন মাস অপেক্ষা করতে চাই।”

ব্রেস্ট লিফটের প্রকারভেদ

চেন পরামর্শ দেন যে লিফটের প্রয়োজনের উপর নির্ভর করে বিভিন্ন মাস্টোপেক্সি পদ্ধতি রয়েছে।

একটি “ক্রিসেন্ট লিফট” হল সর্বনিম্ন আক্রমণাত্মক পদ্ধতি। এই ক্ষেত্রে, স্তনবৃন্ত-এরিওলার কমপ্লেক্সের শীর্ষে ত্বকের একটি অর্ধচন্দ্রাকার স্তনের অবস্থান উন্নত করার জন্য সরানো হয়, চেন বলেন।

পুরুষ হেলথ কেয়ার লিডাররা টেক্সাস হাসপাতালে ‘সিমুলেটেড ব্রেস্টফিডিং চ্যালেঞ্জ’ সম্পূর্ণ করেছেন: ‘বিশাল আই-ওপেনার’

“স্তনগুলি মূলত বেহায়া হলেই ক্রিসেন্ট লিফটের জন্য বলা হয়, কিন্তু মহিলা চান তার স্তনবৃন্ত-এরিওলার কমপ্লেক্সটি কিছুটা উপরের দিকে সামঞ্জস্য করা হোক,” ডাক্তার উল্লেখ করেছেন৷

“যেক্ষেত্রে একজন মহিলাও বড় স্তন চান, স্তন বৃদ্ধির সাথে একত্রে ক্রিসেন্ট লিফট করা যেতে পারে।”

আয়নায় নারী

নিউইয়র্ক-ভিত্তিক প্লাস্টিক সার্জন এবং স্তন পুনর্গঠন বিশেষজ্ঞ (ছবিতে নেই) বলেছেন, “মহিলাদের বয়স বাড়ার সাথে সাথে ত্বকের স্থিতিস্থাপকতা হারানো এবং স্তন কমে যাওয়া স্বাভাবিক এবং স্বাভাবিক।” (iStock)

একটি “বেনেলি লিফ্ট” সবে নিচু স্তনগুলির জন্য একটি ছোট লিফ্ট প্রদান করতে ব্যবহৃত হয়।

“এখানে, স্তনবৃন্ত-এরিওলার কমপ্লেক্সের চারপাশে একটি ডোনাট-আকৃতির ছেদ তৈরি করা হয় এবং ত্বককে শক্ত করা হয়,” চেন বলেন। “যদিও এই ধরনের স্তন উত্তোলন সম্পূর্ণ লিফটের তুলনায় কম আক্রমণাত্মক, এটি স্তনকে চ্যাপ্টা করার পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। একটি ইমপ্লান্ট স্তনের অভিক্ষেপকে উন্নত করতে ব্যবহার করা যেতে পারে।”

একটি “ললিপপ লিফ্ট” বা একটি ছোট দাগ উল্লম্ব মাস্টোপেক্সি ব্যবহার করা হয় যখন স্তন টিস্যু নিজেই বুকের প্রাচীরের উপরে অবস্থানের প্রয়োজন হয়, ডাক্তার উল্লেখ করেছেন।

গর্ভপাত চ্যাটবোট চার্লি মহিলাদের তাদের গর্ভধারণ শেষ করতে সাহায্য করে: ‘আসুন শুরু করা যাক’

“শর্ট-স্কার উলম্ব মাস্টোপেক্সি বলতে স্তনবৃন্ত-এরিওলার কমপ্লেক্সের চারপাশে সীমিত দাগ এবং তারপরে স্তনের নীচের ভাঁজ পর্যন্ত উল্লম্বভাবে বোঝায়, যা একটি ললিপপের মতো দেখায়,” চেন বলেন। “এই পদ্ধতিতে, আরও স্তনের ত্বক অপসারণ করা হয়, এবং স্তনের আকৃতিকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করতে এবং এটিকে উপরে তোলার জন্য অন্তর্নিহিত স্তনের টিস্যুকে পুনরায় স্থাপন করা হয়।”

অবশেষে, একটি “অ্যাঙ্কর লিফ্ট” — বা প্রথাগত ওয়াইজ-প্যাটার্ন মাস্টোপেক্সি — স্তনের নীচে ক্রিজ বরাবর একটি অনুভূমিক দাগ যুক্ত করে উল্লম্ব মাস্টোপক্সির একই দাগের সাথে, যা টিস্যুর আকৃতি পরিবর্তন এবং পুনঃস্থাপনের অনুমতি দেয়।

ডাক্তারের অফিসে মহিলা

প্রতিটি প্লাস্টিক সার্জারি পদ্ধতি কিছু ঝুঁকি নিয়ে আসে – এবং স্তন উত্তোলনও এর ব্যতিক্রম নয়, বিশেষজ্ঞরা বলছেন। (iStock)

“এটি একটি পুরানো পদ্ধতি যা বয়স্ক সার্জনদের দ্বারা ব্যবহৃত হয় যারা উল্লম্ব মাস্টোপেক্সিতে প্রশিক্ষিত নন, যারা বিশেষ করে এটি ব্যবহার করার প্রবণ হয় যখন বড় স্তনে উল্লেখযোগ্যভাবে ঝুলে যায়,” চেন উল্লেখ করেছেন।

চেনের মতে উল্লম্ব এবং ওয়াইজ-প্যাটার্ন মাস্টোপক্সি উভয়ই সম্পূর্ণ স্তন উত্তোলন যা একটি সুন্দর, আরও তরুণ ফলাফল তৈরিতে সমানভাবে কার্যকর।

মস্তিষ্কের ক্যান্সারে আক্রান্ত গর্ভবতী মহিলা গর্ভপাত অস্বীকার করেছেন: ‘আমার শিশুকে হত্যা করা আমাকে বাঁচাতে পারবে না’

“উল্লম্ব মাস্টোপেক্সিকে ‘শর্ট-স্কার মাস্টোপেক্সি’ও বলা হয় কারণ এটি ইনফ্রামামারী ভাঁজের অনুভূমিক দাগ দূর করে,” তিনি বলেন। “এটি অ্যাঙ্কর লিফটে একটি উন্নতি।”

তিনি যোগ করেছেন, “সম্পূর্ণ মাস্টোপেক্সি হল সবচেয়ে সাধারণভাবে সঞ্চালিত স্তন উত্তোলন, কারণ এটি সাধারণত এমন ব্যক্তির জন্য উপযুক্ত কৌশল যা তাদের স্তনের চেহারাতে একটি লক্ষণীয় পরিবর্তন চায়।”

স্তন উত্তোলনের ঝুঁকি

প্রতিটি প্লাস্টিক সার্জারি পদ্ধতি কিছু ঝুঁকি নিয়ে আসে – এবং স্তন উত্তোলনও এর ব্যতিক্রম নয়।

ডাক্তারের সাথে মহিলা

একজন বিশেষজ্ঞ বলেন, “আদর্শ প্রার্থী (স্তন উত্তোলনের জন্য) এমন একজন যিনি সুস্থ, কোনো চিকিৎসা সমস্যা নেই এবং যার স্তন ঝুলে গেছে,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (iStock)

রেগান বলেন, স্তন উত্তোলনের সাথে জড়িত প্রধান ঝুঁকিগুলো হল স্তনবৃন্তের সংবেদন কমে যাওয়া, টিস্যুর সম্ভাব্য ক্ষতি (স্তনবৃন্ত সহ) এবং দুর্বল দাগ।

উচ্চ ঝুঁকির কারণে, কিছু নির্দিষ্ট গোষ্ঠী রয়েছে যারা পদ্ধতির জন্য ভাল প্রার্থী নয়, তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তিনি ধূমপায়ীদের স্তন তোলার বিরুদ্ধে পরামর্শ দেন, উদাহরণস্বরূপ।

“সক্রিয়ভাবে ধূমপান বিলম্বিত নিরাময় এবং সম্ভাব্য খোলা ক্ষত সৃষ্টি করতে পারে,” রিগান বলেন।

তিনি অস্ত্রোপচারের কমপক্ষে ছয় থেকে আট সপ্তাহ আগে অভ্যাসটি লাথি দেওয়ার পরামর্শ দেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যারা উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসের মতো বিদ্যমান চিকিৎসা সংক্রান্ত সমস্যায় ভুগছেন তারাও ভালো প্রার্থী নন, ডাক্তার সতর্ক করেছেন।

“আদর্শ প্রার্থী হচ্ছেন এমন একজন যিনি সুস্থ, কোনো চিকিৎসা সমস্যা নেই এবং যার স্তন ঝুলে গেছে,” তিনি বলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

সিডিসি ‘দ্বৈত মিউট্যান্ট’ ফ্লু স্ট্রেন সম্পর্কে সতর্ক করে যা অ্যান্টিভাইরাল ওষুধ এড়াতে পারে: ‘ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা প্রয়োজন’

News Desk

আপনি শুধুমাত্র এটি স্পর্শ করে fentanyl এর ওভারডোজ করতে পারবেন না। বিশেষজ্ঞরা ব্যাখ্যা করেন কেন

News Desk

অ্যান্টি-অ্যাডিকশন ড্রাগ বুপ্রেনরফিন ভবিষ্যতে মারাত্মক ওভারডোজের ঝুঁকি কমাতে পারে 62%: গবেষণা

News Desk

Leave a Comment