Image default
স্বাস্থ্য

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমি আমার দাঁত ব্রাশ করার পরে আমার মাড়ি থেকে রক্তপাত হয় এবং এর জন্য আমার কী করা উচিত?’

আপনি যদি লক্ষ্য করেন যে আপনি আপনার দাঁত ব্রাশ করার পরে আপনার মাড়ি থেকে রক্তপাত হচ্ছে, তাহলে আপনার অন্যান্য উপসর্গও হতে পারে, যেমন কোমলতা এবং ফোলাভাব।

মৌখিক স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ – এবং যদি আপনার মাড়ি থেকে রক্তপাত হয়, তাহলে আপনার ডেন্টাল পেশাদারের সাথে এটি নিয়ে আসা উচিত।

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের ভোক্তা উপদেষ্টা এবং মুখপাত্র এলিস জি বোঘোসিয়ান, ডিডিএস বলেছেন, “মাড়ি থেকে রক্তপাতের আগে মাড়ি ফুলে উঠতে শুরু করতে পারে এবং লালচে রঙের হয়ে যেতে পারে।” তিনি গ্লেনভিউ, ইলিনয়ের হ্যাগোপিয়ান এবং বোঘোসিয়ান ডেন্টিস্ট্রিতে অনুশীলন করেন।

মুখের শ্বাস কি আপনার দাঁতের জন্য খারাপ? ডেন্টাল পেশাদাররা ঝুঁকি এবং প্রতিকার ভাগ করে

“আপনি যদি দাঁত ব্রাশ করার সময় সিঙ্কে রক্ত ​​​​দেখতে থাকেন এবং আপনি এটি দুই সপ্তাহের বেশি সময় ধরে অনুভব করেন তবে আপনার দাঁতের ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত, কারণ এটি সম্ভব যে আপনি মাড়ির রোগের ঝুঁকিতে থাকতে পারেন।”

ফক্স নিউজ ডিজিটাল কীভাবে সুস্থ থাকবেন, আপনার মুক্তো সাদা এবং আপনার মাড়ি রক্ষা করবেন সে সম্পর্কে ডেন্টাল বিশেষজ্ঞদের সাক্ষাৎকার নিয়েছে — পড়ুন।

মাড়ি থেকে রক্তপাতের কারণ কী?

মাড়ি থেকে রক্তপাতের অনেক সম্ভাব্য কারণ রয়েছে, চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন।

আপনার দাঁত ব্রাশ করার পরে যদি আপনার মাড়ি থেকে রক্তপাত হয় তবে আপনার দাঁতের পেশাদারদের সাথে এটি নিয়ে আলোচনা করা উচিত, বিশেষজ্ঞরা পরামর্শ দেন। (আইস্টক)

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের ভোক্তা উপদেষ্টা এবং মুখপাত্র স্যালি জে ক্র্যাম, ডিডিএস বলেছেন, “কিছু ক্ষেত্রে, মাড়ি থেকে রক্তপাত মাড়ির রোগের প্রাথমিক পর্যায়ে মাড়ির প্রদাহের লক্ষণ হতে পারে।” তিনি ওয়াশিংটন, ডিসিতে অনুশীলনের সাথে একজন পিরিয়ডন্টিস্ট

“মাড়ির রোগ, যাকে পেরিওডন্টাল ডিজিজও বলা হয়, এটি হল মাড়ি এবং হাড়ের সংক্রমণ যা আপনার দাঁতকে ঘিরে থাকে এবং এটি প্লাক জমার কারণে হয়।”

ভালো থাকুন: ভালো দাঁতের স্বাস্থ্যের জন্য আপনার দাঁত পেষা বন্ধ করুন

মাড়ি থেকে সহজে রক্তপাতের পাশাপাশি, মাড়ির রোগের প্রাথমিক পর্যায়ে লাল, ফোলা এবং কোমল মাড়ির পাশাপাশি দুর্গন্ধও অন্তর্ভুক্ত থাকতে পারে, তিনি বলেন।

অনেক মহিলার বয়ঃসন্ধি, গর্ভাবস্থা, মেনোপজ এবং তাদের মাসিক ঋতুচক্রের সময় রক্তপাত এবং মাড়ি ফুলে যায়।

উপরন্তু, ডাঃ ক্র্যাম বলেন, অনেক মহিলার বয়ঃসন্ধি, গর্ভাবস্থা, মেনোপজ এবং তাদের মাসিক ঋতুচক্রের সময় রক্তপাত এবং মাড়ি ফুলে যায়।

“এটি হরমোনের মাত্রা বৃদ্ধির কারণে, যা মাড়িকে প্লাক এবং ব্যাকটেরিয়ার প্রতি আরও সংবেদনশীল করে তোলে,” তিনি বলেন।

পিরিওডোনটাইটিস থেকে নিজেকে রক্ষা করার জন্য ভাল মৌখিক স্বাস্থ্যবিধি অনুশীলন করুন

মাড়ি থেকে রক্তপাতের আরেকটি সম্ভাব্য কারণ? এটি একটি নতুন ফ্লসিং রুটিন হতে পারে, যা দাঁতের মাঝখানে পরিষ্কার করতে অভ্যস্ত হওয়ার কারণে প্রথমে মাড়ি থেকে রক্তপাত হতে পারে, ডক্টর ক্র্যাম বলেন।

“এটি প্রায় এক সপ্তাহের মধ্যে নিজেই চলে যায়,” তিনি বলেছিলেন।

দাঁতের পরীক্ষা

মাড়িতে রক্তপাত ছাড়াও, যদি আপনার নিঃশ্বাসে দুর্গন্ধ বা ফোলা, কোমল মাড়ির মতো উপসর্গ থাকে এবং দুই সপ্তাহের বেশি সময় ধরে উপসর্গগুলি অনুভব করে থাকে, তাহলে আপনার ডেন্টিস্ট বা পেরিওডন্টিস্টের কাছে যাওয়াই ভালো। (আইস্টক)

সবশেষে, খুব শক্ত বা ভুলভাবে ব্রাশ করার ফলে মাড়ি থেকে রক্তপাত হতে পারে।

“আপনার ডেন্টিস্ট এবং ডেন্টাল হাইজিনিস্টকে আপনার জন্য সঠিক টুথব্রাশের পরামর্শ দিতে এবং কীভাবে এটি সঠিকভাবে ব্যবহার করতে হয় তা পর্যালোচনা করতে বলা সর্বদাই বুদ্ধিমানের কাজ,” ডাঃ ক্র্যাম পরামর্শ দেন।

এইগুলি হল সবচেয়ে খারাপ দাঁতের ভুল যা আপনি আপনার দাঁতের জন্য করতে পারেন

অনেক কারণ অস্থায়ী, যেমন একটি নতুন ফ্লসিং রুটিন প্রয়োগ করা, বা সহজেই সামঞ্জস্য করা যায়, যেমন খুব শক্ত ব্রাশ করা বা ভুল টুথব্রাশ ব্যবহার করা।

তবুও যদি আপনার অতিরিক্ত উপসর্গ থাকে যেমন নিঃশ্বাসে দুর্গন্ধ বা ফোলা, কোমল মাড়ি, এবং আপনি দুই সপ্তাহের বেশি সময় ধরে উপসর্গগুলি অনুভব করেন, তাহলে আপনার ডেন্টিস্ট বা পিরিয়ডোনটিস্টের কাছে যাওয়া উচিত, ডাঃ ক্র্যাম পরামর্শ দিয়েছেন।

রোগীদের ঝুঁকিতে ফেলতে পারে এমন অন্যান্য কারণগুলি কী কী?

হাগোপিয়ান এবং বোঘোসিয়ানের সাথে ড. বোঘোসিয়ান বলেছেন যে এই সমস্যাগুলিও মাড়ির রোগের ঝুঁকি বাড়াতে পারে:

দরিদ্র দাঁতের যত্ন ধূমপান বা চিবানো তামাক জেনেটিকস আঁকাবাঁকা দাঁত যা পরিষ্কার রাখা কঠিন গর্ভাবস্থায় ডায়াবেটিস স্টেরয়েড, কিছু অ্যান্টি-মৃগীর ওষুধ, ক্যান্সার থেরাপির ওষুধ, কিছু ক্যালসিয়াম চ্যানেল ব্লকার এবং মৌখিক গর্ভনিরোধক সহ নির্দিষ্ট কিছু ওষুধের ব্যবহার

মাড়ি থেকে রক্তপাত কেন ডেন্টিস্টের কাছে করা উচিত?

এটা সম্ভব যে মাড়ি থেকে রক্তপাত মাড়ির রোগের লক্ষণ হতে পারে, আপনার দাঁতের চারপাশে এবং সমর্থনকারী টিস্যুগুলির সংক্রমণ।

দাঁতের পরীক্ষা

“মুখের ব্যাকটেরিয়া এবং মাড়ির রোগ মৌখিক ক্যান্সারের উচ্চ ঝুঁকির সাথে জড়িত ছিল – এবং যদিও এটি খুব সাধারণ নয়, অবিরাম লাল, রক্তপাত মাড়ির রক্তপাতও কিছু রক্তের ব্যাধি যেমন লিউকেমিয়ার লক্ষণ হতে পারে।” (আইস্টক)

“মাড়ির রোগ, বা পেরিওডন্টাল রোগ, প্রাপ্তবয়স্কদের দাঁতের ক্ষতির একটি প্রধান কারণ,” পিরিয়ডন্টিস্ট ড. ক্র্যাম বলেন।

মাড়ির রোগের অতিরিক্ত সতর্কতা লক্ষণ, তিনি বলেন, লাল, কোমল মাড়ি অন্তর্ভুক্ত; মাড়ি যা দাঁত থেকে সরে যেতে শুরু করেছে; ক্রমাগত দুর্গন্ধ শ্বাস; স্থায়ী দাঁত যেগুলো আলগা বা আলাদা হয়ে যায়; আপনি যখন কামড় দেন তখন আপনার দাঁত যেভাবে একত্রে ফিট হয় তার কোনো পরিবর্তন; বা আংশিক দাঁতের ফিট কোন পরিবর্তন.

ডেন্টিস্টরা প্রকাশ করেন যে কেন গোসলের সময় আপনার দাঁত ব্রাশ করা উচিত নয়

“যদি এই উপসর্গগুলি দুই সপ্তাহ ধরে চলতে থাকে, তাহলে আপনার ডেন্টিস্ট বা পিরিয়ডোনটিস্টের কাছে যাওয়া উচিত,” ডাঃ ক্র্যাম সতর্ক করে দিয়েছিলেন।

মাড়ি থেকে রক্তপাত কখন আরও গুরুতর চিকিৎসা সমস্যা নির্দেশ করতে পারে?

সিস্টেমিক রোগ এবং পেরিওডন্টাল রোগের মধ্যে গবেষণা চলছে, ড. ক্র্যাম বলেন।

“যদিও একটি লিঙ্ক চূড়ান্ত নয়, কিছু গবেষণা ইঙ্গিত দেয় যে গুরুতর মাড়ির রোগ ডায়াবেটিস বা স্ট্রোকের মতো অন্যান্য স্বাস্থ্যের অবস্থার সাথে যুক্ত হতে পারে,” তিনি ইঙ্গিত করেছিলেন।

“মুখের ব্যাকটেরিয়া এবং মাড়ির রোগও মুখের ক্যান্সারের উচ্চ ঝুঁকিতে জড়িত, এবং যদিও এটি খুব সাধারণ নয়, ক্রমাগত লাল, রক্তপাত মাড়ির রক্তপাতও কিছু রক্তের ব্যাধি যেমন লিউকেমিয়ার লক্ষণ হতে পারে।”

নিয়মিত ডেন্টাল চেকআপ এবং পেরিওডন্টাল পরীক্ষার পরামর্শ দেওয়া হয়।

ডেন্টিস্টে মহিলা

“দিনে দুবার আপনার দাঁত ব্রাশ করা, প্রতিদিন আপনার দাঁতের মধ্যে পরিষ্কার করা, একটি সুষম খাদ্য খাওয়া, নিয়মিত দাঁতের পরিদর্শনের সময়সূচী করা এবং ধূমপান বা তামাক চিবানো এড়ানো গুরুত্বপূর্ণ।” (আইস্টক)

একটি ডেন্টিস্ট মূল্যায়ন করতে কি করবেন?

পিরিয়ডোনটাইটিসের চিকিত্সা নন-সার্জিক্যাল বা অস্ত্রোপচার হতে পারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

হাগোপিয়ান অ্যান্ড বোঘোসিয়ান-এর বোঘোসিয়ান বলেছেন, চিকিত্সার পদ্ধতিগুলি রোগের ধরণ এবং অবস্থা কতদূর অগ্রসর হয়েছে তার উপর নির্ভর করে।

বাড়িতে মানুষ কি করতে পারে?

পেরিওডন্টাল রোগকে আরও গুরুতর বা পুনরাবৃত্ত হওয়া থেকে রক্ষা করার জন্য বাড়িতে ভাল দাঁতের যত্ন অপরিহার্য।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“পিরিওডন্টাল রোগ প্রতিরোধে সাহায্য করার জন্য, দিনে দুবার আপনার দাঁত ব্রাশ করা, প্রতিদিন আপনার দাঁতের মধ্যে পরিষ্কার করা, একটি সুষম খাদ্য খাওয়া, নিয়মিত দাঁতের পরিদর্শনের সময়সূচী করা এবং ধূমপান বা তামাক চিবানো এড়ানো গুরুত্বপূর্ণ,” বোঘোসিয়ান সুপারিশ করেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

এরিকা ল্যামবার্গ ফক্স নিউজ ডিজিটালের একজন অবদানকারী প্রতিবেদক।

Source link

Related posts

সারা রাত টানতে সাহায্য করার জন্য সবচেয়ে ভালো ঘুমানোর পদ্ধতি

News Desk

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো সাধারণ অ্যান্টিফাঙ্গালের বিরুদ্ধে দাদ প্রতিরোধী: ত্বকের সংক্রমণ সম্পর্কে কী জানতে হবে

News Desk

5 টি স্বাস্থ্যকর অভ্যাস দীর্ঘকাল বেঁচে থাকার রহস্য হতে পারে, ফ্লোরিডার নিউরোসার্জন প্রকাশ করেছেন

News Desk

Leave a Comment