Image default
স্বাস্থ্য

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কাশি কখন চিন্তা করার মতো কিছু?’

এই নিবন্ধটি বিনামূল্যে পড়ুন!

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশের মাধ্যমে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

এই শীতে শ্বাসকষ্টের অসুস্থতা বেড়ে যাওয়ায়, একটি উপসর্গ রয়েছে যা অনেক রোগী আশা করে চলে যাবে: ভয়ঙ্কর কাশি।

“বছরের এই সময়ে, অনেক লোক সাধারণ সর্দি, অ্যালার্জি বা পোস্ট-নাসাল ড্রিপ দিয়ে সাইনাসের জ্বালার কারণে ছোট কাশিতে ভুগে থাকে,” ডঃ হুইটনি হার্ডি, নিউ অরলিন্স, লুইসিয়ানার ওচসনার হেলথের ফ্যামিলি মেডিসিন চিকিত্সক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন .

নাক ডাকা কাশির সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল পোস্ট-নাসাল ড্রিপ, যেটি তখন ঘটে যখন অনুনাসিক প্যাসেজের ভিতরের অংশগুলি জমাটবদ্ধ হয়ে যায়।

আপনার বাড়িতে ছড়িয়ে পড়া ঠান্ডা এবং ফ্লু কীভাবে প্রতিরোধ করবেন তা এখানে রয়েছে

প্রায়শই, এটি একটি ভাইরাল সংক্রমণ বা অ্যালার্জি ট্রিগার থেকে উদ্ভূত হয়, আমেরিকান ফুসফুস অ্যাসোসিয়েশনের ওয়েবসাইট অনুসারে।

অবশেষে, অনুনাসিক স্রাব গলার পিছনে ফোঁটা ফোঁটা করে, যার ফলে শরীর প্রতিফলিতভাবে কাশি হয়।

নাক ডাকা কাশির সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল পোস্ট-নাসাল ড্রিপ, যেটি তখন ঘটে যখন অনুনাসিক প্যাসেজের ভিতরের অংশগুলি জমাটবদ্ধ হয়ে যায়। (আইস্টক)

কিছু ক্ষেত্রে, কাশি খুব দুর্বল হতে পারে, কিন্তু অন্যান্য ক্ষেত্রে তারা দৈনন্দিন কাজকর্মকে প্রভাবিত না করেই নিজেরাই সমাধান করতে পারে — তাই কখন চিকিৎসার সাহায্য নিতে হবে তা জানা সবসময় সহজ নয়।

এখানে বিশেষজ্ঞরা কি বলছেন আপনার জানা উচিত।

কেন আমরা কাশি?

হার্ডি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “ফুসফুসে অতিরিক্ত আর্দ্রতা, বিদেশী বস্তু এবং শ্লেষ্মা-উত্পাদক সংক্রমণের মতো জিনিসগুলির প্রতিক্রিয়া হিসাবে একটি কাশি একটি প্রাকৃতিক প্রতিফলন।”

মায়ো ক্লিনিকের ওয়েবসাইট অনুসারে, বিরক্তিকর গলা বা শ্বাসনালীতে সুড়সুড়ি দেওয়ার পরে, এটি মস্তিষ্কে একটি বার্তা পাঠায় যে শরীরে এমন কিছু আছে যা থাকা উচিত নয়।

নিউইয়র্কের স্বাস্থ্য কর্মকর্তারা শিশুদের মধ্যে হুপিং কাশি ছড়িয়ে পড়ার বিষয়ে সতর্ক করেছেন

মস্তিষ্ক তখন কাশির জন্য বুকের পেশীতে একটি বার্তা পাঠায় যাতে শরীর থেকে জ্বালা বের করে দেয়।

মানুষের জন্য সময়ে সময়ে কাশি হওয়া স্বাভাবিক — তবে লক্ষণটি গুরুতর হয়ে গেলে বা খুব বেশি সময় ধরে চলতে থাকলে, এটি ফুসফুসে জ্বালাতন করতে পারে এবং আরও বেশি কাশি হতে পারে।

অত্যধিক কাশি ঘুমের সমস্যা, মাথা ঘোরা, মাথাব্যথা, বমি, মূর্ছা যাওয়া, বুকে ব্যথা এবং এমনকি পাঁজর ভাঙা হতে পারে, মায়ো ক্লিনিক উল্লেখ করেছে।

মহিলা কাশি

অত্যধিক কাশি ঘুমের সমস্যা, মাথা ঘোরা, মাথাব্যথা, বমি, মূর্ছা যাওয়া, বুকে ব্যথা এবং এমনকি পাঁজর ভাঙা হতে পারে, মায়ো ক্লিনিক উল্লেখ করেছে। (আইস্টক)

“এই প্রক্রিয়াটি গুরুত্বপূর্ণ যখন আমাদের একটি সক্রিয় সংক্রমণ থাকে এবং পুঁজ বা তরল অপসারণের প্রয়োজন হয় যা ফুসফুসে আরও ক্ষতির সৃষ্টি করবে যদি এটি অব্যাহত থাকে,” ডাঃ বলজিন্দর এস সিধু, একজন পালমোনোলজিস্ট এবং ঘুম বিশেষজ্ঞ যিনি প্যাসিফিক কোস্টের অংশীদার। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ক্রিটিক্যাল কেয়ার গ্রুপ, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছে।

“দীর্ঘস্থায়ী কাশি প্রায়শই ন্যূনতম ট্রিগার সহ বিরক্ত ফুসফুসের মিউকোসা দ্বারা সৃষ্ট হয়।”

কাশি বিভিন্ন ধরনের কি কি?

মায়ো ক্লিনিকের প্রতি তিন সপ্তাহের কম স্থায়ী কাশিকে তীব্র কাশি বলা হয়।

“একটি তীব্র কাশি সাধারণত ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণের সাথে ঘটে, যেমন ফ্লু বা নিউমোনিয়া,” হার্ডি বলেন।

“কখনও কখনও, এই ধরনের কাশি তিন সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে, এমনকি সংক্রমণের লক্ষণগুলি পরিষ্কার হওয়ার পরেও,” তিনি যোগ করেছেন।

টেক্সাসের একজন নিবন্ধিত ডায়েটিশিয়ানের কাছ থেকে এই 10টি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী রেসিপিগুলির সাথে সর্দি এবং ফ্লুর সাথে লড়াই করুন

“তীব্র কাশি শুষ্ক হয় এবং দিনে আরও খারাপ হয়, তবে রাতে প্রায় সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়।”

ধোঁয়া, ধূলিকণা এবং রাসায়নিকের মতো ফুসফুসের জ্বালাপোড়াও তীব্র কাশির সাধারণ কারণ।

একটি সাবঅ্যাকিউট কাশি তিন থেকে আট সপ্তাহের মধ্যে স্থায়ী হয় এবং প্রায়শই দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের সংক্রমণের পরে ঘটে, বিশেষজ্ঞরা বলেছেন।

লোকটি ডাক্তারের কাছে কাশি দিচ্ছে

আপনার কাশি আট সপ্তাহের বেশি স্থায়ী হলে সর্বদা একজন ডাক্তারের সাথে দেখা করুন, কারণ আমেরিকান ফুসফুস অ্যাসোসিয়েশন অনুসারে কারণ নির্ণয় করতে সাহায্য করার জন্য বুকের এক্স-রে করা প্রয়োজন হতে পারে। (আইস্টক)

আমেরিকান ফুসফুস অ্যাসোসিয়েশন অনুসারে, আট সপ্তাহের বেশি সময় ধরে স্থায়ী কাশিকে দীর্ঘস্থায়ী কাশি বলা হয়।

হাঁপানি, গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD) এবং লিসিনোপ্রিল নামে পরিচিত একটি রক্তচাপের ওষুধ সবই দীর্ঘস্থায়ী কাশি হতে পারে।

কিছু জীবন-হুমকির অবস্থা, যেমন ফুসফুসের ক্যান্সার এবং হার্ট ফেইলিউর (যেখানে হৃৎপিণ্ড থেকে তরল ফুসফুসে ব্যাক আপ হয়), এছাড়াও একটি দীর্ঘস্থায়ী কাশি হতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।

বাড়িতে ‘স্বাস্থ্যের শট’ আপনাকে ঠাণ্ডা থেকে বাঁচতে সাহায্য করতে পারে যা আপনাকে বাধা দিচ্ছে: রেসিপিটি চেষ্টা করুন

“সাম্প্রতিক সর্দি বা ভাইরাল অসুস্থতার সাথে যুক্ত বেশিরভাগ কাশি অতিরিক্ত চিকিত্সা ছাড়াই নিজেরাই সমাধান করবে,” উইসকনসিনের লা ক্রসে মায়ো ক্লিনিক হেলথ সিস্টেমের ফ্যামিলি মেডিসিন চিকিত্সক লিজ হাস্টেড, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“একটি ভাইরাল অসুস্থতার পরে একটি কাশি সাধারণত ছয় সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে; সাধারণত, কোন অতিরিক্ত চিকিত্সার প্রয়োজন হয় না।”

কাশি কখন উদ্বেগজনক হয়ে ওঠে?

হাস্টেড বলেন, “শ্বাসকষ্ট বা বুকে ব্যথার সাথে কাশি সবসময়ই উদ্বেগের বিষয়।

“এটি এখনই একজন চিকিত্সক দ্বারা মূল্যায়ন করা উচিত।”

আপনার কাশি আট সপ্তাহের বেশি স্থায়ী হলে সর্বদা একজন ডাক্তারের সাথে দেখা করুন, কারণ কারণ নির্ণয় করতে সাহায্য করার জন্য বুকের এক্স-রে করা প্রয়োজন হতে পারে, আমেরিকান ফুসফুস অ্যাসোসিয়েশন তার ওয়েবসাইটে বলেছে।

মহিলা কাশি

একজন ডাক্তারের সাথে দেখা করুন, বিশেষজ্ঞরা পরামর্শ দেন, যদি আপনি গুরুতর কাশি, জ্বর, শ্বাস নিতে অসুবিধা বা শ্বাসকষ্ট অনুভব করেন, আপনার কাশি যতদিনই থাকুক না কেন। (আইস্টক)

আপনার কাশি কতক্ষণ স্থায়ী হয় তা নির্বিশেষে, আপনি যদি গুরুতর কাশি, জ্বর, শ্বাসকষ্ট বা শ্বাসকষ্ট অনুভব করেন তবে বিশেষজ্ঞরা একজন ডাক্তারকে দেখার পরামর্শ দেন।

পুঁজযুক্ত কফ (ঘন সবুজ স্রাব) বা রক্ত, ঠান্ডা লাগা, রাতের ঘাম এবং ওজন হ্রাস অন্যান্য লাল পতাকা যা চিকিৎসার প্রয়োজন নির্দেশ করে।

আপনি কি ঘরোয়া প্রতিকার ব্যবহার করা উচিত?

বিশেষজ্ঞদের মতে, ওভার-দ্য-কাউন্টার (OTC) কাশির ওষুধ প্রাপ্তবয়স্কদের জন্য তীব্র কাশির জন্য নিরাপদ, যতক্ষণ না কাশি কোনো উদ্বেগজনক উপসর্গের সাথে যুক্ত না হয়। (নিশ্চিত হতে আপনার ডাক্তারের সাথে চেক করুন।)

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এই ওভার-দ্য-কাউন্টার ওষুধগুলি সাধারণত ডেক্সট্রোমেথরফান, গুয়াইফেনেসিন, ফেনাইলেফ্রাইন এবং/অথবা টাইলেনল সহ বেশ কয়েকটি ওষুধের সংমিশ্রণ,” সিধু বলেন।

ডেক্সট্রোমেথরফান একটি কাশি দমনকারী যা সরাসরি কাশি রিসেপ্টরগুলিতে কাজ করে, ডাক্তার উল্লেখ করেছেন।

কাশির ওষুধ

ওভার-দ্য-কাউন্টার কাশি ওষুধগুলি তীব্র কাশির জন্য নিরাপদ, যতক্ষণ না কাশি কোনও উদ্বেগজনক লক্ষণের সাথে যুক্ত না হয়, বিশেষজ্ঞরা বলছেন। (আইস্টক)

গুয়াইফেনেসিন শ্লেষ্মাকে পাতলা করে এবং সহজে তুলে আনতে কাজ করে যাতে কম বিরক্তিকর পিছনে থাকে।

“ফেনাইলফ্রাইন হল একটি ডিকনজেস্ট্যান্ট যা অনুনাসিক ভিড় এবং অনুনাসিক ড্রিপের চিকিৎসায় সাহায্য করে,” সিধু বলেন।

বিশেষজ্ঞরা পরামর্শ দেন, শিশুদের কাশির ওষুধ দেওয়ার আগে বাবা-মা বা যত্নশীলদের প্রথমে তাদের শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরীক্ষা করা উচিত।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এছাড়াও, ওটিসি ওষুধগুলি শুধুমাত্র উপসর্গগুলির চিকিত্সা করে – অন্তর্নিহিত কারণ নয়।

অতীতের গবেষণায় দেখা গেছে যে এগুলো কাশির চিকিৎসায় প্লাসিবো ওষুধের চেয়ে বেশি কার্যকরী নয়।

“চলমান কাশিতে সাহায্য করার জন্য, আপনার তাত্ক্ষণিক বায়ুমণ্ডলে প্রচুর আর্দ্রতা রাখার জন্য একটি হিউমিডিফায়ার ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়,” হার্ডি যোগ করেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

ওজেম্পিক এবং ওয়েগোভি ওজন কমানোর ওষুধ অ্যালকোহল ব্যবহারের ব্যাধির লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে, গবেষণা পরামর্শ দেয়

News Desk

নাক বাছাই স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে COVID ছড়াতে পাওয়া গেছে: নতুন গবেষণা

News Desk

সিডিসি পরিচালক রোচেল ওয়ালেনস্কি সংস্থা ছেড়ে যাচ্ছেন

News Desk

Leave a Comment