Image default
স্বাস্থ্য

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কীভাবে আমি বাগ কামড় এবং পয়জন আইভি থেকে দাগ পড়া প্রতিরোধ করতে পারি?’

গ্রীষ্মের আগমনের সাথে সাথে বাইরে আরও বেশি সময় ব্যয় করা হয় – যার অর্থ চুলকানির ত্বকের অবস্থার আরও বেশি ঝুঁকি।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অনুসারে, বাগের কামড় এবং হুল স্বাভাবিকভাবেই উষ্ণ আবহাওয়ায় বেশি দেখা যায়, যা আরও পোকামাকড় বের করে।

এছাড়াও, গ্রীষ্মের মাসগুলিতে ত্বকে জ্বালাপোড়াকারী উদ্ভিদের সংস্পর্শে – বিশেষ করে, বিষ আইভি – বৃদ্ধি পায়।

একটি বিউটি এক্সপার্টের কাছ থেকে এই বসন্তে আপনার ত্বকের যত্নের রুটিন বাড়াতে 5 টি টিপস

বাগ কামড় এবং বিষ আইভির মতো অবস্থা আরও সাধারণ হয়ে উঠলে, এর ফলে চুলকানি এবং ঘামাচি ত্বকে বিপর্যয় সৃষ্টি করতে পারে।

চুলকানি এবং দাগ পড়ার সম্ভাবনা কমাতে সাহায্য করার জন্য, ফক্স নিউজ ডিজিটাল তিনজন মেডিকেল ডাক্তারের সাথে যোগাযোগ করেছে, যারা চুলকানিকে জয় করতে এবং ত্বককে সুস্থ রাখার জন্য তাদের সেরা পরামর্শ দিয়েছেন।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের মতে, বাগের কামড় এবং হুল স্বাভাবিকভাবেই উষ্ণ আবহাওয়ায় বেশি দেখা যায়, যা আরও পোকামাকড় বের করে। (আইস্টক)

এখানে কি জানতে হবে.

চুলকানির কারণ কি?

শিকাগোর কুক কাউন্টি হেলথের বোর্ড-প্রত্যয়িত পারিবারিক চিকিত্সক মার্ক লোফম্যান, এমডি, মার্ক লোফম্যান, এমডি, শিকাগোর কুক কাউন্টি হেলথের একজন বোর্ড-প্রত্যয়িত পারিবারিক চিকিত্সক, ফক্সকে বলেছেন, কামড়ানো পোকা দ্বারা ইনজেকশন দেওয়া বা আপত্তিকর উদ্ভিদ বা রাসায়নিক দ্বারা নিঃসৃত এক বা একাধিক পদার্থের প্রদাহজনক প্রতিক্রিয়ার কারণে ত্বকের স্থানীয় প্রতিক্রিয়া ঘটে। নিউজ ডিজিটাল।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এই প্রতিক্রিয়া সাধারণত স্থানীয়ভাবে থাকে,” তিনি বলেন।

“কিন্তু কিছু ক্ষেত্রে, এটি আমাদের রক্তপ্রবাহের মাধ্যমে বা বিষ আইভি এবং পয়জন ওকের ক্ষেত্রে, অসাবধানতাবশত আমাদের হাত এবং পোশাকের সাহায্যে পদার্থটিকে অন্যান্য অঞ্চলে ছড়িয়ে দেওয়ার মাধ্যমে আরও পদ্ধতিগত বা আরও সাধারণ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে৷ “

দাগের কারণ কি?

বাগ কামড় বা বিষাক্ত আইভিতে অ্যালার্জির প্রতিক্রিয়ার সাথে, কামড় এবং ফুসকুড়ি সাধারণত ত্বকে বাধা সৃষ্টি করে না, তবে তারা প্রচুর প্রদাহ সৃষ্টি করতে পারে, বলেছেন ক্রিস জি আডিগুন, এমডি, ডার্মাটোলজি এবং বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ উত্তর ক্যারোলিনার চ্যাপেল হিলের লেজার সেন্টার।

কামড় বা ফুসকুড়িতে আঁচড় না থাকলেও প্রদাহ ক্রমাগত লালভাব এবং পিগমেন্টেশন হতে পারে।

মশা নিরোধক স্প্রে করা

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিরক্ষামূলক পোশাক পরা এবং পোকামাকড় নিরোধক ব্যবহার করা, বিশেষ করে সন্ধ্যার সময়, ত্বকের জ্বালাপোড়া প্রতিরোধে সাহায্য করতে পারে। (আইস্টক)

“এই বিবর্ণতা সময়ের সাথে সাথে সমাধান হবে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

যদি কামড় বা বিষাক্ত আইভি আঁচড় দেওয়া হয়, বিশেষ করে এমনভাবে যে ত্বকের বাধা ব্যাহত হয় এবং রক্তপাত ঘটায়, যা একটি ক্ষত সৃষ্টি করে যা একটি স্থায়ী দাগ রেখে যেতে পারে, ডাক্তার সতর্ক করেছিলেন।

চুলকানি পরিচালনা করার টিপস

একবার আপনাকে কামড়ানোর পরে বা বিষ আইভির প্রমাণ দেখতে পেলে, বিশেষজ্ঞরা ওভার-দ্য-কাউন্টার অ্যান্টি-ইনফ্লেমেটরি ক্রিম, ক্যালামাইন লোশন বা 1% হাইড্রোকোর্টিসোন ক্রিম দিয়ে দ্রুত চিকিত্সা পরিচালনা করার পরামর্শ দেন।

যদি ওভার-দ্য-কাউন্টার ক্রিম এবং জেল চুলকানি বন্ধ না করে, তবে চেষ্টা করার জন্য আরও শক্তিশালী ওষুধ রয়েছে।

“পয়জন আইভি এবং বাগ কামড় উভয়ই খুব চুলকায়, এবং যত তাড়াতাড়ি প্রদাহ শান্ত হবে, নিরাময় প্রক্রিয়া তত দ্রুত হবে,” শিকাগোর ফাইন ডার্মাটোলজির বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ লরেন ফাইন, এমডি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

এটা কি শুধুই মশার কামড় — নাকি এটা ‘স্কিটার সিনড্রোম’ হতে পারে? এখানে কি জানা আছে

“প্রায়শই, আক্রমনাত্মক স্ক্র্যাচিং থেকে ত্বকের সবচেয়ে বেশি ক্ষতি হয়, যা আরও চুলকানি এবং প্রদাহ সৃষ্টি করবে।”

যদি ওভার-দ্য-কাউন্টার ক্রিম এবং জেল চুলকানি বন্ধ না করে, তবে চেষ্টা করার জন্য আরও শক্তিশালী ওষুধ রয়েছে।

মহিলা হাত আঁচড়াচ্ছে

একবার আপনাকে কামড়ানোর পরে বা বিষ আইভির প্রমাণ দেখতে পেলে, বিশেষজ্ঞরা ওভার-দ্য-কাউন্টার অ্যান্টি-ইনফ্লেমেটরি ক্রিম, ক্যালামাইন লোশন বা 1% হাইড্রোকোর্টিসোন ক্রিম দিয়ে দ্রুত চিকিত্সা পরিচালনা করার পরামর্শ দেন। (আইস্টক)

কুক কাউন্টি হেলথের সাথে লোফম্যান বলেছেন, “মুখের অ্যান্টিহিস্টামাইনগুলি চলমান বা পুনরাবৃত্ত চুলকানি ত্বকের সমস্যায় সাহায্য করতে পারে, তবে ডোজ এবং ওষুধের মিথস্ক্রিয়া সম্পর্কে সতর্ক থাকুন।”

সূর্যের এক্সপোজার সম্পর্কে সচেতন হওয়াও গুরুত্বপূর্ণ, বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সূক্ষ্মভাবে প্রভাবিত এলাকায় সানস্ক্রিন প্রয়োগ করার এবং সক্রিয় ক্ষতগুলিকে সূর্যের বাইরে রাখার পরামর্শ দেওয়া হয়।

স্ক্র্যাচিং এবং সম্ভাব্য ত্বকের ক্ষতি রোধ করার জন্য, তিনি কামড় এবং ফুসকুড়ি ঢেকে রাখার পরামর্শ দিয়েছেন যাতে স্ক্র্যাচ করার প্রলোভন কম হয়।

গ্রীষ্মের মাসগুলিতে ত্বকে জ্বালাপোড়াকারী উদ্ভিদের সংস্পর্শ - সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, বিষ আইভি - বৃদ্ধি পায়।

গ্রীষ্মের মাসগুলিতে ত্বকে জ্বালাপোড়াকারী উদ্ভিদের সংস্পর্শে – সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, বিষ আইভি – বৃদ্ধি পায়। (আইস্টক)

প্রতিরক্ষামূলক পোশাক পরা এবং পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করা, বিশেষত সন্ধ্যার সময়, ত্বকের জ্বালা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে, ফাইন বলেছেন।

সেরা ফলাফলের জন্য, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এবং পরিবেশ সুরক্ষা সংস্থা (ইপিএ) উভয় দ্বারা অনুমোদিত সক্রিয় উপাদান রয়েছে এমন পণ্যগুলি ব্যবহার করুন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

বিশেষজ্ঞরা পরামর্শ দেন, বাগ প্রতিরোধক পরামর্শের জন্য আপনি আপনার পারিবারিক ডাক্তার বা ফার্মাসিস্টের সাথেও পরীক্ষা করতে পারেন।

যদি চরম চুলকানি বা ত্বকের ব্যাঘাত অব্যাহত থাকে, তাহলে একজন ডাক্তার বা চর্মরোগ বিশেষজ্ঞের সাথেও পরীক্ষা করা সবচেয়ে বুদ্ধিমানের কাজ। কিছু লোক অন্যদের তুলনায় ত্বকের সমস্যাগুলির প্রতি বেশি সংবেদনশীল এবং তাদের প্রেসক্রিপশনের ওষুধের প্রয়োজন হতে পারে।

এরিকা ল্যামবার্গ ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী লেখক।

Source link

Related posts

অ্যাসপার্টাম এবং অটিজম: গর্ভাবস্থার মধ্যে ডায়েট সোডা পান করা পুরুষ সন্তানদের মধ্যে রোগ নির্ণয়ের সাথে যুক্ত, গবেষণা বলছে

News Desk

কিছু বিশেষজ্ঞের দাবি, প্রতিদিনের গোসল ত্বকের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে

News Desk

আপনার পরিবার জুড়ে ঠান্ডা এবং ফ্লু ছড়ানো থেকে কীভাবে প্রতিরোধ করবেন তা এখানে

News Desk

Leave a Comment